টুকরো খবর
গোষ্ঠীদ্বন্দ্বে ভোটে গোলমাল মালদহ মহিলা কলেজে
মহিলা কলেজের ছাত্র সংসদের নির্বাচন নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের গোষ্ঠী রাজনীতির জেরে রক্তারক্তি কাণ্ড হল মালদহে। শুক্রবার রাত ৯টা নাগাদ মালদহের ইংরেজবাজার শহরের কেজি সান্যাল রোডে তৃণমূল ছাত্র পরিষদের কার্যালয়ে সংগঠনেরই একদল সমর্থক গিয়ে হামলা চালালে মোট ৬ জন জখম হয়েছেন। তার মধ্যে ছুরিবিদ্ধ হয়ে গুরুতর জখম জেলা তৃণমূল ছাত্র পরিষদের কার্যকরী সভাপতি উজ্জ্বল শেখ জেলা হাসপাতালে ভর্তি হয়েছেন। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে ব্যাপক ইটবৃষ্টি ও বোমাবাজি করে বলে অভিযোগ। হাতে পিস্তল নিয়ে দু’পক্ষ পরস্পরের দিকে ধেয়ে যায় বলে অভিযোগ। ইংরেজবাজার থানার কাছে প্রকাশ্য এমন গোলমালের সময়ে আতঙ্কিত পথচারীরা ছুটে পালান। ব্যবসায়ীরা তড়িঘড়ি দোকান বন্ধ করে দিয়ে সরে যান। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “গোলমাল হয়েছে। পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়।” তৃণমূল ছাত্র পরিষদের জেলা চেয়ারম্যান ক্ষুদিরাম মিস্ত্রির অভিযোগ, হামলাকারীরা টাউন তৃণমূল যুব কংগ্রেস সভাপতি বিশ্বজিৎ রায়ের অনুগামী। বিশ্বজিৎবাবু জেলা তৃণমূল নেতা বাবলা সরকারের অনুগামী বলে দলীয় স্তরে পরিচিত। অন্যদিকে, ক্ষুদিরামবাবু কিংবা উজ্জ্বলবাবুরা জেলা তৃণমূল সভাপতি সাবিত্রী মিত্রের অনুগামী। তৃণমূল ছাত্র পরিষদ সূত্রেই জানা গিয়েছে, মহিলা কলেজের ছাত্র সংসদের নির্বাচনে কোন গোষ্ঠীর প্রার্থী কতজন থাকবেন তা নিয়েই মূল বিরোধ। এদিন সকালে ওই বিরোধের জেরে দু’পক্ষের মধ্যে হাতাহাতিও হয়। রাতে পাল্টা হামলা হয়। ক্ষুদিরামবাবু বলেন, “বিশ্বজিৎ রায়ের দলবল বোমা, পিস্তল নিয়ে আমাদের সংগঠনের কার্যালয়ে হামলা চালায়।” অন্যদিকে, বিশ্বজিৎবাবুর পাল্টা অভিযোগ, “ক্ষুদিরাম মিস্ত্রিরা সংগঠনের অফিসে দুষ্কৃতীদের জমা করছে খবর পেয়ে আমরা প্রতিবাদ জানাতে গিয়েছিলাম। তখন আমাদের উপরে হামলা করা হয়।”

দশ হাজার পেয়ে থানায় জমা চাষির
রাস্তায় পড়ে থাকা দশ হাজার টাকা ভর্তি ব্যাগ নিয়ে সোজা থানায় জমা দিলেন ইসলামপুর লাগোয়া বিহারের পুঁটিয়ার এক কৃষক। শুক্রবার বিকেলে ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন বিকালে ইসলামপুর থেকে বাড়িতে ফেরার সময়ে আনারুল হক নামে ওই কৃষক শহরের থানা কলোনি এলাকায় রাস্তার পাশে একটি ব্যাগ পড়ে থাকতে দেখেন। কৌতুহলী হয়ে তিনি ব্যাগটি খুলেই দেখতে পান বেশ কিছু টাকা রয়েছে সেখানে। তখনই তিনি ব্যাগটি নিয়ে সোজা ফিরে আসেন ইসলামপুর থানায়। ঘটনাচক্রে তখনই থানায় হাজির হন ব্যাগের মালিক রাজুভিটার বাসিন্দা ইউসুফ আলি নামে এক ব্যক্তি। পেশায় ছোট ব্যবসায়ী টাকা ও জরুরি নথি ভর্তি হারানো ব্যাগ ফেরত পেয়ে আনারুল হককে জনিয়ে ধরেন তিনি। ইসলামপুর থানার আইসি সমীর পাল বলেন, “আনারুল হকের ভুমিকা প্রশংসনীয়। উনি টাকা নিয়ে বাড়িতে চলে গেলে ধরা কঠিন হত। এই ধরনের সততা অন্যদের অনুপ্রাণিত করবে।” ওই ছোট ব্যবসায়ী বলেন, “মোটর সাইকেলে থানা কলোনি হয়ে ইসলামপুর বাজার যাচ্ছিলাম। মোটর সাইকেল থেকে নামার পরে লক্ষ করি ব্যাগটা পড়ে গিয়েছে। দশ হাজার টাকা ছাড়াও প্রচুর জরুরি নথি ছিল। ওই রাস্তায় প্রচুর লোক চলাচল করে। তখনই সেখানে ফিরে গিয়ে ব্যাগটি না-পেয়ে থানায় এসেছিলাম অভিযোগ জমা দেওয়ার জন্য। ব্যাগ পেয়ে কেউ থানায় ফেরত দেবে তা ভাবতে পারিনি।” আনারুল হক বিষয়টিকে গুরুত্ব দিতে চাননি। তাঁর সাফ কথা, “ কেউ হলে কী করতে তা নিয়ে মাথা ঘামাতে চাই না। আমার কাছে অন্যের টাকা নেওয়া অন্যায়। সেই জন্যই ব্যাগ ফেরত দিতে থানায় চলে আসি। ব্যাগে টাকা ছাড়া কিছু কাগজপত্র দেখে মনে হয়েছিল, যাঁর ব্যাগ তিনি নিশ্চয়ই চিন্তায় পড়েছেন। দেরি করিনি।”

তদন্ত রিপোর্ট চেয়ে তদন্ত দাবি ফব-র
৫ কর্মীর গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর ঘটনার চার বছর পূর্তি উপলক্ষে দিনহাটায় মেন রোডের ওপরে অস্থায়ী মঞ্চ করে এ বারেও ‘শহিদ দিবস’ পালন করবে ফরওয়ার্ড ব্লক। রবিবার পুলিশ-প্রশাসনের অনুমতি ছাড়াই দিনহাটা মহকুমা শাসকের দফতরের সামনে মেন রোড দখল করে ওই অনুষ্ঠানের তোড়জোড় শুরু হয়েছে। কর্মসূচিতে মহকুমার বিভিন্ন এলাকা থেকে ১৫ হাজারের বেশি সমর্থককে সামিল করানোর লক্ষ্যমাত্রা নিয়েছেন দলের নেতারা। পাশাপাশি ওই অনুষ্ঠান মঞ্চ থেকেই দিনহাটা কাণ্ডের তদন্তের জন্য গঠিত নারায়ণচন্দ্র শীল কমিশনের তদন্ত রিপোর্ট কোথায়, সেই প্রশ্নে তদন্তের দাবি তুলতে চলেছেন নেতৃত্ব। ফরওয়ার্ড ব্লকের কোচবিহার জেলা সম্পাদক উদয়ন গুহ বলেছেন, “এ বার শহিদ দিবস পালনের ব্যাপারে প্রস্তুতি শুরু হয়েছে। নিহতের শ্রদ্ধা জানাতে অন্তত ১৫ হাজার সমর্থক সেদিনের অনুষ্ঠানে হাজির থাকবেন। মহকুমা শাসকের দফতরের সামনে মঞ্চ করে অনুষ্ঠান হবে।” পাশাপাশি উদয়নবাবু জানান, বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে দিনহাটা কান্ডের তদন্ত রিপোর্ট হারিয়ে গিয়েছে। ওই রিপোর্ট কোথায় তা নিয়ে তদন্ত হোক। সে দাবি শহিদ দিবসের মঞ্চ থেকে জানাব।” ২০০৮ সালের ৫ ফেব্রুয়ারি ফরওয়ার্ড ব্লকের আইন অম্যান্য ঘিরে উত্তপ্ত হয় দিনহাটা মহকুমাশাসক অফিস লাগোয়া এলাকা। পুলিশের গুলিতে ৫ জন দলীয় কর্মীর মৃত্যু হয়। এ বারের অনুষ্ঠানে মৃত ও জখমদের বাড়ির লোকজনকে সামিল করানোর ওপরেও বাড়তি জোর দিচ্ছেন দলের নেতারা। দলীয় সূত্রের খবর, রবিবার সকাল থেকে মহকুমার গ্রামগঞ্জ থেকে কর্মীরা দিনহাটা শহরে জমায়েত হবেন। মিছিল করে তারা মহকুমা শাসকের দফতরের সামনে যাবেন। ট্রাকে অস্থায়ী মঞ্চ করে শহিদদের শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু হবে।

গ্রেফতার
সাংস্কৃতিক অনুষ্ঠানের মঞ্চ লাগোয়া শৌচাগার থেকে ষষ্ঠ শ্রেণির ছাত্রীকে তুলে নিয়ে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। মালদহের মালতিপুরে ১ ফেব্রুয়ারির ঘটনা। অভিযুক্ত আরও ২ জনকে পুলিশ খুঁজছে। শুক্রবার পুলিশ ওই ছাত্রীর ডাক্তারি পরীক্ষা করায়। পাশাপাশি তাকে আদালতে হাজির করানো হয়। সেখানে ওই ছাত্রী ম্যাজিস্ট্রেটের কাছে জবানবন্দি দেয়। জেলার পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “অভিযুক্তদের মধ্যে এক জনকে গ্রেফতার করা হয়েছে। বাকি দুজনকে ধরার জন্য তল্লাশি চলছে।” ওই ছাত্রীর বাবা আরএসপি কর্মী। তিনি দলের জেলা সম্মেলন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মেয়েকে নিয়ে গিয়েছিলেন। অনুষ্ঠান চলাকালীন শৌচাগারে গিয়ে সে নিখোঁজ হয়। খোঁজাখুজির পরে রাত ১টা নাগাদ সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চ থেকে প্রায় এক কিমি দূরে বাঁশঝাড় থেকে ওই ছাত্রীকে অচৈতন্য উদ্ধার করা হয়।

টানা তল্লাশি
মোথাবাড়ি ফাঁড়িতে ঢুকে পুলিশের উপর হামলা চালিয়ে ভাঙচুরে যুক্ত সন্দেহে পুলিশ ১১ জনকে গ্রেফতার করেছে। ওই ঘটনার অভিযুক্ত আরও ১৪০ জনকে ধরতে তল্লাশি শুরু করেছে। এতে মোথাবাড়ি এলাকা পুরুষশূন্য হয়ে পড়েছে। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “১৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ১১ জনকে গ্রেফতার করা হয়েছে। কয়েকজনকে জেরা করে ছেড়ে দেওয়া হয়েছে।” গত বৃহস্পতিবার মোথাবাড়ি এলাকায় ট্রাকের ধাক্কায় জলিল শেখ নামে এক দিনমজুরের মৃত্যু হওয়ার পর গ্রামবাসীরা ফাঁড়িতে হামলা চালায়। পুলিশ ও জনতা সংঘর্ষে ৪ পুলিশ এবং ১০ জন গ্রামবাসী জখম হন। কাঁদানো গ্যাস ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পুলিশ শূন্যে গুলি চালায়। মোথাবাড়ির ফাঁড়ির ইনচার্জ দেবব্রত চক্রবর্তী মূল অভিযুক্ত ১১ জন-সহ ১৫০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

জখম ১২
দুটি পৃথক দুর্ঘটনায় ১২ জন আহত হন। বৃহস্পতিবার রাতে ইসলামপুর থানার মিলনপল্লি এলাকায় একটি ছোট গাড়ি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে ধাক্কা মারলে ৯ জন আহত হন। তিন জনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি করানো হয়েছে। শুক্রবার ভোরে ইসলামপুরের মাদারিপুর এলাকায় বাইক উল্টে আহত হয়েছেন চার বছরের এক শিশু সহ তিন জন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.