টুকরো খবর
উমরপুরে জনতার শাসনে আহত দুই
মোটর সাইকেলের ডিকি ভেঙে টাকা নিয়ে পালানোর সময় জনতা তাড়া করে ধরে ফেলল দুই যুবককে। শুরু হল গণপিটুনি। জনতার শাসনে গুরুতর আহত ওই দুই যুবককে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায় পুলিশ। পুলিশ জানায়, মহম্মদ সুমন নামে এক ব্যবসায়ীর মোটর সাইকেল থেকে তিন যুবক টাকা নিয়ে পালানোর চেষ্টা করে। পথ চলতি মানুষই তাদের দু’জনকে ধরে ফেলে। ধৃতদের নাম সঞ্জয় দাস ও তরুণ দাস। জেরায় তারা জানায়, মালদহের কালিয়াচক আদালত মোড়ের বাসিন্দা তারা। তবে তৃতীয় জনকে ধরা যায়নি।
নিজস্ব চিত্র।
ওই ব্যবসায়ীকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে ডিকিতে রাখা তাঁর ব্যাগে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক থেকে প্রায় ৩ লক্ষ ৭০ হাজার টাকা তুলেছিলেন তিনি। রাস্তায় মোটর সাইকেলটি রেখে এক পরিচিতের সঙ্গে কথা বলার সময় তিন যুবক টাকা নিয়ে পালানোর চেষ্টা করে। তখনই স্থানীয় মানুষজনের নজরে পড়ে যায় ঘটনাটি। পালানোর চেষ্টা করলেও তাড়া করে মাইল খানেক দূরে ঘুড়িপাড়ার কাছে তাদের দু’জনকে ধরে ফেলে জনতা। পিটুনি দিয়ে ওই দু’জনকে নিয়ে আসা হয় উমরপুরে। পুলিশ সুপার হুমায়ুন কবীর বলেন, “ছিনতাই করে পালানোর সময় জনতা দু’জনকে গণধোলাই দেয়। পুলিশ তাদের উদ্ধার করেছে। তবে টাকাটা নিয়ে তৃতীয় জন পালিয়েছে বলে মনে হচ্ছে। ধৃতদের একজন সংজ্ঞাহীন অবস্থায় জঙ্গিপুর মহকুমা হাসপাতালে ভর্তি।”

শিক্ষকেরা দেরিতে স্কুলে আসায় বিক্ষোভ
দেরি করে স্কুলে আসায় শিক্ষকদের তালা বন্ধ করে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। বুধবার নাকাশিপাড়ার শুকপুকুর প্রাথমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটে। গ্রামবাসীদের অভিযোগ, প্রায় দিন স্কুলে দেরি করে আসেন শিক্ষকেরা। তাড়াতাড়ি বাড়িও চলে যান। বুধবারও একই ঘটনা ঘটায় বিক্ষোভ দেখান তাঁরা। পরে অবর বিদ্যালয় পরিদর্শক জন্মেজয় দত্ত ঘটনাস্থলে যান। তিনি ওই শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। তিনি বলেন, “আমি খবর পেয়ে বেলা ১২টা নাগাদ স্কুলে গিয়ে এক জন মাত্র শিক্ষককে পেয়েছি। প্রধান শিক্ষক পরে আসেন। কাল গ্রামে গিয়ে আলোচনায় বসার পর সিদ্ধান্ত নেওয়া হবে।” স্কুলের প্রধান শিক্ষক দীনবন্ধু প্রামাণিক বলেন, “অভিযোগ ঠিক নয়। মাঝে মধ্যে হয়তো স্কুলে আসতে দেরি হয়। সবদিন নয়।”

কাউন্সিলার নেই, সমস্যা বাসিন্দাদের
কয়েকমাস ধরে পুরসভার দুটি ওয়াডের্র কাউন্সিলার না থাকায় সমস্যায় পড়েছেন বেলডাঙার বাসিন্দারা। ১০ নম্বর ওয়াডের্র কাউন্সিলার রিম্পা দাস শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগ করায় প্রায় ৬ মাস ধরে ওই পদ শূন্য। ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার কংগ্রেসের রানু ঘোষও ২ মাস ধরে এলাকায় না থাকায় ডেথ সার্টিফিকেট, ইন্দিরা আবাসনের ঘর, ও বার্ধক্য ভাতার টাকার জন্য এলাকাবাসীদের সমস্যায় পড়তে হচ্ছে। পুরপ্রধান অনুপমা সরকার বলেন, “জায়গা ফাঁকা থাকলেও আমি ওই দুটি ওয়ার্ডে নজর রেখেছি। ১৪ নম্বর ওয়াডের্র কাউন্সিলার এলাকায় না থাকায় ওয়ার্ড কমিটি সব কাজ করছে।” যদিও এলাকার মানুষের অভিযোগ তা দিয়ে সমস্ত কাজ হচ্ছে না।

খুনে যাবজ্জীবন
তিরিশ বছর আগের একটি খুনের ঘটনায় একই পরিবারের ৫ জনকে বুধবার যাবজ্জীবন কারাদণ্ড দিলেন জঙ্গিপুরের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক পুলককুমার তিওয়ারি। ১৯৮১ সালের ২৯ জুলাই সুতি থানার উমরাপুরে এই খুনের ঘটনা ঘটে। সরকারি আইনজীবী সৈয়দ আব্দুস সাদেক বলেন, “ওই দিন সকালে গ্রামেরই একটি সেলুনে বসে দাড়ি কাটছিলেন রিয়াসৎ শেখ নামে এক ব্যক্তি। প্রাথমিক স্কুলের শিক্ষক হাবিবুর রহমান ও তাঁর ভাইরা তখন রিয়াসৎকে টেনে হিঁচড়ে বাইরে বার করে রাস্তায় নামিয়ে কুপিয়ে খুন করে। ঘটনাস্থলেই মারা যান রিয়াসৎ। হাবিবুর সহ সব অভিযুক্তই ধরা পড়লেও এত দিন জামিনে মুক্ত ছিলেন তাঁরা। গত তিরিশ বছর ধরে এই মামলার বিচার চলছিল।

পথ দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল অতনু কর্মকার (২৪) নামে এক যুবকের। বাড়ি শোনডাঙা। মায়াপুরের বামুনপুকুর এলাকায় বুধবার দুপুরে মোটর সাইকেলে এক বন্ধুকে সঙ্গে নিয়ে মায়াপুরের দিকে আসছিলেন তিনি। তখনই উল্টোদিক থেকে আসা পণ্যবোঝাই একটি ম্যাটাডোরের সঙ্গে ধাক্কা লাগে মোটর সাইকেলটির। ঘটনাস্থলেই মারা যান অতনুবাবু। এরপর এলাকাবাসী ভাঙচুর করেন ওই ম্যাটাডোরটিকে। তাঁর বন্ধুকে আহত অবস্থায় শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। চালক পলাতক।

বিল নিতে বিলম্ব, ভাঙচুর
ইন্টারনেটের গোলমালে বিদ্যুৎ বিলের টাকা জমা নিতে দেরি হওয়ায় শান্তিপুরে বিদ্যুৎ পর্ষদের দফতরে ভাঙচুর চালাল একদল গ্রাহক। এতে জখম হয়ে শান্তিপুর হাসপাতালে ভর্তি হয়েছেন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার শতদ্রু প্রামাণিক। স্থানীয় সুত্রে জানা গিয়েছে, বুধবার টাকা জমা দেওয়ার শেষ তারিখ ছিল। কিন্তু ইন্টারনেটের গোলমালে টাকা জমা দিতে দেরি হওয়ায় উত্তেজিত জনতা আচমকাই কাউন্টারের কাঁচ ভাঙচুর করতে শুরু করে। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। দফতরের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট প্রশান্ত রায় বলেন, “কয়েকদিন ধরেই লিঙ্কের গণ্ডগোল চলছে। এ দিনও তাই বিল জমা নিতে দেরি হয়। কিন্তু গ্রাহকেরা কোনও কথা না শুনে হঠাৎই ভাঙচুর শুরু করেন।” পুলিশ তদন্ত শুরু করেছে।

অস্বাভাবিক মৃত্যু
গলায় ফাঁস লাগা অবস্থায় এক যুবতীর দেহ উদ্ধার করল পুলিশ। সোমবার রাতে নদিয়ার রানাঘাটের পান্থপাড়া এলাকা থেকে পুলিশ ওই দেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বর্ণালী চৌধুরি (২৪)। বাড়ির ঠাকুর ঘর থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। বর্ণালীর বাবা পাশের গ্রামের এক যুবক এবং তার বাবার নামে আত্মহত্যার প্ররোচনার অভিযোগ দায়ের করেছেন। পুলিশের অনুমান মেয়েটি আত্মঘাতী হয়েছে। বর্ণালীর পরিবারের অভিযোগ, যুবকটি বর্ণালীকে বিয়ে করতে রাজি না হওয়ায় এই আত্মহত্যা। পুলিশ জানায়, কয়েক বছর ধরে যুবকটির সঙ্গে বর্ণালীর সম্পর্ক ছিল। বছর তিনেক আগে তারা রেজিস্ট্রিও করে। কিন্তু পরে যুবকটি বিয়েতে অসম্মত হয়। সোমবার রাতে শেষবার সে বর্ণালীকে ফোন করেছিল। অভিযুক্তরা পলাতক। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

রানাঘাটে চুরি
আলমারি ভেঙে সোনার গহনা, নগদ টাকা, চুরি হয়ে গেল রানাঘাটের মাঠকুমড়া গ্রামে। মঙ্গলবার রাতে কাতির্ক বিশ্বাস নামে এক গ্রামবাসীর বাড়িতে ওই চুরি হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন রাতে কয়েকজন দুষ্কৃতী দরজার তালা ভেঙে ঢুকে বাড়ির সকলকে একটা ঘরে আটকে রাখে। তাদের মুখে গামছা ও রুমাল বাঁধা ছিল। কার্তিকবাবু বলেন, “চিৎকার করলে মেরে ফেলার ভয় দেখিয়ে প্রায় দেড় ঘণ্টা আটকে রাখে আমাদের। সোনার গহনা, টাকা, মোবাইল সব নিয়ে চলে যায়।” পুলিশে জানিয়েছে, অভিযোগ হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।

ঝুলন্ত দেহ উদ্ধার
এক বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার দুপুরে সালারের উজুনিয়া গ্রামে পারু পাল নামে (৭৫) ওই ব্যক্তির দেহ মেলে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, ওই বাক্তি গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন। কয়েক বছর ধরে তিনি হাঁপানীতে ভুগছিলেন। অনেক চিকিৎসা সত্বেও না সারায় অবসাদে তিনি আত্মহত্যা করেছেন বলে পুলিশের অনুমান।

ব্যাঙ্কে আগুন
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শান্তিপুরের এসএন রোড শাখার একটি অংশ আগুনে পুড়ে গেল। ব্যাঙ্ক সূত্রে জানানো হয়েছে, আগুণে কাউন্টারগুলি এবং দুটি কম্পিউটার নষ্ট হয়েছে।

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে মীরা রাজবংশী (৩২) নামে এক মহিলার। বুধবার খড়গ্রামের গারুটিয়া গ্রামে ওই মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানিয়েছে, ওই দিন স্বামী বাড়ির বাইরে মাছ ধরতে গেলে তিনি আত্মহত্যা করেন। তিনি মানসিক অবসাদে ভুগছিলেন বলে পুলিশের অনুমান।

জল নেই দ্বারকায়। কান্দির রঙ্গগ্রামে
গৌতম প্রামাণিকের তোলা ছবি।
মাধ্যমিক শেষে বাড়ির পথে।
কৃষ্ণনগরে তোলা নিজস্ব চিত্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.