টুকরো খবর
চিকিৎসকের বিরুদ্ধে নালিশ
এক রোগী ও তাঁর আত্মীয়ের বিরুদ্ধে দুর্ব্যবহারের অভিযোগ উঠল পুরুলিয়া সদর হাসপাতালের এক চিকিৎসকের বিরুদ্ধে। ঘটনার তদন্ত দাবি করে হাসপাতাল সুপারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন ঐ রোগীর আত্মীয়রা। পুরুলিয়া শহরের বাসিন্দা সাধন বন্দোপাধ্যায় বলেন, “দিদির কিছু দিন ধরে খাবার খেতে অসুবিধে হচ্ছে, কিছু গিললে গলায় ব্যথা হচ্ছে। গত বুধবার দিদিকে বহির্বিভাগে চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিলাম। চিকিৎসকের ঘরে ঢোকার পরে দিদি নিজের সমস্যার কথা বলছিলেন।” সাধনবাবুর অভিযোগ, “পুরো কথা না শুনে, ভাল করে না দেখেই ওষুধ লিখে দেন। আমি তখন ডাক্তারবাবুকে বলি দিদির কী হয়েছে? উনি কোনও কথা না বলায় ফের একই কথা জিজ্ঞেস করি। উনি রেগে বলেন, ‘বেশি কথা বলবেন না।’ বেশি কথা বললে আমাকে মারার হুমকিও দেন।” অভিযুক্ত চিকিৎসক মনোজ কুমার অভিযোগ অস্বীকার করে বলেন, “ঐ সময় বহির্বিভাগে রোগীর চাপ ছিল। তা ছাড়া, ঐ রোগীর আত্মীয় নানান প্রশ্ন করছিলেন। আমি বলি, ওষুধ লিখে দিয়েছি। তবু উনি জানতে চাইছিলেন কেন এই অসুবিধা হচ্ছে। তখন আমি বলি, আপনি তো মেডিক্যাল-টার্ম বুঝবেন না। কথা না শুনে উনি তর্ক করে যাচ্ছিলেন।” পুরুলিয়া সদর হাসপাতালের সুপার স্বপন সরকার বলেন, “অভিযোগ পেয়েছি। কোনও চিকিৎসকের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ ওঠা বাঞ্চনীয় নয়। ঐ চিকিৎসককে সতর্ক করা হয়েছে। তাঁকে বলে দেওয়া হয়েছে, ভবিষ্যতে যাতে আর কখনও এ ধরনের অভিযোগ না ওঠে।”

বিবাদে জখম তিন
গাছ থেকে তেঁতুল পাড়া নিয়ে বচসার জেরে ছুরির ঘায়ে জখম হলেন তিন ভাই বোন। তাঁদের ছুরি দিয়ে কোপ মারার অভিযোগে পুলিশ পড়শি এক যুবককে গ্রেফতার করেছে। বুধবার বিকেলে সিমলাপাল থানার ভূতশহর গ্রামের ঘটনা। পুলিশ জানিয়েছে, জখম ব্যক্তিরা হলেন, লক্ষ্মীকান্ত মুর্মু এবং তাঁর দুই বোন জবা ও মালতী মুর্মু। প্রথমে তাঁদের উদ্ধার করে সিমলাপাল ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়। তাঁদের মধ্যে জবাদেবীর অবস্থার অবনতি হওয়ায় বৃহস্পতিবার তাঁকে বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। বুধবার রাতেই লক্ষ্মীকান্তবাবু পড়শি রঘুনাথ হাঁসদার বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। রাতেই তাঁকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার ধৃতকে খাতড়া আদালতে তোলা হলে বিচারক তাকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভূতশহর গ্রামের আদিবাসী পাড়ায় লক্ষ্মীকান্ত মুর্মুর বাড়ির পাশে একটি তেঁতুল গাছ রয়েছে। সেই গাছের তেঁতুল পাড়া নিয়ে বুধবার বিকেলে গণ্ডগোলের সূত্রপাত। লক্ষ্মীকান্তবাবুর অভিযোগ, “রঘুনাথ হাঁসদার বাড়ির বাচ্চারা ঢিল ছুঁড়ে তেঁতুল পাড়ছিল। বার বার আমাদের বাড়িতে ঢিল পড়ায় ওদের বারণ করি। রঘুনাথ হঠাৎ ছুটে এসে আমাকে কোপ মারতে থাকে। দুই বোন আমাকে বাঁচাতে এলে রঘুনাথ ওদেরও হাতে, পেটে, মাথায় ছুরি মারে।” তিনি জানান, তাঁদের আর্তনাদে পড়শিরা ছুটে এসে রঘুনাথকে ধরে ফেলেন। খবর পেয়ে পুলিশ এসে তাকে গ্রেফতার রঘুনাথবাবুর পরিবার অবশ্য সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন।

‘ধৃত’ বিধায়ক অনুমতি পেলেন না স্পিকারের
তৃণমূল কর্মী খুনের অভিযোগে ধৃত বাঁকুড়ার তালড্যাংরার সিপিএম বিধায়ক মনোরঞ্জন পাত্রকে বিধানসভায় রাজ্যপাল এম কে নারায়ণনের বক্তৃতা শোনার অনুমতিদিলেন না স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার বিধানসভায় রাজ্যপালের বক্তৃতা শুরুর কিছু ক্ষণ আগে পুলিশ পাহারায় সেখানে পৌঁছন মনোরঞ্জনবাবু। পুলিশ তাঁকে বিধানসভার অলিন্দেও নিয়ে যায়। সভায় তাঁর প্রবেশের জন্য স্পিকারের অনুমতি নিতে যান এক পুলিস অফিসার। মনোরঞ্জনবাবুকে সভায় যাওয়ার অনুমতি দেওয়ার জন্য স্পিকারকে ফোনে অনুরোধ জানান বিরোধী নেতা সূর্যকান্ত মিশ্রও। কিন্তু স্পিকার এই ব্যাপারে আদালতের ‘নির্দেশ’ সংক্রান্ত প্রতিলিপি দেখতে চান। পুলিশ দেখাতে না-পারায় তিনি অনুমতি দেননি। ফলে সঙ্গে সঙ্গেই পুলিশ তাঁকে ফিরিয়ে নিয়ে যায়। তৃণমূল কর্মী খুনের ঘটনায় খাতরা আদালতের এসডিজেএম ফটিকচন্দ্র মণ্ডলের নির্দেশে মনোরঞ্জনবাবু এখন মেদিনীপুর জেলে বন্দি। তাঁর আইনজীবীর দাবি, মনোরঞ্জনবাবু বিধানসভার অধিবেশনে যোগ দিতে চাওয়ায় তার ব্যবস্থা করার জন্য বিচারক জেল কর্তৃপক্ষকে নির্দেশ দেন। সূর্যবাবু বলেন, “পুলিশকে আদালত নির্দেশ দিয়েছে অধিবেশন চলাকালীন মনোরঞ্জনবাবুকে নিয়ে যাবে, নিয়ে আসবে। স্পিকার আমাকে বলেন, নির্দেশের প্রতিলিপি তাঁকেও পাঠাতে হবে।” স্পিকার বলেন, “পুলিশকে আদালত যে নির্দেশ দিয়েছে, পুলিশ তা দেখাতে পারেনি।”

কারাদণ্ড প্রধান, উপপ্রধানের
সরকারি অর্থ আত্মসাৎ করায় ৫ বছর কারাদণ্ড হল প্রাক্তন প্রধান ও উপপ্রধানের। পুরুলিয়া জেলা (বিশেষ) আদালতের বিচারক মনোজিৎ মণ্ডল বৃহস্পতিবার এই রায় দেন। আসামিরা হল ঝালদা ২ ব্লকের রিগিড পঞ্চায়েতের প্রাক্তন প্রধান বিজেপি’র বীণা নায়েক ও উপপ্রধান কংগ্রেসের গোপাল গোপ। সরকার পক্ষের আইনজীবী পঙ্কজ গোস্বামী জানান, ২০০৬ সালের ২৬ জানুয়ারি কোটশিলা থানায় ঝালদা ২ ব্লকের বিডিও আরসাদ হাসান ওয়ারসি ওই দু’জনের বিরুদ্ধে সরকারি প্রকল্পের ১ লক্ষ ৭০ হাজার টাকা আত্মসাৎ করার অভিযোগ দায়ের করেছিলেন। সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে আদালত তাঁদের দু’জনকে ৫ বছর করে কারাবাস ও ২০০০ টাকা করে জরিমানা ধার্য করেন। অনাদায়ে আরও দু’মাস করে কারাবাসের নির্দেশ দেন। কংগ্রেসের ব্লক সাধারণ সম্পাদক নিরঞ্জন রজক বলেন, “পুনর্বিবেচনা করার জন্য হাইকোর্টে আবেদন করা হবে।”

লেনদেন বন্ধের নির্দেশ কোর্টের
পুরুলিয়া জেলা প্রশাসনের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন বন্ধ করার নির্দেশ দিল আদালত। জেলা আদালতের জমি অধিগ্রহণ ট্রাইবুনাল কোর্টের (১) বিচারক গত ৮ মার্চ ওই নির্দেশ দেন। বৃহস্পতিবার পুরুলিয়ার জেলাশাসক অবনীন্দ্র সিংহ বলেন, “জমি অধিগ্রহণ নিয়ে একটি মামলার জেরে জেলা প্রশাসনের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের লেনদেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে আদালত। বুধবার সন্ধ্যায় ওই নির্দেশ পেয়েছি। বিষয়টি মুখ্যসচিব ও অর্থ দফতরকে জানিয়েছি।” তিনি জানান, এই রায়ের বিরুদ্ধে আজ শুক্রবার, হাইকোর্টে আবেদন করা হচ্ছে। প্রশাসন সূত্রের খবর, ১৯৮৪-’৮৫ সালে ডাক বিভাগের আবাসন তৈরির জন্য জমি নেওয়া হয়েছিল। জমির মালিক ক্ষতিপূরণের দাবিতে মামলা করেন। তারই পরিপ্রেক্ষিতে এই নির্দেশ।

আলোচনাসভা
স্বামী বিবেকানন্দের জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে সম্প্রতি শারীরবিদ্যা ও পুষ্টিবিদ্যা বিভাগের উদ্যোগে রামানন্দ কলেজে বিজ্ঞান বিষয়ক আলোচনাসভা হয়েছে। সেখানে স্বাস্থ্য বিষয়ক একটি আলোচনা, ক্যুইজ এবং অনুষ্ঠানের সমাপ্তি পর্বে বিবেকান্দের জীবন ও বাণী বিষয়ক একটি ‘অডিও-ভিসুয়াল’ শো দেখানো হয়। ছিলেন স্বামী ভোলানন্দ, অধ্যাপক অঞ্জনকুমার বন্দ্যোপাধ্যায়, শ্যাম মুখোপাধ্যায় প্রমুখ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.