টুকরো খবর
সরকারকে ফের কটাক্ষ বিজেপির
তমলুকে সভায় বিজেপি রাজ্য সভাপতি। নিজস্ব চিত্র
রাজ্যে ‘পালাবদলে’র পরের অবস্থা নিয়ে ফের প্রশ্ন তুললেন বিজেপি-র রাজ্য নেতৃত্ব। ‘জনচেতনা যাত্রা’ উপলক্ষে বৃহস্পতিবার বিজেপির সভা ছিল তমলুকের রাধাবল্লভপুরে। সেখানেই দলের রাজ্য সভাপতি রাহুল সিংহ বলেন, “অনেক আগেই সিপিএমকে ক্ষমতা থেকে সরানো উচিত ছিল। কিন্তু পরিবর্তনের ফলে কারা এল? সিপিএমের দুষ্কৃতীরাই এখন তৃণমূলে যোগ দিচ্ছে।” রাজ্যে কৃষক-আত্মহত্যার ঘটনায় মুখ্যমন্ত্রীকে কটাক্ষ করে বিজেপি নেতা বলেন, “কৃষকরা ফসলের দাম না পেয়ে আত্মহত্যা করছেন। আর মুখ্যমন্ত্রী বলছেন, যারা আত্মহত্যা করেছেন তাঁরা না কি কেউ কৃষক-ই নন। মুখ্যমন্ত্রীর জ্ঞান নেই।” তাঁর মতে, এ ভাবে চলতে থাকলে আগামী দিনে কৃষক-আত্মহননের সংখ্যা আরও বাড়বে। তাঁর আরও মন্তব্য, “রাজ্যে শিল্পায়ন থমকে গিয়েছে। নতুন কলকারখানা হচ্ছে না। যদিও মুখ্যমন্ত্রী প্রতিদিনই নানা প্রতিশ্রুতি দিয়ে যাচ্ছেন!” কংগ্রেসের সঙ্গে তৃণমূলের বিরোধ নিয়ে তাঁর বক্তব্য, “আমরা ১০ বছর তৃণমূলের জেলখানায় ছিলাম। সেই জেলখানায় এখন কংগ্রেস ঢুকেছে। তাই রাজ্যের কংগ্রেস নেতারা চিৎকার করছেন। অথচ ওদের হাইকমান্ড রাজ্যে তৃণমূলের কাছে দাসখৎ লিখে দিয়েছে!” আত্মঘাতী কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে আগামী ২২ ফেব্রুয়ারি রাজ্যে দুপুর ১টা থেকে এক ঘণ্টা পথ অবরোধ করা হবে বলেও বিজেপি নেতৃত্ব ঘোষণা করেছেন।

সমবেত চেষ্টায় কিশোরী উদ্ধার
কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের অধীন পরিষেবা সংস্থা ‘চাইল্ড-লাইন’ এবং পুলিশের সহযোগিতায় মাধ্যমিক পরীক্ষার্থী এক কিশোরীকে উদ্ধার করে তার পরিবারের হাতে তুলে দিল ঝাড়গ্রামের মহিলা স্বেচ্ছাসেবী সংগঠন ‘সুচেতনা’। পশ্চিম মেদিনীপুরের সাঁকরাইল ব্লকের রগড়ার গাইঘাটা গ্রামের দরিদ্র দিনমজুর পরিবারের বছর পনেরোর ওই মেয়েটি স্থানীয় একটি স্কুলের দশম শ্রেণির ছাত্রী। এ বারই মাধ্যমিক পরীক্ষা দেবে। গত ২৫ জানুয়ারি স্কুলের মাঠে খেলতে গিয়ে ‘নিখোঁজ’ হয়। পরিবারের লোকজন স্থানীয় ভাবে খোঁজাখুঁজি শুরু করেন। ‘সুচেতনা’র উদ্যোগে গড়ে ওঠা স্থানীয় স্ব-সহায়ক গোষ্ঠীর সদস্যরা বুধবার মেয়েটির হদিস পান। জানা যায়, গাইঘাটার পাশের গ্রাম চাঁদপালের যুবক রাজু সিংহের সঙ্গে মেয়েটির বিয়ে দেওয়া হচ্ছে। রাজুই মেয়েটিকে ফুঁসলিয়ে নিয়ে গিয়েছিল বলে মেয়েটির বাড়ির লোকেরও অভিযোগ। স্বেচ্ছাসেবী সংগঠনটির সম্পাদক স্বাতী দত্ত চাইল্ড-লাইনের খড়্গপুর শাখায় যোগাযোগ করেন। চাইল্ড-লাইনের প্রতিনিধি ও স্বেচ্ছাসেবী সংগঠনটির সদস্যরা মেয়েটির বাড়ির লোকজনকে নিয়ে সাঁকরাইল থানায় যান। মেয়েটিকে উদ্ধারের জন্য চাঁদপালের উদ্দেশে রওনা দেয় পুলিশ। এ দিকে, পুলিশ আসার খবর পেয়েই মেয়েটিকে নিয়ে চম্পট দেয় রাজু। দক্ষিণদাঁড়িয়ার কাছে পুলিশের মুখোমুখি হতেই মেয়েটিকে ফেলে পালায় ওই যুবক। এরপরে কিশোরীকে তার বাড়িতে ফিরিয়ে দেয় পুলিশ।

তাজপুরে আজ থেকে শুরু বিচ কার্নিভাল
দিঘা-মন্দারমনি সৈকত উৎসবের পর এ বার তাজপুরে শুরু হচ্ছে বিচ কার্নিভাল। পর্যটন দফতরের উদ্যোগে দিঘা-মন্দারমনিতে সৈকত উৎসব হলেও তাতে তাজপুর স্থান না পাওয়ায় রীতিমত ক্ষোভ প্রকাশ করেছিলেন এলাকার বাসিন্দা থেকে হোটেল মালিকদের সংগঠন সকলেই। ক্ষোভের কথা জানতে পেরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সৈকত উৎসব উদ্বোধন করে কলকাতায় ফেরার পথে তাজপুর সৈকত পরিদর্শনে যান। সেখানে পরিকল্পনাবিহীন একাধিক নির্মাণ গড়ে ওঠায় ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। স্থানীয় তালগাছাড়ি-২ পঞ্চায়েতের হাত থেকে নির্মাণের ক্ষমতা কেড়ে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের অন্তর্ভূক্ত করে আগামী তিনমাসের জন্য সমস্ত নির্মাণ বন্ধ করার নির্দেশ দিয়ে যান তিনি। এমন পরিস্থিতিতে শুক্রবার থেকে তাজপুর হোটেলিয়ার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে বিচ কার্নিভাল শুরু হচ্ছে। কার্নিভালে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী, সাংসদ শুভেন্দু অধিকারী-সহ জেলার প্রশাসনিক আধিকারিকেরা থাকবেন বলে কার্নিভাল কমিটির সম্পাদক সুদীপ ঘোষ জানান। সৈকত ক্রীড়া, বালির স্থাপত্য ছাড়াও সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

নন্দীগ্রামে আইন মানার পরামর্শ
নন্দীগ্রামে বিডিও-তৃণমূল জনপ্রতিনিধি চাপানউতোরের পরিস্থিতিতে মহকুমা প্রশাসন আইন মেনে কাজ করার উপরেই জোর দিলেন। কালীচরণপুরের শিশুশিক্ষা কেন্দ্রের ‘সহায়িকা’ নিয়োগে অনিয়ম হয়েছে বলে হাইকোর্টে সম্প্রতি মামলা হয়েছিল। হাইকোর্টের নির্দেশে বিডিও শুনানি-র ব্যবস্থা করেন। তার পরেই ওই সহায়িকাকে অপসারণের সিদ্ধান্ত হয়। এর জেরে নন্দীগ্রামের তৃণমূল জনপ্রতিনিধিদের কোপে পড়েন বিডিও আরশাদ জামাল হাসান। মঙ্গলবার বিডিও-র ডাকা উন্নয়ন-বৈঠক বয়কট করেন পঞ্চায়েত প্রধান, পঞ্চায়েত সমিতির সভাপতি, কর্মাধ্যক্ষরা। বুধবার তাঁরা আবার বিডিওকে ঘেরাও করে রাখেন। হলদিয়া মহকুমাশাসকের অফিসে তড়িঘড়ি বৃহস্পতিবারই এ নিয়ে বৈঠক ডাকা হয়। মহকুমাশাসক শিল্পা গৌড়িসারিয়া পরিষ্কার জানিয়ে দেন, সব পক্ষকেই আইন, নিয়ম মেনে চলতে হবে। বৈঠকে উপস্থিত ছিলেন বিডিও এবং পঞ্চায়েত প্রতিনিধিরা। বৈঠক শেষে পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সদেশরঞ্জন দাস অবশ্য জানান, তাঁরা আলোচনায় খুশি নন। তাঁর দাবি, “ওই সহায়িকার নিয়োগে ভুল ছিল না।”

শিলদা-কাণ্ডে জড়িত সন্দেহে ধৃত তরুণী
শিলদার ইএফআর ক্যাম্পে দু’বছর আগের মাওবাদী-হামলার ঘটনায় জড়িত সন্দেহে বৃহস্পতিবার লালগড়ের রাউতাড়া গ্রাম থেকে পানমণি সরেন (মুর্মু) ওরফে বেলা নামে এক তরুণীকে আটক করেছে যৌথ বাহিনী। সিআরপি সূত্রের খবর, পানমণির সঙ্গে তাঁর স্বামী সুনীল মুর্মুকেও আটক করা হয়েছে। যদিও পশ্চিম মেদিনীপুর জেলা পুলিশ শুধু পানমণিকে গ্রেফতারের কথাই জানিয়েছে। শিলদা-মামলায় চার দফায় ২৮ জনের নামে আগেই চার্জশিট দিয়েছে সিআইডি। সেই সঙ্গে সন্দেহভাজন আরও ৩২ জনের নামের তালিকাও আদালতে জমা দিয়েছে। পানমণি ওরফে বেলা সেই সন্দেহভাজনদেরই অন্যতম বলে পুলিশের দাবি। পাশাপাশি, বুধবার দিনভর শালবনির লক্ষ্মণপুর, পিড়রাকুলি ও আশপাশে তল্লাশি চালিয়ে প্রচুর বিস্ফোরক, ১১টি ডিরেকশনাল মাইন উদ্ধার হয়েছে বলেও জানিয়েছে যৌথ বাহিনী।

বিতর্ক প্রতিযোগিতা
বিতর্ক প্রতিযোগিতার সূচনায় উপাচার্য। নিজস্ব চিত্র
স্বামী বিবেকানন্দের জন্মসার্ধশতবর্ষ উপলক্ষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বৃহস্পতিবার এক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। ‘উচ্চশিক্ষার প্রাথমিক লক্ষ্য ভাল মানুষ তৈরি’ শীর্ষক ওই বিতর্ক প্রতিযোগতায় উপস্থিত ছিলেন উপাচার্য রঞ্জন চক্রবর্তী, রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী সুনিষ্ঠানন্দ, বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক রণজিৎ ধর-সব বিশিষ্টেরা। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ১৮ জন ছাত্রছাত্রী এই প্রতিযোগিতায় যোগ দিয়েছিলেন। বিশ্ববিদ্যালয়ের পিউ মুখোপাধ্যায় ও সাইন আখতার প্রতিযোগিতায় যুগ্মভাবে প্রথম হয়েছেন। দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন বিবেকানন্দ মিশন মহাবিদ্যালয়ের রবিশংকর পাত্র ও পার্থসারথী মাইতি এবং পূর্ব মেদিনীপুর কলেজের সুদীপ চক্রবর্তী ও সৌমেন্দু মাল।

অভিযানে আটক বেআইনি লরি
মঙ্গল ও বুধবার, দু’দিন ধরে ঘাটাল এবং চন্দ্রকোনার সড়কে অভিযান চালিয়ে ‘বেআইনি’ মোরাম, বোল্ডার এবং মাটি-বোঝাই লরি আটক করল পুলিশ-প্রশাসন। ওই সব সামগ্রী বহনের সরকারি অর্ডার দেখাতে না পারায় লরিগুলি থেকে প্রায় লক্ষাধিক টাকা জরিমানাও আদায় হয়েছে। ঘাটালের মহকুমাশাসক অংশুমান আধিকারী জানিয়েছেন, অভিযান চলবে। নিয়মানুযায়ী, এই সব সামগ্রী বহনের জন্য নির্দিষ্ট অঙ্কের রাজস্ব জমা দিয়ে ভূমি-রাজস্ব দফতরের কাছ থেকে সিও (ক্যারিং অর্ডার) নিতে হয়। কিন্তু রাজস্ব ফাঁকি দিতে দিনের পর দিন সিও না নিয়েই চলে কারবার। তবে, ভূমি দফতরের একাংশও এই চক্রে জড়িত বলেও অভিযোগ রয়েছে। জেলার অন্যান্য অংশের সঙ্গেই ঘাটাল মহকুমারও একাধিক নদী-শিলাবতী, কেঠে, কংসাবতী থেকে অবাধে বালি এবং সরকারি-বেসরকারি জমি থেকে যথেচ্ছ মাটি তোলা চলছে।

ব্যাগ ঘিরে আতঙ্ক
ব্যাগ ঘিরে বোমাতঙ্ক ছড়াল মেচেদা রেলস্টেশনে। বৃহস্পতিবার সকালের ঘটনা। স্টেশন চত্বরে তিনটি ব্যাগ পড়েছিল। রেল পুলিশ ও কোলাঘাট থানার পুলিশ খবর পেয়ে ব্যাগগুলিকে ঘিরে রাখে। খবর দেওয়া হয় বম্ব স্কোয়াডকে। দুপুর দু’টো নাগাদ খড়্গপুর থেকে বম্ব স্কোয়াড গিয়ে ব্যাগগুলি পরীক্ষা করে দেখে তাতে কিছু পোশাক, জুতো এবং শুকনো খাবার রয়েছে।

আলোচনাচক্র
ইউজিসি-র অর্থানুকূল্যে বৃহস্পতিবার হলদিয়ার রামপুর বিবেকানন্দ মিশন মহাবিদ্যালয়ে একটি আলোচনাচক্র অনুষ্ঠিত হল। ‘একবিংশ শতকে সমাজ-রাজনীতিতে বিচারের অভাব’ শীর্ষক এই আলোচনাচক্রের আয়োজন করা হয় মিশন মহাবিদ্যালয় ও মহিষাদল মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের যৌথ উদ্যোগে। উপস্থিত ছিলেন স্বামী বিশ্বনাথানন্দ, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য স্বপনকুমার প্রামাণিক, বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান অম্বরেশ মুখোপাধ্যায়, রামপুর কলেজের অধ্যক্ষ মণিশঙ্কর মাইতি, মহিলা কলেজের অধ্যক্ষ উৎপল উত্থাসীনি প্রমুখ।

নিরাপত্তায় কর্মশালা
শিল্পশহরে শ্রমিক-কর্মীদের নিরাপত্তা সংক্রান্ত একটি কর্মশালার আয়োজন করল টাটা পাওয়ার। বৃহস্পতিবার হলদিয়ায় নিজেদের প্রকল্প এলাকায় এই কর্মশালায় হাজির ছিলেন শিল্প-তালুকের অন্যান্য কারখানার কর্মীরাও। প্রত্যেক অংগ্রহণকারীকে ‘সুরক্ষা পুস্তিকা’ ও ‘পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট কিট’ও দেওয়া হয়। উপস্থিত ছিলেন উদ্যোক্তা সংস্থার এক্সিকিউটিভ ডিরেক্টর এস পদ্মনাভন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.