টুকরো খবর
বধূ-মৃত্যু, ধৃত শাশুড়ি
এক মহিলার অস্বাভাবিক মৃত্যুর জেরে তাঁর স্বামী, শাশুড়ির বিরুদ্ধে শ্বাসরোধ করে খুন এবং মুখে বিষ ঢেলে দেওয়ার অভিযোগ উঠেছে। বুধবার রাতে ঘাটাল মহকুমার দাসপুরের ডোঙাভাঙা গ্রামে মৃত্যু হয় ওই বধূ সমিতা সামন্তর (২৬)। বৃহস্পতিবার বিকেলে বধূর বাপের বাড়ির তরফে দাসপুর থানায় অভিযোগ হয়। অভিযুক্ত শাশুড়ি লতা সামন্তকে গ্রেফতার করা হয়। মৃতার স্বামী সুদীপ সামন্ত’র খোঁজে তল্লাশি চলছে বলে জানিয়েছে পুলিশ। ধৃত লতাদেবীকে শুক্রবার ঘাটাল আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিনের জন্য জেলহাজতের নির্দেশ দেন। স্থানীয় সূত্রের খবর, বছর ছ’য়েক আগে কোলাঘাটের ছাতিন্দার সমিতার সঙ্গে দাসপুরের ডোঙাভাঙা গ্রামের সুদীপের বিয়ে হয়। তাঁদের একটি চার বছরের ছেলেও রয়েছে। সমিতার সঙ্গে বিয়ের আগেই অবশ্য সুদীপের দু’বার বিয়ে হয়েছিল। তা ভেঙেও যায়। আগের দুই স্ত্রীকেও সুদীপ অত্যাচার করত বলে পুলিশ জেনেছে। বছর পঞ্চাশের সুদীপ ছ’বছর আগে ফের বিয়ে করে। স্ত্রী সমিতাদেবীর উপরেও সমান অত্যাচার এবং পণের জন্য চাপ দেওয়া চলছিল। সমিতাদেবীর দাদা অরূপ মণ্ডলের অভিযোগ, “বোন প্রতিবাদ করায় ইদানীং মারধর বেড়ে গিয়েছিল। বুধবার সকাল থেকে বোনের উপর মারধর শুরু হয়। রাতারাতি তিন হাজার টাকা আনার জন্য ওর উপর চাপ দেওয়া হচ্ছিল।”

অস্বাভাবিক মৃত্যু পঞ্চায়েত কর্মীর
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক যুবকের। নাম শেখ রফিক আলি (৩৪)। বাড়ি পশ্চিম মেদিনীপুরের ঘাটাল থানার গম্ভীরনগরে। তবে ভগবানপুর-১ ব্লকের পঞ্চায়েত-পিয়নের কাজের সূত্রে থাকতেন ব্লক কোয়ার্টারেই। পরিবার সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে মেয়ে রুবিনা খাতুনকে পড়া থেকে আনতে যাওয়ার কথা ছিল রফিকের। দীর্ঘক্ষণ পরেও তাকে আনতে না আসায় রুবিনার শিক্ষকই তাকে বাড়িতে দিয়ে আসেন। পরে রফিকের স্ত্রী প্রতিবেশীদের নিয়ে এলাকায় স্বামীর খোঁজ করেন। সেই সময় ব্লক চত্বরের খাল পাড়ে রফিকের সাইকেল উদ্ধার হয়। খালের পাঁকে রফিকবাবুর দেহ উদ্ধার করে পুলিশ। বিডিও হরিহর বালা জানান, মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। মৃতের পরিবারের লোক খুনের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না।

বাবার শেষকৃত্যে যোগের অনুমতি বন্দি দুই ভাইয়ের
মাওবাদী-সন্দেহে ধৃত জেলবন্দি দুই ভাই দেবাং মাহাতো ও দুলাল মাহাতোকে তাঁদের বাবার শেষকৃত্যে যোগ দেওয়ার অনুমতি দিল ঝাড়গ্রাম এসিজেএম আদালত। আদালতের নির্দেশে শুক্রবার রাতে ঝাড়গ্রামের জিতুশোল শ্মশানে কড়া পুলিশি নিরাপত্তায় বাবার শেষকৃত্যে উপস্থিত ছিলেন দুই ভাই। এ দিনই অভিযুক্তদের তরফে শেষকৃত্যে যোগ দিতে চেয়ে আদালতে আবেদন জানানো হয়। আদালত ৬ ঘণ্টার জন্য দুই ভাইকে শেষকৃত্যস্থলে যাওয়ার অনুমতি দেয়। সন্ধ্যায় ঝাড়গ্রাম উপ-সংশোধনাগার (সাব জেল) থেকে পুলিশি প্রহরায় জিতুশোল শ্মশানে দুই ভাইকে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় ঝাড়গ্রামের বিকাশভারতী এলাকায় দেবাং-দুলালের বাবা ভবেশ মাহাতোর মাথা থেঁতলানো, রক্তাক্ত দেহ উদ্ধার করে পুলিশ। ঝাড়গ্রামের ঘৃতখামের বাসিন্দা ভবেশবাবুকে পাথর দিয়ে থেঁতলে খুন করা হয়েছে বলে পুলিশের সন্দেহ। ভবেশবাবুর স্ত্রী রেণুকা মাহাতোর অভিযোগের ভিত্তিতে খুনের মামলা রুজু করেছে পুলিশ। এখনও কেউ গ্রেফতার হয়নি। অন্য দিকে, শুক্রবারই আবার ‘মাওবাদী সন্ত্রাসের’ বিরুদ্ধে ঝাড়গ্রামের নেদাবহড়া থেকে বেলপাহাড়ির শিমুলপাল পর্যন্ত মোটরবাইক র্যালি করে তৃণমূল সমর্থিত ‘জন জাগরণ মঞ্চ’।

বিশ্ববিদ্যালয়ে আলোচনাচক্র
বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের উওমেন্স স্টাডি সেন্টারের পরিচালনায় ও ইউজিসি-র আর্থিক সহায়তায় শুক্রবার বিশ্ববিদ্যালয়ে ‘উওমেন অ্যান্ড ডোমেস্টিক ভায়োলেন্স’ শীর্ষক এক আলোচনাচক্র অনুষ্ঠিত হল। আলোচনাচক্রের উদ্বোধন করেন অধ্যাপক শঙ্করপ্রসাদ সিংহ। উপস্থিত ছিলেন পরীক্ষা নিয়ামক নিরঞ্জন মণ্ডল , উওমেন্স স্টাডি সেন্টারের অধিকর্তা সুজাতা মাইতি প্রমুখ। আলোচনাচক্রে অংশ নেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের উওমেন্স স্টাডি সেন্টারের অধিকর্তা অনিতা সিংহ, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা বাসবী চক্রবর্তী, আইনজীবী রঘুনাথ ভট্টাচার্য, মেদিনীপুরের মহকুমাশাসক সুরজিৎ রায় প্রমুখ।

আন্তঃকলেজে চ্যাম্পিয়ন রাজ
সম্প্রতি (গত বুধ ও বৃহস্পতিবার) সল্টলেকের যুবভারতী ক্রীড়াঙ্গনে অনুষ্ঠিত ২৩ তম ইন্টার গভর্নমেন্ট কলেজ স্টেট চ্যাম্পিয়নশিপ অ্যাথলেটিক্সে সর্বোচ্চ পয়েন্টের নিরিখে দলগত চ্যাম্পিয়ন হল ঝাড়গ্রাম রাজ কলেজের পুরুষ বিভাগ। রাজ কলেজের শারীরশিক্ষার অধ্যাপক স্বদেশরঞ্জন পান ও বাদল জানা জানান, দলগত খেতাবের পাশাপাশি লং-জাম্পে সর্বোচ্চ পয়েন্ট পেয়ে অ্যাথলেটিক্সে ব্যক্তিগত ইভেন্টে চ্যাম্পিয়ন হন কলেজেরই স্নাতকস্তরের কলা-বিভাগের প্রথম বর্ষের ছাত্র শুভজিৎ মান্না। রাজ্যের ২০টি সরকারি কলেজ প্রতিযোগিতায় যোগ দেয়।

আবার জঙ্গলে মিলল অস্ত্রশস্ত্র
শুক্রবার লালগড়ের রাউতাড়ার জঙ্গলে তল্লাশি চালানোর সময়ে মাটি খুঁড়ে একটি ইনসাস রাইফেল, ইনসাসের ৩০ রাউন্ড কার্তুজ, দু’টি ম্যাগাজিন উদ্ধার করেছে যৌথ বাহিনী। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠী জানান, ইনসাসের ম্যাগাজিনে ‘ইএফআর থ্রি’ লেখা রয়েছে। এবং সেই সঙ্গে ‘পিএলজিএ’ (মাওবাদীদের ‘গণমুক্তি গেরিলা ফৌজ’) কথাটিও লেখা রয়েছে। ২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি বিনপুরের শিলদায় ইএফআর ক্যাম্পে মাওবাদী হামলার সময়ে এগুলি লুঠ হয়েছিল কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।

জুয়ার আসরে ধৃত ২
বৃহস্পতিবার রাতে ঘাটাল থানার মনোহরপুরে একটি জুয়ার আসরে অভিযান চালিয়ে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। উদ্ধার হয়েছে বেশ কিছু টাকা এবং জুয়ার সরঞ্জাম। পুলিশ জানিয়েছে, বেশ কয়েক দিন ধরেই মনোহরপুরে একটি খেলার মাঠে জুয়ার আসর চলছিল বলে খবর আসছিল।

স্মৃতিচারণ
প্রয়াত স্বাধীনতা সংগ্রামী রণজিৎ শিকদারের স্মরণসভার আয়োজন করল ওয়েস্ট বেঙ্গল স্টেট গভনর্র্মেন্ট এমপ্লয়িজ ফেডারেশন (ইউনিফায়েড)। শুক্রবার মেদিনীপুর শহরের ফেডারেশন হলে এক অনুষ্ঠানে প্রয়াত স্বাধীনতা সংগ্রামীর স্মৃতিচারণ করেন মেদিনীপুরের বিধায়ক মৃগেন মাইতি, ফেডারেশনের জেলা সম্পাদক অরুণ প্রতিহার, অর্জুন কুণ্ডু-সহ বিশিষ্টেরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.