টুকরো খবর
চারটি দূরপাল্লার ট্রেন চালু করবেন মুখ্যমন্ত্রী
দিঘা থেকে ৩টি এবং খড়গপুর থেকে একটি মোট ৪টি দূরপাল্লার ট্রেনের উদ্বোধন করতে আগামী শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি বাজকুল দেশপ্রাণ স্টেশনে আসছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা প্রাক্তন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেল-সূত্রে জানা গিয়েছে, মুখ্যমন্ত্রী ওই দিন দূর-নিয়ন্ত্রণ ব্যবস্থায় দিঘা-মালদহ, দিঘা-পুরী, দিঘা-বিশাখাপত্তনম এবং খড়্গপুর-ভেলোর-এই চারটি ট্রেনের উদ্বোধন করবেন। গত রেল বাজেটেই রেলমন্ত্রী মমতা এই ট্রেনগুলি চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। রেল-সূত্রে জানা গিয়েছে, এই দিন বাজকুল মিলনী কলেজ মাঠে হবে উদ্বোধন অনুষ্ঠান। মুখ্যমন্ত্রীর সঙ্গে রেলমন্ত্রী দীনেশ ত্রিবেদী, কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী ছাড়াও তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী উপস্থিত থাকবেন। রেলের অনুষ্ঠানের আগে মুখ্যমন্ত্রী ওই দিন দুপুরে ভগবানপুরের কাঁটাখালিতে কেলেঘাই-কপালেশ্বরী সংস্কার প্রকল্পেরও সূচনা করবেন। অনুষ্ঠানে থাকার কথা কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায়েরও। ভগবানপুর-১ ব্লকের মহম্মদপুর পঞ্চায়েতের কাঁটাখালি ফুটবল মাঠে বেলা একটায় কপ্টার নামবে। অনুষ্ঠান হবে কাছেই দুর্গামন্দির-সংলগ্ন মাঠে। সে দিন কেলেঘাই নদীর উপরে কাঁটাখালিতে একটি সেতুরও শিলান্যাস করার কথা মুখ্যমন্ত্রীর। মঙ্গলবার কাঁটাখালি এসে প্রস্ততি খতিয়ে দেখেন সেচমন্ত্রী মানস ভুঁইয়া। ছিলেন পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের কর্তারাও।

লরির ধাক্কায় মৃত ২ ছাত্র
রাস্তার পাশে ফুটপাতে উঠে পড়া লরি ধাক্কা দেওয়ায় মৃত্যু হয়েছে দুই ছাত্রের। সোমবার রাতে পাঁশকুড়ার মেচগ্রাম বাজারের ওই ঘটনায় আরও ৪ জন জখম হয়েছেন। মৃত পুনম রায় (১৭) স্থানীয় গোপালনগর হাইস্কুলের দ্বাদশ এবং সন্দীপ রায় (১৬) দশম শ্রেণির ছাত্র। দু’জনেরই বাড়ি দক্ষিণ মেচগ্রামে। পুলিশ জানিয়েছে, ওই রাতে পুনম ও সন্দীপ ৬ নম্বর জাতীয় সড়কের পাশে ফুটপাত দিয়ে হেঁটে ফিরছিল। সেই সময়ে মেচগ্রাম বাজারের কাছে খড়্গপুর থেকে হাওড়াগামী মালবোঝাই একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার মাঝে ডিভাইডারে ধাক্কা দিয়ে ফুটপাতে উঠে যায়। রাস্তার পাশের কয়েকটি দোকানঘরে ধাক্কা দিয়ে যাত্রী প্রতীক্ষালয়ে ধাক্কা দেয়। লরির ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় ফুটপাতে দাঁড়িয়ে থাকা ওই দুই ছাত্রের। জখম হয়েছেন যাত্রী প্রতীক্ষালয়ের আরও ৪ জন। তাঁদের কলকাতার হাসপাতালে পাঠানো হয়েছে। এ দিকে, ওই ঘটনার জেরে জাতীয় সড়ক অবরুদ্ধ হয়ে পড়ে। পরে পুলিশ গিয়ে ঘণ্টা তিনেক পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। একই পাড়ার দুই কিশোরের মৃত্যুর ঘটনায় শোকস্তদ্ধ গ্রামবাসীরা। সন্দীপের এক আত্মীয় নবকুমার সিংহরায় বলেন, “আর কয়েক দিন পরেই মাধ্যমিক পরীক্ষা। তার আগেই এই দুর্ঘটনা।” পুলিশ লরিটিকে আটক করেছে। চালক ও খালাসি পলাতক।

কিষেণজির মৃত্যু নিয়ে তদন্ত, পিছোল শুনানি
মাওবাদী শীর্ষনেতা কিষেণজির মৃত্যু নিয়ে প্রশাসনিক তদন্তের শুনানিতে এলেন না কেউ। মঙ্গলবার ওই শুনানির জন্য মেদিনীপুর কালেক্টরেটের মিটিং হলে প্রশাসনের তরফে উপস্থিত ছিলেন বর্ধমান ডিভিশনের কমিশনার কাশীনাথ বেহেরা। কিন্তু গত ২৪ নভেম্বর জামবনির বুড়িশোলে যৌথ বাহিনীর গুলিতে কিষেণজি-র মৃত্যুর ব্যাপারে এ দিন কমিশনারের কাছে নিজের বক্তব্য জানাতে কেউ আসেননি। পরে প্রশাসনের কর্তারা মেনে নেন, ওই শুনানির জন্য ‘তেমন ভাবে’ প্রচার করা হয়নি। পরে ঠিক করা হয়, আগামী ২৩ ও ২৪ ফেব্রুয়ারি ওই শুনানি হবে। বর্ধমান ডিভিশনের কমিশনারই ২৩ তারিখ মেদিনীপুর সার্কিট হাউসে পুলিশকর্মীদের বক্তব্য শুনবেন। আর ২৪ তারিখ জামবনি ব্লক অফিসে সাধারণ মানুষের বক্তব্য শোনা হবে। গুলি-চালনায় যে কোনও মৃত্যুর ঘটনাতেই প্রশাসনিক তদন্ত হয়। এ ক্ষেত্রেও হচ্ছে। তবে কিষেণজিকে ভুয়ো-সংঘর্ষে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছিল কোনও কোনও মহল থেকে। যদিও পুলিশ-প্রশাসনের দাবি, গুলির লড়াইয়েই মৃত্যু হয়েছে মাওবাদী নেতার।

শিশু-সহ তরুণী উদ্ধার
মেয়ে ও দু’বছরের নাতিকে খুন করে দেহ লোপাট করেছে শ্বশুরবাড়ির লোক। কাঁথি এসিজেএম আদালতে এমনই অভিযোগ করেছিলেন পটাশপুর থানার কানপুর গ্রামের কার্তিক জানা। আদালতের নির্দেশে তদন্তে নেমে পুলিশ জানতে পারে, দু’বছরের ছেলেকে নিয়ে শ্বশুরবাড়ির গ্রামের এক যুবক বাবলু সাঁতরার সঙ্গে মহারাষ্ট্রের রায়গড় জেলার দেখু গ্রামে রয়েছেন মামণি। মাঝেমধ্যেই এলাকায় ফোন করে বড় ছেলের খোঁজ নিতেন। সেই সূত্র ধরে গ্রামবাসীর সহযোগিতায় মামণিকে ডেকে এনে পটাশপুর থানার নৈপুর বাজার থেকে শিশু সন্তান-সহ তাঁকে উদ্ধার করা হয়। মঙ্গলবার তাকে কাঁথি এনে আদালতে হাজির করা হয়। পুলিশ জানায়, বছর ছয়েক আগে পটাশপুর থানা এলাকার বেলদা গ্রামের রঘুনাথ জানার সঙ্গে কানপুর গ্রামের মামণির বিয়ে হয়। তাদের চার ও দু’বছরের দু’টি সন্তান রয়েছে। গ্রামেরই বাবলু সাঁতরার সঙ্গে মামণি ২০১১-র ৭ ডিসেম্বর ছোট ছেলেকে নিয়ে চলে যান দেখু গ্রামে।

বধূ-মৃত্যু, ধৃত স্বামী-শাশুড়ি
এক বধূর অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় তাঁর স্বামী ও শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, মৃতার পরিবারের অভিযোগের ভিত্তিতেই দু’জনকে গ্রেফতার করা হয়েছে। ঘটনার তদন্ত চলছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, সোমবার রাতে কাকলি ঘাঁটি (২৫) নামে এক বধূর অস্বাভাবিক মৃত্যু হয়। মঙ্গলবার সকালে অভিরামপুরের বাড়ি থেকেই তাঁর মৃতদেহ উদ্ধার করে পুলিশ। মৃতার পরিবারের অভিযোগ, কাকলিকে মারধর করে তাঁর মুখে বিষ ঢেলে দেওয়া হয়েছে। এ দিন পুলিশের কাছে লিখিত ভাবে এই অভিযোগ জানান কাকলির দাদা আশিস বাগ। আশিসবাবুদের বাড়ি ঘাটাল থানার মুগরালে। তাঁর অভিযোগ, কাকলির স্বামী উত্তম ঘাঁটি ও শাশুড়ি লতিবালাদেবীই এ ঘটনা ঘটিয়েছেন। পণের জন্য তাঁরা দীর্ঘদিন ধরেই কাকলির উপর নানা ভাবে অত্যাচার করছিলেন। লিখিত অভিযোগ পেয়েই মঙ্গলবার সকালে মৃতার স্বামী ও শাশুড়িকে গ্রেফতার করে পুলিশ। বছর পাঁচেক আগে উত্তমবাবুর সঙ্গে কাকলিদেবীর বিয়ে হয়েছিল।

কাজে গতি আনতে বৈঠক
পূর্ব মেদিনীপুরে ত্রি-স্তর পঞ্চায়েতে বিভিন্ন প্রকল্পের খরচ না হয়ে পড়ে থাকা প্রায় ১০০ কোটি টাকা মার্চের মধ্যে খরচ করতে হবে। মঙ্গলবার কাঁথি টাউন হলে ত্রিস্তরীয় পঞ্চায়েতের জেলা-প্রশাসনিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। জেলার বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিগুলিকে এ দিনের সিদ্ধান্ত দ্রুত কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে। বৈঠকে ১০০ দিনের কাজ প্রকল্প আরও সরলীকরণের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য, পানীয় জল ও বিদ্যুদয়নের কাজে গুরত্ব দেওয়া হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী, সাংসদ শুভেন্দু অধিকারী, জেলাশাসক পারভেজ আহমেদ সিদ্দিকি, তিন অতিরিক্ত জেলাশাসক মলয় হালদার, সুমিতা মিত্রদেব, সঞ্জয় সরকার, চার মহকুমার চার মহকুমা শাসক, বিডিও, বিভিন্ন দফতরের আধিকারিক, জেলা পরিষদের সভাধিপতি গান্ধী হাজরা এবং কর্মাধ্যক্ষেরা।

সুতাহাটায় ধান কেনা শুরু সবে
এত দিনে সহায়কমূল্যে ধান কেনা শুরু হল হলদিয়া মহকুমার সুতাহাটা ব্লকে। সোমবার সুতাহাটা কো-অপারেটিভ মার্কেটিং সোসাইটি, চৈতন্যপুর পল্লিশ্রী সমবায় সমিতি ও নেতাজি সমবায় সমিতি-র যৌথ উদ্যোগে ২২ জন চাষির কাছ থেকে প্রায় ২০০ কুইন্টাল ধান কেনা হয়। ধান কেনার শিবিরের উদ্বোধন করেন ব্লক উন্নয়ন আধিকারিক পার্থপ্রতিম ভৌমিক। উপস্থিত ছিলেন সমবায় সমিতির চেয়ারম্যান কমলেশ চক্রবর্তী, জেলা পরিষদের সদস্য আনন্দময় অধিকারী প্রমুখ। এই ব্লক থেকে ৮৫০ টন ধান কেনার লক্ষ্য রয়েছে বলে সমিতি-র পক্ষ থকে জানানো হয়েছে।

পুরসভায় বিক্ষোভ
পুরভোট এগিয়ে আসছে। হলদিয়ায় ক্ষমতাসীন সিপিএমের বিরুদ্ধে লাগাতার কর্মসূচি নিতে শুরু করেছে তৃণমূল। সিপিএম নিয়ন্ত্রিত হলদিয়া পুরবোর্ডের বৈঠক চলাকালীন মঙ্গলবার বিক্ষোভ দেখাল তৃণমূলের পুর-কর্মচারী সংগঠন। অভিযোগ, পুরসভার এক ইঞ্জিনিয়র ব্রজনাথচকে ২০ হাজার টাকা প্রতি ডেসিমল মূল্যে ৬ ডেসিমল জায়গা পেয়েছেন। অথচ কথা থাকলেও অন্য স্থায়ী কর্মচারীদের তা দেওয়া হয়নি। এ ছাড়াও পদোন্নতি, পিএফ-এর হিসাব স্বচ্ছ করা-সহ ১৫ দফা দাবিতে বিক্ষোভ দেখানো হয়।

অস্বাভাবিক মৃত্যু
মায়ের সঙ্গে কথা কাটাকাটির জেরে গলায় ওড়নার ফাঁস লাগিয়ে আত্মহত্যা করল এক স্কুলছাত্রী। মৃতার নাম পাপিয়া বাঙাল (১৫)। বাড়ি ঘাটাল শহরের ১৭ নম্বর ওয়ার্ডের বেলপুকুর এলাকায়। দুপুরে বাড়ি থেকে মেয়েটির দেহ উদ্ধার করে পুলিশ। পাপিয়া বসন্তকুমারী বালিকা বিদ্যালয়ের নবম শ্রেণিতে পড়ত। মঙ্গলবার স্কুলে যাওয়ার আগে মায়ের কাছে কিছু টাকা চেয়েছিল পাপিয়া। কিন্তু, তার মা তা দিতে চাননি। এই নিয়ে দু’জনের কথা কাটাকাটি হয়। এর জেরেই আত্মহত্যা বলে পুলিশের অনুমান।

নিরাপত্তার দাবি
কাঁথি শহরের ব্যবসায়ীদের নিরাপত্তার দাবিতে সোমবার শহর ব্যবসায়ী সমন্বয় সমিতির পক্ষ থেকে মহকুমাশাসকের কাছে ডেপুটেশন দেওয়া হল। সম্প্রতি কাঁথি শহরে একাধিক সোনার দোকানে চুরি-ডাকাতি হয়েছে। উপযুক্ত নিরাপত্তার চেয়ে মহকুমাশাসক সুমিত গুপ্তর কাছে ডেপুটেশন দেওয়া হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.