টুকরো খবর
মার্কশিটে ত্রুটি, কাছাড়ে আন্দোলনে ক্ষুব্ধ ছাত্ররা
ফল প্রকাশে বিলম্ব হচ্ছে, এই অভিযোগে ক’দিন থেকে আন্দোলন করছিল আসাম বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজ ছাত্ররা। এ বার ফল প্রকাশের পর মার্কশিটের ত্রুটি নিয়ে শুরু হয়েছে নতুন করে ছাত্র অসন্তোষ। কলেজ ধর্মঘট বিশ্ববিদ্যালয় অভিযান ইত্যাদি কর্মসূচি এরই মধ্যে ঘোষণা করেছে ক্ষুব্ধ ছাত্রছাত্রীরা। কাল, স্নাতক স্তরের প্রথম ও তৃতীয় সেমিস্টার পরীক্ষার মার্কশিট আসার পর থেকেই ছাত্রছাত্রীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। বহু ছাত্রের মার্কশিটে এক বা একাধিক বিষয়ে কোনও নম্বর নেই। যারা আগে কোনও বিষয়ে ফেল করে এ বার সেই বিষয়ে পরীক্ষায় বসেছিল, তাদের অনেকের মার্কশিটে দেখা যায়, হুবহু আগের ফেল মার্কটাই। আরও বিস্ময়কর, বহু ছাত্র অন্যান্য বিষয়ে পঞ্চাশ শতাংশের বেশি নম্বর পেলেও কোনও এক বিষয়ে মাত্র দুই বা চার পেয়েছে। ছাত্রদের ক্ষোভ, ২০ শতাংশের কম নম্বর বলে তাদের পক্ষে ওই বিষয়ের খাতা পুনর্মূল্যায়নেরও সুযোগ নেই। বরাক উপত্যকার প্রায় সব কলেজেই এ নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে। আজ কাছাড় কলেজের ছাত্রছাত্রীরা সকাল থেকে অনির্দিষ্ট কালের ধর্মঘট পালন করে চলেছে। কোনও ক্লাস হয়নি। পরবর্তী সেমিস্টারের পরীক্ষর ফর্ম পুরণও বন্ধ রাখা হয়। তারা দীর্ঘক্ষণ অধ্যক্ষ দেবাশিস বরকে ঘেরাও করে রাখে। পরে কাল বিশ্ববিদ্যালয় অভিযানের ডাক দেয়। ছাত্রছাত্রীদের বক্তব্য, বিশ্ববিদ্যালয়ের দোষেই মার্কশিটে এত বিভ্রান্তি। এখন সেগুলি শোধরাতে গেলে পরবর্তী সেমিস্টারের পরীক্ষায় বসা সম্ভব হবে না। তাই এই সেমিস্টারের সবাইকে পরবর্তী সেমিস্টারে বসার অনুমতি দিতে হবে। সেই সঙ্গে ৪৫ দিনের মধ্যে ফল প্রকাশের ব্যাপার নিশ্চিত করতে হবে। নইলে তাদের আন্দোলন চলতে থাকবে।

পিতৃত্ব-মামলায় ধাক্কা খেলেন তিওয়ারি
বড় ধাক্কা খেলেন কংগ্রেস নেতা নারায়ণ দত্ত তিওয়ারি। তিওয়ারিই তাঁর জন্মদাতা পিতা বলে দাবি রোহিত শেখর নামে এক যুবকের। এই বিবাদ মেটাতে প্রয়োজনে তিওয়ারিকে ডিএনএ পরীক্ষার জন্য বাধ্য করা যেতে পারে বলে আজ নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট। আদালত জানিয়েছে, তিওয়ারিকে ডিএনএ পরীক্ষার জন্য বাধ্য করতে প্রয়োজনে পুলিশের সাহায্য নেওয়া যেতে পারে। দীর্ঘদিন ধরে বর্ষীয়ান নেতা তিওয়ারির সঙ্গে আইনি লড়াই চলছে রোহিত শেখরের। ২০১১র সেপ্টেম্বরে দিল্লি হাইকোর্টের এক সদস্যের বেঞ্চ জানায়, তিওয়ারিকে ডিএনএ পরীক্ষার জন্য রক্তের নমুনা দিতে বাধ্য করা যাবে না। তবে তিনি বার বার রক্ত দিতে অস্বীকার করলে শেখরের দাবির সত্যতা আছে বলে মানুষ ধরে নিতে পারেন বলেও মন্তব্য করে বেঞ্চ। আজ কার্যনির্বাহী প্রধান বিচারপতি এ কে সিকরি ও বিচারপতি রাজীব সহায় এন্ডল-র বেঞ্চ জানায়, ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিজের পিতৃপরিচয় জানার অধিকার শেখরের আছে। যে ভাবেই হোক আদালতের নির্দেশ পালন করতে হবে।

শ্রীনগরে শ্রমিক খুনে অভিযুক্ত রাজ্যের দুই
শ্রীনগর নিবাসী এক শ্রমিকের রহস্যজনক মৃত্যুর ঘটনায় পুরুলিয়ার দুই দালালকে খুঁজছে পুলিশ। মৃত শ্রমিকের ভাই লাতিফ আহমেদ ভাট আনন্দবাজারকে জানান, আবদুল রশিদ ভাট নামে ওই শ্রমিককে বিয়ে করানোর জন্য কুড়ি দিন আগে কলকাতার উদ্দেশে রওনা হন ওই দুই দালাল। কিন্তু দু’দিন আগে পুলিশের ফোন পেয়ে আবদুলের পরিবার জানতে পারে জম্মুর কাঠুয়া জেলায় আবদুলের মৃতদেহ পাওয়া গিয়েছে। ফলে লাতিফের প্রশ্ন, দালালরা তাঁর দাদাকে কলকাতায় নিয়ে গেলে কী করে কাঠুয়া জেলা থেকে আবদুলের দেহ উদ্ধার হয়? লাতিফের অভিযোগ, তাঁর দাদার বিরুদ্ধে ষড়যন্ত্রে জড়িত ওই দুই দালাল। আজ শ্রীনগরে সাংবাদিকদের ক্লাবের সামনে আবদুলের দেহ নিয়ে প্রতিবাদ জানায় তাঁর পরিবার। উত্তর শ্রীনগরের এসপি জানান, কলকাতার পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

প্রতিবেশীর হাতে খুন বৃদ্ধা ও নাতি
প্রতিবেশীর হাতে খুন হল ঠাকুমা ও নাতি। শৌচাগার থেকে তাঁদের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় গ্রেফতার হয়েছে ওই প্রতিবেশী। কাল রাত দুটো নাগাদ আরারিয়া জেলার ফরবিসগঞ্জের বাকুলিয়া গ্রামে ঘটনাটি ঘটেছে। নিহতের নাম পার্বতী দেবী (৭৫) এবং ছোটু গুপ্ত (১৮)। পুলিশ জানিয়েছে, নাতির সঙ্গে পার্বতী দেবী ঘুমিয়েছিলেন। পাশের ঘরে ঘুমিয়েছিলেন পার্বতীদেবীর ছেলে ওমপ্রকাশ ও তাঁর স্ত্রী। পার্বতী দেবীর ঘরের কাছেই একটি ঘরে থাকত রঞ্জন গুপ্ত। কয়েকদিন আগে রঞ্জনের সঙ্গে ওমপ্রকাশবাবুদের ঝগড়া হয়। এর জেরেই ওই খুন বলে পুলিশ জানিয়েছে। পুলিশের বক্তব্য, রঞ্জনকে জেরা করে জানা গিয়েছে রঞ্জন এই খুনের সঙ্গে জড়িত। তার ঘর থেকে উদ্ধার হয়েছে রক্তমাখা পোষাক ও ছুরি। পুলিশ সুপার শিউ নন্দন লাণ্ডে বলেন, “ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি বুঝে রঞ্জনকে জেরা শুরু হয়। জেরাতেই সে ধরা পড়ে যায়।”

মাইন এড়াল পুলিশের ট্রাক
অল্পের জন্য বিস্ফোরণের হাত থেকে বাঁচল পুলিশের একটি ট্রাক। ঘটনাটি ঘটেছে মেঘালয়ের দক্ষিণ পার্বত্য গারো জেলায়। পুলিশ জানায়, কাল বিকেলে জিএনএলএ-র শক্ত ঘাঁটি চোকপট এলাকায় জঙ্গি বিরোধী অভিযানে রওনা হয়েছিলেন জওয়ানরা। তুরা থেকে একটি ট্রাকে চেপে তাঁরা গৈরাগ্রে অভিমুখে রওনা হন। সেই খবর পৌঁছয় জিএনএলএ-র এরিয়া কম্যান্ডার বাইচুং মোমিনের কাছে। সেই মতো চোকপটের তিন কিলোমিটার আগে দাজি টেসাগ্রে গ্রামে একটি কালভার্টের নীচে শক্তিশালী আইইডি পুঁতে রাখে জঙ্গিরা। কিন্তু সময়ের সামান্য হেরফেরে পুলিশভরা ট্রাক কালভার্টে ওঠার ঠিক আগেই বিস্ফোরণ হয়। পুলিশকর্মীরা দু’পাশের জঙ্গলে গুলি চালাতে থাকে।

উপ-নির্বাচনে শিথিল হবে আচরণবিধি
ন’টি রাজ্যে আসন্ন লোকসভা ও বিধানসভা উপ-নির্বাচনের সময়ে আদর্শ আচরণবিধি কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। আদর্শ আচরণবিধি নিয়ে সম্প্রতি কমিশনের সঙ্গে বৈঠক করেন রাজ্যগুলির প্রতিনিধিরা। তাঁদের বক্তব্য, আদর্শ আচরণবিধি চালু হওয়ার পরে বিভিন্ন জেলায় উন্নয়নমূলক কাজ পুরো বন্ধ হয়ে যায়। কিন্তু, যে বিধানসভা বা লোকসভা কেন্দ্রে ভোট হয় বেশিরভাগ ক্ষেত্রেই জেলার একটি অংশ তার আওতায় পড়ে। কমিশনের নতুন নির্দেশ অনুযায়ী, জেলার যে অংশে ভোট হবে না সেখানে উন্নয়নমূলক কাজ চলতে পারে। তবে মন্ত্রীদের সফর, বিজ্ঞাপন, গাড়ি ব্যবহারের মতো ক্ষেত্রে আচরণবিধি পুরো মানতে হবে বলে জানায় কমিশন।

যৌন নিগ্রহের শিকার বালক
যৌন নিগ্রহের শিকার হল ৮ বছরের এক বালক। ঘটনাটি গত ১১ এপ্রিল চণ্ডীগড়ের পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের কর্মী আবাসনে ঘটেছে। যৌন নিগ্রহের শিকার বালকটি-সহ এই কাণ্ডে অভিযুক্ত ৬ জনই পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মীদের সন্তান। পুলিশ জানিয়েছে, অভিযুক্তদের মধ্যে ৫ জন নাবালক। বয়স ১৪ থেকে ১৭-র মধ্যে। বাকি এক জনের বয়স ১৯ বছর। পুলিশ জানায়, ৫ নাবালক অভিযুক্তকে জুভেনাইল হোমে পাঠানো হয়েছে। ঘটনাটি নিয়ে তদন্ত চলছে।

সংঘর্ষের জেরে বন্ধ ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়
ছাত্র ও পুলিশের মধ্যে সংঘর্ষে গত কাল রাত্রে উত্তপ্ত হয়ে ওঠে ইলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের হস্টেল। শিক্ষাবর্ষ শেষ হয়ে যাওয়ার পরেও বেআইনি ভাবে হস্টেলে বাস করা ছাত্রদের উৎখাত করার চেষ্টা করে কর্তৃপক্ষ। অভিযোগ, অভিযান চলাকালীন ছাত্ররা ভাঙচুর করতে শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করার পাশাপাশি কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। তাতে আহত হন অন্তত ২০ জন ছাত্র। তাঁদের স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আগামী সোমবারের আগে বিশ্ববিদ্যালয় না খোলার সিদ্ধান্ত নিয়েছেন কর্তৃপক্ষ।

বুথ ফেরত সমীক্ষা বন্ধের পক্ষে কুরেশি
নির্বাচনের ফল বেরনোর আগে সারা দেশ মেতে ওঠে বুথ ফেরত সমীক্ষা এবং জনমত সমীক্ষা নিয়ে। তবে মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশি মনে করেন, এই ধরনের সমীক্ষার কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। তাই নির্বাচন কমিশন চায় এই দু’ধরনের সমীক্ষাই নিষিদ্ধ ঘোষণা করা হোক। সুপ্রিম কোর্ট বুথ ফেরত সমীক্ষা নিষিদ্ধ করলেও জনমত সমীক্ষা এখনও চালু। তাঁর দাবি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও এই ধরনের সমীক্ষার ঘোরতর বিরোধী।

যৌন নিগ্রহের শিকার বালক
যৌন নিগ্রহের শিকার হল ৮ বছরের এক বালক। ঘটনাটি গত ১১ এপ্রিল চণ্ডীগড়ের পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের কর্মী আবাসনে ঘটেছে। যৌন নিগ্রহের শিকার বালকটি-সহ এই কাণ্ডে অভিযুক্ত ৬ জনই পঞ্জাব বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মীদের সন্তান। পুলিশ জানিয়েছে, অভিযুক্তদের মধ্যে ৫ জন নাবালক।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.