টুকরো খবর
আন্দোলনে কংগ্রেস
বিধবাভাতা নিয়ে দূর্নীতির অভিযোগ তুলে বাম পরিচালিত পুরবোর্ড ভেঙ্গে দেওয়া এবং পুরপ্রধানের পদত্যাগ দাবী করে আন্দোলনে নামল কংগ্রেস। শুক্রবার মালবাজার পুরসভার দফতরের সামনে মঞ্চ তৈরি করে অবস্থান বিক্ষোভ করা হয়। জলপাইগুড়ি জেলা কংগ্রেস এবং মালবাজার শহর ও ব্লক মহিলা কংগ্রেসের পক্ষ থেকে এই বিক্ষোভ কর্মসূচি চালানো হয়। বস্তুত গত ফেব্রুয়ারি মাসেই মালবাজারের ২ নং ওয়ার্ডের বিধবা ভাতা পাওয়া লুতফা বেগম এর স্বামী মহম্মদ মনিরুদ্দিন এলাকায় ফিরে আসলে চাঞ্চল্য দেখা দেয়। তখন জানা যায় যে লুতফা বেগমের স্বামী মারা যান নি। নিরুদ্দেশ ছিলেন। এর পরই কংগ্রেস বাম পরিচালিত পুরবোর্ডের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ তোলে। গত মার্চ মাসে কংগ্রেসের পক্ষ থেকে বিভিন্ন মহলে বিধবা ভাতার দূর্নীতিতে যুক্ত থাকা ব্যক্তিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবার দাবি তুলে স্মারকলিপি দেওয়া হয়। কিন্তু এখনও কোনও পদক্ষেপ না হওয়ায় তারা আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন বলে জানান জলপাইগুড়ি জেলা কংগ্রেস সম্পাদক মন্ডলীর সদস্য এবং শ্রমিক নেতা পুলিন গোলদার। এ দিকে পুরসভার পক্ষ থেকে পুরপ্রধান সুপ্রতিম সরকার জানান এক মহিলার স্বামী বেঁচে থাকার ঘটনার কথা জানতে পেরে তখনই তার বিধবা ভাতা প্রদান স্থগিত করা হয়েছে। পাশাপাশি, পুরসভার প্রত্যেক বিধবা ভাতা প্রাপকদের ফের নথি পত্র খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছে। পুরসভার নির্বাহী আধিকারিক এই পুরো বিষয়টি দেখবেন। অবিলম্বেই এই কাজ শুরু হবে। তবে পুরপ্রধানের এই নির্দেশেও খুশী নন আন্দোলনকারীরা। আন্দোলনকারীদের পক্ষে পুলিন গোলদার বলেন বিধবা ভাতা খতিয়ে দেখার নামে শহরের সকল বিধবা ভাতা প্রাপককে ডেকে নিয়ে তদন্তের নামে হয়রানি করার কোন মানে হয় না। আমরা দূর্নীতির সাথে জড়িত পুরপ্রধানের অপসারণ দাবী করছি। অবিলম্বে তা না হলে ৭ দিন পর ফের বৃহত্তর আন্দোলন করা হবে। পুরসভা দফতরে তালাও ঝোলানো হতে পারে বলে জানান তিনি।

ধৃত যুবক
বন্ধুর হয়ে পরীক্ষা দেওয়ার অভিযোগে পুলিশের হাতে ধরা পড়লেন এক যুবক। শুক্রবার ঘটনাটি ঘটেছে শিলিগুড়ি কলেজে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম জিৎকুমার রাই। সে শিলিগুড়ির কলেজের পরিবেশ বিদ্যার নেপালি বর্ষের ছাত্র। তাঁর বন্ধু কলেজের ওই বিষয়েরই নেপালি বর্ষের ছাত্র ইন্দ্র কামির হয়ে পরীক্ষা দিতে গিয়েছিলেন। কলেজের শিক্ষকদের নজরে বিষয়টি পড়ায় তাঁরা তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন। পরে কলেজের অধ্যক্ষ মলয় করঞ্জাই ওই ছাত্রকে পুলিশের হাতে তুলে দেন। ধৃত ছাত্র পুলিশকে জানিয়েছে, তাঁর বন্ধু অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়ায় তিনি পরীক্ষা দিতে যান। তদন্ত শুরু করেছে পুলিশ।

দুর্ঘটনায় মৃত ছাত্র
শুক্রবার বিকেলে জলপাইগুড়ি শহর লাগোয়া মোহিতনগর এলাকায় একটি পিকআপ ভ্যানের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। পুলিশ জানাচ্ছে, মৃতের নাম রাজা পাসোয়ান (১৪)। জলপাইগুড়ির সোনাউল্লা স্কুলের সপ্তম শ্রেণি ছাত্র ছিল রাজা। এদিন স্কুল থেকে এক বন্ধুর বাড়ি যাওয়ার সময় পিকআপ ভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই রাজার মৃত্যু হয়েছে। পিকআপ ভ্যানের চালক পালিয়ে গেলেও ভ্যানটিকে পুলিশ আটক করেছে।

বনবস্তিতে শিবির
ওদলাবাড়ির পরিবেশপ্রেমী সংগঠন নেচার অ্যান্ড অ্যাডভেঞ্চার সংগঠন বৃহস্পতিবার বিকেলে গরুমারা জাতীয় উদ্যান লাগোয়া সুরসুতি বনবস্তীতে একটি সচেতনতা শিবিরের আয়োজন করল। সুরসুতি বনবস্তী প্রাথমিক বিদ্যালয়ে এই শিবিরটি আয়োজিত হয়। সংগঠনের সম্পাদক সুজিত দাস জানান গরুমারা জাতীয় উদ্যান থেকে এই বনবস্তীতে মাঝেমাঝেই গন্ডার এবং বাইসনস চলে আসে। গন্ডার এবং বাইসন থেকে কী ভাবে নিজেদের রক্ষা করবেন সেই কলা কৌশলই শিবির থেকে তারা শিখিয়েছেন। মানুষ এবং বন্যপ্রান সংঘাত রুখতে এই ধরনের শিবির চলতি বছর থেকে জলপাইগুড়ি জেলার বিভিন্ন প্রান্তিক এলাকায় তারা সফল ভাবে করাচ্ছেন বলে সুজিত বাবু জানান। এ দিনের শিবিরেও ভালো সাড়া মিলেছে বলে জানা গিয়েছে।

মারধরের অভিযোগ
এক তরুণী ও তাঁর পরিবারের সদস্যদের মারধর করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করা হয়েছে। শুক্রবার শিলিগুড়ি থানার আশ্রমপাড়া থেকে ওই যুবককে গ্রেফতার করা হয়। ধৃতের নাম সঞ্জয় অগ্রবাল। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ওই যুবকের সঙ্গে আদর্শনগরের এক তরুণীর বিয়ে ঠিক হয়। তা নিয়ে এদিন কথা বলতে তরুণী, তরুণীর মা, তাঁর ভাই সঞ্জয়বাবুর বাড়িতে যান। সেই সময় বচসা হয়। তখন মারধর করা হয় বলে অভিযোগ। সঞ্জয়বাবু পুলিশের কাছে অভিযোগ করেছেন, ওই তরুণীর আগে একবার বিয়ে হয়েছে। তা লুকিয়ে বিয়ে দেওয়ার চেষ্টা হচ্ছিল। তা নিয়ে বচসা হয়েছে। মারধর করা হয়নি।

বধূর ঝুলন্ত দেহ
এক বধূর ঝুলন্ত দেহ উদ্ধার হয়েছে। শুক্রবার সকালে ঘটনাটি ঘটে শিলিগুড়ি থানার আদর্শনগরে। পুলিশ জানায়, মৃতার নাম রুমকি সেন (২৫)। পাঁচ বছর আগে তাঁর মিলন সেনের সঙ্গে বিয়ে হয়। রুমকি দেবীর মা রাজলক্ষী দেবীর অভিযোগ, বিয়ের পর থেকে পণের দাবিতে তাঁর মেয়ের উপর অত্যাচার করত শ্বশুরবাড়ির লোকজন। তাঁকে মারধর করা হত বলে অভিযোগ। এদিন তাঁর শোওয়ার ঘর থেকে ওড়না দিয়ে গলায় ফাঁস লাগানো ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

সচেতনতায় উদ্যোগ
বিপর্যয়ের সময়ে ঝুঁকি কমানোর বিষয়ে সচেতনতা তৈরি করতে দ্বিতীয় রাজ্য ডিজাস্টার রিস্ক রিডিউস কংগ্রেস শুরু হয়েছে জলপাইগুড়িতে। শুক্রবার রাজ্য স্তরের এই অধিবেশনের উদ্বোধন করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। রবিবার পর্যন্ত অধিবেশন চলবে।

আক্রমণের অভিযোগ
এক তৃণমূল কর্মীর উপর আক্রমণের অভিযোগ উঠেছে। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার এক নম্বর ব্লকের তপসিখাতা গ্রাম পঞ্চায়েতের পশ্চিমতারি এলাকায়। জখম কর্মীর নাম হেমেন দাস। তাঁর পরিবারের অভিযোগ, এলাকার একটি কালভার্ট তৈরির কাজ করেন আরএসপির সঙ্গে যুক্ত এক ব্যক্তি। তা নিম্নমানের হওয়ায় প্রতিবাদ করেন হেমেনবাবু। তাঁকে ওই আরএসপি কর্মী মারধর করে। আলিপুরদুয়ার থানার আইসি মনোজ চক্রবর্তী বলেন, “ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। অভিযুক্তরা পলাতক।” আরএসপি নেতা তথা আলিপুরদুয়ারের প্রাক্তন বিধায়ক নির্মল দাস বলেন, “পরিবারের অভিযোগে আরএসপির নাম নেই। বিষয়টিতে রাজনৈতিক রঙ মাখিয়ে অপপ্রচার করা হচ্ছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.