টুকরো খবর
পথবাতি নেই গ্রামে, ক্ষোভ
দীর্ঘদিন ধরে দাবি জানানোর পরেও বড়ঞা-১ নম্বর গ্রাম পঞ্চায়েতের রাস্তায় পথবাতি লাগানো হয়নি। বারবার আশ্বাস পাওয়ার পরেও কাজ না হওয়ায় ক্ষুব্ধ গ্রামবাসীরা। এলাকাবাসীদের অভিযোগ, গ্রাম পঞ্চায়েতে বারবার আর্জি জানানো সত্বেও পথবাতি দেওয়ার বিষয়ে কোনও হেলদোল নেই পঞ্চায়েত প্রধানের। যদিও গ্রাম পঞ্চায়েতের প্রধান কংগ্রেসের সামসুল হক মিঞা বলেন, “চেষ্টা চলছে।” বাসিন্দারা জানিয়েছেন, গ্রামের ভেতরের এবং বাইরের পিচ রাস্তার কোনটাতেই পথবাতি নেই। এছাড়া ওই গ্রামে বড়ঞা গ্রামীণ হাসপাতাল ও থানা থাকায় রাতেও বিভিন্ন এলাকার লোকেদের আসতে হয়। ফলে সমস্যা হয় তাদেরও। ব্যবসায়ীরা নিজেদের উদ্যোগে দোকানের সামনে আলোর ব্যবস্থা করেছেন। কিন্তু দোকান বন্ধ হওয়ার পর আর কোনও আলো থাকে না রাস্তায়। ওই গ্রামেরই বাসিন্দা বড়ঞা পঞ্চায়েত সমিতির সভাপতি। তিনিও বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেন না বলে অভিযোগ। বড়ঞা পঞ্চায়েত সমিতির সভাপতি কংগ্রেসের কৃষ্ণেন্দু রায় বলেন, “রাস্তায় আলোর প্রয়োজন আছে। তবে বিষয়টি গ্রাম পঞ্চায়েতের দেখা জরুরি। আমি প্রধানকে বিষয়টির উপর নজর দিতে বলব।” প্রধান সামসুলবাবু বলেন, “বিদ্যুৎ বন্টন দফতরকে বিষয়টি জানানো হয়েছে। সার্ভেও হয়েছে। কিন্তু তারপর তাঁরা আর কোনও কিছু জানাননি।” বিদ্যুৎ বন্টন দফতরের পাঁচথুপির এসএস প্রণব পাল বলেন, “সার্ভে হয়ে গিয়েছে। কতগুলি বাতি লাগবে তাও তৈরি হয়ে গিয়েছে। কিন্তু সেই রিপোর্ট পঞ্চায়েতে পাঠানো হয়নি। শীঘ্রই পাঠানো হবে।” প্রধান জানিয়েছেন, রিপোর্ট পেলেই বিষয়টি দেখা হবে।

বহরমপুরে জাল নোট উদ্ধার, ধৃত
উদ্ধার হওয়া জাল নোট। নিজস্ব চিত্র।
ফরাক্কা রেল স্টেশনের কাছে হানা দিয়ে আড়াই লক্ষ টাকার জাল নোট উদ্ধার হয়েছে। সেই সঙ্গে গ্রেফতার হয়েছে গোলাম জিলানি নামে জাল নোট কারবারির এক পাণ্ডা। ধৃতের বাড়ি মালদার কালিয়াচকের খাদিপুর মসজিদপাড়ায়। শুক্রবার সকালে জেলা পুলিশ প্রশাসনের স্পেশাল অপারেশন স্কোয়াড ও ফরাক্কা থানা যৌথ ভাবে হানা দিয়ে ওই ব্যক্তিকে গ্রেফতার করে। তাঁর কাছ থেকে ওই জাল নোট উদ্ধার হয়। মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “জাল নোটগুলি পাঁচশো ও এক হাজার টাকার। মোট আড়াই লক্ষ টাকার জাল নোট উদ্ধার হয়েছে।” সম্প্রতি সাদিকুল শেখ ওরফে মামা নামে এক বাংলাদেশিকে গ্রেফতার করে পুলিশ। তাকে জিজ্ঞাসাবাদ করে ৬ জাল নোট কারবারীর সন্ধান পায় জেলা পুলিশ। এদিন ওই ৬ জনের মধ্যে তিন জন জাল নোট বিক্রি করতে আসবে খবর পেয়ে স্পেশাল অপারেশন স্কোয়াড ও ফরাক্কা থানার পুলিশ যৌথ ভাবে হানা দেয়। সেই সময়ে পুলিশের একটি মোটরবাইক ছিনতাই করে পালানোর চেষ্টা করে দুষ্কৃতীরা। পরে খবর পেয়ে ফরাক্কা থানার ১৮ মাইল গ্রামের একটি বাড়িতে হানা দিয়ে পুলিশ নিজেদের মোটরবাইক উদ্ধার করে। সেই সঙ্গে বাজেয়াপ্ত করে দুষ্কৃতীদের ফেলে যাওয়া অন্য একটি মোটরবাইকও। পুলিশ সুপার বলেন, “দুষ্কৃতীদের মধ্যে দু’জন পালিয়ে যায়। কিন্তু ধরা পড়ে যায় এক জাল নোট কারবারি।”

পানীয় জলের সঙ্কট, ক্ষোভ
পানীয় জলের সংকট দেখা দিয়েছে বেলডাঙা পুরসভার বেশ কিছু ওয়ার্ডে। এলাকাবাসীদের অভিযোগ, ৯, ১০, ১৩ ও ১৪ নম্বর ওয়ার্ডের বাড়িগুলিতে নিয়মিত জল আসছে না। এমনকী রাস্তার কলগুলিতেও জল সংকট রয়েছে। গরম পড়ার আগেই এ রকম জল সংকটে ক্ষুব্ধ এলাকাবাসী। সবচেয়ে বেশি সমস্যা ১০ ও ১৪ নম্বর ওয়ার্ডে। ১৪ নম্বর ওয়ার্ডের প্রমীলাবালা প্রাথমিক বিদ্যালয়ে পুরসভা পাইপ লাইন দিলেও জল আসেনা। ফলে মিড-ডে মিল চালাতে সমস্যা হয়। ওই স্কুলের প্রধান শিক্ষক নিখিল সাহা বলেন, “পাইপ লাইন থাকলেও জল পড়েনা। ফলে ছাত্র শিক্ষক সকলেরই সমস্যা। এমনকী এই গরমে ছাত্ররা পানীয় জলও পায়না ঠিকমতো। পুরসভাকে বিষয়টি জানালেও কোনও সুরাহা হয়নি।” স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, পুরসভার পাইপ লাইন থাকলেও জল আসেনা ঠিকমতো। জলের জন্য প্রাথমিক তিন হাজার ও প্রতিমাসে ৩০ টাকা দেওয়া সত্বেও জল না আসায় এলাকাবাসীরা অসন্তুষ্ট। রবিবার ৪ নম্বর ওয়ার্ডের একটি কল থেকে আবর্জনা বেরোলে কিছু মানুষ বিক্ষোভ দেখান। পুরপ্রধান অনুপমা সরকার বলেন, “অভিযোগ পেয়ে অবস্থা স্বাভাবিক করার জন্য আমরা দ্রুত কাজ শুরু করেছি। মাটি খুঁড়ে পাইপ লাইন মেরামতের কাজ চলছে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে ব্রহ্মা রায় (৩৫) নামে এক যুবকের। বাড়ি কান্দির পুরন্দরপুর অঞ্চলের আটগ্রামে। পুলিশের অনুমান, বৃহস্পতিবার রাতে কীটনাশক খেয়ে মৃত্যু হয়েছে ওই যুবকের। পুলিশ জানিয়েছে, দিনমজুর ওই যুবক নিয়মিত মদ্যপ অবস্তায় বাড়ি ফিরতেন। সেই নিয়ে স্ত্রীর সঙ্গে বচসাও হত রোজ। এ দিন রাতে অসুস্থ অবস্থায় কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। অন্য দিকে, অস্বাভাবিক মৃত্যু হয়েছে সুশান্ত পাল (১৯) নামে আরও এর যুবকের। বাড়ি ভরতপুরের গুন্ধুরিয়া গ্রামে। বাড়িতেই অসুস্থ হয়েছিলেন তিনি। পরে বৃহস্পতিবার কান্দি মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথে রাস্তাতেই তাঁর মৃত্যু হয়। পুলিশ দেহটি ময়না-তদন্তে পাঠায়েছে।

পুকুর থেকে মূর্তি উদ্ধার
পুকুর সংস্কার করার সময়ে মাটির তলা থেকে উদ্ধার হয়েছে একটি মূর্তি। তেহট্টের বরেয়া গ্রামে শুক্রবার সকালে ওই মূর্তিটি মেলে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুরে ওই গ্রামের দাসপাড়ায় গোপালচন্দ্র দাস নামে এক ব্যক্তির পুকুর সংস্কার করার কাজ চলছিল। সেই সময়ে মাটি খুঁড়তে গিয়ে ওই মূর্তিটি পাওয়া যায়। গোপালবাবু বলেন, ‘‘কোদালের আঘাতে মূর্তিটির কিছু অংশ ভেঙে গিয়েছে। আমরাও সঠিক ভাবে বুঝতে পারিনি ওটা কিসের মূর্তি। তবে প্রায় ২১ ইঞ্চি লম্বা ও ১১ ইঞ্চি চওড়া ওই মূর্তিটি দেখে বহু প্রাচীন বলেই মনে হচ্ছে। বৃহস্পতিবার মূর্তিটি আমার বাড়িতেই ছিল। শুক্রবার সেটা প্রশাসনের হাতে তুলে দিয়েছি।’’ তেহট্টের এসডিপিও মলয় মজুমদার বলেন, ‘‘ওই মূর্তিটি পরীক্ষা না করা পর্যন্ত সঠিক ভাবে কিছু বলা যাচ্ছে না।’’

লরির ধাক্কায় মৃত্যু
লরির চাকার তলায় পড়ে মৃত্যু হয়েছে এক কিশোরের। মৃতের নাম বিনয় মাল (১৬)। শুক্রবার রাত সাড়ে ৮টা নাগাদ মুর্শিদাবাদ থানার আইসবাগ-আমতলার কাছে বহরমপুরগামী একটি লরির সঙ্গে উল্টো দিক থেকে আসা অ্যাম্বাসাডারের সংঘর্ষ হয়। সেই সময়ে বিনয় রাস্তার ধারের চায়ের দোকানে দাঁড়িয়ে চা খাচ্ছিল। নিয়ন্ত্রণ হারিয়ে লরিটি ধাক্কা মারলে ঘটনাস্থলেই ওই কিশোরের মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লরিটিকে আটক করে। পুলিশ জানায়, লরির ধাক্কায় ওই কিশোর ঘটনাস্থলেই মারা যায়।

বহরমপুরে শ্রমমন্ত্রী
শুক্রবার শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু বহরমপুরে তৃণমূলের একটি সভায় আসেন। ওই সভা থেকে বেরিয়ে পূর্ণেন্দুবাবু যান সার্কিট হাউসে। সেখানে জেলার পুলিশ সুপার এবং জেলাশাসকের সঙ্গে তাঁর বৈঠক হয়। পূর্ণেন্দুবাবু বলেন, “মুর্শিদাবাদ জেলা পরিষদ নিষ্ক্রিয় হয়ে রয়েছে। সেখানে বকেয়া কাজগুলি দ্রুত শেষ করা এবং জেলার সার্বিক আইনশৃঙ্খলা নিয়ে জেলাশাসক এবং পুলিশ সুপারের সঙ্গে বৈঠকে আমি কথা বলেছি।”

পরীক্ষার্থীর মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক মাধ্যমিক পরীক্ষার্থীর। নাম প্রতিভা মজুমদার (১৫)। বাড়ি তাহেরপুরের ফুলিয়া মোড়পাড়া গ্রামে। শুক্রবার সন্ধ্যায় বাড়ি থেকেই প্রতিভার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশের অনুমান, পরীক্ষা খারাপ হওয়ায় সে আত্মঘাতী হয়েছে। রানাঘাট মহকুমা হাসপাতালে ময়না-তদন্তের জন্য দেহটি পাঠানো হয়েছে।

দুর্ঘটনায় মৃত্যু
নবদ্বীপে পথ দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক যুবকের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম পরেশ দাস (৩৫) । তাঁর বাড়ি বীরভুমের পাড়ুইয়ের রাধানগর গ্রামে। শুক্রবার বিকেলে রাস্তা পার হওয়ার সময়ে নবদ্বীপ রেলগেটের কাছে বর্ধমান-নবদ্বীপ রুটের একটি বাস তাঁকে ধাক্কা মারে। ধাক্কায় ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। নবদ্বীপের হোটেলে কাজ করতেন ওই যুবক।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.