টুকরো খবর
কাজ শুরু হয়নি
চলতি আর্থিক বছর শেষ হতে চললেও বিধায়ক এলাকা উন্নয়ন তহবিলের টাকায় কাজই শুরু হয়নি মালদহের হরিশ্চন্দ্রপুরে। প্রকল্প জমা দেওয়ার পরও কাজ শুরু না হওয়ার জন্য প্রশাসনের উদাসীনতাকেই দায়ী করেছেন হরিশ্চন্দ্রপুরের ফরওয়ার্ড ব্লকের বিধায়ক তজমূল হোসেন। বিধায়ক জানান, নতুন নলকূপ, রাস্তা-বিদ্যুতের পাশাপাশি বিধায়কের উন্নয়ন তহবিলের টাকা বরাদ্দ করা রয়েছে। শুখা মরসুম শুরু হওয়ায় পানীয় জলের সঙ্কটও দেখা দিয়েছে। বিধায়ক তজমুল হোসেন বলেছেন, “পাঁচ মাস আগেই কোন এলাকায় কী খাতে কত বরাদ্দ করা হয়েছে তার বিস্তারিত তথ্য-সহ ‘প্ল্যান এস্টিমেট’ জমা করা হয়েছে। জেলা প্রশাসন টাকা দিলেই কাজ শুরু হবে। কিন্তু এখনও কাজ শুরু হয়নি।” ভারপ্রাপ্ত মহকুমা শাসক অশোক সরকার বলেন, “সদরে খোঁজ নিয়ে জেনেছি, প্রকল্পগুলির টেন্ডার প্রক্রিয়া হয়েছে। দ্রুত কাজ শুরু হবে বলে জানানো হয়েছে।” সরকারি সূত্রের খবর, এলাকা উন্নয়নের জন্য প্রত্যেক বিধায়ক বছরে ৬০ লক্ষ টাকা পান। সাধারণত দুই কিস্তিতে ওই টাকা দেওয়া হয়ে থাকে। এরমধ্যে আগেই ৩০ লক্ষ টাকা পাওয়া গিয়েছে। ওই টাকায় প্রকল্প তৈরি করে জমা দেওয়া হয়। এই ক্ষেত্রেও তাই হয়েছে। চলতি মাসে বাকি টাকা এসেছে। এর অবশ্য পরিকল্পনা তৈরি হয়নি। কোন এলাকায় কী কাজ হবে তার পরিকল্পনা বিধায়ককে জমা দিতে হয় জেলা পরিকল্পনা দফতরে (ডিপিএলও)। ব্লক, পঞ্চায়েত বা জেলাপরিষদ কে কাজ করবে তাও ঠিক করেন বিধায়ক। যাঁরা কাজ করবে তাদের কাছ থেকে খরচের হিসেব পাওয়ার পর টাকা দেওয়া হয়।

পড়ুয়াদের অভিযোগ
নিজস্ব ক্যাম্পাস না থাকায় একসময় গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর কোর্সের ক্লাস হত জেলার বিভিন্ন কলেজে। ক্যাম্পাস হওয়ার পরেও পলিটিক্যাল সায়েন্স, ফিলোজফি এবং সোসিওলজি বিভাগের ক্লাস হচ্ছে সত্যচৌধুরী ইন্ডোর স্টেডিয়ামে। এ সব ক্লাস বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে চালুর দাবিতে ছাত্র পরিষদ ও এসএফআই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রারকে সম্প্রতি স্মারকলিপি জমা দিয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠক ছিল। ছাত্র পরিষদের জেলা সভাপতি প্রসেনজিৎ দাস বলেন, “ক্যাম্পাস থেকে দূরে ইন্ডোর স্টেডিয়ামে হট্টগোলের মধ্যে ক্লাস হচ্ছে। এতে ছাত্রছাত্রীদের সমস্যা হচ্ছে। কর্তৃপক্ষ এক মাস সময় নিয়েছেন। ক্যাম্পাসে ওই বিভাগগুলি চালু না হলে একমাস পর স্টেডিয়ামে ক্লাস বন্ধ করে দেব।” এসএফআই জেলা সম্পাদক অনিমেষ সিংহ বলেন, “নিজস্ব ক্যাম্পাস থাকার পরেও বাইরে কেন ক্লাস হবে? স্টেডিয়ামে ক্লাস হওয়ায় ছাত্ররা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নোটিস সময়ে দেখতে পান না। স্টেডিয়াম এলাকায় বহিরাগত সমস্যাও রয়েছে।” বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার শ্যামসুন্দর বৈরাগ্য বলেন, “ক্যাম্পাসে ক্লাসরুমের অভাবে বাইরে ক্লাস করানো হচ্ছে। শীঘ্রই কলাভবনের নতুন ভবনের কাজ শুরু হচ্ছে। বছর খানেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্লাসরুমের সমস্যা মিটে যাবে।”

জাল টাকা-সহ ধৃত
দুটি পৃথক ঘটনায় পুলিশ ২ জাল নোট পাচারকারীকে গ্রেফতার করেছে। রবিবার ঘটনাটি ঘটে মালদহে। ধৃতদের কাছ থেকে পুলিশ ১ লক্ষ ৪৮ হাজার টাকা জাল নোট উদ্ধার করেছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে প্রথম ঘটনায় কালিয়াচক থানার চরিঅনন্তপুরের বাসিন্দা জিয়াউল সেখের বাড়িতে হানা দিয়ে পুলিশ তার কাছ থেকে ৯৮ হাজার টাকার জাল নোট উদ্ধার করে। দ্বিতীয় ঘটনাটি ঘটে বৈষ্ণবনগর থানার ঘেরাভগবানপুর গ্রামে হানা দিয়ে মহম্মদ মামুদ নামে এক ব্যাক্তির কাছ থেকে ৫০ হাজার টাকার জাল নোট উদ্ধার হয়। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে, এরা দীর্ঘদিন ধরে জাল নোট পাচারের সঙ্গে যুক্ত। বাংলাদেশ থেকে জাল নোট এনে বিভিন্ন জায়গায় সরবরাহ করে। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “ঘটনার তদন্ত করা হচ্ছে।”

জখম ৬০ বাসযাত্রী
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বাস নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার ধারে নয়ানজুলিতে পড়ে ৬০ জন জখম হয়েছেন। রবিবার সকাল ৮ টা নাগাদ ঘটনাটি ঘটে মালদহ থানার নলডুবির কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে। জখম ৩৫ জনকে মালদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। যাদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার সন্ধ্যা সোয়া ৬টা নাগাদ কোচবিহার থেকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের বাসটি প্রায় ৬০ জন যাত্রী নিয়ে মালদহে রওনা হয়। নলডুবির কাছে স্টিয়ারিংয়ের নাটবল্টু ভেঙ্গে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়।

অগ্নিদগ্ধ শিশুর মৃত্যু
বিছানায় কুপি উল্টে অগ্নিদগ্ধ শিশুর মৃত্যু হয়েছে। মালদহে হরিশ্চন্দ্রপুরের জয়রামপুরে শনিবার রাতে ঘটনাটি ঘটে। রবিবার ভোরে হাসপাতালে মৃত্যু হয় ওই শিশুটির। আগুনে পুড়ে গুরুতর জখম হয়েছে তার ভাইও। মৃতের নাম শেখ কাশিম (৫)। বাবা নুর আলম ভিনরাজ্যে শ্রমিকের কাজ করেন। প্রতিবেশীর বাড়িতে নুর ফোন করায় দুই শিশুকে শুইয়ে রেখে তাঁর সঙ্গে কথা বলতে গিয়েছিলেন স্ত্রী কাদরুন বিবি। কুপি উল্টে আগুন ধরে যায় মশারিতে। অগ্নিদগ্ধ কাশিম ও ৩ বছরের সাদ্দাম হোসেনকে হরিশ্চন্দ্রপুর হাসপাতালে ভর্তি করা হয়। রবিবার মারা যায় কাশিম।

দুই বালিকা উদ্ধার, বিহারে দম্পতি ধৃত
এক দম্পতিকে গ্রেফতার করে দুই নাবালিকাকে উদ্ধার করল পুলিশ। শনিবার সন্ধ্যায় বিহারের কিসানগঞ্জ থেকে ইসলামপুর থানার পুলিশ ওই দম্পতিকে গ্রেফতার করে। তাদের জেরা করে নিখোঁজ দুই নাবালিকার সন্ধান পাওয়া যায়। পুলিশের পক্ষ থেকে এ দিন জানানো হয়েছে, গত ৩০ মার্চ থেকে ওই দুই নাবালিকা নিখোঁজ ছিল। এই ব্যাপারে ইসলামপুর থানায় তাদের বাড়ির লোকেদের পক্ষ থেকে অভিযোগও দায়ের করা হয়েছিল। পুলিশ জানিয়েছে, ধৃত দম্পতির বাড়ি গোয়ালপোখর থানায়। রবিবার ধৃতদের আদালতে তোলা হয়।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় এক মহিলার মৃত্যু হল। রবিবার দুপুরে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার সোনাপুরে ঘটনাটি ঘটে। মৃত ওই মহিলার পরিচয় জানতে পারেনি পুলিশ। মহিলার আনুমানিক বয়স ৩৫ বছর। এদিন সোনাপুর এলাকায় রাস্তা পার হওয়ার সময় ইসলামপুরমুখি একটি ট্রাক তাঁকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। এর পরই স্থানীয় লোকেরা বেশ কিছুক্ষণ জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখায়। পরে পুলিশ গিয়ে পথ অবরোধ তুলে দেয়। ট্রাকের চালককে পুলিশ গ্রেফতার করে ট্রাকটি আটক করেছে।

বাম নেতা গ্রেফতার
সংঘর্ষে যুক্ত থাকার অভিযোগে এক সিপিএম নেতাকে পুলিশ গ্রেফতার করেছে। শনিবার গোয়ালপোখর থানার নন্দঝাড় এলাকা থেকে পুলিশ ওই ব্যক্তিকে ধরে। ধৃত ওই ব্যক্তির নাম ধীরেন্দ্রনাথ বিশ্বাস। বাড়ি ওই এলাকাতেই। গত ৯ মার্চ নন্দঝাড় এলাকায় সিপিএম ও কংগ্রেসের সমর্থকদের সংঘর্ষ হয়। দু’দলের বেশ কয়েকজন জখম হন। ওই ঘটনায় যুক্ত থাকার অভিযোগে পুলিশ ধীরেন্দ্রনাথবাবুকে গ্রেফতার করেছে। দলের উত্তর দিনাজপুর জেলা কমিটি সদস্য স্বপন গুহনিয়োগী বলেন, “ধীরেন্দ্রবাবুকে ফাঁসানো হয়েছে। আমরা আইনি ব্যবস্থা নেব।”

অস্বাভাবিক মৃত্যু
এক ব্যক্তির অস্বাভাবিক মৃত্যু হল। শনিবার রাতে রায়গঞ্জ জেলা হাসপাতালে তিনি মারা যান। মৃত রাতিয়া বর্মনের(৪৮) বাড়ি রায়গঞ্জের থানার বিন্দোল পঞ্চায়েতের পড়িয়ালে। এ দিন বাড়িতে অসুস্থ হয়ে পড়েন ওই ব্যক্তি। আশঙ্কাজনক অবস্থায় এরপর তাঁকে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পুলিশ জানিয়েছে, এ দিন ওই ব্যক্তির সঙ্গে স্থানীয় কিছু বাসিন্দার মারপিট হয়। এরপরই তিনি অসুস্থ হয়ে পড়েন।

মেলায় বোমাতঙ্ক
উরসের মেলায় বোমার আতঙ্কে চাঞ্চল্য ছড়াল। শনিবার রাতে ঘটনাটি ঘটে মালদহের চাঁচলের শেরপুর-মকদমপুরে। প্রাথমিক তদন্তের পরে পুলিশ সূত্রে জানা গিয়েছে, মেলায় বোমা রাখা রয়েছে বলে কোনও ভাবে রটিয়ে দেওয়া হয়। সেই সময়ে ভয়ে মেলায় যাওয়া বাসিন্দারা পালাতে শুরু করলে হুড়োহুড়ি পড়ে যায়। ফলে বেশ কিছু দোকান ভেঙে যায়। তাতে বেশ কয়েক জন বাসিন্দা জখম হন। উরস মোবারক উপলক্ষ্যে ওই এলাকায় শুক্রবার থেকে ৩ দিনের মেলা শুরু হয়েছে। এদিন সন্ধ্যা থেকেই ভিড় হয় মেলায়। সেই সময় বোমার খবর ছড়িয়ে পড়ে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

বিদ্যুতে মৃত্যু
বাড়ির নতুন সংযোগে প্লাগ জুড়তে গিয়ে তড়িদাহত হয়ে মারা গেলেন এক যুবক। রবিবার সকালে দক্ষিণ দিনাজপুরের বংশীহারি থানার হিয়ালদহ গ্রামের ঘটনা। পুলিশ জানায়, মৃতের নাম অজয় রাজবংশী (২১)। শনিবার সংস্থার তরফে তাঁর বাড়িতে বিদ্যুতের সংযোগ দেওয়া হলেও ওয়্যারিংয়ের কাজ বাকি ছিল। এ দিন সকালে লাইনে তার জুড়তে গেলে এই দুর্ঘটনাটি ঘটে।

আত্রেয়ী নদীর তীরে রামমবমী মেলা
ছবি: অমিত মোহান্ত।
বালুরঘাটের রঘুনাথপুর এলাকায় আত্রেয়ী নদীর তীরে রবিবার রামমবমী উপলক্ষে আয়োজিত মেলায় লক্ষাধিক পুণ্যার্থীর সমাবেশ ঘটে। ভোর থেকে আত্রেয়ীতে স্নান করে সেখানকার রঘুনাথজী অর্থাৎ রামের মন্দিরে পুজা দিতে নারী পুরুষের ঢল নামে। ঐতিহ্যবাহী এই মেলায় কয়েক যুগ ধরে মানুষ মানত হিসাবে রঘুরাথজী মন্দিরে ‘ডাব’ উৎসর্গ করে আসছেন। কথিত আছে, মানতের ‘দ্বিগুন ডাব’ এখানে উৎসর্গ করার রীতি চলে আসছে। এ বারেও অন্যথা হয়নি। এক জোড়া মানত করে দুই জোড়া ডাব হাতে ভক্তদের ভিড় ছিল দেখার মতো। দুপুরের মধ্যে মন্দির প্রাঙ্গন ডাবের পাহাড় হয়ে যায়। রকমারি খাবার ও পণ্য সামগ্রীর দোকানে রাত পর্যন্ত জমজমাট ছিল রঘুনাথপুরের রামনবমীর মেলা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.