টুকরো খবর
স্বজনপোষণের নালিশ, পঞ্চায়েতে ভাঙচুর
স্বাস্থ্য বিমা যোজনার উপভোক্তাদের নামের তালিকা তৈরিতে স্বজনপোষণ ও কার্ড বিলিতে অনিয়মের অভিযোগে সিপিএম পরিচালিত পঞ্চায়েতে ভাঙচুর চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বুধবার দুপুরে ঘটনাটি ঘটে পটাশপুর ১ ব্লকের ব্রজলালপুর পঞ্চায়েতে। পরে পঞ্চায়েত কার্যালয়ের দরজায় তালা ঝুলিয়ে দেন বিক্ষুব্ধেরা। ঘটনার কথা মেনে নিলেও এর সঙ্গে দলের কোনও যোগ নেই বলে অবশ্য দাবি করেছেন তৃণমূল নেতৃত্ব। ব্রজলালপুর পঞ্চায়েতে সব ক’টি আসনই সিপিএমের দখলে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পঞ্চায়েত এলাকার মোট ৫৩৪ জনকে স্বাস্থ্য বিমা যোজনার কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। নিয়ম মতো কার্ডগুলি পাওয়ার কথা বিপিএল তালিকাভুক্তদের। কিন্তু বিপিএল তালিকায় ‘ত্রুটি’ থাকায় ৩১২টি বিপিএল পরিবার ছাড়াও অতিরিক্ত ২২২টি পরিবারকে ওই কার্ড দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তৃণমূল নেতা পীযূষ পণ্ডার অভিযোগ, “এপিএল ২২২টি পরিবারই সিপিএম সমর্থক। দরিদ্র হওয়া সত্ত্বেও তৃণমূল কর্মী ও সমর্থকদের নাম ওই তালিকায় রাখা হয়নি। সরকারি কর্মীদের বদলে সিপিএম নেতা-কর্মীরা ওই কার্ড বিলি করেছে। বিষয়টি নিয়ে এলাকায় ক্ষোভ ছড়ায়।” বুধবার সকালে গ্রামবাসীদের একাংশ পঞ্চায়েত অফিসের সামনে জড়ো হয়। দীর্ঘক্ষণ অপেক্ষা করার পরেও প্রধান টুলু মাইতি না আসায় ভাঙচুর শুরু করেন বিক্ষুব্ধেরা। চেয়ার-টেবিল-কম্পিউটার ভাঙচুরের পরে নথিপত্রও নষ্ট করা হয় বলে অভিযোগ। পরিস্থিতি সামলাতে ঘটনাস্থলে আসেন তৃণমূল নেতা পীযূষ পণ্ডা, নির্মল সামন্তেরা। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেন বিডিও অমিতেন্দু পালও। কিন্তু সেই আশ্বাসে ভরসা রাখতে পারেননি বিক্ষুব্ধেরা। তাঁরা পঞ্চায়েতের গেটে তালা ঝুলিয়ে দেন। বিকেলবেলা স্থানীয় তৃণমূল নেতাদের সঙ্গে ফের আলোচনায় বসেন বিডিও। তবে, পঞ্চায়েতের তরফে কেউ আসেননি।

গুদামে খুন-লুঠে ধৃত দু’জন ছাত্র
কাঁথির ছত্রধরায় মাছের খাদ্যের গুদামে জোড়া খুন ও লুঠের অভিযোগে ধৃত ৪ জনের মধ্যে রয়েছে দু’জন স্কুল পড়ুয়াও। ধৃত দীপক পাত্র আমডাঙার একটি স্কুলের নবম শ্রেণির ছাত্র। আর সৌরভ প্রামাণিক একাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছে। পুলিশি জেরায় তাদের দাবি, খুন-লুঠে মূল অভিযুক্ত জাহির আব্বাস তাদের দিঘায় বেড়াতে যাওয়ার নাম করে নিয়ে এসেছিল। গত বৃহস্পতিবার দিঘায় আসার পথে সন্ধ্যা হয়ে যাওয়ায় কাঁথিতেই থেকে যায়। জাহির তাদের বলেছিল, দিঘা থেকে ফেরার পথে কাঁথি থেকে মাছের খাবার নেবে। সেই জন্যে তাদের সঙ্গে দু’টি লরিও ছিল। কাঁথির একটি হোটেলে রাতের খাওয়ার পরে দুটি লরি নিয়ে তারা গুদামটিতে যায়। জাহির পূর্ব-পরিচয়ের সুযোগে গুদামের কর্মীদের ডেকে গেট খোলায় বলে দুই কিশোর জানিয়েছে। তার পরেই গুদামে ঢুকে কর্মীদের মারধর করা হয় এবং ১৫০ বস্তা মাছের খাবার লুঠ করে লরিতে চাপানো হয়। শনিবার উত্তর চব্বিশ পরগনার আমডাঙার হামিরপুরে হানা দিয়ে প্রথমে জাহিরকে এবং রবিবার রাতে দীপক পাত্র, সৌরভ প্রামাণিক এবং লরি-চালককে গ্রেফতার করে পুলিশ। এই তিন জন আপাতত রয়েছে কাঁথি সাবজেলে। আর জাহির পুলিশি হেফআজতে। আরও জনা তিনেক অভিযুক্তকে খুঁজছে পুলিশ।

নতুন ঝাড়গ্রাম জেলা গঠনে সর্বদল ১ মার্চ
পশ্চিম মেদিনীপুর জেলা ভাগ করে নতুন ঝাড়গ্রাম জেলা গঠনের প্রস্তাব ছিলই। এ বার সেই প্রক্রিয়া শুরু হতে চলেছে। জেলা প্রশাসন সূত্রে খবর, আগামী ১ মার্চ মেদিনীপুরে সর্বদল বৈঠক ডাকা হচ্ছে। ওই বৈঠকে পৃথক জেলার বিষয়টি নিয়ে আলোচনা হবে। এ ক্ষেত্রে বিভিন্ন রাজনৈতিক দলের বক্তব্য শোনা হবে। জেলাশাসক সুরেন্দ্র গুপ্তর নেতৃত্বেই হবে ওই সর্বদল বৈঠক। জানা গিয়েছে, বৈঠকের আমন্ত্রণপত্র তৈরির কাজ শুরু হয়েছে। রাজ্যে পালাবদলের পরেই নতুন সরকার ঝাড়গ্রামকে পৃথক জেলা হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করে। নতুন জেলার মধ্যে কোন কোন এলাকা রাখা যেতে পারে, ইতিমধ্যে এ সংক্রান্ত একটি প্রস্তাব জেলা থেকে মহাকরণে পৌঁছেছে। এ বার নতুন জেলা গঠনের প্রক্রিয়া ত্বরান্বিত করার উদ্যোগ শুরু হয়েছে। বামফ্রন্ট সরকারের আমলেই অবশ্য ঝাড়গ্রামে পৃথক পুলিশ জেলা গঠন করা হয়। নতুন সরকার এসে ঝাড়গ্রামকে পৃথক স্বাস্থ্য-জেলা হিসেবেও ঘোষণা করেছে (যদিও পরিকাঠামোগত কোনও উন্নতি হয়নি বলেই অভিযোগ)। প্রসঙ্গত, এর আগে ২০০২-এর ১ জানুয়ারি মেদিনীপুর জেলা ভেঙে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর হয়েছে। ফের পশ্চিম মেদিনীপুর জেলা ভেঙে পৃথক ঝাড়গ্রাম জেলা গঠনের প্রক্রিয়া শুরু হতে চলেছে।

পথ দুর্ঘটনায় মৃত ১, জখম ২
লরির সঙ্গে মোটর চালিত ভ্যান রিকশার মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক আরোহীর। গুরুতর আহত হয়েছেন রিকশা চালক ও আরও এক আরোহী। মঙ্গলবার বিকালে দুর্ঘটনাটি ঘটে খেজুরি থানার যামিনী মোড়ে। পুলিশ জানিয়েছে, মৃত ব্যক্তির নাম মনোরঞ্জন মাল (৫০)। বাড়ি খেজুরি থানার বাঁশগোড়া গ্রামে। মনোরঞ্জনবাবুর স্ত্রী মুক্তা মাল ও রিকশা চালক বাবলু মণ্ডল হাসপাতালে চিকিৎসাধীন। মনোরঞ্জনবাবু ও তাঁর স্ত্রী কলাগেছিয়া ব্লক অফিসে কিছু কাজ সেরে মোটর চালিত ভ্যান রিকশায় চেপে বাড়ি ফিরছিলেন। যামিনী মোড়ে বিপরীত দিক থেকে আসা একটি লরি আচমকা নিয়ন্ত্রণ হারিয়ে রিকশায় ধাক্কা মারে। ঘটনাস্থলেই মনোরঞ্জনবাবুর মৃত্যু হয়। আহত দু’জনকে প্রথমে কামারদা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে মুক্তাদেবীকে তমলুক হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। পুলিশ চালক-সহ লরিটিকে আটক করেছে।

কন্যাগুরুকুল
সম্প্রতি (৮-১১ ফেব্রুয়ারি) চার দিন ধরে ঝাড়গ্রামের শ্রীরামকৃষ্ণ সারদাপীঠ কন্যাগুরুকুলে ‘স্বামী বিবেকানন্দের সার্ধশততম জন্মবার্ষিকী উৎসব’ পালিত হল। সূচনা-দিনে প্রতিষ্ঠানের ইতিহাস-সম্বলিত প্রদর্শনীর উদ্বোধন করেন মানিকপাড়া রামকৃষ্ণ আশ্রমের স্বামী ভবানন্দ। স্বামী বিবেকানন্দের পূর্ণাবয়ব মূর্তির আবরণ উন্মোচনও করেন তিনি। ধর্মসভায় বক্তব্য রাখেন শিক্ষাব্রতী মঞ্জুশ্রী দত্ত। সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন শ্রীকান্ত আচার্য। পরদিন সারদাপীঠ বালিকা বিদ্যালয়ের পুরস্কার বিতরণ সভায় উপস্থিত ছিলেন মন্ত্রী সুকুমার হাঁসদা। ১০ তারিখ ‘যুব মানসে স্বামী বিবেকানন্দ’ র্শীষক আলোচনায় অংশ নেয় ছাত্রীরা। সঞ্চালক ছিলেন ঝাড়গ্রাম মহকুমা তথ্য ও সংস্কৃতি আধিকারিক কুশল চক্রবর্তী। ‘স্বামী শর্বানন্দ স্মারক বক্তৃতা’ প্রদান করেন অধ্যাপিকা লোপামুদ্রা পাল চক্রবর্তী। ‘পরিব্রাজিকা আনন্দহৃদয়া স্মারক বক্তৃতা’ প্রদান করেন অধ্যাপক ও গবেষক দেবব্রত দাস। উপস্থিত ছিলেন পশ্চিম মেদিনীপুরের মঠ-বিষ্ণুপুরের স্বামী ইষ্টানন্দ। সন্ধ্যায় বেহালা বাজিয়ে শোনান দুর্বাদল চট্টোপাধ্যায়। তবলায় সঙ্গত করেন পণ্ডিত শুভাশিস ভট্টাচার্য।

শ্লীলতাহানি, ধৃত কলেজ ছাত্র

সহপাঠী কয়েক জন ছাত্রীর শ্লীলতাহানির অভিযোগে এক কলেজ পড়ুয়াকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার দুপুরে ঘটনাটি ঘটে জামবনির কাপগাড়ি এলাকায়। ধৃত পল্লব কুণ্ডু নামে বছর বাইশের ওই ছাত্রটি কাপগাড়ির সেবাভারতী কলেজে ইংরাজি অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র। অভিযোগ, এ দিন কলেজ-গেটের বাইরে দুই ছাত্রীর হাত ধরে টানাটানি করে পল্লব। ওই ছাত্রীরা চিৎকার করতেই সেখান থেকে ছুটে পালিয়ে কাপগাড়ি বাজার সংলগ্ন ট্রেকার স্ট্র্যান্ডে গিয়ে আর এক ছাত্রীর শ্লীলতাহানি করে ওই তরুণ। ছাত্রীটির চিৎকারে লোকজন ছুটে এসে পল্লবকে মারধর শুরু করেন। পরে তাঁকে পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পুলিশ জানিয়েছে, পল্লব মাদকাসক্ত। বাড়ি বিনপুরের দহিজুড়িতে।

পরিচয় জানা গেল মৃতদের

মারিশদা থানার দইসাইয়ে প্রহরীহীন লেভেল ক্রসিংয়ে সোমবার বিকেলে কাণ্ডারী এক্সপ্রেসের ধাক্কায় মৃত দু’জনের পরিচয় পুলিশ জানতে পেরেছে। মৃত অনুত্তম ভুঁইয়া (২৫) ও খোকন ভুঁইয়া (৯) দু’জনে সম্পর্কে ভাই। বাড়ি কাঁথি-৩ ব্লকের মশাগাঁয়ে। অনুত্তম সোনার কারিগর। কেরলে থাকতেন। সম্প্রতি বাড়ি এসেছিলেন। শুক্রবারই কেরল ফিরে যাওয়ার কথা ছিল। তার আগে সোমবার বিকেলে খুড়তুতো ভাই খোকনকে নিয়ে সাইকেলে পিসির বাড়ি কশাফলিয়া গ্রামে যাওয়ার পথে দইসাইয়ে দুর্ঘটনা ঘটে। অনুত্তমের কানে মোবাইলের হেডফোন থাকায় ট্রেনের আওয়াজ শুনতে পাননি এবং সে কারণেই দুর্ঘটনা বলে মনে করছে পুলিশ।

মাদ্রাসা পরীক্ষা শুরু
বুধবার থেকে শুরু হল মাদ্রাসা পরীক্ষা। পশ্চিম মেদিনীপুরে এ বার পরীক্ষার্থীর সংখ্যা ৮৩৮। এদের মধ্যে ৩১৭ জন ছাত্র, ৫২১ জন ছাত্রী। জেলায় সব মিলিয়ে ৩টি পরীক্ষাকেন্দ্র। বলরামগড় হাইমাদ্রাসা, ছুত্যারগেড়্যা এফবি হাইমাদ্রাসা ও এলাহিয়া হাইমাদ্রাসা। এ দিন নির্বিঘ্নেই পরীক্ষা হয়েছে বলে জানান জেলা বিদ্যালয় পরিদর্শক (মাধ্যমিক) সংঙ্ঘমিত্র মাকুড়। মাদ্রাসা শিক্ষক-শিক্ষাকর্মী সমিতির জেলা সাধারণ সম্পাদক মির্জা আজিবুর রহমান বলেন, “মাদ্রাসা শিক্ষা পর্ষদ যে ভাবে পদক্ষেপ করেছে, আশা করি তাতে সুষ্ঠু ভাবেই পরীক্ষা সম্পন্ন হবে।”

ভাতা বৃদ্ধির দাবি
ভাতা-বৃদ্ধি, সমতুল্য সরকারি পদ অনুযায়ী সমস্ত রকম সুযোগ-সুবিধা দেওয়া, কর্মনিশ্চয়তা প্রদান-সহ বেশ কিছু দাবি জানাল একশো দিনের প্রকল্পের শ্রমিক-কর্মীদের সংগঠন ‘এনআরইজিএ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন’। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, সম্প্রতি মুখ্যমন্ত্রীকে লিখিত ভাবে এই দাবিগুলি জানানো হয়। কিছু দিন আগে পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে দেখা করেও একই দাবি জানিয়েছিল এই সংগঠন। জয়ন্ত দাস, শুভাশিস পাত্র প্রমুখ নেতাদের বক্তব্য, “আমরা আমাদের সুবিধা-অসুবিধার কথাই তুলে ধরেছি। আশা করি, সরকার প্রয়োজনীয় পদক্ষেপ করবে।”

শিবরাত্রির মেলা
দাসপুর থানার বেলতলা বাজার কমিটির উদ্যোগে শুরু হয়েছে শিব-দুর্গা পুজো ও মেলা। সোমবার উদ্বোধন করেন অভিনেত্রী দেবিকা মুখোপাধ্যায়। প্রতিবছর শিবরাত্রির দিন মেলা শুরু হয়। ৪২ বছর ধরে এই মেলা হয়ে আসছে বলে উদ্যোক্তারা জানিয়েছেন। এ বার দশ দিনের মেলায় থাকছে সাংস্কৃতিক ও প্রতিযোগিতামূলক নানা অনষ্ঠান।

চ্যাম্পিয়ন কেডি কলেজ
বি কে বন্দ্যোপাধ্যায় মেমোরিয়াল আন্তঃমহাবিদ্যালয় টেবিল টেনিস প্রতিযোগিতায় বিজয়ী হল কৈবল্যদায়িনী (কেডি) বাণিজ্য মহাবিদ্যালয়। বুধবার তারা ফাইনালে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগকে পরাজিত করে। কৈবল্যদায়িনী কলেজেরই পরিচালনায় এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় কলেজ-প্রাঙ্গণে। উদ্বোধন করেন বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের ক্রীড়া আধিকারিক সুহাস বারিক। প্রতিযোগিতার অর্গানাইজিং সেক্রেটারি ইন্দ্রজিৎ পাণিগ্রাহী জানান, মোট ৮টি দল এই প্রতিযোগিতায় যোগ দেয়।

শেষ হল মেলা
ঋষি বঙ্কিম মেলা শেষ হয়েছে রবিবার। গত ১২ ফেব্রুয়ারি এগরার নেগুয়া আনন্দমঠ পরিচালিত স্থানীয় সুভাষ ময়দানে এই মেলার উদ্বোধন করেন সাহিত্যিক অমর মিত্র। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয়মন্ত্রী শিশির অধিকারী, বিধায়ক সমরেশ দাস, জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন প্রমুখ। মেলায় নানা বিনোদনমূলক উপকরণের পাশাপাশি ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা, প্রদর্শনী, আলোচনাসভা, সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছিল।

যোগাসন প্রতিযোগিতা
মহিষাদলের রবীন্দ্র পাঠাগারের মঞ্চে রবিবার অনুষ্ঠিত হল যোগাসন প্রতিযোগিতা। পূর্ব মেদিনীপুর জেলা যোগ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের ব্যবস্থাপণায় এই প্রতিযোগিতায় রাজ্যের বিভিন্ন প্রান্তের ৫০০ জন প্রতিযোগী যোগ দেন।

বিজেপি-র অবরোধ
পার্ক-স্ট্রিট কাণ্ডে দোষীদের শাস্তি, সন্ত্রাস বন্ধ-সহ একাধিক দাবিতে বুধবার ঘাটাল শহরের পাঁশকুড়া বাসস্ট্যান্ডে পথ অবরোধ করল বিজেপি। বেলা ১টায় ঘাটাল-পাঁশকুড়া সড়কে ঘণ্টাখানেকের এই অবরোধে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

ভাষা দিবস
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কাঁথি ক্লাবে নানা অনুষ্ঠান হল। দেওয়াল পত্রিকা প্রকাশিত হয়। দিনটির তাৎপর্য ব্যাখ্যার পাশাপাশি বাংলা ভাষা-সাহিত্যে উইলিয়াম কেরির অবদান নিয়েও আলোচনা হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.