পূর্ব কলকাতা
অফিসপাড়া
ফুট-লুঠ!
লছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ। ফলে রাস্তার একটি লেন বন্ধ। গাড়ি চলছে অন্য লেন দিয়েই। পথচারীদেরও সেই রাস্তাই ব্যবহার করতে হচ্ছে। কারণ, বিধাননগরের এই অংশে ফুটপাথ থেকেও নেই। অভিযোগ, ফুটপাথ দখল করে কোথাও দোকান-বাজার, কোথাও বাগান তৈরি হয়েছে। কয়েকটি জায়গায় ডাঁই করা আছে নির্মাণ সামগ্রী। এই অবস্থা বিধাননগরের সিটি সেন্টার মোড় থেকে ময়ূখ ভবন পর্যন্ত। প্রশাসনের তরফে যদিও ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি মিলেছে।
বিধাননগরের সিটি সেন্টার মোড় থেকে ময়ূখ ভবন অঞ্চলটি মূলত অফিসপাড়া। নিত্যযাত্রীদের অভিযোগ, এই অঞ্চলে যাতায়াত করা বিপজ্জনক হয়ে উঠেছে। সিটি সেন্টারের মোড় থেকে থেকে বিকাশ ভবনের দিকে কিছু দূর যেতে না যেতেই ফুটপাথ উধাও। পার্কিং জোন না থাকা সত্ত্বেও কোথাও কোথাও ফুটপাথেই গাড়ি পার্ক করে রাখা। মেট্রোর স্তম্ভগুলির মাঝেও গাড়ির পার্কিং শুরু হয়েছে। কোথাও রেলিং দিয়ে বাগান তৈরি হয়েছে। কোথাও আবার নির্মাণ সামগ্রীর স্তূপ।
মেট্রো প্রকল্পের কাজের জেরে রাস্তার অধিকাংশ অংশ দখল। ফলে একটি লেন দিয়েই দু’দিকের গাড়ি যাতায়াত করছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ডিসি-ডিডি ব্লক-সহ অফিসপাড়ার সার্ভিস রোড সমেত ফুটপাথ কার্যত দোকানদার ও পার্কিংয়ের দখলে। পথচারীদের চলার জায়গা নেই। তাঁদের দাবি, অবিলম্বে প্রশাসন ব্যবস্থা নিক। এই পথ দিয়েই রোজ কর্মসূত্রে বিধাননগরের অফিসপাড়ায় যান উল্টোডাঙার বাসিন্দা নিত্যগোপাল ঘোষ। তিনি বলেন, “মেট্রোর কাজে একটু সমস্যা হবে। তা মানা যায়। কিন্তু, ফুটপাথ দখল হয়ে থাকায় পথচারীরা রাস্তা দিয়ে প্রাণের ঝুঁকি নিয়ে চলাচল করবে তা মানা যায় না। প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না।”
বিধাননগরের নানা ব্লকের অনেক জায়গায় ফুটপাথে বাসিন্দারা বাগান তৈরি করেছেন। তবে সেখানে এত গাড়ি চলাচল হয় না। কিন্তু ব্যস্ত রাস্তার ধারে বাগান তৈরির যৌক্তিকতা নিয়ে স্থানীয় বাসিন্দা ও নিত্যযাত্রীরা প্রশ্ন তুলেছেন। এই রাস্তার এক ধারেই সেন্ট্রাল পার্ক। সেখানে অসংখ্য মানুষ প্রাতর্ভ্রমণ করেন। প্রাতর্ভ্রমণকারী সুমিতা রাহার কথায়: “এই রাস্তা দিয়েই সকালে হাঁটাচলা করতাম। কিন্তু এখন যা অবস্থা তাতে অন্যত্র যেতে বাধ্য হচ্ছি। প্রশাসনের অবিলম্বে নজর দেওয়া দরকার।”
যদিও বিধাননগর পুরকর্তৃপক্ষ এই বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। পুরকর্তৃপক্ষ জানান, ওই রাস্তার ধারে কিছুটা জায়গায় ফুটপাথ ছিল না। কিন্তু বাকি অংশে ফুটপাথ ছিল। সেখানে কয়েকটি সরকারি ও বেসরকারি সংস্থা বাগান তৈরি করেছে। বিষয়টি পুরসভার নজরে এসেছে। দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। পুরসভার চেয়ারম্যান পারিষদ (পূর্ত) অনুপম দত্ত বলেন, “পথচারীদের সত্যিই খুব সমস্যা হচ্ছে। মেট্রো কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। কিছু দিনের মধ্যে ওই রাস্তার সংস্কার হবে। সে কাজ শেষ হলেই ফুটপাথ তৈরির কাজ করা হবে। বড় রাস্তার ধারে ফুটপাথ দখল করতে দেওয়া হবে না। পার্কিংয়ের বিষয়টিও বিবেচনা করা হবে।” মেট্রো কর্তৃপক্ষ সূত্রে বলা হয়, করুণাময়ী মোড় থেকে সিটি সেন্টার পর্যন্ত মেট্রোর কাজ পুরোদমে চলছে। দ্রুত এই কাজ শেষ হবে। হয়ে গেলেই এই রাস্তা মেরামত করা হবে।

ছবি: অর্কপ্রভ ঘোষ




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.