|
|
|
|
|
|
|
নানা রকম... |
|
কবিতার রূপময়তা |
সুলগ্না বসু |
বাচিক শিল্পী সুকুমার ঘোষের একটি সুশৃঙ্খল ও সুসংবদ্ধ কবিতা উপস্থাপনা দেখা গেল সম্প্রতি শিশিরমঞ্চে। কবিতার এক সূক্ষ্ম ভাস্কর্যরূপ ফুটে উঠল তাঁর একক অনুষ্ঠানে। সুবিন্যস্ত এই উপস্থাপনায় এবং মঞ্চেও ছিল তিনটি অঞ্চল বিন্যাস। দীর্ঘ সময়ের উপস্থাপনা হলেও ক্লান্তিকর মনে হয়নি কখনও। নির্বাচিত বিষয়গুলির মধ্যে উল্লেখযোগ্য ‘কলকাতা’, ‘বর্ষা’, ‘সম্পর্ক’, ‘প্রেম’ ও ‘কালো মানুষ’। এর সঙ্গে অতিরিক্ত প্রাপ্তি ‘ডাকঘর’ ও ‘রক্তকরবী’ অংশবিশেষ-এর দ্বৈতপাঠ ও সুকুমারের কণ্ঠে শ্রুত রবীন্দ্রসঙ্গীত।
সুকুমারের মন্দ্র স্বর, স্বরক্ষেপণ দক্ষতা, বিষয় নির্বাচনে নিষ্ঠা, পরিশীলিত উচ্চারণ ও ছন্দের বৈচিত্র্যকে নিপুণভাবে ব্যবহার করে কবিতার রূপময়তা নির্মাণ। সম্পূর্ণ সময় ধরে শ্রোতাদের মগ্ন করে রাখে। মনে হয়, এমন অনুষ্ঠান শিল্পীর কাছ থেকে আরও আগেই আমাদের পাওনা ছিল। পরিশেষে, দু একটি কথা, ‘স’ ও ‘শ’ এর সঠিক উচ্চারণে সমস্যা ছিল সুকুমার ও তাঁর সহযোগী শিল্পীদেরও। ‘ডাকঘর’-এর দ্বৈতপাঠে মহিলা শিল্পীর কণ্ঠ অতি উচ্চকিত এবং ‘অমল’ চরিত্রেরও মেজাজটি সুকুমারের উপস্থাপনায় ভাল ফোটেনি। সমগ্র অনুষ্ঠান প্রযোজনায় ‘শুভক্ষণ’এর আন্তরিক নিষ্ঠাও প্রশংসার দাবি রাখে। |
|
|
|
|
|