টুকরো খবর
‘অকৃতকার্য’ দুই ছাত্রকে ভর্তি নেওয়ার অভিযোগ
স্টাফ কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষায় ২৫ জনকে ফেল করানোর পরে ইচ্ছাকৃত ভাবে দু’জনকে দ্বাদশ শ্রেণিতে ভর্তি করানো হয়েছে বলে অভিযোগ উঠল রানিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে। ঘটনার প্রতিবাদে শনিবার ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষককে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন অকৃতকার্য ছাত্র ও তাদের অভিভাবকেরা। তৃণমূল কংগ্রেসের শিক্ষক সেলের নেতা স্নেহাশিসবাবু বলেন, “ডিআইয়ের কাছে বিষয়টি তদন্ত করে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে। দরকারে বাকি ছাত্রদেরও আমরা পাশ করানোর দাবি জানাবো।” ডিআই আব্দুল হাই জানান, বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। ওই বিদ্যালয়ের শিক্ষক স্নেহাশিসবাবু জানান, কাউন্সিলের বৈঠকে কলা বিভাগে ১৫ জন, বিজ্ঞান বিভাগে ৪ জন ও বাণিজ্য বিভাগে ৬ জনকে স্ক্রুটিনি করে ফেল করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেই অনুযায়ী কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিও জারি করেছিলেন। কিন্তু দ্বাদশ শ্রেণিতে ভর্তির দিন দেখা যায়, বিজ্ঞান বিভাগে অনুত্তীর্ণ বলে ঘোষিত দুই ছাত্রকে ভর্তি নেওয়া হয়েছে। তিনি বলেন, “এর প্রতিবাদে ছাত্র এবং অভিভাবকেরা প্রতিবাদ করলেও কোনও সদুত্তর পাননি তাঁরা।” তিনি জানান, বিক্ষুব্ধরা স্টাফ কাউন্সিলের কাছে প্রতিকারের দাবি জানিয়েছে। যদিও প্রধান শিক্ষক দুলাল কর্মকারের দাবি, দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের রিপোর্ট মতোই ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রাক্তন সিপিএম বিধায়কের উপরে ‘হামলা’
প্রায় ৩০ জন তৃণমূল নেতা-কর্মীর বিরুদ্ধে শনিবার রাতে পাণ্ডবেশ্বর থানায় আক্রমণের অভিযোগ করলেন সিপিএমের প্রাক্তন বিধায়ক মদন বাউরি। পুলিশ জানিয়েছে, অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, লিখিত অভিযোগে মদনবাবু জানান, শনিবার সন্ধ্যায় পাণ্ডবেশ্বরের একটি কর্মিসভা থেকে বেরিয়ে গাড়িতে ওঠার সময়ে তৃণমূল নেতা মধু ঘোষ, যমুনা ধীবর, ফলাই শেখের নেতৃত্বে জনা তিরিশেক দুষ্কৃতী তাঁর উপর হামলা চালায়। তাঁকে মারধর করা হয়। তাঁর কাছ থেকে ১২০০ টাকা ছিনতাই করা হয়। যদিও তৃণমূলের পাণ্ডবেশ্বর ব্লক সভাপতি নরেন চক্রবর্তী অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর বক্তব্য, বছর তিনেক আগে পাণ্ডবেশ্বরের দু’টি পঞ্চায়েত এলাকায় জবকার্ড হোল্ডারদের নামে ভুয়ো বিল বানিয়ে কয়েক লক্ষ টাকা আত্মসাৎ করেছিল সিপিএম। দলীয় স্তরে তদন্তের পর ২১ জনকে দল থেকে বহিষ্কার করেছিল তাঁরা। এর পর মদনবাবু উপভোক্তাদের টাকা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেও কিছুই করেননি। তার জেরে আগেও এক বার ডিভিসি পাড়ায় একটি কর্মিসভা করে ফেরার পথে ওই ‘জব-কার্ড হোল্ডার’দের রোষের মুখে পড়েন মদনবাবু। তাঁর দাবি, শনিবারও একইভাবে জব-কার্ড হোল্ডারদের রোষের মুখে পড়েন তিনি। অভিযুক্ত মধু ঘোষ, ফলাই শেখরাও দাবি করেন, মদনবাবু তাঁদের নামে মিথ্যা অভিযোগ করেছেন।

বধূর ঝুলন্ত দেহ, ধৃত স্বামী
এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার দুপুরে দুর্গাপুরের কোকওভেন থানার ন’ডিহার ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃতার নাম শর্মিষ্ঠা মুখোপাধ্যায় (৩৩)। একটি বেসরকারি ব্যাঙ্কে চাকরি করতেন তিনি। পুলিশের কাছে মেয়েকে নির্যাতন ও আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার লিখিত অভিযোগ দায়ের করেন ওই বধূর বাবা নীহার সরকার। অভিযোগের ভিত্তিতে পুলিশ তাঁর স্বামী অনুজিৎ মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছে। শ্বশুর মঙ্গলময় মুখোপাধ্যায়, শাশুড়ি কৃষ্ণা মুখোপাধ্যায় ও দেওর অনুদীপকে খুঁজছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ২০০৬-এর ২৩ নভেম্বর ডিপিএলের এএন টাইপ এলাকার বাসিন্দা শর্মিষ্ঠাদেবীর সঙ্গে বিয়ে হয় ন’ডিহার বাসিন্দা অনুজিতের। শর্মিষ্ঠাদেবীর বাবা নীহারবাবুর অভিযোগ, “বিয়ের পর থেকেই অতিরিক্ত পণের দাবিতে মেয়ের উপর শারীরিক ও মানসিক নির্যাতন চালাত ওর শ্বশুরবাড়ির লোকজন। শনিবার দুপুর আড়াইটে নাগাদ আমাদের খবর দেওয়া হয়, মেয়ে শৌচালয়ে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হয়েছে।” দ্রুত ন’ডিহায় পৌঁছন তাঁরা। পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে।

তৃণমূলের ‘সন্ত্রাস’ বন্ধের দাবিতে সভা
জামুড়িয়ায় তোলা নিজস্ব চিত্র।
সন্ত্রাস বন্ধ করা-সহ একগুচ্ছ দাবিতে জামুড়িয়া থানার সামনে রবিবার একটি প্রতিবাদ সভার আয়োজন করল সিপিএমের অজয় জোনাল কমিটি। আকলপুর কুয়ো মোড় থেকে প্রায় পাঁচ হাজার জনের একটি মিছিলএসে থানার সামনে জমায়েত করে। উপস্থিত ছিলেন আসানসোলের সিপিএম সাংসদ বংশগোপাল চৌধুরী, পান্ডবেশ্বরের বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায় ও অজয় জোনাল কমিটির সম্পাদক মনোজ দত্ত-সহ সিপিএমের স্থানীয় নেতৃবৃন্দ। সভায় বংশগোপালবাবু বলেন, “৩৪ বছরের বামফ্রন্ট আমলে কোনও বিরোধী কর্মীকে ৭ দিনের বেশি জেল খাটতে হয়নি । অথচ ১১ মাসে আমাদের নেতা-কর্মীরা মিথা মামলায় ৯০ দিন পর্যন্ত জেল খেটেছেন।” মনোজবাবু বলেন, “স্কুল, কলেজ ও সমবায় পরিচালন সমিতির নির্বাচন হচ্ছে। তৃণমূলের সন্ত্রাসে বিরোধীরা প্রার্থী দিতে পারছেন না।” তাঁর দাবি, অবৈধ আগ্নেয়াস্ত্র মজুত করছেন শাসক দলের কর্মীরা। জামুড়িয়া থানায় এক শ্রেণির তৃণমূল নেতার নেতৃত্বে দুষ্কৃতীরা সকাল থেকে ঘাঁটি গেড়ে বসে থাকছে। রাতের দিকে বাড়ি ফিরে যাচ্ছে। তিনি বলেন, “প্রশাসনকে নিরপেক্ষ ভাবে এ সবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।” যদিও জামুড়িয়ার তৃণমূলের ব্লক সভাপতি পূর্ণশশী রায়ের দাবি করেছেন, পুলিশ নিরপেক্ষ ভূমিকাই পালন করছে। তাঁর কথায়, “এ পর্যন্ত সমস্ত সংঘর্ষে জড়িত শাসক ও বিরোধী দলের কর্মীদের গ্রেফতার করে জেলে পাঠিয়েছে পুলিশ।”

শোনপুরে প্রজেক্টের উদ্বোধন, চাকরির দাবি রানিগঞ্জে
নারকেল ফাটিয়ে রবিবার পাণ্ডবেশ্বরের ইসিএলের শোনপুর বাজারি--বি প্রজেক্টের উদ্বোধন করলেন রাজ্যের আইন ও বিচার মন্ত্রী মলয় ঘটক। অনুষ্ঠানে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, ওই প্রকল্পের ১২০০ হেক্টর জমিতে ৪৫ লক্ষ টন কয়লা মজুত আছে। অন্য দিকে, উদ্বোধন পর্ব মিটতেই এ দিন মন্ত্রীর হাতে চাকরির দাবিপত্র তুলে দেয় স্থানীয় জমিহারা ও বাস্তুহারা কমিটি। ওই কমিটির তরফে সম্পাদক সনৎ মণ্ডল জানান, ২০০৯ সালে ১২ টি মৌজার ১২০০ হেক্টর জমি অধিগ্রহণ করেছে ইসিএল। কিন্তু জমির মালিকরা কোনও আর্থিক ক্ষতিপূরণ বা চাকরি পাননি। তাঁদের দাবি, বিধি অনুযায়ী প্রতি ২ একর জমিতে একজন জমিহারাকে চাকরি দিতে হবে। না হলে তাঁরা বৃহত্তর আন্দোলনে নামতে বাধ্য হবেনল বলে জানান তিনি। মলয়বাবু জানান, বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

ম্যানেজার ঘেরাও
কাজ না করেও বেতন পেয়েছেন সিটু প্রভাবিত ৩০ জন কর্মী, এই অভিযোগে আইএনটিটিইউসি-র নেতৃত্বে শ্যামসুন্দরপুর কোলিয়ারির ম্যানেজারকে তিন ঘন্টা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শ্রমিকরা। কোলিয়ারি কর্তৃপক্ষ জানান, বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

যুবকের দেহ
এক যুবকের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে মিশ্র ইস্পাত কারখানার সিআইএসএফ ব্যারাকের পিছন দিকে তাঁর দেহ মেলে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সোমনাথ হেমব্রম (৪০)। বাড়ি আসানসোলে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.