টুকরো খবর
গণধর্ষণের অভিযোগ বৌবাজারে
খাস কলকাতাতেই ফের এক মহিলাকে গণধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। পুলিশ জানায়, শুক্রবার বেলা সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে বৌবাজারে বো ব্যারাকের কাছাকাছি কোনও বাড়িতে তিন জন তাঁকে ধর্ষণ করেছে বলে জানিয়েছেন ওই মহিলা। ২৮-২৯ বছরের ওই বস্তিবাসী মহিলা যখন এই অভিযোগ করেন, তখন তিনি নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন বলে জানিয়েছে পুলিশ। যে-তিন জনের বিরুদ্ধে তাঁর অভিযোগ, মহিলা তাদের ব্যাপারে নির্দিষ্ট কোনও তথ্য দিতে পারেননি। তিনি জানান, অভিযুক্তদের এক জনের সঙ্গে তাঁর পরিচয় হয় বৃহস্পতিবার। সে তাঁকে চাকরির প্রতিশ্রুতি দেয়। তার বাড়িতে ওই দিন কাজও করেন তিনি। কিন্তু ওই অভিযুক্তের বাড়িটি কোথায়, সেটাও নির্দিষ্ট করে পুলিশকে জানাতে পারেননি অভিযোগকারিণী।

বদলি অভিযুক্ত ওসি
মহিলা সহকর্মীর উদ্দেশে অশালীন মন্তব্য করার অভিযোগে বদলি করা হল কলকাতা পুলিশের উত্তর বন্দর থানার ওসি কিশোর শর্মাকে। লালবাজার সূত্রের খবর, কিশোরবাবু ওই থানার প্রাক্তন ওসি দেবশ্রী রায়ের উদ্দেশে এক অধস্তন কর্মীর কাছে একাধিক বার অশালীন মন্তব্য করেন। শুক্রবার কিশোরবাবুকে সিকিওরিটি কন্ট্রোলে বদলি করা হয়। দেবশ্রী রায় কলকাতা পুলিশের প্রথম মহিলা ওসি হিসেবে উত্তর বন্দর থানায় যোগ দিয়েছিলেন। বর্তমানে তিনি তারাতলা থানার ওসি। উত্তর বন্দর থানার ওসি নিযুক্ত করা হয়েছে পোস্তা থানার অতিরিক্ত ওসি শুভাশিস করকে। লালবাজারের এক কর্তা জানান, উত্তর বন্দর থানার এক কর্মী দেবশ্রী রায়ের কাছে অভিযোগ করেন, তিনি কোনও কাজ করতে না পারলে কিশোরবাবু প্রায়ই দেবশ্রী রায়ের উদ্দেশে অশালীন মন্তব্য করে বলছেন, প্রাক্তন ওসি কি কোনও কাজই তাঁকে শেখাননি। ওই পুলিশকর্মীর কাছে বিস্তারিত জেনে দেবশ্রীদেবী ২৩ এপ্রিল অভিযোগ জানাতে যান পুলিশ কমিশনারের কাছে। কমিশনার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন। তদন্তে দোষী সাব্যস্ত হন কিশোর শর্মা।

প্রেসিডেন্সি আর জেভিয়ার্সকে জমি রাজারহাটে
প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় চালু হয়ে গিয়েছে আর সেন্ট জেভিয়ার্স কলেজও বিশ্ববিদ্যালয় হতে চলেছে। তাই ওই দুই প্রতিষ্ঠানকেই রাজারহাটে জমি দিচ্ছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার মহাকরণে এই সিদ্ধান্তের কথা জানান। বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো গড়ে তোলার জন্য অত্যন্ত স্বল্পমূল্যে ১৬ একর জমি পাচ্ছে সেন্ট জেভিয়ার্স। আর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তৈরির জন্য বিনা পয়সায় ১০ একর জমি দেওয়া হচ্ছে প্রেসিডেন্সিকে। এ দিন মহাকরণে শিল্প পরিকাঠামো নিয়ে মন্ত্রিসভার বৈঠকে ওই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানকে জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মমতার কথায়, “ওই দু’টি প্রতিষ্ঠান আমাদের গর্ব।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “রাজারহাটে স্বাস্থ্য দফতরের ২০ একর জমি ছিল। তার মধ্যে ১০ একর জমি দেওয়া হচ্ছে প্রেসিডেন্সিকে। বাকি ১০ একরে মেডিক্যাল কলেজ ও হাসপাতাল তৈরি করবে স্বাস্থ্য দফতর।”

ঘাসে ও বাসে আগুন লাগল বিমানবন্দরে
মাত্র দু’ঘণ্টার ব্যবধানে দু’টি অগ্নিকাণ্ড ঘটল কলকাতা বিমানবন্দরে। দু’টি ঘটনাতেই বিমানবন্দরের দমকল চটজলদি আগুন আয়ত্তে আনে। বড়সড় ক্ষয়ক্ষতি হয়নি বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে। শুক্রবার বেলা সওয়া ১১টা নাগাদ আগুন লাগে মূল রানওয়ের পাশের ঘাসে। রানওয়ের দক্ষিণ প্রান্তে যখন আগুন লাগে, সেই সময় ওই দিকের আকাশেই চলে এসেছিল প্রায় চারটি বিমান। আগুনের উপর দিয়ে নামার ক্ষেত্রে ঝুঁকি ছিল। তাই বিমানগুলিকে এক চক্কর ঘুরে দ্বিতীয় রানওয়ের উত্তর প্রান্ত থেকে নামার নির্দেশ দেওয়া হয়। আগুন লাগার পরে বন্ধ করে দেওয়া হয় ওই রানওয়ে। বেলা ১২টা ২৫ মিনিট নাগাদ আগুন লেগে যায় ইনডিগোর একটি বাসে। হায়দরাবাদ থেকে বিমান নামার পরে যাত্রীদের নিয়ে বাসটি অভ্যন্তরীণ ভবনে এসে দাঁড়িয়ে ছিল। বাস থেকে যাত্রীরা নেমে আসার সময় বাসটির পিছন দিক থেকে ধোঁয়া বেরোতে থাকে। তড়িঘড়ি যাত্রীদের নামিয়ে দেওয়া হয়।

ধৃত ৪
শহরের তিন জায়গায় হানা দিয়ে চার জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের এনফোর্সমেন্ট শাখা। আটক করা হয়েছে প্রায় ১৪ লক্ষ টাকার নকল বিলিতি মদ-সহ নানা জিনিস। পুলিশ জানায়, বৃহস্পতিবার জওহরলাল নেহরু রোড থেকে প্রায় ১১ লক্ষ টাকার নকল ডিওডোর্যান্ট আটক করা হয়। গ্রেফতার করা হয় মহম্মদ সেলিম ও রাজু লস্কর নামে দু’জনকে। তিলজলা থেকে দু’লক্ষ টাকার জাল সিডি-সহ তাপস মিস্ত্রি নামে এক ব্যক্তিকে ধরা হয়। রাতে পার্ক স্ট্রিট এলাকায় হানা দিয়ে আমিনুল মোল্লা নামে এক ব্যক্তিকে ধরেন গোয়েন্দারা। আটক করা হয় ২০ বোতল জাল স্কচ-হুইস্কি।

কারখানায় আগুন
কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলের পাশে বিএসএনএল-এর টেলিকম ফ্যাক্টরিতে শুক্রবার বিকেলে আগুন লাগে। তিনটি মোটরসাইকেল এবং দু’টি সাইকেল পুড়ে গিয়েছে। পুলিশ এবং দমকল সূত্রের খবর, ফ্যাক্টরিতে জেনারেল ম্যানেজারের কার্যালয়ের পাশে টিন ও অ্যাসবেস্টসের একটি ছাউনি আছে। কর্মীরা সেখানে মোটরসাইকেল, স্কুটার, সাইকেল রাখেন। এ দিন দুপুর থেকে ঝালাই করে ওই ছাউনি মেরামতি চলছিল। পাশে ছিল পুরনো কাগজ রাখার জায়গা। দমকলের অনুমান, ঝালাইয়ের আগুনের ফুলকি পুরনো কাগজের উপরে গিয়ে পড়ে। তার থেকেই আগুন ছড়ায়। দমকলের তিনটি ইঞ্জিন আধ ঘণ্টায় আগুন নেভায়।

মন্দির নিয়ে বৈঠক
কালীঘাট মন্দিরের সৌন্দর্যায়ন নিয়ে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার মহাকরণে মন্দির কমিটি ও সেবায়েতদের একটি প্রতিনিধি দলের সঙ্গে দেখা করেন তিনি। বৈঠকে ছিলেন স্থানীয় কাউন্সিলর মঞ্জুশ্রী মজুমদার, বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায় এবং রাজ্যের মুখ্যসচিব সমর ঘোষ। বৈঠকে মন্দির চত্বর আরও সুসংহত এবং সুন্দর করে তোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। অস্থায়ী দোকানগুলিকে কী ভাবে শৃঙ্খলিত করা যায়, বছরের বিভিন্ন সময়ে দর্শনার্থীদের সুবিধার জন্য কী ব্যবস্থা নেওয়া যায়, তা নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী। রাজ্যের মুখ্যসচিবকে এ ব্যাপারে পরিকল্পনা করারও নির্দেশ দিয়েছেন তিনি।

উপাচার্যের মেয়াদ বৃদ্ধি
কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের কার্যকালের মেয়াদ ছ’মাস বাড়িয়ে দিল রাজ্য সরকার। ৩০ এপ্রিল সুরঞ্জনবাবুর উপাচার্য-পদের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। শুক্রবার শিক্ষামন্ত্রী জানান, সুরঞ্জনবাবু আরও ছ’মাস ওই দায়িত্বে থাকবেন। পরবর্তী উপাচার্য বাছাইয়ের জন্য তিন সদস্যের ‘সার্চ’ বা সন্ধান কমিটি গড়া হয়েছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.