টুকরো খবর
স্কুলের শতবর্ষ উদ্যাপন পটাশপুরে
শতবর্ষ উদ্যাপন হচ্ছে শৌলাভেড়ি প্রাথমিক বিদ্যালয়ে। শুক্রবার পটাশপুর থানা এলাকার সুপ্রাচীন এই বিদ্যালয়ের দু’দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধন করেন স্থানীয় তৃণমূল বিধায়ক জ্যোতির্ময় কর। বর্ণাঢ্য শোভাযাত্রার পাশাপাশি সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন রয়েছে। স্কুলের প্রাক্তন কৃতী ছাত্র অনিলকুমার আদকের অর্থানুকূল্যে স্বামী বিবেকানন্দের আবক্ষ মূর্তি প্রতিষ্ঠা হয়েছে স্কুলে। যার আবরণ উন্মোচন করেন তমলুক রামকৃষ্ণ মঠ ও মিশনের স্বামী হরিময়ানন্দ। কলকাতায় দীর্ঘ দিন কাজ করার পরে গ্রামের বাড়িতে ফিরে গাছতলাতেই পাঠশালা খুলেছিলেন স্থানীয় বাসিন্দা দীননাথ মাইতি। পরে পুরনো কেলেঘাই নদী থেকে মাত্র শ’দেড়েক মিটার দূরে গোপালপুর গ্রামে স্কুলের জন্য তিনি ৪০ ডেসিমেল জমি দান করলে সহযোগিতার হাত বাড়িয়ে দেন গ্রামবাসী। ১৯১২ সালে ‘শৌলাভেড়ি লোয়ার প্রাইমারি’ নামে এই স্কুল ইংরেজ সরকারের অনুমোদন পায়। কেলেঘাই ও বাগুই নদীর অববাহিকায় অবস্থিত স্কুলটি বহু বার ভেসে গিয়েছে প্লাবনের তোড়ে। প্রতিবারই নতুন উদ্যমে স্কুলঘর তৈরি করে দিয়েছেন গ্রামবাসী। পাঁচটি ঘরের উপরে আজও অ্যাসবেস্টসের চালা। খেলার মাঠ, ফুল বাগানের পাশাপাশি মিড-ডে মিলের জন্য সব্জি চাষও হয় স্কুল প্রাঙ্গণে। এখন স্কুলে তিন জন শিক্ষক। ছাত্রছাত্রীর সংখ্যা ৯০। প্রধানশিক্ষক বিনয়কৃষ্ণ পাত্র জানান, শৌলাভেড়ি, সেলমাবাদ, গোপালপুর, পাঁচবাটিয়া গ্রাম থেকে ছেলেমেয়েরা পড়তে আসে স্কুলে। গুরুত্বপূর্ণ এই স্কুলের পরিকাঠামো উন্নয়নে কারও কোনও নজর নেই বলে অভিযোগ গ্রামবাসীর। এ দিনের অনুষ্ঠানে অবশ্য বিধায়ক জ্যোতির্ময়বাবু স্কুলের উন্নয়নে উদ্যোগী হওয়ার আশ্বাস দেন। আর গ্রাম শিক্ষা কমিটির সভাপতি প্রেমচাঁদ মান্না বলেন, “সেই সময় পুঁথিগত শিক্ষার পাশাপাশি কর্মশিক্ষা ও শারীরশিক্ষা পাঠের যে ধারা প্রচলন করেছিলেন দীননাথবাবু, আগামী দিনে তা-ই আমাদের পাথেয়।”

সুশান্তকে চটি মারায় অভিযুক্তের জামিন
প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষকে চটি মারার ঘটনায় অভিযুক্ত শ্যামাপদ কুণ্ডু জামিন পেলেন। শুক্রবার তাঁর জামিনের আবেদন মঞ্জুর করেন মেদিনীপুরের ভারপ্রাপ্ত সিজেএম সৌরভ সুব্বা। দাসেরবাঁধ কঙ্কাল-কাণ্ড মামলায় হাজিরা দিতে মঙ্গলবার মেদিনীপুর আদালতে এসে শ্যামাপদর হাতে চটির বাড়ি খান গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্তবাবু। মেদিনীপুর কোতয়ালি থানায় গড়বেতার আমলাগোড়ার ওই বাসিন্দার বিরুদ্ধে খুনের চেষ্টার লিখিত অভিযোগ দায়ের করেন সুশান্তবাবু। যুবকের কাছে আগ্নেয়াস্ত্র ছিল বলেও অভিযোগ করেন। অভিযোগ পেয়ে ৩০৭, ৩২৪, ৩৪১ ও ৩৪ নম্বর ধারায় মামলা রুজু করে পুলিশ। কিন্তু, চটি দিয়ে কাউকে মারার ঘটনায় কেন খুনের চেষ্টার মতো জামিনঅযোগ্য ধারা (৩০৭) দেওয়া হবে, তা নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন ওঠে। বিস্ময় প্রকাশ করেন আইনজীবীদের একাংশও। বুধবার শ্যামাপদকে দু’দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক। শুক্রবার অবশ্য পুলিশ নতুন কোনও তথ্য আদালতের কাছে পেশ করতে পারেনি। পুলিশ জানায়, ধৃতকে নিয়ে তল্লাশি চালালেও আগ্নেয়াস্ত্র উদ্ধার হয়নি। অন্য কারও জড়িত থাকার প্রমাণও মেলেনি। অভিযুক্তপক্ষের আইনজীবী জামিনের আবেদন জানান। পরে সরকারপক্ষের বক্তব্য শুনে বিচারক এই আবেদন মঞ্জুর করেন। শ্যামাপদ জামিন পেতেই আদালত চত্বরের বাইরে উচ্ছ্বাসে মেতে ওঠেন গড়বেতার কিছু যুবক। পরে শ্যামাপদকে ফুলের মালা পরিয়ে ‘বরণ’ করেন তাঁরা। তবে, কোনও রাজনৈতিক স্লোগান ছিল না।

ফরিদপুরে জলপ্রকল্প
নলবাহিত পরিস্রুত পানীয় জল সরবরাহের লক্ষ্যে পূর্ব মেদিনীপুরের কোলাঘাটের ফরিদপুর এলাকায় জলপ্রকল্প তৈরির জন্য ৩ কোটি ৩৪ লক্ষ টাকা বরাদ্দ করল রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দফতর। এই প্রকল্প রূপায়িত হলে ফরিদপুর, বাথানবেড়িয়া ও ছাতিন্দা গ্রামের প্রায় ২৫ হাজার মানুষ উপকৃত হবেন। পূর্ব মেদিনীপুর জেলার কোলাঘাট ব্লকের গোপালনগর ও কোলা ২ গ্রাম পঞ্চায়েত এলাকার ফরিদপুর, বাথানবেড়িয়া ও ছাতিন্দা মৌজার বাসিন্দাদের পরিস্রুত পানীয় ও দৈনন্দিন ব্যবহারের জল সরবরাহের লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের প্রকল্পে (ন্যাশনাল রুরাল ড্রিঙ্কিং ওয়াটার প্রোগ্রাম) ৩ কোটি ৩৪ লক্ষ ৩০ হাজার টাকা বরাদ্দ হয়েছে চলতি বছরে। পাম্প হাউস, জলাধার ও অফিসঘর তৈরির জন্য প্রয়োজনীয় জমির ব্যবস্থা করেছে পঞ্চায়েত সমিতি। ইতিমধ্যেই বাথানবেড়িয়া এলাকায় সরকারি খাস জমি চিহ্নিত হয়েছে। জনস্বাস্থ্য কারিগরি দফতরের এই প্রকল্পের কাজ চলতি বছরেই শুরু করা হবে বলে জানিয়েছেন কোলাঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “জল সরবরাহ প্রকল্পের জন্য ব্লকের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকায় প্রস্তাব পাঠানো হয়েছিল। চলতি বছর ফরিদপুর এলাকার জন্য অর্থ বরাদ্দ হয়েছে। প্রকল্প তৈরির দায়িত্বে রয়েছে জনস্বাস্থ্য কারিগরি দফতর। রক্ষণাবেক্ষণ ও পরিচালনা করবে পঞ্চায়েত সমিতি।”

দুবদা-কাণ্ডে গ্রেফতার ১
দুবদা-কাণ্ডে জড়িত সন্দেহে বৃহস্পতিবার রাতে এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। ধৃত পিন্টু সাউ পানিপারুল গ্রামের বাসিন্দা। শুক্রবার তাঁকে কাঁথি আদালতে তোলা হলে বিচারক তিন দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দেন। দিন কয়েক আগে এগরার দুবদা গ্রামে এক বধূকে ধর্ষণের চেষ্টায় অভিযুক্ত দুই ব্যক্তিকে পিটিয়ে মেরে ফেলেছিল ক্রুদ্ধ জনতা। গণপিটুনিতে হত্যা বা গণধর্ষণের চেষ্টার সরাসরি কোনও অভিযোগ অবশ্য নেই ধৃত পিন্টুর বিরুদ্ধে। তবে, গণধর্ষণের চেষ্টায় অভিযুক্ত ব্যক্তিদের সঙ্গে পিন্টুর ঘনিষ্ঠ যোগাযোগ থাকার তথ্য পেয়েছে পুলিশ। ঘটনাস্থল থেকে যে বাইকটি উদ্ধার হয়েছে, সেটিও পিন্টুর। যদিও পিন্টুর দাবি, নিহত শিবু জানা বাইকটি তাঁর কাছ থেকে কিনে নিয়েছিল। এ দিকে, দুবদা-কাণ্ডের জেরে গত সপ্তাহেই বদলি করা হয়েছে এগরার ওসি সুধাংশু লায়েককে। তাঁকে ডিআইবিতে পাঠানো হয়েছে। শুক্রবার এগরা থানার ওসি হিসাবে কাজে যোগ দিয়েছেন গণেশ বন্দ্যোপাধ্যায় তিনি নন্দীগ্রাম থানার রেয়াপাড়া ফাঁড়ির দায়িত্বে ছিলেন।

সিড-ফার্ম প্রকল্প মৎস্য দফতরের
পূর্ব মেদিনীপুরে রাষ্ট্রীয় কৃষি-বিকাশ যোজনায় ৩৫০টি ‘সিড-ফার্ম’ (মাছের ডিম থেকে চারা তৈরি) গড়ে তুলবে মৎস্য দফতর। সহ-মৎস্য অধিকর্তা (নোনাজল) পিনাকীরঞ্জন দে বলেন, “জেলার ১৬টি ব্লকে এই ৩৫০টি সিড-ফার্ম গড়ে তোলার জন্য ৫২ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ হয়েছে।” তিনি জানান, বাগদা ছাড়া নোনা জলের মাছের চারা তৈরির জন্য যাদের ২৫ ডেসিমেল বা ০.১ হেক্টর নোনা জলের পুকুর থাকবে তারাই সিড-ফার্ম গড়তে স্থানীয় পঞ্চায়েত সমিতিতে আবেদন করতে পারবেন। পঞ্চায়েত সমিতির মৎস্য ও প্রাণিসম্পদ স্থায়ী সমিতিতে আলোচনার পর সভাপতি যে তালিকা দেবেন তার ভিত্তিতে সীড-ফার্ম তৈরির জন্য ১৫ হাজার টাকা করে দেওয়া হবে। পিনাকীবাবু জানিয়েছেন, জেলার ১৬টি ব্লকের মধ্যে নন্দীগ্রাম-১ ব্লকে ১৫টি, নন্দীগ্রাম ২-এ ৩০টি, নন্দকুমারে ২০টি, মহিষাদলে ২০টি, ময়নায় ২০টি, কাঁথি ১-এ ১৫টি, দেশপ্রাণ ব্লকে ৪০টি, কাঁথি ৩-এ ৪০টিতে সীড-ফার্ম তৈরি হবে। এ ছাড়া, খেজুরি ১ ও ২ ব্লকে ২০টি করে, ভগবানপুর ২-এ ৩০টি, রামনগর ১ ও ২ ব্লকে ২০টি, হলদিয়া ও সুতাহাটায় ১০টি করে এবং চণ্ডীপুরে ২০টি সিড-ফার্ম তৈরি হবে।

ফেরার ধর্ষণে অভিযুক্ত
গভীর রাতে দরজা ভেঙে বাড়িতে ঢুকে এক মহিলাকে ধর্ষণ করার অভিযোগ উঠেছে পশ্চিম মেদিনীপুরের বেলিয়াবেড়া থানার তপসিয়া গ্রামে। অভিযোগ, বৃহস্পতিবার গভীর রাতে বছর পঁয়তাল্লিশের ওই বিধবা মহিলার বাড়িতে অশোক রাউত নামে স্থানীয় এক মাংস বিক্রেতা চড়াও হয়। ওই মহিলা তখন বাড়িতে একা ঘুমিয়ে ছিলেন। অশোকের সঙ্গে আরও দু’জন ছিল। বাকি দু’জনকে অবশ্য ওই মহিলা চিনতে পারেননি। তাঁর অভিযোগ, “দরজা ভেঙে বাড়িতে ঢুকে অশোক ধর্ষণ করে। বাকি দু’জন শ্লীলতাহানি করে। চিৎকারে প্রতিবেশীরা ছুটে এলে অশোক-সহ তিন জন চম্পট দেয়।” শুক্রবার বেলিয়াবেড়া থানায় অভিযোগ দায়ের করেন ওই মহিলা। এ দিন ঝাড়গ্রাম জেলা হাসপাতালে ওই মহিলার ডাক্তারি পরীক্ষা করায় পুলিশ। ঝাড়গ্রাম পুলিশ জেলার অতিরিক্ত সুপার (অপারেশন) অলক রাজোরিয়া জানান, অভিযুক্ত অশোক রাউত পলাতক। তাঁর সঙ্গীদের খোঁজেও তল্লাশি চালানো হচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক মোটর সাইকেল আরোহীর। জখম হয়েছেন আরও তিন বাইক আরোহী। বৃহস্পতিবার দুপুরে চণ্ডীপুর থানার কাছে দিঘা-মেচেদা সড়কে দুর্ঘটনাটি ঘটে। মৃত গৌরাঙ্গ মাইতির (২৭) বাড়ি চণ্ডীপুর থানার দামোদরপুর গ্রামে। পেশায় ব্যবসায়ী ওই যুবক ও তাঁর তিন বন্ধু একটাই মোটর সাইকেলে চেপে দিঘার দিকে যাচ্ছিলেন। পথে নিয়ন্ত্রণ হারিয়ে মোটর সাইকেলটি রাস্তার ধারে একটি গাছে ধাক্কা মারলে গৌরাঙ্গের মৃত্যু হয়। তাঁর তিন সঙ্গীকে ভর্তি করানো হয় তমলুক জেলা হাসপাতালে। পরে সেখান থেকে আবার দু’জনকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করানো হয়েছে।

মালগাড়ির ধাক্কায় মৃত্যু
মালগাড়ির ধাক্কায় মৃত্যু হল এক বৃদ্ধার। শুক্রবার ভোরে মহিষাদল ও বরদা স্টেশনের মাঝে দুর্ঘটনাটি ঘটে। মৃত কিশোরী দাসের (৬৫) বাড়ি সুতাহাটা থানার শিমুলবেড়িয়া গ্রামে রেললাইনের ধারেই। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন বাড়ি থেকে বেড়িয়ে রেললাইন ধরে হাঁটছিলেন ওই বৃদ্ধা। সেই সময়ই একটি মালবাহী ট্রেন তাঁকে ধাক্কা মেরে চলে যায়। মৃতদেহটি ময়নাতদন্তের জন্য হলদিয়া মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে।

দিঘায় বসন্তোৎসব
ছবি তুলেছেন সুব্রত গুহ।
সৈকত শহর দিঘায় বসন্তোৎসব শুরু হল শুক্রবার। দিঘার দিশারি মাঠে হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশন আয়োজিত এই উৎসবের সূচনা করেন পর্যটনমন্ত্রী রচপাল সিংহ। তিনি বলেন, “সৈকত উৎসবের দেড় মাসের মাথায় ফের বসন্তোৎসব হওয়ায় আমি খুশি। পারলে সব সময়ই মেলা-উৎসব হোক দিঘায়।” ইতিমধ্যেই আন্তর্জাতিক পর্যটনকেন্দ্রে দিঘা স্থান করে নিয়েছে বলে এ দিন দাবি করেন পর্যটনমন্ত্রী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক অখিল গিরি , সমরেশ দাস, পদিমা ২ গ্রাম পঞ্চায়েতে প্রধান গীতা পাত্র প্রমুখ।

বিবেক মেলা শুরু
স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী উপলক্ষে বিবেক মেলা শুরু হল সুতাহাটার কাশিপুরে। শুক্রবার বিকেলে মেলার উদ্বোধন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। ছিলেন বিধায়ক শিউলি সাহা, পঞ্চায়েত সমিতির সভাপতি কৃষ্ণেন্দু পাত্র প্রমুখ। পঞ্চায়েত সমিতি ও ব্লক যুবকল্যাণ বিভাগের উদ্যোগে এই মেলা চলবে রবিবার পর্যন্ত।

উরস উৎসব
মহাসমারোহে বৃহস্পতিবার রাতে সুতাহাটার রামচন্দ্রপুরের উরস-ঘরে পালিত হল উরস উৎসব। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তমলুকের তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী। তিনি পীর হাজি রুস্তম আলি শাহ-র নামাঙ্কিত বাসস্ট্যান্ড, পাম্প-সহ জলের ট্যাঙ্ক ও রামচন্দ্রপুর থেকে উরস-ঘর পর্যন্ত পাকা রাস্তা নির্মাণ করার প্রতিশ্রুতি দেন এ দিন।

ফুটবল টুর্নামেন্ট
ক্লাব সদস্য তথা মোহনবাগানের জুনিয়র ফুটবলার অমলেশ মাজির স্মৃতির উদ্দেশে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছে মহিষাদল স্পোর্টস অ্যান্ড কালচারাল সেন্টার। শনিবার মহিষাদল রাজ-ময়দানে শুরু হচ্ছে এই টুর্নামেন্ট। এ বার চতুর্থ বর্ষ। শুক্রবার সকালে এই উপলক্ষে প্রভাতফেরি বেরোয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.