টুকরো খবর
ধর্ষণে যাবজ্জীবন সাজা
মূক ও বধির কিশোরীকে ধর্ষণ করার অপরাধে দু’জনের যাবজ্জীবন কারাদণ্ড হল। সেই সঙ্গে তাদের কাছ থেকে জরিমানা বাবদ আদায় করা দুই লক্ষ টাকা ধর্ষিতাকে দেওয়ার নির্দেশ দিলেন বিচারক। বৃহস্পতিবার পুরুলিয়া আদালতের তৃতীয় ফাস্ট ট্রাক কোর্টের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক সুতপা লাহা দোষী কিষান বাউরি ও দুলাল বাউরিকে এই নির্দেশ দেন। হুড়া থানার কলাবনী গ্রামে তাদের বাড়ি।সরকার পক্ষের আইনজীবী রবিশঙ্কর ত্রিপাঠী জানান, ২০০৮ সালের ৯ অক্টোবর ওই দুই যুবক এক নাবালিকাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণ করেছিল। ওই কিশোরীর বাড়িতে তখন কেউ ছিলেন না। পরে বাড়ির লোকজন ১১ অক্টোবর হুড়া থআনায় ওই দুই যুবকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ দায়ের করেন। পুলিশ তদন্তে নামে। বিচারক তাদের দু’জনকে যাবজ্জীবন কারাদণ্ডের রায় দিয়েছেন। সেই সঙ্গে তাদের এক লক্ষ টাকা করে জরিমানা দিতে নির্দেশ দিয়েছেন। জরিমানার দু’লক্ষ টাকা ওই কিশোরীকে দেওয়ার নির্দেশ দেন বিচারক। অন্যদিকে, এক যুবতীকে ধর্ষণ করার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি ঘটেছে বাঁকুড়ার ছাতনা থানা এলাকায়। পুলিশ জানিয়েছে, ধৃত যুবকের নাম শিবদাস মহন্ত। তিনি ছাতনা থানার মেটালা এলাকার বাসিন্দা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধর্ষিতা মেয়েটির বাবার অভিযোগ, গত রবিবার একটি পুকুর পাড়ে একলা পেয়ে তাঁর মেয়েকে ধর্ষণ করা হয়েছে। মেয়েটির বাবার অভিযোগের ভিত্তিতে অভিযুক্তকে পুলিশ বৃহস্পতিবার গ্রেফতার করেছে । ঘটনার তদন্ত শুরু হয়েছে।

আদ্রায় ট্রাক ঢোকা বন্ধ
শহরের মধ্যে মালবাহী ট্রাক ঢোকা বন্ধ করার উদ্যোগ নিল রেল। আদ্রার ডিআরএমের নির্দেশে বৃহস্পতিবার শহরে ঢোকার প্রবেশ পথে অটোস্ট্যান্ডের কাছে ‘হাইট গেজ’ বসানো হয়েছে। এর ফলে ট্রাক বা বড় গাড়ি শহরে ঢুকতে পারবে না। দিনে বা সন্ধ্যায় ব্যস্ত সময়ে আদ্রা শহরে পণ্যবাহী ট্রাক ও লরি ঢুকে পড়ার সমস্যা দীর্ঘদিনের। আদ্রার উত্তর ভাগে রাস্তার পাশে দোকান তৈরি হওয়ায় ও ফুটপাথ দখল করে বিক্রিবাটা শুরু হওয়ায় রাস্তা সংকীর্ণ হয়ে পড়েছে। তার উপরে সংকীর্ণ রাস্তায় যখন-তখন ট্রাক ঢুকে পড়ায় ব্যাপক যানজট সৃষ্টি হত। আদ্রা সব্জি বাজারের মালবাহী ট্রাক ও এফসিআই-এর গুদামের মালবাহী ট্রাক ওই রাস্তায় ঢুকে পড়ায় যানজট লেগেই থাকত। দক্ষিণ-পূর্ব রেলের আদ্রার ডিআরএম অমিতকুমার হালদার বলেন, “পণ্যবাহী ট্রাক ব্যস্ত সময়ে শহরের ভিতরে ঢুকে যানজট তৈরি করত। এ ছাড়া শহরের রাস্তার অবস্থাও শোচনীয় হয়ে পড়েছে। নানা মহল থেকে অভিযোগ পেয়ে শহরে ঢোকার মূল প্রবেশ পথে ট্রাক আটকানোর ব্যবস্থা করা হয়েছে।”

বধূ-হত্যার অভিযোগ, ধৃত
স্ত্রীকে খুনের অভিযোগে স্বামী ও শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। ইঁদপুর থানার দক্ষিণ পায়রাচালি গ্রামের ঘটনা। পুলিশ জানায়, মৃতার নাম সুমিত্রা বাউরি (৩২)। বুধবার রাতে শ্বশুরবাড়িতে স্বামীর হাতে মার খেয়ে ওই বধূর মৃত্যু হয়েছে বলে অভিযোগ। মৃতার ভাই বলরাম বাউরি বৃহস্পতিবার থানায় অভিযোগ দায়ের করেছেন। তাঁর অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যায় স্বামী সুধীর বাউরি ও শাশুড়ি যমুনা বাউরিকে পুলিশ গ্রেফতার করে। পেশায় দিনমজুর সুধীরবীবুর সঙ্গে বছর পনেরো আগে ইঁদপুর থানার দুবরাজপুর গ্রামের বাসিন্দা সুমিত্রার বিয়ে হয়েছিল। ওই দম্পতির তিন মেয়ে ও এক ছেলে রয়েছে। অভিযোগ, মদ্যপ অবস্থায় সুধীরবাবু প্রায় দিনই ওই স্ত্রীর উপর অত্যাচার করতেন। বুধবার তা চরমে ওঠে। পুলিশ জানায়, ময়না তদন্তের রিপোর্ট পাওয়ার পরে মৃত্যুর কারণ জানা যাবে। আজ, শুক্রবার ধৃতদের খাতড়া আদালতে হাজির করানো হবে।

বধূর মৃত্যুতে অভিযোগ
এক বধূর মৃত্যুতে গাফিলতির অভিযোগ তুলল তাঁর পরিবার। ঘটনাচক্রে বৃহস্পতিবার ওই বধূর বন্ধ্যাকরণ হয় ইন্দাস ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম লক্ষ্মী বাগদি (২৫)। ইন্দাসের ভগবতীপুরে তাঁর বাড়ি। ইন্দাস থানায় লিখিত অভিযোগে মৃতার স্বামী সুশান্ত বাগদি দাবি করেছেন, বন্ধ্যাকরণের পরে তাঁর স্ত্রী অসুস্থ হয়ে পড়েন। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা লক্ষ্মীদেবীকে মৃত ঘোষণা করেন। ইন্দাসের ব্লক স্বাস্থ্য আধিকারিক রামেশ্বর ঘোষের বিরুদ্ধে থানায় অভিযোগ হয়েছে। রামেশ্বরবাবু বলেন, “নিয়ম মেনে ওই মহিলার বন্ধ্যাকরণ করা হয়েছিল। তার পরে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। তাঁকে স্যালাইন, অক্সিজেন দিয়ে বর্ধমানে পাঠানো হয়েছিল।” বাঁকুড়া জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক জগন্নাথ দিন্দাও দাবি করেন, “চিকিৎসায় গাফিলতিতে ওই মহিলার মৃত্যুর অভিযোগ ঠিক নয়। তাঁর দেহের ময়নাতদন্ত করা হবে। তার পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

ধৃত ৪ দুষ্কৃতী
ছিনতাইয়ের অভিযোগে পুলিশ চার দুষ্কৃতীকে গ্রেফতার করেছে। আটক করেছে একটি গাড়ি। পুলিশ জানায়, ধৃতেরা হল তালিব আনসারি, মহম্মদ কবীর, মহম্মদ আমীর ও রাজেশ আনসারি। সকলের বাড়ি টাটা নগরের আজাদ বস্তি এলাকায়। পুলিশ ও স্থানীয় সুত্রে জানা গিয়েছে মঙ্গলবার রাতে দুই ব্যবসায়ী বোরোর শক্তিপদ মাহাতো ও মানবাজারের জয়ন্ত মাহাতো মোটরবাইকে করে সিন্দরি থেকে মানবাজার আসছিলেন। মানবাজার-বরাবাজার রাস্তায়, ডাহা গ্রামের কাছে ওই চার দুষ্কৃতী তাঁদের বাইকটিকে আটকায়। শক্তিবাবু ও জয়ন্তবাবু পুলিশকে জানিয়েছেন, দুষ্কৃতীরা তাঁদের গলায় ছুরি ধরে মোবাইল, টাকা, ঘড়ি কেড়ে নেয়। পুলিশ জানায়, রাতেই মানবাজার, পুঞ্চা, বোরো ও বরাবাজার থানাকে সতর্ক করা হয়। পরে মানবাজার থানার মানভূম কলেজের সামনে চার দুষ্কৃতী ধরা পড়ে।

ধানের সহায়ক মূল্য বৃদ্ধির দাবি
ধানের সহায়ক মূল্য বৃদ্ধি করা ও সারে ভর্তুকি দেওয়া এবং ১০০ দিনের কাজ দিতে না পারলে বেকার ভাতা দেওয়ার দাবি জানাল বামপন্থী কৃষক সংগঠনগুলি। এমনই ১২ দফা দাবিতে বৃহস্পতিবার বিষ্ণুপুর মহকুমা শাসকের কাছে স্মারকলিপি দিল কৃষক সমিতি এবং অগ্রগামী কিষাণ সভা। দুই সংগঠনের তরফে নকুল দে ও রাধেশ্যাম দাস বলেন, “কাজ চেয়েও ১০০ দিনের কাজের প্রকল্পে কাজ মিলছে না। সে জন্য আমরা বেকার ভাতা দেওয়ার দাবি করছি। আমরা চাই, কৃষক স্বার্থ রক্ষায় ধানের সহায়ক মূল্য বাড়িয়ে ক্যুইন্ট্যাল প্রতি ১৫০০ টাকা করা হোক।” মহকুমা শাসক (বিষ্ণুপুর) অদীপ রায় বলেন, “ধান কেনার কাজ শুরু হয়েছে। ১০০ দিনের কাজ চলছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তাদের বাকি দাবিগুলি জানাব।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.