টুকরো খবর
ইউরিয়া সারের বরাদ্দে বৈষম্য, অভিযোগ পূর্বে
চলতি বোরো চাষের মরসুমে পূর্ব মেদিনীপুরে চাহিদার তুলনায় অনেক কম ইউরিয়া সার বরাদ্দের অভিযোগ উঠেছে রাজ্য কৃষি দফতরের বিরুদ্ধে। এর ফলে জেলায় বোরো চাষে সঙ্কট দেখা দিতে পারে বলে আশঙ্কা জেলার সার ব্যবসায়ী ও কৃষকদের। পরিস্থিতির কথা বিবেচনা করে বাড়তি ইউরিয়া সার বরাদ্দের আবেদন জানিয়ে রাজ্যের কৃষিমন্ত্রীর কাছে চিঠি পাঠিয়েছে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ। চলতি বছর বোরো চাষের মরসুমে সরকারি ভর্তুকি মূল্যে বিক্রির জন্য বিভিন্ন জেলায় ইউরিয়া সার বরাদ্দ করেছে রাজ্য কৃষি দফতর। চলতি ফেব্রুয়ারি মাসে পূর্ব মেদিনীপুর জেলার জন্য বরাদ্দ হয়েছে ৫ হাজার ১৫০ মেট্রিক টন ইউরিয়া। আর পশ্চিম মেদিনীপুর জেলার জন্য বরাদ্দ করা হয়েছে ৫ হাজার ৩৫০ মেট্রিক টন ইউরিয়া। অথচ, মুর্শিদাবাদের জন্য ১৫ হাজার ৫০ মেট্রিক টন, বর্ধমানে ১৩ হাজার ১৫০ মেট্রিক টন, নদিয়ায় ১১ হাজার ৫৩০ মেট্রিক টন ও বীরভূমের জন্য ১১ হাজার মেট্রিক টন ইউরিয়া বরাদ্দ করেছে কৃষি দফতর। বরাদ্দের ক্ষেত্রে এই বৈষম্যের বিরুদ্ধেই সরব হয়েছে দুই মেদিনীপুরের সার ব্যবসায়ী সংগঠনগুলি। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা কৃষি সহায়ক ব্যবসায়ী সমিতির সম্পাদক জাকিউর রহমান খান বলেন, “পূর্ব মেদিনীপুর জেলাতেই অন্তত ১৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার প্রয়োজন। বরাদ্দ হয়েছে তার তুলনায় অনেক কম। এর ফলে জেলায় ইউরিয়া সার নিয়ে কালোবাজারির সম্ভাবনা যেমন রয়েছে তেমনই বোরো চাষ মার খাওয়ার আশঙ্কাও রয়েছে।” জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন বলেন, “চাহিদার তুলনায় ইউরিয়া সার কম বরাদ্দ হয়েছে বলে অভিযোগ পেয়েছি। বাড়তি সার বরাদ্দের জন্য কৃষিমন্ত্রীকে চিঠি দিয়েছি।” যদিও পূর্ব মেদিনীপুরের মুখ্য কৃষি আধিকারিক ধীরেন্দ্রনাথ মান্না বলেন, “বছরভরই ধাপে ধাপে ইউরিয়া সার বরাদ্দ হয়ে থাকে। চলতি মাসে বরাদ্দ ইউরিয়ায় ঘাটতি হলে পরের মাসে তা পূরণ করে দেওয়া হবে।” কৃষক ও খেতমজুর সংগঠনের জেলা সম্পাদক নন্দ পাত্র পাল্টা বলেন, “বোরো চাষের জন্য জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে যে পরিমাণ ইউরিয়া সারের চাহিদা থাকে, পরবর্তী সময়ে তা থাকে না। ফলে প্রয়োজনের সময় সারের সরবরাহ কম থাকলে কালোবাজারি হবে।” বৃহস্পতিবারই সরকারি ভর্তুকি মূল্যে চাহিদামতো সারের জোগানের দাবিতে জেলা প্রশাসনকে স্মারকলিপি দেয় কৃষক ও খেতমজুর সংগঠন।

মৌখিক সংস্কৃতির অস্তিত্ব নিয়ে উদ্বেগ
আমন্ত্রিত হয়ে বৃহস্পতিবার এশিয়াটিক সোসাইটিতে বক্তৃতা দিলেন ঝাড়গ্রামের বিশিষ্ট লোকশিল্প ও সংস্কৃতি গবেষক সুব্রত মুখোপাধ্যায়। বুধ ও বৃহস্পতিবার এশিয়াটিক সোসাইটির উদ্যোগে সোসাইটির বিদ্যাসাগর সভাঘরে একটি সেমিনারের আয়োজন করা হয়। আলোচনার বিষয়বস্তু ছিল ‘সারভাইভ্যাল অফ ওরাল কালচার ইন দ্য এরা অফ গ্লোবালাইজেশন’ (বিশ্বায়নের যুগে মৌখিক সংস্কৃতির অস্তিত্ব)। বৃহস্পতিবার সুব্রতবাবু অরণ্যচারী লোধা উপজাতির ক্ষয়িষ্ণু মৌখিক সংস্কৃতির নিয়ে আলোচনা করেন। তাঁর বক্তব্য, “সাংস্কৃতিক আগ্রাসন ও দ্রুত নগরায়ণের কারণে মৌখিক সংস্কৃতি-সমূহ বিলুপ্ত হয়ে যাচ্ছে অথবা শিষ্ট-সংস্কৃতিতে রূপান্তরিত হচ্ছে। সীমাহীন দারিদ্রের কারণেও বিভিন্ন জনজাতির মধ্যে অস্তিত্বের সঙ্কট দেখা দেয়। যার প্রভাব পড়ে মৌখিক সংস্কৃতির উপর।” উদাহরণ হিসেবে তথ্য সহযোগে সুব্রতবাবু জানান, খড়্গপুর ও ঝাড়গ্রাম শহরের উপকণ্ঠে বসবাসকারী লোধাপল্লিগুলিতে মৌখিক সংস্কৃতির অস্তিত্ব কার্যত বিলীয়মান। অথচ প্রত্যন্ত এলাকায় অরণ্যচারী লোধাদের পল্লিগুলিতে এখনও মৌখিক সংস্কৃতি ও লোকশিল্প স্বকীয় বৈশিষ্ট্য নিয়ে বিদ্যমান। আলোচনার প্রসঙ্গে লোধাদের বিভিন্ন প্রবাদ-প্রবচন বর্ণনার পাশাপাশি, চাঙ-গানও পরিবেশন করেন সুব্রতবাবু। এ ছাড়া লোধা লোকযাত্রাপালা ‘চড়িয়া-চড়িয়ানি’র গানও শোনান তিনি। লোধাদের চাঙগানে ও লোকযাত্রাপালার গানের মধ্যে রয়েছে লোধাসম্প্রাদায়ের জীবন-চর্যার নানা কথা।

ভগবানপুরে ফের তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব
ফের ভগবানপুরে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব এল প্রকাশ্যে। শুক্রবার বিকেল সাড়ে ৩টে নাগাদ তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতির কাজকর্ম নিয়ে ভগবানপুর ১ ব্লকের উন্নয়ন আধিকারিককে স্মারকলিপি দিতে গিয়ে নিগৃহীত হন ব্লকের তৃণমূল যুব সভাপতি গৌতম সিংহ, জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায়-সহ বেশ কয়েকজন নেতা। পঞ্চায়েত সমিতিতে ক্ষমতাসীন তৃণমূল গোষ্ঠীই ওই কাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ। উভয় গোষ্ঠীর মধ্যে হাতাহাতিও হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।গত কয়েকমাস ধরেই ভগবানপুরের বিধায়ক অর্ধেন্দু মাইতি ও তাঁর অনুগামীদের সঙ্গে বিরোধ লেগে রয়েছে পঞ্চায়েত সমিতির সভাপতি হারুন রশিদ ও তাঁর গোষ্ঠীর। এ দিন যুব তৃণমূল এলাকার উন্নয়ন নিয়ে বিডিওকে স্মারকলিপি দিতে এলে বাধা দেয় বিরুদ্ধ গোষ্ঠী। দু’পক্ষের মধ্যে বচসা থেকে হাতাহাতি বাধে। তবে, প্রকাশ্যে কেউ কারও বিরুদ্ধে অভিযোগ জানাননি। স্বপনবাবু বলেন, “সিপিএম থেকে আসা দলের কিছু লোক পুরনো সংস্কৃতি ভুলতে পারেনি। এর পিছনে কারও কারও মদত ছিল।” আর হারুন রশিদ বলেন, “দলের লোকজন এই কাণ্ড ঘটালেও আমার সঙ্গে এর যোগ নেই।”

মাওবাদী-বাহিনী গুলির লড়াই গোপীবল্লভপুরে
প্রায় আড়াই মাস আগে ২৪ নভেম্বর জামবনির বুড়িশোলে নিহত হন মাওবাদী শীর্ষনেতা কিষেণজি। তার পরে পরেই ওড়িশা সীমানা-লাগোয়া জঙ্গলমহলে মাওবাদী-যৌথ বাহিনী গুলিযুদ্ধ হয়। সেই থেকে শান্তই ছিল জঙ্গলমহল। শুক্রবার ফের ঝাড়গ্রাম মহকুমার গোপীবল্লভপুরের কেন্দুগাড়ির ঝাউড়ির জঙ্গলে মাওবাদী-বাহিনী গুলি-বিনিময় হল। হতাহতের খবর নেই। কেউ ধরাও পড়েনি। এ দিন ভোরে ঝাউড়ির জঙ্গলে তল্লাশিতে যায় সিআরপি-কাউন্টার ইনসার্জেন্সি ফোর্স (সিআইএফ)। ঝাড়গ্রামের পুলিশ সুপার গৌরব শর্মার দাবি, “সে সময় জঙ্গল থেকে গুলি চালায় মাওবাদীরা। বাহিনীও পাল্টা গুলি চালায়। কিছু ক্ষণ গুলির লড়াইয়ের পর মাওবাদীরা পালায়।” পুলিশ সুপার জানান, একটি থ্রি-নট-থ্রি বন্দুক, ব্যাটারির সংযোগ করা ডিটোনেটর-সহ একটি ডিরেকশনাল মাইন, কিছু কার্তুজ, ৮টি ব্যাগ, শুকনো খাবার, তাঁবু উদ্ধার হয়েছে। যৌথ বাহিনীর একটি সূত্রের দাবি, উদ্ধার হওয়া সরঞ্জামের মধ্যে বিদেশি স্বয়ংক্রিয় বন্দুকের গুলি ভর্তি ম্যাগাজিন, অয়্যারলেস সেটও আছে।

একশো দিনের কাজে গতি আনতে উদ্যোগ
আগামী মার্চ মাসের মধ্যে পূর্ব মেদিনীপুর জেলায় একশো দিনের কাজ প্রকল্পে ২০০ কোটি টাকা খরচের পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানালেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। যার মধ্যে ব্যক্তিগত ‘বেনিফিট স্কিমে’ই ৩৪ কোটি টাকা খরচ করা হবে। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী জানান, জবকার্ড রয়েছে এমন পাট্টাদার, বর্গাদারেরা এ বার থেকে পুকুর খনন, মৎস্য চাষ, বাগান তৈরি ও পরিচর্যার মতো বেশ কিছু ব্যক্তিগত কাজের ক্ষেত্রে একশো দিনের কাজের প্রকল্পের সুযোগ নিতে পারবেন। ব্যক্তিগত সুবিধা নিতে আগ্রহীদের ছবি তোলার কাজ শুরু হয়ে গিয়েছে বিভিন্ন গ্রাম পঞ্চায়েতে। একশো দিনের প্রকল্পের কাজে গতি আনতে জেলার ২২৩টি গ্রাম পঞ্চায়েতের প্রধান ও ২৫টি পঞ্চায়েত সমিতির সভাপতিদের নিয়ে আগামী ৬ ফেব্রুয়ারি শিশিরবাবু বৈঠকে বসছেন বলে মামুদ হোসেন জানিয়েছেন।

মারধরের নালিশ, ধৃত
বাবাকে মারধর এবং বাড়িতে ভাঙচুর ও লুঠপাটের অভিযোগে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার ধৃত আরিফ শেখকে কাঁথি এসিজেএম আদালতে তোলা হলে তাঁকে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়। পটাশপুর থানা এলাকার কসবা গ্রামের ঘটনায় প্রহৃত শেখ নুরুল আরিফ-সহ চার ছেলে এবং স্ত্রী জোহরুন বিবির বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের করেছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত ১৮ জানুয়ারি নির্যাতন এবং দ্বিতীয় বিবাহের অভিযোগ দায়ের করেছিলেন জোহরুন বিবি। ওই দিনই গ্রেফতার করা হয় নুরুলকে। পরে অবশ্য স্ত্রী এবং ছেলেরাই তাঁকে জামিন দিয়ে ছাড়িয়ে আনেন। কিন্তু বাড়ি ফিরে ফের অশান্তি শুরু হয়। এরপরেই এ দিন স্ত্রী এবং ছেলেদের বিরুদ্ধে মারধরের অভিযোগ জানান তিনি। একজন গ্রেফতার হলেও বাকিরা পলাতক বলে পুলিশ জানিয়েছে।

ভস্মীভূত দোকান
ছবি: পার্থপ্রতিম দাস।
আগুনে পুড়ে ভস্মীভূত হয়ে গেল বন্ধ হোসিয়ারি কারখানা। শুক্রবার বিকেলে তমলুকের ডিমারি বাজারে দুর্ঘটনাটি ঘটে। প্রথমে স্থানীয় বাসিন্দারাই পাশের খাল থেকে জল এনে আগুন নেভানোর চেষ্টা করে। পরে তমলুক থেকে দু’টি দমকল এসে আগুন নেভায়। হোসিয়ারি কারখানাটি সম্পূর্ণ ভস্মীভূত হয়ে গিয়েছে। ওই ভবনেরই একটি সিমেন্ট দোকান ও পাশে আসবাবপত্রের দোকান আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

দারুয়াতে শুরু গাঁধী মেলা ও প্রদর্শনী
ভবানীচকে ক্রিকেট টুর্নামেন্ট শুরু। নিজস্ব চিত্র।
শুরু হল কাঁথির দারুয়া জনকল্যাণ সঙ্ঘ পরিচালিত গাঁধী স্মৃতি প্রদর্শনী ২০১২। শুক্রবার সন্ধ্যায় কাঁথির দারুয়ার গাঁধী ময়দানে ৮৫তম গাঁধী স্মৃতি প্রদশর্নীর উদ্বোধন করেন কাঁথির সাংসদ তথা কেন্দ্রীয় গ্রামোন্নয়ন প্রতিমন্ত্রী শিশির অধিকারী। উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুই সাংসদ শুভেন্দু অধিকারী, শতাব্দী রায়, জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক বনশ্রী মাইতি, প্রাক্তন বিধায়ক শৈলজা দাস, সুখেন্দু মাইতি প্রমুখ। সভাপতিত্ব করেন বিধায়ক দিব্যেন্দু অধিকারী।

খেতমজুরদের বিক্ষোভ জেলায়
ধান প্রতি কুইন্টাল ১৫০০ টাকা, আলু প্রতি কুইন্টাল ৬০০ টাকা দরে সরাসরি চাষির কাছ থেকে কেনা, ব্লকের প্রতি গ্রাম পঞ্চায়েত এলাকায় ধান কেনার জন্য যথাযথ উদ্যোগ, সারের মূল্যবৃদ্ধি রোধ এবং কালোবাজারি বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ-সহ বিভিন্ন দাবিতে শুক্রবার মেদিনীপুরে জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ দেখায় সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠনের পশ্চিম মেদিনীপুর জেলা কমিটি। নেতৃত্ব দেন সংগঠনের জেলা সম্পাদক সূর্য প্রধান, প্রদীপ দাস, বলরাম দাস, প্রভঞ্জন জানা প্রমুখ। ছিলেন আলু-চাষি সংগ্রাম কমিটির নেতা প্রদীপ মল্লিকও। পরে জেলাশাসককে একটি স্মারকলিপিও দেওয়া হয়। বিক্ষোভকারীদের বক্তব্য, চাষের খরচ দ্বিগুণ হয়েছে। অথচ, ধান-আলুর দাম মিলছে না। চাষিদের স্বার্থে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।

আন্তঃবিশ্ববিদ্যালয়ে কৃতিত্ব বিদ্যাসাগরের
মহারাষ্ট্রের নাগপুরে সদ্য অনুষ্ঠিত সারা ভারত আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অনিন্দিতা চন্দ লঘুসঙ্গীত (গজল) বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন। কাঁথি প্রভাতকুমার কলেজের ইংরাজি তৃতীয় বর্ষের ছাত্রী অনিন্দিতা এই সুবাদে দক্ষিণ এশিয়া যুব উৎসবে ভারতের প্রতিনিধিত্ব করবেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের ছাত্রী শ্রেয়সী সুকুল শাস্ত্রীয় সঙ্গীত (খেয়াল) ও সুভাষচন্দ্র বসু কলেজের ছাত্র সৌমিত্র মণ্ডল পোস্টার তৈরি বিভাগে তৃতীয় স্থান অধিকার করেছেন।

শিক্ষকের মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক কলেজ শিক্ষকের। নাম ত্রিলোচন মিত্র (৪২)। বাড়ি পিংলা থানার বড় খেলনা গ্রামে। তিনি পূর্ব মেদিনীপুরের একটি কলেজের ইতিহাসের শিক্ষক ছিলেন। ত্রিলোচনবাবু শুক্রবার বাইকে করে কলেজে যাচ্ছিলেন। কাঁটাখালির কাছে একটি লরি তাঁর বাইকে ধাক্কা দেয়। গুরুতর আহত ওই শিক্ষককে সবং ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে মেদিনীপুর মেডিক্যালে নিয়ে যাওয়ার পথে ত্রিলোচনবাবুর মৃত্যু হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.