দক্ষিণ কলকাতা: বেহালা
বডি বিল্ডিং
স্রোতের বিরুদ্ধে লড়াই
ম্প্রতি বেহালায় হয়ে গেল ওপেন স্টেট বডি বিল্ডিং এবং ওপেন ফিটনেস প্রতিযোগিতা। পরিচালনায় ছিল দক্ষিণ কলকাতা ওয়েলফেয়ার অ্যান্ড ফিজিক স্পোর্টস অ্যাসোসিয়েশন ও সমুপার্ক কল্যাণ সমিতি। চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন্সের খেতাব জিতে নিলেন দক্ষিণ কলকাতার প্রসেনজিৎ সাউ ও পূজা রায়।
বডি বিল্ডিংয়ে ‘মিস্টার বেঙ্গল’-এর লড়াইয়ে নেমেছিলেন ১৫০ জন প্রতিযোগী। কলকাতা, হাওড়া, হুগলি, বর্ধমান, দুই ২৪ পরগনা-সহ ১৭টি জেলা থেকে এসেছিলেন প্রতিযোগীরা। ৫৫ কেজি থেকে ৭৫ কেজি ঊর্ধ্ব মোট ছ’টি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা হয়।
মহিলাদের ফিটনেস যুদ্ধে নেমেছিলেন কলকাতা, হাওড়া ও হুগলির ছ’জন প্রতিযোগী। গড়িয়ার পূজা রায় ইদানীং ফিটনেস প্রতিযোগিতায় নজর কাড়ছেন। বৈষ্ণবঘাটা বালক ব্যায়াম সমিতিতে নূতন চক্রবর্তীর কাছে অনুশীলন করেন। বিদেশে গিয়েও সফল হয়েছেন। এ বার ইশালী দাস, বিশাখা সাহা, অনুশ্রী গঙ্গোপাধ্যায়দের হারিয়ে চ্যাম্পিয়ন অফ চ্যাম্পিয়ন্স হয়ে পূজা বললেন, “২০১০-এ সিঙ্গাপুরের ওয়ার্ল্ড ফিটনেস প্রতিযোগিতায় ব্রোঞ্জ জিতেছিলাম। ভবিষ্যতে বিদেশে আরও ভাল ফল করতে চাই।”
দক্ষিণ কলকাতা ওয়েলফেয়ার অ্যান্ড ফিজিক স্পোর্টস অ্যাসোসিয়েশনের সচিব সঞ্জীব পাল জানালেন, এই প্রতিযোগিতা থেকে নির্বাচিত বডি বিল্ডাররা কর্নাটকের জাতীয় বডি বিল্ডিংয়ে অংশ নেবেন।
তবে প্রতিযোগীদের কথায় হতাশার সুর। ৬৫ কেজি বিভাগে চ্যাম্পিয়ন এবং সেরা পোজার হুগলির প্রসেনজিৎ দাসের আক্ষেপ: “চাকরির খুব দরকার। দাদার সহযোগিতায় খেলাটা চালিয়ে যাচ্ছি। খুবই ব্যয়সাপেক্ষ।” ৫৫ কেজি বিভাগের সেরা বেলঘরিয়ার বিপ্লব দে-রও চাকরি নেই। একটি জিমে ট্রেনারের কাজ করেন। একাধিক বার বেঙ্গল চ্যাম্পিয়ন হয়েছেন। সিনিয়র ইস্ট ইন্ডিয়া খেতাব জিতেছেন পাঁচ বার। বললেন, “প্রতি দিন খাওয়া-দাওয়ার জন্য ৬০০-৭০০ টাকার দরকার। এত খরচ চালাব কী ভাবে?” বেহালা রায় বাহাদুর রোডের ভট্ট খান ৭৫ কেজি বিভাগে চ্যাম্পিয়ন হয়েছেন। কলকাতা পুলিশের এই কর্মী এর আগে চার বার বেঙ্গল চ্যাম্পিয়ন হয়েছেন। মুম্বইতে ভারত কুমার হয়েছেন ২০০৯-এ। তাঁর কথায়: “সত্যিই ব্যয়সাপেক্ষ। চাকরি করেও আমার পক্ষেই ক্রমশ অসম্ভব হয়ে পড়ছে।”
প্রতিযোগিতার সূচনা করেন কলকাতা পুরসভার ১৪ নম্বর বরোর চেয়ারম্যান মানিক চট্টোপাধ্যায়। প্রধান অতিথি ছিলেন সুন্দরবন উন্নয়নমন্ত্রী শ্যামল মণ্ডল, ওয়েস্ট বেঙ্গল বডি বিল্ডিং অ্যান্ড ফিজিক স্পোর্টস অ্যাসোসিয়েশনের কার্যকরী সভাপতি তুষার শীল প্রমুখ।

ছবি: শুভাশিস ভট্টাচার্য




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.