টুকরো খবর
অনুমতি ছাড়াই আজ রেজ্জাকের মিছিল
মিছিল-সভা নিয়ে জেলা পুলিশ-প্রশাসনের সঙ্গে সংঘাত বাধল সিপিএমের। বর্তমান বিধায়ক তথা প্রাক্তন ভূমিমন্ত্রী রেজ্জাক মোল্লা শুক্রবার অভিযোগ করলেন, মিছিলের ন’দিন আগে আবেদন করেও পুলিশের কাছ থেকে অনুমতি মিলছে না। যার জবাবে পুলিশকর্তার বক্তব্য, ‘বিশৃঙ্খলা’ ঠেকাতেই রেজ্জাককে মিছিলের অনুমতি দেওয়া হয়নি। রেজ্জাক অবশ্য জানান, পুলিশ অনুমতি না দিলেও তাঁরা প্রস্তাবিত মিছিল করবেনই। কৃষক মৃত্যুর ঘটনায় রাজ্য সরকার ‘উদাসীন’ বলে সিপিএম নিয়মিত অভিযোগ করছে। ওই ‘উদাসীনতা’র প্রতিবাদে আজ, শনিবার ভাঙড় থানার ঘটকপুকুর মোড় থেকে চন্দেশ্বর মোড় পর্যন্ত ১০ কিমি রাস্তায় মিছিল করার জন্য দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশের কাছে আবেদন করেছিল সিপিএম। রেজ্জাক বলেন, “গত ২৬ জানুয়ারি ভাঙড় থানায় মিছিলের অনুমতির জন্য আবেদন করা হয়েছে। কিন্তু পুলিশ অনুমতি দেয়নি। রাজনৈতিক আন্দোলনের পথ বন্ধ করার কৌশল নিয়েছে পরিবর্তনের সরকার।” জেলা পুলিশ সুপার লক্ষ্মীনারায়ণ মিনার জবাব, ‘‘মাসখানেক আগে রেজ্জাক মোল্লা ভাঙড় থানা এলাকায় একটি মিছিল করেছিলেন। সেই মিছিলে বিশৃঙ্খলা হয়েছিল। মারামারির ঘটনাও ঘটেছিল। সে বিষয়টি নজরে রেখেই এ বারের মিছিলের অনুমতি দেওয়া হয়নি।” সিপিএমের অবশ্য এর পরেও প্রশ্ন, আজ ওই এলাকায় অন্য কোনও মিছিল-সভা নেই। তা সত্ত্বেও তাদের মিছিলের অনুমতি কেন দেওয়া হবে না? তাদের আরও অভিযোগ, রাজ্য সরকারের চাপেই পুলিশ মিছিল করতে বাধা দিচ্ছে। তবে রেজ্জাক বলেন, “পুলিশ অনুমতি না দিলেও মিছিল হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি সামলানোর দায়িত্ব পুলিশের। আমাদের নয়। আমরা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার চেষ্টা করব।” যার জবাবে পুলিশ সুপার বলেন, “আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে পুলিশ কঠোর পদক্ষেপ নিতে পিছপা হবে না।”

অগ্নিদগ্ধ বধূর মৃত্যু, ধৃত শ্বশুর-শাশুড়ি
পণের দাবিতে বউমাকে পুড়িয়ে মারার অভিযোগে শ্বশুর-শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি উত্তর ২৪ পরগনার স্বরূপনগরের গোকুলনগর গ্রামের। পুলিশ জানিয়েছে, মৃত মহিলার নাম সঙ্গীতা বিশ্বাস (২১)। ২০০৭ সালে নির্মাণ গ্রামের বাসিন্দা হারান মণ্ডলের মেয়ে সঙ্গীতার বিয়ে হয়েছিল গোকুলপুর গ্রামের নিমাই বিশ্বাসের ছেলে পার্থর। সঙ্গীতা-পার্থর এক ছেলে। অভিযোগ, বিয়েতে চাহিদা মতো যৌতুক দিলেও আরও টাকা দাবিতে সঙ্গীতার উপরে শারীরিক-মানসিক অত্যাচার করত শ্বশুর বাড়ির লোকজন। গ্রামের সালিশি সভায় তা নিয়ে পার্থকে ‘সতর্ক’ও করা হয়েছিল। কিন্তু তাতেও নির্যাতন থামেনি। পুলিশ জানায়, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ বাড়ির বাথরুমে অগ্নিদগ্ধ অবস্থায় পাওয়া যায় ওই তরুণীকে। সঙ্গীতাকে ভর্তি করা হয় বসিরহাট মহকুমা হাসপাতালে। পরে পাঠানো হয় আরজিকর হাসপাতালে। সেখানেই শুক্রবার সকালে মারা যান ওই বধূ। হারানবাবুরা মেয়ের শ্বশুরবাড়িতে গেলে নাতি জানায়, মায়ের গায়ে কেরোসিন ঢেলে আগুন জ্বালিয়ে দেওয়া হয়েছে। এরপরেই সঙ্গীতার শ্বশুর নিমাই, শাশুড়ি সবিতা এবং পার্থর নামে অভিযোগ দায়ের হয় থানায়। শ্বশুর-শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। পার্থ-সহ বাকি তিন অভিযুক্ত পলাতক। তাদের খোঁজ চলছে।

স্কুলের সুবর্ণজয়ন্তী
নিজস্ব চিত্র।

উত্তর ২৪ পরগনার হাবরার বেড়গুম হাইস্কুলের সুবর্ণজয়ন্তী বর্ষপূর্তি অনুষ্ঠান শুরু হল বৃহস্পতিবার। এই উপলক্ষে এ দিন ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শোভাযাত্রা, মশাল দৌড়ের মাধ্যমে ক্রীড়া প্রতিযোগিতা শুরু হয়। উদ্বোধন করেন বাণীপুর পিজিজিআইপিআই-এর অধ্যাপিকা অশ্রুকণা মণ্ডল। উপস্থিত ছিলেন হাবরা-১ পঞ্চায়েত সমিতির জনস্বাস্থ্য কর্মাধ্যক্ষ অরুণ বিশ্বাস এবং বেড়গুম-২ গ্রাম পঞ্চায়েতের প্রধান তৃপ্তি সিংহ। জুনিয়র বয়েজ বিভাগে ১০০ মিটর দৌড়ে প্রথম স্থান অর্জন করে বিশ্বজিৎ সর্দার। সিনিয়র বয়েজ বিভাগে অনিরুদ্ধ মিস্ত্রী ডিসকাসে প্রথম হয়েছে। সাবজুনিয়র গার্লস বিভাগে ১০০ মিটার দৌড়ে প্রথম হয়েছে চম্পা খাতুন। প্রধান শিক্ষক ইন্দ্রনীল চট্টোপাধ্যায় বলেন, “স্কুলের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে সারা বছর ধরেই নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে।”

লাইনে ফাটল, ট্রেনে বিঘ্ন
শুক্রবার সকালে বনগাঁ-শিয়ালদহ শাখার হাবরা ও মছলন্দপুর স্টেশনের মাঝে রেল লাইনে ফাটল দেখা দেওয়ায় কিছুক্ষণের জন্য ট্রেন চলাচল ব্যাহত হয়। রেল সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে রেলের কি-ম্যান শ্যামল টুডু লাউন পরীক্ষা করার সময় লাইনে ফাটল দেখতে পান। সহ্গে সঙ্গে তিনি বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান। খবর পেয়ে রেলের ইঞ্জিনিয়াররা এসে লানি মেরামত রেন। এর জেরে এ দিন সকাল ৯টা ২৬ মিনিট থেকে ৯টা ৫৪ মিনিট পর্যন্ত ট্রেন চলাচল বিঘ্নিত ছিল। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক সমীর গোস্বামী বলেন, “আবহাওয়ায় তাপমাত্রার হেরফেরের কারণে লাইনে এমন ফাটল দেখা দিয়েছিল। তবে দ্রুত তা মেরামত করে ফেলা হয়।”

পথ দুর্ঘটনায় মহিলার মৃত্যু
সরকারি বাস এবং মোটরভ্যানের সংঘর্ষে এক মহিলার মৃত্যু হয়েছে। জখম ৯ জন। শুক্রবার দুপুরে দুর্ঘটনাটি ঘটে উত্তর ২৪ পরগনার সন্দেশখালির মঠবাড়ি বাজারের কাছে বাসন্তী রোডে। মৃতার নাম শ্রীমতী সিংহ (৬৫)। বাড়ি বয়ারমারি গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন বেলা আড়াইটে নাগাদ সরবেড়িয়ার দিক থেকে একটি সরকারি বাস আসছিল। উল্টোদিক থেকে আসা মোটরভ্যানটির সঙ্গে বাসটির ধাক্কা লাগে। ভ্যানে ধাক্কা মেরে বাসটি রাস্তার ধারে পাঁচিলে ধাক্কা মরে। ভ্যানের চার যাত্রী এবং চালক জখম হন। ভ্যানেই ছিলেন শ্রীমতীদেবী। আহতদের মিনাখাঁ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই মারা যান শ্রীমতীদেবী। ২ জনকে আশঙ্কাজনক অবস্থায় কলকাতার হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

স্কুলের বার্ষিক সাংস্কৃতিক অনুষ্ঠান
জাতীয় পতাকা উত্তোলন করে বৃহস্পতিবার তিনদিনের বার্ষিক সাংস্কৃতির অনুষ্ঠানের সূচনা হল কালীতলা বিশ্ববন্ধু শিক্ষা নিকেতনের। উপস্থিত ছিলেন উত্তর ২৪ পরগনা জেলা স্কুল পরিদর্শক অমল শীল, এ ডি আই শঙ্কর ঘটক, প্রধান শিক্ষক সুকুমার দেবনাথ, পরিচালন সমিতির সম্পাদক হারানচন্দ্র সরকার প্রমুখ। বিদ্যালয়ের ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবকেরা ও প্রাক্তন ছাত্রছাত্রীদের নিয়ে এক শোভাযাত্রার আয়োজন করা হয়। স্কুলের পড়ুয়া ও শিক্ষক-শিক্ষিকাদের শিক্ষাবিষয়ক বিভিন্ন মডেলের প্রদর্শনী, চিত্র ও ভাস্কর্যের প্রদর্শনীর পাশাপাশি আয়োজন করা হয়েছে হস্তশিল্প, পুস্প ও পাখির প্রদর্শনীর। বর্তমান সমাজ এবং স্বামী বিবেকানন্দের প্রাসঙ্গিকতা নিয়ে এক আলোচনা চক্রেরও আয়োজন করা হয়েছে। এ ছাড়া রয়েছে ক্যুইজ, গান, আবৃত্তি প্রতিযোগিতা। সাপের সাতকাহন নামে সাপ নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। শেষ দিনে নাটক, নৃত্যানুষ্ঠান-সহ নান সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে।

হার ছিনতাই
প্রধান শিক্ষিকার গলা থেকে হার ছিনিয়ে নিয়ে পালাল দুষ্কৃতীরা। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে বসিরহাটের শোনপুকুর ধারে। পুলিশ জানায়, এদিন স্কুল ছুটির পরে তিনি বাড়ি ফিরছিলেন। সেই সময় বাইকে চড়ে তিন যুবক পাশে এসে দাঁড়ায়। এক জনের ঠিকানা জানতে চায়। কথা হতে হতেই এক যুবক হ্যাঁচকা টান মেরে প্রণতিদেবীর হার ছিনিয়ে নেয়। তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.