টুকরো খবর
পথ দুর্ঘটনায় যুবকের মৃত্যু, উত্তেজনা
লরির ধাক্কায় মোটরবাইক আরোহী এক যুবকের মৃত্যুকে কেন্দ্র করে বুধবার দুপুরে বেলিয়াবেড়া থানার ফেঁকোচকে উত্তেজনা ছড়ায়। মৃতের নাম ইন্দ্রজিৎ পাত্র (৩০)। বাড়ি গোপীবল্লভপুরের রম্ভা গ্রামে। দুর্ঘটনায় ইন্দ্রজিতের মা ও জামাইবাবুও গুরুতর জখম হয়েছেন। তাঁদের ঝাড়গ্রাম মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দুর্ঘটনার পরে ক্ষিপ্ত জনতা ফেঁকোচকের কাছে পথ-অবরোধ করেন। পুলিশকে ঘিরে বিক্ষোভও দেখানো হয়। স্থানীয়দের অভিযোগ, লাঠিপেটা করে জনতাকে ছত্রভঙ্গ করে বিক্ষোভ উঠিয়ে দেয় পুলিশ। লাঠিপেটার অভিযোগ অবশ্য অস্বীকার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন মোটরবাইকে ইন্দ্রজিতেরা রম্ভা থেকে ঝাড়গ্রামের পেটবিন্ধির দিকে যাচ্ছিলেন। বাইকটি চালাচ্ছিলেন ইন্দ্রজিতের জামাইবাবু হরেকৃষ্ণ পাত্র। পিছনে বসেছিলেন ইন্দ্রজিৎ ও তাঁর মা নৈরাশ্যদেবী। ফেঁকোচকের কাছে দ্রুতগতিতে আসা বালিবোঝাই একটি লরি পিছন থেকে মোটরবাইকটিকে ধাক্কা মারে। আরোহী তিন জনই ছিটকে পড়েন। লরির চাকায় পিষ্ট হন ইন্দ্রজিৎ। স্থানীয় তপসিয়া স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হলে ইন্দ্রজিৎকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। ফেঁকোচকের বাসিন্দাদের অভিযোগ, গোপীবল্লভপুরের দিক থেকে আসা বালি-বোঝাই লরিগুলি থেকে নিয়মিত তোলা আদায় করে পুলিশের একাংশ। এ দিন পুলিশের উপস্থিতিতেই দুর্ঘটনা ঘটে। যদিও তোলা আদায়ের অভিযোগ অস্বীকার করেছে পুলিশ। লরি-সমেত চালককে আটক করা হয়েছে।

দুই ট্রেকারের ধাক্কা, মৃত ১
দু’টি ট্রেকারের মুখোমুখি সংঘর্ষে এক মহিলার মৃত্যুকে কেন্দ্র করে মঙ্গলবার বিকেলে উত্তেজনা ছড়াল ভগবানপুর থানার মির্জাপুর এলাকায়। দুর্ঘটনার পরে ট্রেকারে অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের প্রতিবাদ জানিয়ে স্থানীয় বাসিন্দারা দফায়-দফায় এগরা-বাজকুল রোড অবরোধ করেন। পুলিশ ট্রেকার দু’টি আটক করলেও চালকেরা পলাতক। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার বিকেল তিনটে নাগাদ মংলামাড়ো-বাজকুল ও গোয়ালাপুর-বাজকুল রুটের দু’টি ট্রেকারের মধ্যে মুখোমুখি সংঘর্ষ হয়। দু’টি ট্রেকার থেকে রাস্তায় ছিটকে পড়ে আহত হন জনা দশেক যাত্রী। গুরুতর আহত ভূপতিনগরের ইক্ষুপত্রিকা গ্রামের বাসিন্দা সুলতা ঘোড়ইকে (২৫) তমলুক জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। পরে তাঁকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। সেখানেই বুধবার সকালে তাঁর মৃত্যু হয়। এ দিকে, ওই দিনের ঘটনার পর স্থানীয় বাসিন্দা ও যাত্রীরা ট্রেকার দু’টিকে মির্জাপুরে আটকে দুই চালক ও সহকারীকে গ্রেফতারের দাবি জানান। পুলিশ ঘটনাস্থলে গেলে তাদের ঘিরেও বিক্ষোভ চলে। একই দাবিতে বুধবারও ওই এলাকায় রাস্তা অবরোধ করেছিলেন এলাকার লোক। তাঁদের আরও দাবি, ট্রেকারগুলিতে অতিরিক্ত যাত্রী নেওয়া বন্ধ করতে হবে। পরে পুলিশ গিয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে অবরোধ ওঠে।

দিঘা রেলপথের উন্নয়নে আশ্বাস
দিঘা-তমলুক রেলপথে আগামী মার্চের মধ্যেই বৈদ্যুতিকরণের কাজ সম্পূর্ণ হয়ে যাবে বলে আশা দিচ্ছে রেল দফতর। কাজ শেষ হলে হাওড়া-দিঘা রেলপথে আরও ইএমইউ ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে রেল। গত সোমবার কাঁথি রেল-স্টেশন পরিদর্শনে এসেছিলেন দক্ষিণ-পূর্ব রেলের জেনারেল ম্যানেজার (জিএম) এস পি ভার্মা। আশার কথা শুনিয়েছেন তখনই। দিঘা-তমলুক শাখায় পরিকাঠামোগত উন্নয়নের কাজ দেখতে একদল রেলবাস্তুকার ও আধিকারিকদের নিয়ে জিএম সে দিন বিভিন্ন স্টেশনে যান। কাঁথি রেলস্টেশন পরিদর্শনের সময়ে যুব-সংগঠন ডিওয়াইও এবং দিঘা-সাঁত্রাগাছি রেলওয়ে প্যাসেঞ্জার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জিএমের হাতে একাধিক দাবি সম্বলিত স্মারকলিপি তুলে দেওয়া হয়। দাবিগুলির মধ্যে রয়েছে, দিঘা-হাওড়া পাঁচজোড়া লোকাল ট্রেন ছাড়াও দিঘা-মেদিনীপুর লোকাল ট্রেন চালু করা, কাঁথি ও দেশপ্রাণ স্টেশনে টিকিট কাউন্টার বাড়ানো ইত্যাদি। দক্ষিণ কাঁথির বিধায়ক দিব্যেন্দু আধিকারীও কাঁথি স্টেশনে যাত্রীদের জন্য পানীয় জলের ব্যবস্থা, স্টেশনের সঙ্গে সংযোগকারী রাস্তাগুলি চওড়া করার দাবি জানান।

জয়দেবের ১৪ দিন সিবিআই হেফাজত
জ্ঞানেশ্বরী কাণ্ডে ধৃত জয়দেব মাহাতো
জ্ঞানেশ্বরী-কাণ্ডে অভিযুক্ত, মঙ্গলবার ঝাড়গ্রামে ধরা পড়া জয়দেব মাহাতোকে ১৪ দিনের জন্য নিজেদের হেফাজতে নিল সিবিআই। বুধবার ধৃতকে হাজির করা হয়েছিল মেদিনীপুর সিজেএম এজলাসে। এই আদালত থেকেই জয়দেবের নামে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। এ দিন সিবিআইয়ের পক্ষ থেকে ধৃতকে নিজেদের হেফাজতে চেয়ে আর্জি জানানো হয়। বিচারক কল্লোল দাস ১৪ দিনের হেফাজত মঞ্জুর করেন। এই মামলায় ২৩ জনের নামে চার্জশিট দিয়েছে সিবিআই।

সাইকেল ‘নিষিদ্ধ’ স্কুলে, প্রতিবাদ
এ যেন ‘একুশে আইনে’রই প্রতিবাদ! ঝাড়গ্রাম শহরের একটি সরকারি মেয়েদের স্কুল-প্রাঙ্গণ থেকে ছাত্রীদের সাইকেল চুরি হচ্ছিল। তার জেরে সাইকেল নিয়ে স্কুলে আসাই নিষিদ্ধ করেছেন কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের অবশ্য দাবি, চুরি যাওয়া সাইকেলগুলির দাম স্কুল-কর্তৃপক্ষকে দিতে হবে বলে চাপ দিচ্ছেন কয়েক জন অভিভাবক। তাই এই সিদ্ধান্ত। তা ছাড়া সাইকেল পাহারা দেওয়ার মতো প্রহরীও নেই। এ দিকে, স্কুলে সাইকেল নিষিদ্ধ হওয়ায় দূর-দূরান্তের ছাত্রীরা পড়েছে মহা সমস্যায়। স্কুলের নিজস্ব বাসটিও বেশ কয়েক বছর যাবৎ যে খারাপ। সমস্যার ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করে বুধবার ঝাড়গ্রামের মহকুমাশাসক তথা ওই স্কুলের পরিচালন কমিটির সভাপতি বাসব বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগপত্র জমা দিয়েছে এসএফআই। মহকুমাশাসকের আশ্বাস, “সমস্যা খতিয়ে দেখে যথাযথ পদক্ষেপ করা হবে।”

কথাকৃতির ‘নাট্যমিলনী’
‘জুড়াইতে চাই’ নাটকের একটি দৃশ্য। ছবি: দেবরাজ ঘোষ।
বুধবার সন্ধ্যায় ‘ঝাড়গ্রাম কথাকৃতি’-র উদ্যোগে শহরের দেবেন্দ্রমোহন মঞ্চে শুরু হল তিন দিনের ‘নাট্যমিলনী’।এ বার নাট্যমিলনীর ষষ্ঠ বর্ষ। এ দিন সন্ধ্যায় ঝাড়গ্রামের প্রবীণ নাট্য-অভিনেতা ও নির্দেশক প্রদীপ চক্রবর্তীকে সংস্থার পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হয়। এর পর কথাকৃতির শিশুশিল্পীদের অভিনীত ‘অসময়ের পাতাগুলি’ নাটকটি এবং পরে কথাকৃতির পরিবেশনায় দেবলীনা দাশগুপ্ত রচিত বড়দের নাটক ‘জুড়াইতে চাই’ মঞ্চস্থ হয়। আজ, বৃহস্পতিবার ঝাড়গ্রামের প্রবীণ নাট্য-ব্যক্তিত্ব শ্রীকান্ত পালকে সংবর্ধনা দেওয়া হবে। মঞ্চস্থ হবে সংস্থার নিজস্ব প্রযোজনায় ‘বলয় গ্রাস’ নাটকটি। এ ছাড়া বাঁকুড়ার ‘থিয়েটার-জঙ্গলমহল’ সংস্থা প্রযোজিত ‘উলগুলান’ নাটকটি মঞ্চস্থ হবে। শুক্রবার সমাপ্তি-সন্ধ্যায় হাওড়ার প্রবীণ নট-নাট্যকার-নির্দেশক শিব মুখোপাধ্যায়কে সংবর্ধনা দেওয়া হবে। পরিবেশিত হবে শিশুদের মায়েদের নিয়ে কথাকৃতি-র একটি ব্যতিক্রমী প্রযোজনা ‘নিভৃত সংলাপ ....অনেক দিনের আমার যে গান’। সবশেষে হাওড়ার ‘নটধা’ পরিবেশিত ‘মৃণাল একা’ নাটকটি মঞ্চস্থ হবে।

আমানত সংগ্রহ শিবির
খেজুরি থানার হেঁড়িয়াতে বুধবার হেঁড়িয়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির উদ্যোগে স্থায়ী আমানত-সংগ্রহ শিবির অনুষ্ঠিত হল। শিবিরের উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। তাঁর বক্তব্য, “রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি যেখানে আমানতের ৩০ শতাংশ টাক উন্নয়নের জন্য ঋণ দেয়, সেখানে সমবায় প্রতিষ্ঠানগুলি উন্নয়ন-কাজে ঋণ দেয় আমানতের ৮০ থেকে ৮৫ শতাংশ। গ্রামীণ এলাকার সাধারণ মানুষের উচিত নিজেদের স্বার্থেই সমবায় প্রতিষ্ঠানগুলির সঞ্চয়-প্রকল্পে টাকা জমানো সমবায়গুলিকে মজবুত করা।” শিবিরে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিধায়ক রনজিৎ মণ্ডল, সমবায় উন্নয়ন পরিদর্শক তপন সামন্ত। শিবিরে প্রথম দিনেই দশ লক্ষ টাকা সংগৃহীত হয়।

নির্যাতনের নালিশ, গ্রেফতার স্বামী
দ্বিতীয় বিবাহ এবং স্ত্রীকে নির্যাতনের অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃত শেখ নুরুলের বাড়ি পূর্ব মেদিনীপুরের পটাশপুর থানা এলাকার অমর্ষি-কসবা গ্রামে। বুধবার তাঁকে কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হলে বিচারক ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন। নুরুলের স্ত্রী জোহরুন বিবি জানান, বছর তিরিশেক আগে তাঁদের বিয়ে হয়েছিল। চার ছেলে আছে। অভিযোগ, বিয়ের পর থেকেই জোহরুনের উপর শারীরিক ও মানসিক নির্যাতন চালাতেন শেখ নুরুল। বছর কয়েক আগে নুরুল ফের একটি বিয়ে করেন। জোহরুনের কথায়, “দ্বিতীয় বিয়ের পর থেকে অত্যাচার বেড়ে যায়।”

এগরায় গণবিবাহ
দিঘা মোড়ে বীরেন্দ্রনাথ শাসমল পার্কে গণবিবাহের আয়োজন করল এগরার মহিলা সংগঠন স্বয়ংসিদ্ধা। বুধবার সন্ধ্যায় নাট্যসংস্থা কৃষ্টিচক্র, বিসিডিএ-র এগরা শাখা ও এগরা বাজার ক্ষুদ্র ব্যবসায়ী সমিতির সহযোগিতায় আট জোড়া দুঃস্থ পাত্র-পাত্রীর বিবাহ সম্পন্ন হয়। উপস্থিত ছিলেন মহকুমাশাসক রত্নেশ্বর রায়, এগরার পুরপ্রধান স্বপন নায়েক প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.