ত সংখ্যায় আমরা উপস্থাপনা বা প্রেজেন্টেশন নিয়ে আলোচনা করেছিলাম। এ বার উপস্থাপনার আরও কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলব। কোনও বিষয়ে উপস্থাপনা করার পরে শ্রোতাদের প্রশ্ন করতে দেওয়া খুব ভাল। এতে তাঁদের কাছে তোমার কথাগুলো আরও ভাল করে পৌঁছে দেওয়ার সুযোগ থাকে, নিজের চিন্তাভাবনাগুলো ঘষামাজা করতে পারো। নিজের বক্তব্য প্রয়োজন অনুসারে রদবদলও করতে পারা যায়। শ্রোতারা সাধারণত তোমার বক্তব্যের বিভিন্ন অংশ আরও ভাল করে বুঝে নিতে চাইবেন, ফলে তোমার উপস্থাপনায় কোনও ভুল ধারণা থেকে যাওয়ার আশঙ্কা কমবে। এই সব কারণেই প্রশ্নোত্তর পর্বটি আসলে আর একটা উপস্থাপনার কাজ করে। সেই সঙ্গে এর মধ্যে কথা বলার দক্ষতার আর একটা ভাল পরীক্ষা হয়ে যায়।
কী ভাবে তুমি প্রশ্নোত্তর পর্বটি চালাবে, সে বিষয়ে কয়েকটি পরামর্শ রইল। প্রথমে, উপস্থাপনার শুরুতেই শ্রোতাদের জানিয়ে দাও যে তোমার বক্তব্য শেষ হওয়ার পরে তুমি তাঁদের প্রশ্ন শুনে উত্তর দিতে চাইবে। এটা আগে জানিয়ে দিলে সাধারণত শ্রোতারা প্রশ্ন করতে বেশি উৎসাহিত হন।
উপস্থাপনা শেষ হলে বুঝিয়ে দাও যে তুমি সত্যিই প্রশ্ন শুনতে চাও। জিজ্ঞাসা করো: Who has the first question? তোমার ভাবভঙ্গি দেখে শ্রোতারা যেন বুঝতে পারেন যে, তুমি প্রশ্নের জন্য অপেক্ষা করছ। যদি দেখো কেউ কোনও প্রশ্ন করছে না, তা হলে নিজেই দু’একটা প্রশ্ন তোলো এবং তার উত্তর দাও। তার পরেও যদি কারও কোনও প্রশ্ন না থাকে, তা হলে এক বার বলতে পারো: Are there any other questions? তার পর কথা শেষ করো।
প্রশ্নোত্তর পর্ব চলার সময় শ্রোতাদের মধ্যে থেকে কেউ তোমাকে কোনও প্রশ্ন করলে তাঁর দিকে তাকিয়ে প্রশ্নটি আবার বলো। বিশেষত সেই সব ক্ষেত্রে, যেখানে অনেক শ্রোতা রয়েছেন অথবা প্রশ্নের উত্তরে কী বলবে সেই নিয়ে তুমি একটু ভাবনাচিন্তা করতে চাইছ। প্রশ্নটা আর একবার বলে নিলে তুমি নিজেও নিশ্চিন্ত হতে পারো যে প্রশ্নকর্তা যা প্রশ্ন তুলেছেন, সেটা তুমি ঠিকঠাক ধরতে পেরেছ। তবে উত্তর দেওয়ার সময় যিনি প্রশ্নটি করেছিলেন, শুধু তাঁর দিকেই সব সময় তাকিয়ে থেকো না। মনে রেখো, অনুষ্ঠানে অন্যান্য শ্রোতারাও রয়েছেন, তাঁদেরও গুরুত্ব দিতে হবে। না হলে তাঁরা নিজেদের উপেক্ষিত মনে করতে পারেন। উত্তর দেওয়া শেষ করে প্রশ্নকর্তার হাবভাবটা এক বার যাচাই করে নাও যে তোমার উত্তরে তিনি সন্তুষ্ট হয়েছেন কি না।
ছবি: সুমন চৌধুরী
তুমি যে প্রশ্নেরই উত্তর দাও না কেন, সেটা যেন সংক্ষিপ্ত ও বিষয়ভিত্তিক হয়। তবে উত্তর দিতে গিয়ে আর একটা বক্তৃতা দিয়ে ফেলো না। শ্রোতাদের মধ্যে থেকে কেউ যদি কোনও তির্যক বা বিতর্কিত প্রশ্ন করেন, তা হলে চেষ্টা করো বিতর্কটা সরিয়ে শুধু প্রশ্নটাকেই ধরে তার আন্তরিক উত্তর দিতে। যেমন ধরো কেউ প্রশ্ন করলেন, ‘What are you doing with all the money you are making from increased prices?’ ভাল করে লক্ষ করলে দেখবে, প্রশ্নটির মধ্যে একটা কটাক্ষ আছে। যদি তুমি এই কটাক্ষের উপযুক্ত জবাব দিতে যাও তা হলে তর্ক-বিতর্কে জড়িয়ে পড়তে পারো। তাই এ ক্ষেত্রে তোমার করণীয় হল প্রশ্নটাকে একটু অন্য ভাবে উপস্থাপন করা। এ ভাবে শুরু করতে পারো যে, ‘I understand your frustration with the recent rate increase. I believe what you are asking is— why such a sudden increase in rates?’ এ বার নিজের মতো করে উত্তরটা দাও। যদি দেখ যে তাতে যিনি প্রশ্নটি তুলেছিলেন তিনি সন্তুষ্ট নন তা হলে তাঁকে বলো যে প্রশ্নোত্তর পর্বের শেষে তাঁর সঙ্গে বিষয়টি নিয়ে তুমি আলোচনা করবে। এ বার চলে যাও পরের প্রশ্নে।
একটা কথা বলে রাখি। কোনও প্রশ্নের মূল্যায়ন করতে যেয়ো না। বাঃ, আপনার প্রশ্নটা বেশ ভাল অথবা ‘দারুণ প্রশ্ন করেছেন’ এমন কথা না বলে, প্রশ্নকর্তাকে বরং সোজাসুজি ধন্যবাদ জানাও প্রশ্নটি করার জন্য।
তোমার নিজের উপস্থাপনা এবং শ্রোতাদের সঙ্গে প্রশ্নোত্তর, দুই পর্বের মোট সময়টা যেন পুরোপুরি তোমার নিয়ন্ত্রণে থাকে। দরকার হলে কোনও একটা সময়ে বলো, ‘Before I make some concluding remarks is there any questions to ask?’ তা হলে শেষ কথাটা তুমিই বলতে পারবে, তোমার উপসংহারের পরে আবার প্রশ্নের পালা শুরু করার অবকাশ থাকবে না।
কেউ হয়তো তোমায় একটু অন্য রকম প্রশ্ন করলেন। অথবা বিষয়টি সংক্রান্ত নতুন কিছু জানতে চাইলেন। তাই সব সময় অচেনা কোনও পরিস্থিতির সম্মুখীন হতে তৈরি থাকতে হবে তোমাকে। বিষয়টি দেখে একবার ভেবে নাও শ্রোতারা তোমায় এই নিয়ে কী কী সম্ভাব্য প্রশ্ন করতে পারেন। এবং সেই মতো আগেভাগেই একটা পরিকল্পনা তৈরি করে ফেলো। যদি বিষয়ের কোনও দিক সম্পর্কে তুমি তেমন না জানো তা হলে দর্শকদের জানিয়ে দাও যে তুমি সেই বিষয়টি নিয়ে অনুষ্ঠানের পরে অবশ্যই আলোচনা করবে। কোনও অপ্রাসঙ্গিক প্রশ্নের ক্ষেত্রে তোমার অবিলম্বে বলা উচিত ‘Actually that question does not fit the context of our discussion।’
এ বার, সংক্ষেপে গোটা পর্বটা একবার ঝালিয়ে নেওয়া যাক
১) শ্রোতাদের জিজ্ঞাসা করো তোমার উপস্থাপনা থেকে তাঁদের কোনও প্রশ্ন আছে কি না Does anyone have any question?
২) কোনও প্রশ্ন না থাকলে চলে যাও পরের বিষয়ে Ok, if there are no more questions, I’d like to go to the next point.
৩) কোনও প্রশ্নের জবাব দেওয়ার শেষে দেখে নাও প্রশ্নকর্তা তোমার উত্তরে সন্তুষ্ট কি না Does that answer your question?
৪) শ্রোতাদের মধ্যে থেকে কেউ প্রশ্ন করলে তাকে কিছু বলে উৎসাহিত করো It’s an important question.
৫) যদি দেখো শ্রোতারা আর কোনও প্রশ্ন করছেন না, তা হলে পর্বটি শেষ করো Right, if there are no more questions, I’ll finish there.

উপস্থাপনা করার সময় কী কী করবে—
সব সময়ে চনমনে থাকবে। দেখাও যে বিষয়টি নিয়ে শ্রোতাদের সঙ্গে আলোচনা করতে আগ্রহী।
বিষয়টি নিয়ে প্রশ্ন করতে তাঁদের আহ্বান করো।
যে কোনও প্রশ্নকেই স্বাগত জানাও ছোটখাটো কোনও প্রকাশভঙ্গি দিয়ে।
দেখে নাও তোমার উত্তরে শ্রোতারা সন্তুষ্ট হয়েছেন কি না।
জেনে নাও তাঁদের আর কোনও জিজ্ঞাস্য আছে কি না।

যদি কিছু না থাকে না হলে চলে যাও উপস্থাপনার পরের পর্যায়ে।

শ্রীলাহিড়ী ইউনাইটেডওয়ার্ল্ড স্কুল অব বিজনেস-এ কমিউনিকেশন স্কিল-এর শিক্ষক

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.