ক্লিক অর প্রেস
মুশকিল আসান


সোমা হালদার
উ: প্রথমে ব্যাকআপ তৈরি করতে হবে। আইটিউনস থাকলেই হবে। যদি কম্পিউটারে iOS 5 থাকে তবে আইক্লাউডেও তথ্য রাখতে পারবেন। এ ক্ষেত্রে আইটিউনস বা আইক্লাউড মধ্যে একটিকে। প্রথমে আইফোনটিকে কম্পিউটারের সঙ্গে USB দিয়ে জুড়ুন। এ বার আইটিউনস খুলে আইফোনটি বেছে নিয়ে Sync বটনে ক্লিক করুন। আইটিউনস-এর Source List-এ গিয়ে ক্লিক করলে ড্রপ ডাউন মেনু নেমে আসবে। সেখানে গিয়ে ব্যাকআপে ক্লিক করলেও হবে। আইক্লাউডে ব্যাকআপ ব্যবহার করা অনেক সুবিধাজনক। এ ক্ষেত্রে Wi-Fi নেটওয়ার্ক প্রতি দিন এক বার ব্যাকআপ তৈরি হয়ে যাবে। আলাদা ভাবেও ব্যাকআপ নিতে পারেন। Wi-Fi-এর Settings অ্যাপ্লিকেশন থেকে iCloud-এর Storage এবং Backup যেতে হবে। iCloud Backup এর সুইচ যেন অন থাকে। এ বার Back Up Now ট্যাপ করলেই ব্যাকআপ শুরু হয়ে যাবে। এই ধরনের ব্যাকআপে সময় লাগে। ইন্টারনেট সংযোগ ধীরে হলে আইক্লাউডের বদলে আইটিউনস ব্যাকআপ রাখাই সুবিধার।


সুপর্ণা চাকী
উ: শুধু ব্ল্যাকবেরির নয়, যে কোনও স্মার্টফোন থেকে আইফোন ৪এস-এ কী ভাবে তথ্য নেওয়া যায় তা জানাব। এ ক্ষেত্রে কম্পিউটারেwindows vista, windows 7 বা iOS থাকতে হবে। স্মার্টফোনে জি-মেল বা এর মতো কোনও POP বা IMAP মেল সরাসরি কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে যুক্ত থাকে। অ্যাপ্ল-এর iOS-এ Microsoft Exchange, Gmail, Yahoo, Aol বা Hotmail সেটআপ তৈরি হয়ে যায়। রয়েছে ঠিকানা রাখার জন্য LDAP বা CardDAV আর ক্যালেন্ডারের জন্য CalDAV। নতুন আইফোনের iTunes কম্পিউটার থেকে গান, টিভি, সিনেমা আর ছবি সিঙ্ক করাতে পারে। স্মার্টফোন থেকে কম্পিউটারে ডাউনলোড করে রাখলে তা আইফোনে চলে যাবে। এর জন্য বিনা খরচে আইটিউনস বা আইক্লাউডের কনট্রোল প্যানেল ডাউনলোড করতে হবে। যদি স্মার্টফোনে কোনও অ্যাপ্স কিনে থাকেন (যেমন Amazon Cloud Drive) তবে তা কম্পিউটারে ডাউনলোড করতে হবে। তবে অ্যানড্রয়েড বা Windows কোনও অ্যাপ্স আইফোনে কাজ করবে না। স্মার্টফোন থেকে এসএমএস বা এমএমএস আইফোনে নেওয়া সহজ নয়।


নীলা সেন
উ: আইফোনটিকে বাক্স থেকে বার করার পরে অন-অফের সুইচটি টিপুন। স্ক্রিনে নানা ভাষায় ‘Slide to set up’ বার্তাটি দেখাবে। (তাড়াতাড়ি করতে চাইলে স্লাইড বারের উপরে information button-এ ট্যাপ করতে হবে। এতে ফোনের IMEI বা ICCID নম্বর জানতে পারা যায়।) স্লাইড বারটিকে ডান দিকে নিয়ে যান। তখন ভাষা, দেশ এবং কোথায় রয়েছেন সেই তথ্য জানতে চাইবে। আইফোন Wi-Fi নেটওয়ার্ক খুঁজতে থাকবে। ঠিক নেটওয়ার্ক খুঁজে পেলে কানেক্টক করুন। এর পরে অ্যাপ্লএর অ্যাপসগুলি Wi-Fi বা GPS (Global Positioning System)-এর মাধ্যমে কাজ করতে শুরু করবে। Next বটনে ট্যাপ করে 3G ব্যবহার করতে পারেন।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.