টুকরো খবর
ছিনতাইকারীকে পুলিশে দিল জনতা

নিজস্ব চিত্র
ছিনতাইবাজকে ধরে পুলিশের হাতে তুলে দিল জনতা। তবে তাকে মারধরের হাত থেকে বাঁচাতে পুলিশকে লাঠি চালাতে হয় বলে অভিযোগ। বর্ধমানের পুলিশ সুপার সৈয়দ মহম্মদ হোসেন মির্জা অবশ্য বলেন, “মহিলার ছিনতাই হওয়া টাকা উদ্ধার হয়েছে বলে খবর পেয়েছি। এক দুষ্কৃতীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ লাঠি চালিয়েছে কি না, খোঁজ নিচ্ছি।” বৃহস্পতিবার দুপুরে মোদেজা বিবি নামে স্থানীয় কেশবগঞ্জের এক বিধবা তাঁর ছেলে আতর আলিকে সঙ্গে নিয়ে ব্যাঙ্কে টাকা তুলতে গিয়েছিলেন। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের রাজবাটি শাখা থেকে নগদ চার লক্ষ টাকা তুলে বের হচ্ছিলেন তাঁরা। কিন্তু ব্যাঙ্কের সামনে রাখা ছেলের মোটরবাইকে চড়ার সময়ে এক দুষ্কৃতী মহিলার হাত থেকে টাকার থলি কেড়ে নিয়ে পালায়। আতর দুষ্কৃতীকে তাড়া করেন। তাঁর চিৎকার শুনে স্থানীয় উত্তর ফটক এলাকার লোকজন ছিনতাইবাজকে ধরে ফেলেন। তাঁদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়ের রাজবাড়ি গেটের সামনে আরও দুই দুষ্কৃতী মোটরবাইক নিয়ে অপেক্ষায় ছিল। তারা পালিয়ে গিয়েছে। পরে বর্ধমান থানা থেকে পুলিশ গিয়ে ধরা পড়া দুষ্কৃতীকে জিপে তুলতে গেলে কয়েক জন তাকে মারধরের চেষ্টা করে এবং সেই সময়েই পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। কয়েক জন অল্পবিস্তর চোটও পান। মোদেজা বিবিকে সামনে রেখে বর্ধমান থানায় বিক্ষোভ দেখানো হয়। পরে মোদেজা বিবি তোলা টাকা ফের ব্যাঙ্কে জমা দিয়ে দেন। তাঁর বক্তব্য, “এলাকার মানুষের প্রতি আমি কৃতজ্ঞ। লাঠি চালানো পুলিশের উচিত হয়নি।” বর্ধমান থানার তরফে কেউ এই নিয়ে মন্তব্য করতে চাননি। রাত পর্যন্ত ধৃতের পরিচয়ও পুলিশ জানাতে পারেনি।

মারধর, দলেরই ছ’জনের বিরুদ্ধে পুলিশে তৃণমূল কর্মী
নিজস্ব চিত্র
তোলা আদায় নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে দলেরই এক কর্মী আহত হয়েছেন বলে অভিযোগ। শুভেন্দু দে নামে বর্ধমান শহরের খালুইবিল মাঠের ওই বাসিন্দা বর্ধমান থানায় ছয় তৃণমূল কর্মীর নামে লিখিত অভিযোগ দায়ের করেছেন। তবে বৃহস্পতিবার রাত পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। ঘটনাটি বুধবার দুপুরের। এ দিন বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে শুয়ে শুভেন্দুবাবু বলেন, “আমি দীর্ঘদিনই তৃণমূল করি। দলেরই এক বন্ধুকে নিয়ে আমাদের পাতাল বাজার কার্যালয়ের জন্য আলমারি কিনতে গিয়েছিলাম। তখনই দলের ১৫-২০ জন কর্মী আমাদের বেধড়ক পেটায়। পিস্তল দেখিয়ে মোবাইল এবং সাড়ে চার হাজার টাকাও কেড়ে নেয় ওরা।” ঘটনাচক্রে, বুধবার বিকেলেই বর্ধমান শহরের বিধায়ক তথা মন্ত্রী মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায় এক সভায় বলেছিলেন, “কেউ তোলা আদায় করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।” অথচ শুভেন্দুবাবুর অভিযোগ, “আমাদের এলাকায় দীর্ঘদিন ধরেই দলের এক শ্রেণির কর্মী ব্যবসায়ীদের থেকে জোর করে টাকা তোলে। মন্ত্রীর ঘনিষ্ঠরাই এতে যুক্ত।” মন্ত্রীর প্রতিক্রিয়া, “আমার কেন্দ্রে দু’লক্ষের উপর ভোটার। সবাইকে কী করে চিনব? অভিযুক্ত ছ’জনকেও চিনি না। পুলিশ ব্যবস্থা নেবে।” শহরের তৃণমূল নেতা সমীর রায়ও বলেন, “কেউ অন্যায় করলে দল এবং প্রশাসন উপযুক্ত ব্যবস্থা নেবে।”

কাটোয়ায় বন্ধ হয়ে পড়ে থাকা হিমঘরে লাগল আগুন
তখনও নেভেনি আগুন। বৃহস্পতিবার কাটোয়া শহরে পাঁচঘড়ায় ছবিটি তুলেছেন অসিত বন্দ্যোপাধ্যায়।
বন্ধ হয়ে পড়ে থাকা একটি হিমঘরে আগুন লাগে বৃহস্পতিবার দুপুরে। ঘণ্টা দুয়েকের চেষ্টায় আগুন আয়ত্তে আনে দমকল। কাটোয়া শহরের কাছে পাঁচঘড়ায় এসটিকেকে রোডের উপরে এই হিমঘরের ভিতর থেকে আগুন বেরোতে দেখে এলাকার বাসিন্দারা চিৎকার-চেঁচামেচি শুরু করে দেন। খবর পেয়ে ঘটনাস্থলে দ্রুত চলে আসে দমকলের দু’টি ইঞ্জিন। কাটোয়া মহকুমাশাসক দফতরের কর্মী ও কাটোয়া থানার পুলিশও ঘটনাস্থলে চলে আসেন। প্রাথমিক ভাবে দমকলের ধারণা, হিমঘরের ভিতরে গ্যাস কাটার দিয়ে লোহার পাইপ কাটছিল দুষ্কৃতীরা। সেই সময় আগুন ধরে গেলে তারা পালিয়ে যায়। হিমঘরের ভিতরে দাহ্য পদার্থ ছিল। ফলে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। তবে দমকল সূত্রে আরও জানা গিয়েছে, হিমঘরের মালিকদের খোঁজ পাওয়া যায়নি। হিমঘর কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ২০০৬ সালের জানুয়ারি মাসে বন্ধ হয়ে যায় হিমঘরটি। ওই হিমঘরে ১৪ জনের মালিকানা রয়েছে। তাঁদের মধ্যে এক জন কাটোয়া শহরের স্টেশন রোডের বাসিন্দা গুরুচরণ সাহা বলেন, “পূর্বস্থলীর এক ব্যবসায়ীকে ওই হিমঘর বিক্রি করে দেওয়ার কথাবার্তা চূড়ান্ত। তার জন্য প্রাথমিক লেনদেনও হয়েছে। ফলে কী কারণে হিমঘরে আগুন লাগল বলতে পারব না।”

‘কেপমারি’, ধৃত মহিলা

নিজস্ব চিত্র
কেপমারির অভিযোগে রিঙ্কি রাজপুত নামে এক বধূকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার কালনার ঘটনা। এ দিন রহিমা মোল্লা নামে স্থানীয় বিজারা গ্রামের এক বাসিন্দা ছেলের সঙ্গে কালনা-মেমারি রুটের বাসে চেপে আসছিলেন কালনা বাসস্ট্যান্ডে। ছেলের স্কুল থেকে বই ও অন্যান্য সামগ্রী কেনার জন্য কয়েক হাজার টাকা ছিল তাঁর ব্যাগে। বাসেই তিনি খেয়াল করেন, ব্যাগে টাকাটা নেই। পাশে থাকা রিঙ্কিকে তাঁর সন্দেহ হলে তিনি চেঁচামেচি শুরু করেন। কিছু পরেই বাস থেকে নেমে পড়ে রিঙ্কি। রিঙ্কির পিছু নিতে কালনার নিভুজিবাজার এলাকায় বাস থেকে নেমে পড়েন এক তরুণী। বাঘনাপাড়া স্টেশনের কাছে তাকে ধরেও ফেলেন। পুলিশ জানিয়েছে, সকাল ১১টা নাগাদ নিভুজিবাজার মোড়ে মানুষের ভিড়ে রিঙ্কি স্বীকার করে নেয়, টাকাটা সেই নিয়েছে। সাড়ে তিন হাজার টাকা ফেরতও দিয়ে দেয়। এর পরেই এলাকাবাসী উত্তেজিত হয়ে তাকে মারধর শুরু করে। এসটিকেকে রোডে তীব্র যানজট তৈরি হয়ে যায়। পরে কালনা থানার পুলিশ ঘটনাস্থলে এসে তাকে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, স্থায়ী কোনও ঠিকানা নেই ওই মহিলার।

বধূর অপমৃত্যু
এক বধূর অস্বাভাবিক মৃত্যু হয়েছে কাটোয়ার আউরিয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, চার মাসের অন্তঃসত্ত্বা ওই বধূর নাম মনিকাঞ্চন কামি (১৮)। বৃহস্পতিবার দুপুরে শ্বশুরবাড়ির লোকজন অসুস্থ অবস্থায় তাঁকে কাটোয়া হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা মৃত ঘোষণা করেন। পুলিশ জানিয়েছে, ওই বধূর গলায় দাগ আছে। বধূর বাপের বাড়ি মঙ্গলকোটের পিণ্ডিরায়। এক বছর আগে তাঁর বিয়ে হয় আউরিয়ার অর্জুনের সঙ্গে। শ্বশুরবাড়ির লোকজন মনিকাঞ্চনের উপরে মানসিক নির্যাতন চালাত বলে তাঁর বাপের বাড়ির সদস্যেরা অভিযোগ করেছেন।

শ্রমিকের ঝুলন্ত দেহ
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক ইটভাটা শ্রমিকের। সানি ওঁরাও (৩৬) নামে ওই ব্যক্তি পূর্বস্থলীর বিদ্যানগর এলাকার একটি ইটভাটায় গত ১৪-১৫ বছর ধরে কাজ করতেন। তাঁর বাড়ি ঝাড়খণ্ডে। বৃহস্পতিবার সকালে ইটভাটার মধ্যেই একটি ঘরে ওড়নার ফাঁসে তাঁর ঝুলন্ত দেহ মেলে। ঘটনার তদন্ত করছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.