টুকরো খবর
ফের কাটোয়া-বোলপুর রাস্তায় উল্টে গেল বাস
ফের বাস উল্টে গেল কাটোয়া-বোলপুর রাস্তায়। এ বার ঘটনাস্থল কেতুগ্রামের কোমরপুর। মঙ্গলবার বিকেলে বোলপুর-কৃষ্ণনগর রুটের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। জখম হন পনেরো জন যাত্রী। বাসের তলায় দীর্ঘক্ষণ চাপা পড়ে ছিলেন এক বাসকর্মী। পরে তাঁকে উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়। ঘটনার পরে পুলিশ দেরিতে এসেছে, এই অভিযোগে অশান্তি ছড়ায় এলাকা। পুলিশ পৌঁছলে ক্ষুব্ধ জনতা ইট-পাটকেল ছোড়ে। মাথায় ইট লেগে জখমও হন এক পুলিশকর্মী। সোমবারই এই রাস্তায় কাটোয়ার পুরুলিয়া বাসস্টপে খাটুন্দি-বর্ধমান রুটের একটি বাস উল্টে যায়। সে ক্ষেত্রেও খারাপ রাস্তার জন্য যন্ত্রাংশ ভেঙে দুর্ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছিল। এ দিনের দুর্ঘটনার জন্যও খানা-খন্দে ভরা রাস্তাকেই দায়ী করেছেন এলাকার বাসিন্দারা। জখমদের কান্দরায় কেতুগ্রাম ১ ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। দু’জনকে কাটোয়া মহকুমা হাসপাতালে পাঠানো হয়। রাতের দিকে কান্দরা থেকে আরও পাঁচ জনকে পাঠানো হয়। পুলিশ জানায়, খারাপ রাস্তার জন্যই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। বাসটি আটক করা হয়েছে।

নিয়োগ নিয়ে বিক্ষোভ, কাজ বন্ধ কোলিয়ারিতে
ডুলিতে বসে বিক্ষোভ জামবাদের খনিতে। নিজস্ব চিত্র।
দুই খনিকর্মীর মৃত্যুর পরে পোষ্যদের চাকরির ব্যবস্থা করেছে ইসিএল। কিন্তু ওই একই খনিতে নিয়োগ করা হয়নি, এই অভিযোগে মঙ্গলবার মৃত এক খনিকর্মীর স্ত্রী ও অপর কর্মীর ছেলে ডুলি ওঠানামার পথে বসে বিক্ষোভ দেখান। এর ফলে অন্ডালের জামবাদ কোলিয়ারিতে কর্মীদের ওঠা-নামা বন্ধ হয়ে যায়। সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত কাজ বন্ধ থাকে। বিক্ষোভে নেতৃত্ব দেয় সংযুক্ত সংগ্রাম কমিটি। সংগঠনের এক নেতা দিলীপ দাস মানিক পুরি জানান, ২০০৬ সালে অর্জুন জানা এবং ২০০৯ সালে সুধীন রায় নামে দুই কর্মীর মৃত্যু হয়। দীর্ঘদিন পরে অর্জুনবাবুর স্ত্রী ও সুধীনবাবুর ছেলেকে নিয়োগপত্র দিয়েছেন কর্তৃপক্ষ। তবে প্রথম জনকে সেন্ট্রাল কাজোড়া ও দ্বিতীয় জনকে মধুসূদনপুর কোলিয়ারিতে নিয়োগপত্র দেওয়া হয়েছে। তাঁদের জামবাদ কোলিয়ারিতেই নিয়োগ করতে হবে, এই দাবিতে তাঁরা বিক্ষোভ দেখান। খনি কর্তৃপক্ষ জানান, বিক্ষোভকারীদের দাবি মেনে নিয়োগপত্র দেওয়া হবে।

একশো দিনের কাজ নিয়ে ক্ষোভ
তালা জেমারি পঞ্চায়েতে। নিজস্ব চিত্র।
হঠাৎ একশো দিনের কাজ বন্ধ হয়ে গিয়েছে, এই অভিযোগে পঞ্চায়েত কর্মীদের ঘণ্টা দু’য়েক কার্যালয়ে ঢুকতে না দিয়ে তৃণমূলের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন জবকার্ড-ধারীরা। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে রানিগঞ্জের জেমারি পঞ্চায়েত অফিসে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তৃণমূল নেতা গুরু প্রসাদের নেতৃত্বে সাত জন জব কার্ড ধারী সকাল সাড়ে ১০টা নাগাদ পঞ্চায়েত অফিসে পৌঁছন। হঠাৎ কাজ কেন বন্ধ হয়ে গেল, কর্মীদের কাছে জানতে চান তাঁরা। সদুত্তর না পেয়ে তাঁদের অফিসে ঢুকতে দেননি তাঁরা। সকাল ১১টা নাগাদ পঞ্চায়েত প্রধান নিমাই ঘোষ পৌঁছলে আলোচনার পরে তাঁকে ঢুকতে দেওয়া হয়। তিনি জানান, কেএলএস বাউরি পাড়া থেকে চাপুইজোড় পর্যন্ত ৫০০ মিটার মাটির রাস্তার কাজ শুরু হয়েছে। দেড়শো জন জবকার্ড-ধারী ৬ দিন আগে ওই কাজ শুরু করেছেন। বিধি মেনে কর্মীদের পাওনার বিষয়টি প্রক্রিয়াকরণের জন্য মঙ্গলবার সুপারভাইজার কাজ বন্ধ রাখেন। এই নিয়ম বুঝতে না পেরেই জনা পঞ্চাশ জবকার্ড-ধারী কর্মীদের ঢুকতে দেননি। পরে বিষয়টি মিটে গিয়েছে বলে পঞ্চায়েত সূত্রে জানা যায়।

গ্রন্থাগারে জয়ী তৃণমূল
প্রথম বারের জন্য বালিয়াপুর জনকল্যাণ গ্রন্থাগারের পরিচালন সমিতি হাতছাড়া হল সিপিএমের। মঙ্গলবার এই গ্রন্থাগারের মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল। তৃণমূলের বারাবনি ব্লক যুব সভাপতি মুরলী উপাধ্যায় অভিযোগ করেন, গ্রন্থাগারটি চালু হওয়ার পর থেকেই সিপিএম সেখানে নির্বাচন করতে দেয়নি। নিজেদের অনুমোদিত কমিটি গড়ে তারা গ্রন্থাগার পরিচালনা করত। এই প্রথম তারা কোনও প্রার্থী দিতে পারল না। গ্রন্থাগারিক সজলকান্তি দাস জানান, বিনা প্রতিদ্বন্দ্বিতায় তৃণমূল সমর্থিত প্রার্থীরা জয়ী হয়েছেন।

পুরসভার বিরুদ্ধে ক্ষোভ
পুরসভার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে মঙ্গলবার দুর্গাপুরে বিক্ষোভ দেখাল যুব তৃণমূল। ২২ নম্বর ওয়ার্ড যুব তৃণমূল সভাপতি শান্তনু সোমের দাবি, বিকল্প গৃহ নির্মাণ না করে দিয়ে বস্তি উচ্ছেদ করা যাবে না, রাষ্ট্রীয় স্বাস্থ্যবিমা যোজনা দ্রুত চালু করতে হবে, পুরসভার মজির্মাফিক ‘হোল্ডিং ট্যাক্স’ নেওয়া চলবে না। এই ট্যাক্স নির্ধারণের জন্য সুষম নীতি অনুসরণ করতে হবে। ‘বার্থ সার্টিফিকেট’ পেতে বিলম্ব হচ্ছে। এ দিন এসবের প্রতিকার চেয়ে বিক্ষোভ দেখানো হয় বলে জানান শান্তনুবাবু। অভিযোগ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন মেয়র রথীন রায়।

যাত্রী সুরক্ষা বাড়াতে বিশেষ অভিযান ট্রেনে
চলন্ত ট্রেনে যাত্রী সুরক্ষা নিশ্চিত করতে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেলের আসানসোল ডিভিশনের আরপিএফ। সোমবার ডিভিশনের সিনিয়র সিকিউরিটি কমিশনার অমরেশ কুমারের পৌরহিত্যে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। সেখানে গৃহীত সিদ্ধান্তগুলি দ্রুত কার্যকর করা হবে বলে জানিয়েছেন আরপিএফের সিনিয়র সিকিউরিটি কমিশনার। আরপিএফ সূত্রে জানা গিয়েছে, চলন্ত ট্রেনে মাদক মেশানো খাবার খাইয়ে যাত্রীদের সর্বস্ব লুঠ করে নিচ্ছে এক দল দুষ্কৃতী। সম্প্রতি এ রকম বেশ কয়েক জন দুষ্কৃতী ধরা পড়েছে। কিন্তু এই ধরনের অপরাধ এখনও ঘটছে। আসানসোল ডিভিশনের আরপিএফের সিনিয়র সিকিউরিটি কমিশনার অমরেশ কুমার জানান, এই অপরাধ সম্পূর্ণ বন্ধ করার জন্য সাদা পোশাকে আরপিএফ বাহিনী যাত্রীদের সঙ্গে ট্রেনে যাতায়াত করবে। পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের মাওবাদী অধ্যুষিত এলাকার উপর দিয়ে ট্রেন যাওয়ার সময়ে দুই রাজ্যের পুলিশের সঙ্গে যৌথ ভাবে সাদা পোশাকের সশস্ত্র আরপিএফ বাহিনীও পাহারার দায়িত্বে থাকবে। সিনিয়র সিকিউরিটি কমিশনার আরও জানান, ‘তৎকাল’ টিকিট নিয়ে এক শ্রেণির দালালদের দৌরাত্ম্যে সাধারণ যাত্রীরা সমস্যায় পড়ছেন। এই দুর্নীতি বন্ধ করতে প্রতিটি টিকিট সংরক্ষণ কাউন্টারে সাদা পোশাকের আরপিএফের গোয়েন্দা বিভাগের কর্মী মোতায়েন করার সিদ্ধান্ত হয়েছে। এই সপ্তাহের মধ্যেই এই সব সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানিয়েছেন অমরেশ কুমার ।

বধূহত্যার অভিযোগে ধৃত
বধূকে খুনের অভিযোগে দুর্গাপুর থানার পুলিশ তাঁর শাশুড়িকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, মৃত বধূর নাম কুমকুম সূত্রধর (২৩)। তাঁর বাবা, বর্ধমানের বাসিন্দা সোমনাথ পাল পুলিশের কাছে দায়ের করা অভিযোগে জানিয়েছেন, ২০১০ সালের অগস্টে তাঁর মেয়ের বিয়ে হয় দুর্গাপুরের দেশবন্ধুনগরের বাসিন্দা, বিএসএফ কর্মী সন্তোষ সূত্রধরের সঙ্গে। তাঁর অভিযোগ, বিয়ের পর থেকেই মেয়ের উপরে শারীরিক ও মানসিক নির্যাতন চালানো হতো। মঙ্গলবার গুরুতর অসুস্থ অবস্থায় কুমকুমদেবীকে দুর্গাপুর মহকুমা হাসপাতালে ভর্তি করে দিয়ে যায় শ্বশুরবাড়ির লোকজন। সেখানেই মৃত্যু হয় কুমকুমের। পুলিশ সোমনাথবাবুর অভিযোগের ভিত্তিতে কুমকুমদেবীর শাশুড়ি প্রতিমা সূত্রধরকে গ্রেফতার করেছে।

অজ্ঞাতপরিচয় দেহ
পানগড় স্টেশন থেকে সোমবার রাতে রেল পুলিশ এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার করেছে। রেলপুলিশ জানিয়েছে, মৃতের আনুমানিক বয়স ৪০ বছর। তাঁর নাম-পরিচয় জানার চেষ্টা চলছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.