টুকরো খবর
অভিযুক্ত শুভ ধরা পড়েনি
চাঁচলের গোবিন্দপুর গ্রামের নিহত বধূ কাঞ্চন দেবী খুনের ঘটনায় মূল অভিযুক্ত শুভ মালো এখনও ফেরার। পুলিশ এখনও ওই যুবককে গ্রেফতার করতে না-পারায় ক্ষুব্ধ বাসিন্দারা। দ্রুত ওই যুবককে ধরা না-হলে চাঁচল থানা ঘেরাও করে বিক্ষোভ দেখানোর হুমকি দিয়েছে আরএসপি। মঙ্গলবার ওই বাড়িতে যান এলাকার আরএসপি বিধায়ক আবদুর রহিম বক্সিও। মৃতার পরিবারকে পাঁচ হাজার টাকা আর্থিক সাহায্য দেন। গত শুক্রবার ওই বধূর পেটে লোহার রড ঢুকিয়ে খুন করা হয়। খুনের ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ প্রতিবেশী সিপিএম নেতা তথা মালতিপুর লোকাল কমিটির সদস্য বিজয় মালো ও তাঁর দাদাকে গ্রেফতার করেছে। কাঞ্চন দেবীর পরিবার কোন দলের সমর্থক তা নিয়ে চলছে চাপানউতোর। সোমবার ওই বাড়িতে গিয়েছিলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী তথা তৃণমূল নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, রাজ্যের নারী সমাজকল্যাণ মন্ত্রী সাবিত্রী মিত্র। কংগ্রেস-সিপিএম ওই পরিবারটিকে নিজেদের দলের সমর্থক বলে দাবি করেছে। মঙ্গলবার পুলিশ ওই খুনের ঘটনার তদন্তে নেমে কাঞ্চন দেবীর স্ত্রী তপনবাবুকে চাঁচল থানায় ডেকে জেরা করে। তপনবাবুর সঙ্গে মালতিপুর গ্রাম পঞ্চায়েতের সিপিএম প্রধান মিনারুল হোসেন এবং এলাকার যুবক কংগ্রেস নেতা অরূপ দাস ছিলেন। তবে তৃণমূলের কাউকে এদিন ওই বাড়িতে দেখা যায়নি। আরএসপি বিধায়ক এদিন হুমকি দিয়ে বলেন, “নৃশংস ভাবে ওই মহিলাকে খুন করা হয়েছে। মূল অভিযুক্তকে সাত দিনের মধ্যে গ্রেফতার করা না-হলে থানা ঘেরাও করে বিক্ষোভ দেখানো হবে।”

দুশ্চিন্তায় ১২ ছাত্রী
আজ শুরু উচ্চ মাধ্যমিক পরীক্ষা। বালুরঘাট আদর্শ বিদ্যালয়ে
চলছে প্রস্তুতি। মঙ্গলবার ছবিটি তুলেছেন অমিত মোহান্ত।
উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার ২৪ ঘন্টা আগে অ্যাডমিট কার্ড হাতে না পেয়ে বিপাকে পড়ে গিয়েছেন ১২ জন ছাত্রী। ঘটনাটি ঘটেছে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ ব্লকের ভুপালচন্দ্র উচ্চ বিদ্যাপীঠে। মঙ্গলবার দুপুরে ওই ১২ জন পরীক্ষার্থী স্কুলে অ্যডমিট কার্ড নিতে গিয়ে পাননি। স্কুলের তরফে তাঁদের জানানো হয়, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে তাঁদের অ্যাডমিট কার্ড এখনও পাঠানো হয়নি। ফলে ওই পরীক্ষার্থীরা আজ, বুধবার থেকে শুরু হতে চলা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বসতে পারবেন কি না তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন। উদ্বিগ্ন হয়ে পড়েছেন তাঁদের অভিভাবকেরাও। স্কুল সূত্রে জানা গিয়েছে, ওই স্কুলে মোট উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ১৫৪ জন। তাঁদের মধ্যে ৫৫ জন ছাত্রী। গত ৫ মার্চ স্কুলে অ্যাডমিট কার্ড এসে পৌঁছলে দেখা যায় ওই ১২ জন ছাত্রীর অ্যাডমিট কার্ড পাঠানো হয়নি। সঙ্গে সঙ্গে স্কুল কর্তৃপক্ষ বিষয়টি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃপক্ষকে জানান। ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক শুভব্রত লাহিড়ী বলেন, “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের ভুলেই ওই ১২ জন ছাত্রীর অ্যাডমিট কার্ড স্কুলে এসে পৌঁছয়নি। তবে সংসদ কর্তৃপক্ষ পরীক্ষা শুরু হওয়ার আগেই তাঁদের হাতে অ্যাডমিট কার্ড তুলে দেওয়ার চেষ্টা করছেন। যদি অ্যাডমিট কার্ড না আসে তবে ১২ ছাত্রী যাতে পরীক্ষায় বসতে পারেন সে জন্য সংসদ বিকল্প ব্যবস্থার আশ্বাস দিয়েছে।”

প্রতিশ্রুতিতে ঘেরাও-মুক্তি
কলকাতা গিয়ে উচ্চ শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করা সমস্যা মেটানোর আশ্বাস দিয়ে ঘেরাও মুক্ত হলেন ইসলামপুর কলেজ অধ্যক্ষ উতথ্য বন্দ্যোপাধ্যায়। পরীক্ষার ফরম ফিল আপের দাবিতে সোমবার বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত ছাত্রছাত্রীরা ওই অধ্যক্ষকে ফেরাও করে রাখেন। অধ্যক্ষ ছাত্র প্রতিনিধিদের নিয়ে কলকাতায় উচ্চ শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করার আশ্বাস দিলে পরিস্থিতি আয়ত্তে আসে। মহকুমাশাসক সমনজিৎ সেনগুপ্ত বলেন, “বিষয়টি নিয়ে উপযুক্ত ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।” ইসলামপুর কলেজের অধ্যক্ষ রাতেই ছাত্র সংসদের সাধারণ সম্পাদক তরুণ বর্মন, সহকারী সাধারণ সম্পাদক মানিক ব্যাপারী-সহ ছয় প্রতিনিধিকে নিয়ে কলকাতায় গিয়েছেন। কলেজের ছাত্র সংসদের সহকারী সাধারণ সম্পাদক মানিক ব্যাপারি বলেন, “ইসলামপুরের বিধায়ক তথা রাজ্যের জনশিক্ষা ও গ্রন্থাগার মন্ত্রী আব্দুল করিম চৌধুরীর সঙ্গে কথা হয়েছে। উনি বিষয়টি দেখার আশ্বাস দিয়েছেন। উচ্চ শিক্ষা মন্ত্রীর সঙ্গে দেখা করলে সমস্যার কথা জানাব।”

ছিটমহল নিয়ে অনশনে অসুস্থ
আট দফা দাবিতে ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির অনশন আন্দোলনের দ্বিতীয় দিনে অসুস্থ হয়ে পড়া একজন অনশনকারীকে নার্সিংহোমে ভর্তি করানো হল। সোমবার থেকে দিনহাটা সংহতি ময়দানে ওই সব দাবিতে অনশনে বসেন কমিটির ৯ জন নেতা-কর্মী। তাঁদের মধ্যে তালেব আলি মঙ্গলবার বিকেলে অসুস্থ হয়ে পড়েন। তাঁকে দিনহাটার একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। কমিটির সহকারী সম্পাদক দীপ্তিমান সেনগুপ্ত বলেন, “৭৩ বছরের তালেব আলি সংজ্ঞাহীন হয়ে পড়ায় নার্সিংহোমে ভর্তি করানো হয়। প্রশাসন দাবি পূরণের আশ্বাস না দেওয়ায় সরকারি হাসপাতালে কাউকেই আমরা ভর্তি করাব না।’’ ছিটমহল বিনিময়ের দাবি বাস্তবায়ন, নাগরিক পরিষেবা দেওয়া সহ ৮টি দাবিতে সোমবার থেকে ওই কমিটির অনির্দিষ্ট কালের জন্য অনশনে বসেন। কোচবিহারের জেলাশাসক মোহন গাঁধী বলেন, “অনশনের কথা কর্তৃপক্ষকে জানানো হয়েছে।”

আধ ঘণ্টা অন্তর বাস
আজ বুধবার থেকে কোচবিহার-শিলিগুড়ি আধ ঘন্টা অন্তর বাস পরিষেবা চালু করছেন উত্তরবঙ্গ রাস্ট্রীয় পরিবহণ নিগম কর্তৃপক্ষ। নিগম সূত্রে জানা গিয়েছে, বুধবার সকালে কোচবিহার ওল্ড বাসস্ট্যান্ডে আনুষ্ঠানিকভাবে ওই পরিষেবার উদ্বোধন করবেন এনবিএসটিএসসির চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ। এদিন কোচবিহার-মালবাজার রুটে আরও একটি নতুন বাস পরিষেবারও উদ্বোধন হবে। নিগমের চেয়ারম্যান রবীন্দ্রনাথ ঘোষ বলেন, “যাত্রী পরিষেবার মান বাড়াতেই কোচবিহার-শিলিগুড়ি রুটে সকাল ৫ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত আধঘন্টা অন্তর ওই বাস পরিষেবা চালু করা হচ্ছে। কোচবিহার ও শিলিগুড়ি দুদিক থেকেই একইভাবে বাস চালানো হবে।”

মা-মেয়ের মৃত্যু
টাক্টরের ধাক্কায় মৃত্যু হল মা ও মেয়ের। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের কুশমন্ডি থানার পানিশালা এলাকার রাজ্য সড়কে। পুলিশ জানায়, মৃতদের নাম শেফালি সরকার (২৪) ও সন্ধ্যা সরকার (৩)। স্থানীয় করঞ্জি অঞ্চলের বনগাঁ গ্রামের বাসিন্দা শেফালি দেবী মেয়েকে নিয়ে বিয়ে বাড়ি থেকে ফিরছিলেন। রাস্তায় পেছন থেকে একটি টাক্টর নিয়ন্ত্রণ হারিয়ে তাদের ধাক্কা মারলে ঘটনাস্থলে শিশু কন্যার মৃত্যু হয়। বিকেলে রায়গঞ্জ হাসপাতালে মারা যান শেফালি দেবী। ঘাতক টাক্টরের চালককে পুলিশ ধরতে পারেনি।

পদ পূরণের দাবি
জেলার প্রাথমিক স্কুলগুলিতে প্রধান শিক্ষকের শূন্য পদ পূরণ সহ নয় দফা দাবিতে কোচবিহারে আন্দোলনে নামলো নিখিল বঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতি ও প্রাথমিক শিক্ষক সঙ্ঘ। মঙ্গলবার ওই সব দাবিতে কোচবিহারের ডিআই-কে (প্রাইমারি) কে তারা স্মারকলিপি দেন। সংগঠন নেতৃত্বের অভিযোগ, কোচবিহারের তিন শতাধিক প্রাথমিক স্কুলে প্রধান শিক্ষক পদ দীর্ঘদিন ফাঁকা পড়ে রয়েছে। নানা সমস্যা হচ্ছে। আন্দোলনকারীদের পক্ষে প্রাথমিক শিক্ষক সঙ্ঘের নেতা সুব্রত নাহা বলেন, “দাবি পূরণ না হলে বৃহত্তর আন্দোলনে নামব।”

সূচি বদলের দাবি
স্নাতক স্তরের পরীক্ষার সূচি বদলের দাবিতে কোচবিহার এবিএনশীল কলেজের অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল ছাত্র পরিষদ। মঙ্গলবার বিকেল ৪টা থেকে ওই দাবিতে প্রায় এক ঘন্টা অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখায় তারা। এবারে স্নাতক স্তরের পরীক্ষা সকাল ৯ টা থেকে ৩ দফায় করার বিজ্ঞপ্তি জারি করেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহু পরীক্ষার্থী সমস্যায় পড়বেন। সে জন্যই সূচি বদলের দাবিতে বিক্ষোভ দেখানো হয়। নির্দিষ্ট সময়সীমা পেরোনোর পরে ফর্ম ফিল আপ করতে না-পারা ১০ জন সুযোগ দেওয়ার দাবি জানান তারা।

আত্মঘাতী ছাত্রী
গলায় ফাঁস দিয়ে আত্মঘাতী হল এক স্কুল ছাত্রী। মঙ্গলবার উত্তর দিনাজপুরের ইসলামপুরের জাগির বস্তি এলাকার ঘটনা। মৃতার নাম নার্গিস খাতুন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.