টুকরো খবর
এএসআইয়ের হাত ভেঙে দিল মদ্যপ ছাত্ররা
হাসপাতালে বেহেরা। ছবি উত্তম কুমার পালের।
ডিউটি থেকে ফেরার পথে রাস্তায় রৌরকেলা নিট-এর পাঁচ ইঞ্জিনিয়ারিং ছাত্রের হাতে নির্দয় ভাবে প্রহৃত হলেন কেশব বেহেরা নামে পুলিশের এক এএসআই। পুলিশ সূত্রে খবর, রবিবার গভীর রাতে মদ্যপ অবস্থায় পাঁচ ছাত্র চড়াও হয় কেশববাবুর উপরে। তারা ওই পুলিশ অফিসারকে শুধু মারধরই করেনি, তাঁর মোটরবাইকটিও জ্বালিয়ে দেয়। কেশববাবুর দু’টি হাতই ভেঙেছে। গুরুতর জখম অবস্থায় তাঁকে ইস্পাত জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। পরে ঘটনায় জড়িত অভিযোগে মাইনিং অ্যান্ড কেমিক্যালস শাখার চতুর্থ বর্ষের ছাত্র দীপাংশু সিংহ, অমিত সিংহ, সুধাংশু সিংহ, অঙ্কুর কুমার মিনা ও বিবেক মিশ্রকে আটক করে। তবে এই ছাত্রদের পরীক্ষার কথা বিবেচনা করে ও ইনস্টিটিউটের অধিকর্তার অনুরোধে এদের জামিনে মুক্তি দেওয়া হয়।

ফারুক আবদুল্লা ভর্তি হাসপাতালে
জ্বর এবং গায়ে প্রচণ্ড ব্যথা নিয়ে সোমবার হাসপাতালে ভর্তি হয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ফারুক আবদুল্লা। আজ চিকিৎসকরা জানিয়েছেন, তিনি ভাইরাল নিউমোনিয়ায় আক্রান্ত। তবে ওষুধে ভাল কাজ দিচ্ছে। বিশ্রাম নিলে ফারুক তাড়াতাড়িই সুস্থ হয়ে উঠবেন বলেও জানিয়েছেন তাঁরা। বাবার অসুস্থতার খবর স্বীকার করে আজ টুইটারে জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা লিখেছেন, “এই নিয়ে জল্পনা-কল্পনা শুরু হওয়ার আগেই আমি জানিয়ে দিতে চাই, ফুসফুসে নিউমোনিয়ার সংক্রমণ নিয়ে বাবা আপাতত হাসপাতালে ভর্তি। কয়েক দিন বিশ্রাম নিলেই তিনি সেরে উঠবেন।”

তফসিলি নির্যাতনের ৮৮% মামলা ঝুলে
আদিবাসীদের উপরে নির্যাতনের বহু মামলা ঝুলে রয়েছে পশ্চিমবঙ্গে। অভিযুক্তদের দোষী সাব্যস্ত করার ক্ষেত্রেও পিছিয়ে রয়েছে রাজ্য। তফসিলি জাতি-উপজাতিভুক্ত মানুষদের প্রতি অত্যাচার নিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক ডেকেছিল স্বরাষ্ট্র মন্ত্রক। বৈঠকের শেষে কেন্দ্রীয় সামাজিক ন্যায় মন্ত্রী মুকুল ওয়াসনিক বলেন, “তফসিলি জাতি-উপজাতিভুক্তদের বিরুদ্ধে নিযার্তনের মামলা নিষ্পত্তি করার ক্ষেত্রে গুজরাত, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র ও বিহার পিছিয়ে রয়েছে। পশ্চিমবঙ্গে ৮৮ শতাংশ মামলা ঝুলে রয়েছে। মাত্র ৮ শতাংশ ক্ষেত্রে অভিযুক্তদের দোষী সাব্যস্ত করা হয়েছে।” এ বিষয়ে রাজ্যের সরকারি আইনজীবীদের নজর দিতে বলা উচিত বলেই কেন্দ্রের মত। পাশাপাশি যে সব পুলিশ অফিসার চার্জশিট পেশ করতে ঢিলেমি দেখাচ্ছেন, কেন্দ্রীয় আইনে তাদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুযোগ রয়েছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। রাজ্যের তরফে আজ অনগ্রসর শ্রেণী উন্নয়ন মন্ত্রী উপেন বিশ্বাস বৈঠকে যোগ দিয়েছিলেন। তিনি অবশ্য বৈঠক শেষে এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি।

মুরি-চান্ডিল পথে ট্রেন চলাচলে বিঘ্ন
মালগাড়ি বেলাইন হয়ে যাওয়ার জেরে রাঁচি ডিভিশনের মুরি-চান্ডিল শাখায় মঙ্গলবারেও ট্রেন চলাচল বিঘ্নিত হয়। রেল সূত্রের খবর, লাইন বন্ধ থাকায় এ দিনও আপ ও ডাউন হাওড়া-হাতিয়া, জম্মু-তাওয়াই-টাটানগর, নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস-সহ বেশ কয়েকটি দূর পাল্লার ট্রেন ঘুরপথে চালানো হয়েছে। বাতিল হয় আপ ও ডাউন টাটা-হাতিয়া প্যাসেঞ্জার। রবিবার রাত ২টো ১৫ মিনিটে পুরুলিয়ার সুইসা ও তোড়াং স্টেশনের মধ্যে একটি মালগাড়ির দু’টি ইঞ্জিন-সহ ৩২টি বগি লাইনচ্যুত হয়। প্রাণহানি না-হলেও রেলের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২৭০ মিটার রেললাইন। দুর্ঘটনাস্থল মাওবাদী অধ্যুষিত এলাকায়। তাই এটা দুর্ঘটনা, নাকি নাশকতা দক্ষিণ-পূর্ব রেল তা নিয়ে তদন্ত শুরু করেছে।

মাওবাদীদের শর্ত মানবে ওড়িশা
ওড়িশা সরকারকে হুঁশিয়ারি দিল বিধায়ক ঝিনা হিকাকার অপহরণকারী মাওবাদী গোষ্ঠী। ২৯ জন মাওবাদী ও চাষি মুলিয়া আদিবাসী সঙ্ঘ সদস্যকে মুক্তি দিতে সরকার কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়েছে মাওবাদীদের ওড়িশা-অন্ধ্র সীমানা কমিটি। ১৮ এপ্রিল বিকেল পাঁচটার মধ্যে ওই ২৯ জনকে মুক্তি দিলে হিকাকা ছাড়া পাবেন বলে প্রতিশ্রুতি দিয়েছে মাওবাদীরা। ওড়িশা সরকার জানিয়েছে, হিকাকা মুক্তি পেলে তারা শর্ত মানতে রাজি। পঞ্চায়েতিরাজ সচিব পি কে জেনা জানিয়েছেন, যে সব বন্দির বিরুদ্ধে মামলা তুলে নেওয়া সম্ভব তাদের ছেড়ে দেওয়ার চেষ্টা করবে রাজ্য। একটি বার্তায় অন্ধ্র-ওড়িশা সীমানা কমিটির কম্যান্ডার অরুণা জানিয়েছেন, ২৯ জনের মুক্তি নিয়ে রাজ্য কী পদক্ষেপ করছে তা জানানো হলে বুধবার হিকাকাকে মুক্তি দেওয়া হবে। তবে সরকার কৌশলে সময় নষ্ট করতে পারে বলেও মনে করেন অরুণা। সে ক্ষেত্রে হিকাকার পরিণতির দায় সরকারের বলে হুমকি দিয়েছেন তিনি। কোরাপুটের আইনজীবী নীহার পট্টনায়কের মাধ্যমে এই বার্তা পাঠিয়েছে মাওবাদীরা। নীহারবাবু জানিয়েছেন, হিকাকাকে তাঁর সঙ্গে ফোনে কথা বলার সুযোগ দিয়েছে মাওবাদীরা।

আদর্শ নিয়ে রিপোর্টে স্বস্তিতে কংগ্রেস
আদর্শ আবাসন মামলায় মহারাষ্ট্রে কিছুটা স্বস্তি পেল কংগ্রেস-এনসিপি জোট সরকার। আদালতের অন্তবর্তী রিপোর্ট জানাল, ৩১ তলার ওই বিশাল আবাসনটি যে জমির উপর নির্মিত, তা সেনার নয়, রাজ্য সরকারের। অভিযোগ ছিল, কার্গিল যুদ্ধে নিহত জওয়ানদের স্ত্রী ও আত্মীয়দের জন্য ওই আবাসনে বহু ফ্ল্যাট সংরক্ষিত রয়েছে। কিন্তু সেগুলি উচ্চপদস্থ আমলা, সেনা অফিসার ও রাজনীতিকরা দখল করার চেষ্টা চালাচ্ছেন। রিপোর্টে বলা হয়েছে, আবাসনটিতে কার্গিল যুদ্ধে নিহতদের স্ত্রী বা আত্মীয়দের জন্য কোনও ফ্ল্যাট সংরক্ষিত নেই।

আগুনে ক্ষতিগ্রস্ত হল ঐতিহাসিক ডান্ডি সেতুর একাংশ। এই ডান্ডি সেতু থেকেই মোহনদাস কর্মচন্দ গাঁধী লবণ শুল্কের বিরোধিতা করে ‘ডান্ডি অভিযান’ শুরু করেছিলেন। দমকল সূত্রে খবর, নিকটবর্তী একটি বস্তির কোনও বাসিন্দা ওই সেতুটির নীচে আবর্জনা পোড়ানোর চেষ্টা করেন। সেই আগুনেই সেতুর কাঠের পাটাতন পুড়ে সেখানে গর্ত হয়ে যায়।

গিনেস বুকে অভিজিৎ
বিশ্বরেকর্ডের আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেন অভিজিৎ বরুয়া। আজ গিনেস বুক কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ৩১ জানুয়ারি যোরহাটে, ২৪ ঘণ্টায় ১৫৬ কিলোমিটার দৌড়ে অসম পুলিশের ২২ বছর বয়সী এই কনস্টেবলের নাম তাঁদের রেকর্ড বুকে উঠেছে। পুরো দৌড়টি ভিডিও করে লন্ডনে পাঠানো হয়েছিল। আজ সব তথ্য বিচারের পরে গিনেস বুকে অভিজিতের স্থান পাকা হল।

মুদ্রা উদ্ধারে গিয়ে প্রহৃত পাঁচ অফিসার
দুমকার রামগড়ে মাটি খুঁড়ে পাওয়া শ’খানেক প্রাচীন রৌপ্য মূদ্রা উদ্ধার করতে গিয়ে গ্রামবাসীদের আক্রমণে জখম হয়েছেন বিডিও-সহ পাঁচ সরকারি আধিকারিক। ঘটনাটি ঘটেছে কাল রাতে ঝাড়খণ্ডের দুমকা জেলার রামগড় থানার বোড্ডাইয়া গ্রামে। আহতদের চিকিৎসা চলছে দুমকা জেলা হাসপাতালে। দুমকার মহকুমা শাসক সঞ্জয় সিংহ জানিয়েছেন, বোড্ডাইয়া গ্রামে মাটি খোঁড়াখুঁড়ির সময় শতাধিক প্রাচীন রৌপ্য মূদ্রা পাওয়ার খবর পেয়ে স্থানীয় প্রশাসনের কর্তারা সেখানে যান। রামগড়ের বিডিও-র সঙ্গে ঘটনাস্থলে গিয়েছিলেন সার্কেল ইনস্পেক্টর এবং স্থানীয় থানার ওসি-সহ পাঁচ আধিকারিক। প্রাচীন মুদ্রাগুলি উদ্ধার করতে গেলে মারমুখী হয়ে ওঠে গ্রামবাসীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর মাটি খুঁড়ে পাওয়া ৬৭ টি প্রাচীন রৌপ্য মূদ্রা গ্রামবাসীদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। মাটি খুঁড়ে পাওয়া বাকি মূদ্রাগুলির খোঁজ এখনও মেলেনি।

দুই মাওবাদী গোষ্ঠীতে সংঘর্ষ, নিহত ২ জঙ্গি
ঝাড়খণ্ডের পলামু জেলার পাঁকি থানা এলাকায় গত কাল দুটি উগ্রপন্থী সংগঠনের মধ্যে সংঘর্ষে দু’জন নিহত হয়েছে। গুলির লড়াইয়ে জখম হয়েছে আরও দু’জন। পুলিশ জানিয়েছে, নিহত দু’জনই ঝাড়খণ্ড লিবারেশন টাইগারের (জেএলটি) সক্রিয় কর্মী। নাম: নগেন্দ্র যাদব (২৫) এবং রাজকুমার (২২)। পলামু জেলার পুলিশ সুপার অনুপ টি ম্যাথু জানিয়েছেন, পাঁকি থানার কাসমার গ্রামে মাওবাদীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে জেএলটি-র। দু’টি গোষ্ঠীর মধ্যে তুমুল গুলির লড়াইয়ে মারা পড়ে জেএলটির দুই সক্রিয় কর্মী। নিহত এই দুই জঙ্গির মধ্যে নাশকতা এবং বিভিন্ন অপরাধে যুক্ত থাকার অভিযোগে নগেন্দ্র যাদবকে অনেক দিন ধরেই খুঁজছিল বিহার পুলিশ। লড়াইয়ে তার জীবনান্ত ঘটল।

এক্সপ্রেসের চাকায় পিষ্ট রেলকর্মী
কপিলি এক্সপ্রেস আজ দুপুরে এক রেলকর্মীকে পিষে দিয়েছে। জখম হয়েছেন তিন জন। উত্তর পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ অফিসার এস হাজং জানিয়েছেন, গুয়াহাটি থেকে ২২ কিলোমিটার দূরে চন্দ্রপুর স্টেশনের কাছাকাছি এলাকায় রেললাইনে রুটিন কাজ করছিলেন চার কর্মী। আচমকা ওই লাইনে নাগাল্যান্ড এক্সপ্রেসকে আসতে দেখে তাঁরা পাশের লাইনে সরে দাঁড়ান। কিন্তু ওই লাইন ধরেই সে সময় এগিয়ে আসছিল কপিলি এক্সপ্রেস। ট্র্যাকম্যান রাধাগোবিন্দ পালের পুরো দেহ থেঁতলে যায়। অন্য তিন রেলকর্মী যতীনকুমার সেন, কোমেন বরদলৈ ও শাকুর রহমান আহত হয়েছেন। তাঁদের পরে গুয়াহাটির মালিগাঁও রেল হাসপাতালে নিয়ে আসা হয়েছে।

জালন্ধরে কারখানা ভেঙে মৃত বেড়ে ৬
ভেঙে পড়া কারখানার ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হল আরও চারটি মৃতদেহ। ফলে এই দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬। জেলাশাসক প্রিয়াঙ্ক ভারতী আজ জানিয়েছেন, ওই ধ্বংসস্তূপ থেকে এখনও পর্যন্ত ৬০ জন শ্রমিককে উদ্ধার করা গিয়েছে। তাঁদের মধ্যে অধিকাংশই বিহার এবং ঝাড়খণ্ডের বাসিন্দা। তবে আরও অনেকে আটকে রয়েছেন বলে আশঙ্কা করছে প্রশাসন। পঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদল দুর্ঘটনাস্থল পরিদর্শনে যাবেন বলে জানা গিয়েছে। তিনি মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা, গুরুতর আহতদের ৬৫ হাজারও আহতদের ৪৫ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছেন। তিনি তদন্তের নির্দেশ দেওয়ার পরেই কারখানাটির মালিক শিল্পপতি শীতল ভিজকে ধরেছে পুলিশ।

বনকর্মী অপহৃত
বাড়ি থেকে এক বনকর্মীকে অপহরণ করল দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, অপহৃত বনকর্মীর নাম রামদাস প্রসাদ। তিনি হাজারিবাগ জেলার বড়কাগাঁও বন দফতরের কর্মী। থাকতেন হাজারিবাগের দারু ব্লকে রামদেব খরিকা গ্রামে।

বনধে ক্ষতি ১৩০ কোটি
মাওবাদীদের ডাকা ৪৮ ঘণ্টার ঝাড়খণ্ড বন্ধে রাজ্যের প্রায় ১৩০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। আজ সরকারি সূত্রে ওই তথ্য দিয়ে জানানো হয়েছে, মূলত সড়ক পরিবহণ পরিষেবা (দূরপাল্লার বাস এবং ট্রাক) মার খাওয়াতেই ওই পরিমাণ আর্থিক ক্ষতি স্বীকার করতে হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.