টুকরো খবর
দুর্ঘটনায় মৃত্যু যুবকের
লরির ও ট্রাক্টরের সংঘর্ষে রাস্তার উপর ছিটকে পড়েছিলেন ট্রাক্টরের এক কর্মী। তাঁকে পিষে দেয় লরির চাকা। শুক্রবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে পুরুলিয়া-বরাকর রাজ্য সড়কে, রঘুনাথপুর থানার কেলাহি গ্রামের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অরবিন্দ মুদি (৩৫)। বাড়ি রঘুনাথপুর থানার ধটাড়া গ্রামে। পুলিশ সুত্রে জানা গিয়েছে, অরবিন্দ পেশায় দিনমজুর ছিলেন। এ দিন সকালে ট্রাক্টরে চেপে তিনি কাজে যাচ্ছিলেন। সামনে থেকে আসা একটি লরির সঙ্গে তাঁদের ট্রাক্টরের ধাক্কা লাগে। অরবিন্দ রাস্তায় ছিটকে পড়তেই লরির চাকা তাঁর উপর দিয়ে চলে যায়। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে রঘুনাথপুর হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা মৃত বলে জানান।

দুবরাজপুর শহরে যানজট
ছবি: দয়াল সেনগুপ্ত।
যানজটে নাকাল দুবরাজপুর শহর। বিশেষত দিনের বেলায়। দুবরাজপুর শহরের মাঝ বরাবর রানিগঞ্জ-মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়ক যাওয়ার সময় থেকেই যানজটের পালা শুরু হয়েছিল। কিন্তু বর্তমানে এই সমস্যা আরও বেড়েছে। তার অন্যতম কারণ সম্প্রতি ওই জাতীয় সড়কে রানিগঞ্জ থেকে দুবরাজপুর পর্যন্ত রাস্তা সম্প্রসারণ ও সংস্কার চলছে। ফলে ওই রাস্তা খারাপ থাকায় আগে যে সব গাড়ি দুর্গাপুর, পানাগড় ঘুরে যেত সেগুলি এখন এই রাস্তার উপর দিয়ে যাচ্ছে। আগের তুলনায় যানবাহন বেড়ে যাওয়ায় দুবরাজপুর শহরের মধ্যে থাকা অপ্রশস্ত রাস্তায় যানজট তৈরি হচ্ছে। ভুগতে হচ্ছে শহরবাসীকে। দুবরাজপুরের পুরপ্রধান পীযূষ পাণ্ডে বলেন, “এই সমস্যা মেটানোর একমাত্র উপায় বাইপাস তৈরি করা। তা না হলে অদূর ভবিষ্যতে ওই রাস্তার কাজ পুরোপুরি হয়ে গেলে দুর্ভোগ আরও বাড়বে।” পীযূষবাবুর দাবি, “এ ব্যাপারে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে আবেদন জানানো হলেও এখনও অবধি সদুত্তর মেলেনি।”

নিখোঁজ পরীক্ষার্থী
মাধ্যমিকের ইংরেজি পরীক্ষার দিন থেকে এক পরীক্ষার্থীর খোঁজ মিলছে না। মুরারই থানার পলসা গ্রামের বাসিন্দা ফতেমা খাতুন নামে ওই পরীক্ষার্থী মুরারই থানার রতনপুর হাইস্কুলের ছাত্রী। মাধ্যমিক পরীক্ষায় তার সিট পড়েছিল মুরারই গৌরাঙ্গিনী বালিকা বিদ্যালয়ে। ওই ছাত্রীর বাবা বরজাহান মণ্ডল বলেন, “২৭ ফেব্রুয়ারি ইংরেজি পরীক্ষার দিন মেয়েকে নিয়ে সকাল ১১টা নাগাদ স্কুলের গেটের ভেতরে ঢুকিয়ে দিয়ে ফিরে আসি। পরীক্ষা শেষ হওয়ার পর মেয়ে হল থেকে বেরোচ্ছে না দেখে ভেতরে গিয়ে খোঁজ করি। পরীক্ষাকেন্দ্রে তার সহপাঠীদের কাছ থেকে জানতে পারি মেয়ে ওই দিন পরীক্ষায় বসেনি।” বরজাহানবাবু পরীক্ষাকেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত ইনচার্জের কাছেও জানতে পারেন ফতেমা পরীক্ষা হলে অনুপস্থিত ছিল। মেয়ের খোঁজে সম্ভাব্য সমস্ত জায়গায় খুঁজেও সারাদিনে তার খোঁজ না পেয়ে তিনি ওই দিন সন্ধ্যায় মুরারই থানায় একটি নিখোঁজ ডায়েরি করেন। পুলিশ তদন্ত শুরু করলেও এখনও পর্যন্ত ফতেমাকে উদ্ধার করতে পারেনি।

পুকুর কাটা নিয়ে বোমাবাজি
একশো দিনের কাজের প্রকল্পে পুকুর কাটাকে কেন্দ্র করে শুক্রবার সকাল থেকে ব্যাপক বোমাবাজি হল নানুরের থুপসরা পঞ্চায়েত এলাকায় দান্যপাড়া গ্রামে। পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ১০০ দিনের কাজের প্রকল্পে ওই গ্রামে পুকুর কাটার জন্য প্রায় ২ লক্ষ টাকা বরাদ্দ হয়। সেই কাজ করা নিয়ে এ দিন দু’টি গোষ্ঠীর মধ্যে বচসা বাধে। এর জেরে বোমাবাজি হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তৃণমূলের স্থানীয় দায়িত্বপ্রাপ্ত জেলা কমিটির সদস্য আব্দুল কেরিম খানের দাবি, “ওই গ্রামে আমাদের কোনও সংগঠন নেই। ঝামেলা হয়েছে সিপিএমের দু’টি গোষ্ঠীর মধ্যে।” অভিযোগ অস্বীকার করে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য সমীর ভট্টাচার্য বলেন, “ওই ঘটনার সঙ্গে আমাদের দলের কোনও সম্পর্ক নেই। আসলে তৃণমূলের একটি গোষ্ঠী কাজ করছিল। অন্য এক গোষ্ঠী তাদের উপর ছড়ি ঘুরিয়ে মজুরি নিচ্ছিল। তাই নিয়ে দু’পক্ষের বোমবাজি হয়েছে।” পুলিশ জানায়, কেউ হতাহত হয়নি। কোনও অভিযোগ দায়ের হয়নি। তবে উত্তেজনা থাকায় এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।

পুড়ল ৫টি বাড়ি
একটি বাড়ির রান্নাশালা থেকে আগুন ছড়িয়ে সংলগ্ন আরও পাঁচটি বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটল। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে রামপুরহাট থানার জেঁদুর গ্রামে। গ্রামে ঢোকার বাইপাসে টোল আদায় কেন্দ্রের জন্য সারি সারি ট্রাক দাঁড়িয়ে থাকায় যানজটে দমকলকর্মীদের ঘটনাস্থলে পৌঁছতে দেরি হয়। এতে গ্রামবাসীদের একাংশ ক্ষিপ্ত হয়ে ওই টোল আদায় কেন্দ্রে ভাঙচুর চালায়। দমকল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার দুপুরে প্রথমে জেঁদুর গ্রামের বাসিন্দা মানিক মাহাড়ার বাড়ির রান্নাশালায় আগুন লাগে। পরে তা আশপাশের আরও তিনটি বাড়ি ও দু’টি চালাঘরে ছড়িয়ে পড়ে। চল্লিশ মিনিট দেরিতে পৌঁছলেও পরবর্তী সময়ে দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনেন।

কিশোরীকে অ্যাসিড, জেল হাজত
ঘুমন্ত কিশোরীর মুখে অ্যাসিড ছুঁড়ে মারার অভিযোগে ধৃত যুবক দেবাশিস হাজরাকে শুক্রবার বোলপুর আদালতে হাজির করানো হয়েছিল। বিচারক তাঁকে ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন। মঙ্গলবার গভীর রাতে নানুর থানার কীর্ণাহার ঈশ্বানেশ্বরী তলা পাড়ায় দেবাশিস পড়শি ওই কিশোরীর মুখে অ্যাসিড ছুঁড়েছিল। স্থানীয় বাসিন্দাদের দাবি, পড়শি ওই কিশোরীর প্রতি অনুরক্ত ছিল গ্রামেরই বছর আঠারোর তরুণ দেবাশিস হাজরা। সে ওই কিশোরীকে বার কয়েক প্রেম নিবেদনও করেছিল। কিন্তু কিশোরী তাতে সাড়া না দেওয়ায় রাস্তাঘাটে দেখা হলেই তাকে নানা ভাবে দেবাশিস উত্যক্ত করত বলে অভিযোগ। ঘটনাচক্রে, বুধবার ওই কিশোরীকে পাত্রপক্ষের দেখতে আসার কথা ছিল। অভিযোগ, সেই আক্রোশেই ওই যুবক এমন ঘটনা ঘটিয়েছে। ঘটনার দিন রাতে কিশোরী, তার মা ও দিদির সঙ্গে বাড়ির বারান্দায় শুয়ে ছিল। কিশোরীর দিদির দাবি, “রাত ২টো নাগাদ দেবাশিস প্রথমে পাঁচিল টপকে বাড়ির ভিতরে ঢোকে। তারপর বারান্দার ঝাপ তুলে বোনের মুখে অ্যসিড ঢেলে দেয়। বোনের চিৎকারে দেবাশিস পালিয়ে যায়।”

কাজে ‘ঢিলেমি’
প্রায় দু’বছর কেটে গেলেও সামান্য একটি যাত্রী প্রতীক্ষালয় নির্মাণের কাজ শেষ হচ্ছে না। এমনটাই অভিযোগ দুবরাজপুর ব্লকের লক্ষ্মীনারায়ণপুর পঞ্চায়েতের পণ্ডিতপুর এলাকার বাসিন্দাদের। ক্ষুব্ধ ওই বাসিন্দাদের একাংশের দাবি, দুবরাজপুর থেকে বক্রেশ্বর যাওয়ার রাস্তায় পণ্ডিতপুর বাসস্টপের কাছাকাছি একটি যাত্রী প্রতীক্ষালয়ের কাজ শুরু হয়েছিল প্রায় দু’বছর আগে। কিন্তু সেই কাজ এখনও সম্পূর্ণ হয়নি। তাঁদের ক্ষোভ, “আর কতদিন লাগে একটা যাত্রী প্রতীক্ষালয় বানাতে?” স্থানীয় লক্ষ্মীনারায়ণপুর পঞ্চায়েতের প্রধান, সিপিএমের মহম্মদ ইসমাইলের অবশ্য দাবি, “দু’দফায় এই কাজটি শেষ করার জন্য দু’জন পৃথক ঠিকাদারকে দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু সব কিছু ঠিক থাকলেও ঠিকাদার দ্বিতীয় দফার কাজটি শুরু করেনি। তবে পঞ্চায়েতের তরফে ওই ঠিকাদারকে খুব শীঘ্রই কাজ শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।”

যুবক খুনে গ্রেফতার আরও এক
রামপুরহাট থানার বনহাট গ্রামের যুবক আলো শেখ খুনের ঘটনায় পুলিশ আরও এক জনকে গ্রেফতার করল। ধৃতের নাম রাজেল শেখ। ওই খুনে যুক্ত থাকার অভিযোগে পুলিশ আগেই পাপ্পু শেখ ও টারজান শেখকে গ্রেফতার করেছে। পুলিশের দাবি, তাদের জেরা করেই বনহাট গ্রামেরই রাজেল শেখের নাম পাওয়া যায়। সম্প্রতি রামপুহাট থানার দানগ্রাম ও চামড়াগুদাম মোড়ের মাঝে রামপুরহাট-বিষ্ণুপুর সড়ক থেকে প্রায় ৩০০ মিটার দূরে ফাঁকা মাঠের মধ্যে আলো শেখের গুলিবিদ্ধ দেহ পাওয়া যায়। পুলিশ ওই ঘটনায় শুক্রবার পর্যন্ত তিন জনকে ধরলেও এখনও পর্যন্ত খুনে ব্যবহৃত রিভলভার বা পিস্তলটি উদ্ধার করতে পারেনি। ধৃত রাজেল শেখকে শুক্রবার রামপুরহাট মহকুমা আদালতে তোলা হলে বিচারক তিন দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। এ দিকে আলো শেখের খুনের ঘটনায় তার গ্রামেরই যুবক পেশায় পাথর ব্যবসায়ী রাজেল শেখকে গ্রেফতারে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

পরীক্ষার্খী অসুস্থ
শুক্রবার পরীক্ষা চলাকালীন অসুস্থ হয়ে পড়ার ঘটনা ঘটল সিউড়িতে। সিউড়ি ২ ব্লকের ধনঞ্জয়বাটি গ্রামের বাসিন্দা মহম্মদ পারভেজকে সিউড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সিউড়ির বাণীমন্দিরে তার সিট পড়েছিল। অসুস্থ হয়ে যাওয়ায় এ দিন সে পরীক্ষা দিতে পারেনি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.