টুকরো খবর
করমর্দন নিয়ে নীতীশকে ব্যঙ্গ লালুপ্রসাদের
নরেন্দ্র মোদীর সঙ্গে নীতীশ কুমারের করমর্দন নিয়ে বিতর্কের সুর ক্রমেই চড়ছে। আজ এই বিষয়ে মুখ খুলেছেন আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। লালুর বক্তব্য, নরেন্দ্র মোদীর সঙ্গে করমর্দন করে নীতীশ প্রমাণ করে দিয়েছেন তিনি ধর্মনিরপেক্ষতার কত বড় সমর্থক। বস্তুত, নিজের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি নিয়ে বেশিমাত্রায় সচেতন বিহারের মুখ্যমন্ত্রী। মোদী বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী হলে এনডিএ জোট ছাড়ার হুমকিও দিয়েছিলেন তিনি। জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি) নিয়ে মুখ্যমন্ত্রীদের বৈঠকে সেই গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গেই করমর্দন করে ইতিমধ্যেই বিরোধীদের আক্রমণের মুখে পড়েছেন নীতীশ। তার উপর লালুপ্রসাদের কটাক্ষ আগুনে ঘি ঢেলেছে। লালুপ্রসাদের মন্তব্যের জবাবে নীতীশ জানিয়েছেন, এখন ব্যঙ্গ ছাড়া লালুপ্রসাদের আর কিছু করার নেই। বিজেপি নেতা মুখতার আব্বাস নকভির বক্তব্য, বিজেপি ও জেডি(ইউ) বিহারে দীর্ঘদিনের জোটসঙ্গী। লালুপ্রসাদের উচিত বিষয়টিকে খোলা মনে গ্রহণ করা।

লাইনচ্যুত ট্রেন, আহত ২৬ যাত্রী
ট্রেনের ৮টি কামরা উল্টে ২৬ জন যাত্রী গুরুতর জখম হলেন রোহতকে। রবিবার ভোর রাতে দিল্লিগামী ফিরোজপুর-মুম্বই-পঞ্জাব মেলে এই দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনাগ্রস্ত কামরাগুলোর মধ্যে ৬টি সেকেন্ড ক্লাস স্লিপার। রেলের তরফে জানানো হয়েছে, দুর্ঘটনাগ্রস্ত ৫টি কামরা একেবারে উল্টে গিয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর জেরে আজ সকাল থেকে দূরপাল্লায় কয়েকটি ট্রেন-সহ ৩০টি ট্রেন বাতিল করা হয়েছে বা অন্য পথে দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। রোহতক রেঞ্জের ইনস্পেক্টর জেনারেল অলোক মিত্তল জানান, দুর্ঘটনার পরেই এক যাত্রী ফোন করে পুলিশকে খবর দেন। সঙ্গে সঙ্গেই পৌঁছয় পুলিশ। দুর্ঘটনাস্থলের প্রায় ৫০ মিটার অঞ্চলের রেললাইনে ফাটল ধরেছে। তবে দুর্ঘটনার কারণে ফাটল, না ফাটলের কারণেই এই দুর্ঘটনা ঘটেছে তা তদন্ত করে দেখছে পুলিশ।

নীতীশকে ব্যঙ্গ লালুপ্রসাদের
নরেন্দ্র মোদীর সঙ্গে নীতীশ কুমারের করমর্দন নিয়ে বিতর্কের সুর ক্রমেই চড়ছে। আজ এই বিষয়ে মুখ খুলেছেন আরজেডি নেতা লালুপ্রসাদ যাদব। লালুর বক্তব্য, মোদীর সঙ্গে করমর্দন করে নীতীশ প্রমাণ করে দিয়েছেন তিনি ধর্মনিরপেক্ষতার কত বড় সমর্থক। নিজের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি নিয়ে বেশিমাত্রায় সচেতন বিহারের মুখ্যমন্ত্রী। মোদী বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী হলে এনডিএ জোট ছাড়ার হুমকি দিয়েছিলেন তিনি। জাতীয় সন্ত্রাস দমন কেন্দ্র (এনসিটিসি) নিয়ে মুখ্যমন্ত্রীদের বৈঠকে সেই মোদীর সঙ্গেই করমর্দন করে বিরোধীদের আক্রমণের মুখে পড়েছেন নীতীশ কুমার। লালুর মন্তব্যের জবাবে নীতীশ জানিয়েছেন, এখন ব্যঙ্গ ছাড়া লালুপ্রসাদের আর কিছু করার নেই। বিজেপি নেতা মুখতার আব্বাস নকভির বক্তব্য, বিজেপি ও জেডি(ইউ) বিহারে দীর্ঘদিনের জোটসঙ্গী। লালুপ্রসাদের উচিত বিষয়টিকে খোলা মনে গ্রহণ করা।

বেআইনি অস্ত্র কারখানার খোঁজ
মুজফফ্পুরে নেপাল সীমান্তের কাছে পরশে বেআইনি একটি অস্ত্র তৈরির কারখানার হদিশ পেল পুলিশ। পুলিশ এর আগে গ্রেফতার করে মাস্টার ওরফে ভরত নামে নামে এক অস্ত্র কারবারি ও তার এক সঙ্গীকে। এই দু’জনকে টানা জেরা করেই পুলিশ আজ দুপুরে সন্ধান পায় অস্ত্র কারখানাটির। নেপাল সীমান্তের কাছে যেখানে ওই কারখানাটিতে গোপনে নানা ধরনের আগ্নেয়াস্ত্র বানানো হত, সেই জায়গাটির নাম পরশ। পুলিশ সুপার রাজেশ কুমার জানান, ধৃতদের থেকে একটি কার্বাইন ও একটি পিস্তল মিলেছে। ওই কারখানায় হানা দিয়ে পুলিশ উদ্ধার করে অস্ত্র তৈরির মেশিন ও বেশ কিছু গুলিও। এ ছাড়াও মিলেছে দু’ কিলোগ্রাম চরস ও চারটি মোবাইল ফোন। একটি দামি গাড়িও আটক করেছে পুলিশ। পুলিশ সুপার বলেন, “এরা মূলত অস্ত্র তৈরি করে বিক্রি করত। প্রতিবেশী রাজ্যগুলিতেও এরা অস্ত্র সরবরাহ করত। ”

মাওবাদী-এলাকায় ৫ বিদেশি
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে মাওবাদী-অধ্যুষিত ওড়িশার তুরলা এলাকায় প্রায় এক সপ্তাহ ‘লুকিয়ে’ রইলেন পাঁচ বিদেশি। আদতে জার্মানির বাসিন্দা ওই পাঁচ জনকে সম্প্রতি একটি স্বেচ্ছাসেবী সংস্থার অফিস থেকে উদ্ধার করেছে পুলিশ। কিন্তু এত দিন ধরে লুকিয়ে থাকা সত্ত্বেও এঁদের সম্পর্কে কোনও খবর ছিল না পুলিশের কাছে। জিজ্ঞাসাবাদের পর ওই পাঁচ বিদেশিকে মাওবাদী অধ্যুষিত এলাকায় ভবিষ্যতে না ঢোকার কথা বলে ছেড়ে দেওয়া হয়েছে। সম্প্রতি দুই ইতালীয়র অপহরণের পর মাওবাদী-অধ্যুষিত এলাকায় বিদেশিদের প্রবেশ নিষেধ করে দেওয়া হয়।

ক্ষেপণাস্ত্র-রোধী ব্যবস্থা ভারতে
ক্ষেপণাস্ত্র প্রতিরোধের উপযুক্ত ব্যবস্থা তৈরি করতে পেরেছে ভারত। দেশের অন্তত দু’টি শহরকে ক্ষেপণাস্ত্র হামলা থেকে বাঁচানোর মতো উপকরণ এখন দিল্লির হাতে। এই দাবি করেছেন প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার (ডিআরডিও) প্রধান ভি কে সারস্বত। এই ব্যবস্থা রয়েছে আমেরিকার মতো কয়েকটি দেশের। ২ হাজার কিমি পাল্লার ক্ষেপণাস্ত্র আটকানোর ক্ষমতা রয়েছে এই প্রতিরোধ ব্যবস্থার। এর পরে ৫ হাজার কিমি পাল্লার ক্ষেপণাস্ত্র আটকে দেওয়ার মতো ব্যবস্থা তৈরি করতে চান সারস্বত ও তাঁর সহযোগীরা।

১৮ই অরুণাচল বন্ধের ডাক
রাজ্য সরকারের অর্থনৈতিক অবস্থা নিয়ে শ্বেতপত্র প্রকাশের দাবিতে আগামী ১৮ মে অরুণাচলপ্রদেশে ২৪ ঘণ্টা বন্ধ ডাকল অল অরুণাচল প্রদেশে স্টুডেন্টস ইউনিয়ন (আপসু)। আজ ইটানগরের একটি হোটেলে সব জেলা, বিশ্ববিদ্যালয় ও কলেজের ‘আপসু’ নেতারা একত্র হয়ে সাধারণ বৈঠক করেন। ‘আপসু’ সভাপতি টাকাম টাটুং বলেন, “সরকার ঘাটতি বাজেট পেশ করেছে। তার জেরে, সব স্থানীয় ঠিকাদারদের বকেয়া অর্থ দেওয়া স্থগিত রাখা হয়েছে। ফলে, স্থানীয় ছোট ঠিকাদারেরা চরম অসুবিধার সম্মুখীন হচ্ছেন। সরকার রাজ্যের কোষাগারের অবস্থা খোলাখুলি না জানানোর প্রতিবাদে আমরা ১৮ মে রাজ্য জুড়ে ধর্মঘট ডাকছি।”

টুইটারে প্রশংসিত ‘সত্যমেব জয়তে’
ফের প্রচারের আলোয় আমির খান। আমির খান অনুষ্ঠিত টিভি প্রোগ্রাম ‘সত্যমেব জয়তে’-র দেড় ঘণ্টার শো দেখে উচ্ছ্বসিত সাধারণ মানুষ থেকে বলিউডের তারকারা। টুইটারে প্রশংসার বন্যা। আজ সকাল ১১টা থেকে দেড় ঘণ্টার এই অনুষ্ঠানের বিষয় ছিল কন্যাভ্রূণ হত্যা। দিল্লি, মধ্যপ্রদেশ ও আমদাবাদের ৩ মহিলা উপস্থিত ছিলেন। কন্যাভ্রূণ হত্যা নিয়ে নিজেদের মত অনুষ্ঠানে জানান তাঁরা। টুইটারে শাবানা আজমি লিখেছেন, “এই শো সমাজের পরিবর্তন আনতে পারে।” সলমান খান সবাইকে রবিবার করে এই শো দেখার অনুরোধ করেছেন।

ব্রাহ্মণীতে ডুবে মৃত্যু কিশোরের
ওড়িশায় সুন্দরগড় জেলায় রঘুনাথপুর থানা এলাকায় ব্রাহ্মণী নদীতে স্নান করতে গিয়ে তলিয়ে গেল আদিত্য পতি (১৬) নামে এক কিশোর। পুলিশ জানায়, কাল রৌরকেলা ইস্পাতনগরীর উপান্তে তরকার পাম্প হাউসের কাছে কয়েকজন বন্ধুর সঙ্গে ব্রাহ্মণী নদীতে স্নান করতে নেমেছিল আদিত্য। হঠাৎই পা ফস্কে সে গভীর জলে তলিয়ে যায়। দীর্ঘক্ষণ সন্ধানের পর অবশেষে তার বন্ধুরাই আদিত্যর দেহটি তুলে আনে।

গাড়ির ধাক্কায় মৃত্যু
রৌরকেলা শিল্পনগরীর উপান্তে লাহুনিপড়া থানা এলাকায় টেনসায় একটি বড় গাড়ির ধাক্কায় আজ মারা গিয়েছে মাগাসিরা নায়েক (১৮) নামে এক কিশোর। পুলিশ জানায়, ঘটনাস্থলেই মৃত্যু ঘটে ওই কিশোরের।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.