টুকরো খবর
নিখোঁজ পাথর ব্যবসায়ীর দেহ উদ্ধার অন্ডালে
নিখোঁজ নলহাটির পাথর ব্যবসায়ী সাকের আলির (৪৭) দেহ উদ্ধার হয়েছে বর্ধমান থেকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ১৬ জানুয়ারি বিকেল সাড়ে ৫টা নাগাদ অন্ডাল রেলপুলিশ রানিগঞ্জ ও নিমচা স্টেশনের মাঝ থেকে দেহটি উদ্ধার করে। তখনও মৃতের পরিচয় জানা যায়নি। বুধবার সকালে অন্ডাল রেল পুলিশের কাছে মৃতের পোশাক, সোয়েটার ও ছবি দেখে পরিবারের লোকজন দেহটি চিনতে পারেন। পরে আসানসোলের মর্গে গিয়ে তাঁরা দেহটি শনাক্ত করেন। প্রসঙ্গত, ক্রাশার ও খাদান এলাকায় যাচ্ছি বলে বেরিয়ে সোমবার সকাল থেকে খোঁজ মিলছিল না নলহাটির ১০ নম্বর ওয়ার্ডের ব্লক রোডের বাসিন্দা সাকের আলির। অনেক খোঁজাখুঁজির পরে রাতে ওই ব্যবসায়ীর পরিবারের তরফে থানায় নিখোঁজ ডায়েরি করা হয়। পাথর ব্যবসার অংশীদার করিমপুর এলাকার বাসিন্দা সাজেদ আলির দাবি করেছেন, “এটা আত্মহত্যার ঘটনা নয়। কারণ, সাকের আলি বাইরে গেলে মোবাইল ও কিছু কাগজ থাকে। তাঁর কাছ থেকে সেসব কিছু পাওয়া যায়নি।”

ইসিএলের ঠিকা শ্রমিকদের স্থায়ী করার দাবি
ইসিএলের ঠিকা শ্রমিকদের স্থায়ীকরণের দাবিতে বুধবার কোল ইন্ডিয়ার চেয়ারম্যানকে স্মারকলিপি দিল ‘অধিকার’ নামে একটি সংগঠন। তাদের অভিযোগ, ওই ঠিকা শ্রমিকদের জন্য কর্তৃপক্ষ একটি বেতন কাঠামো ঠিক করতে চলেছে। যা চূড়ান্ত হয়ে যাওয়ার অর্থওই ঠিকা শ্রমিকরা আর কোনও দিনই স্থায়ী হবেন না এবং স্থায়ী শ্রমিকদের সমান কাজ করেও তাঁদের সমান বেতন পাবেন না। ওই সংগঠনের সম্পাদক সুদীপ্তা পাল এই প্রেক্ষিতেই বলেন, “সিটু, আইএনটিইউসি, বিএমএস, এআইটিইউসি এবং এইচএমএস এই পাঁচটি ইউনিয়নের সঙ্গে মিলে কর্তৃপক্ষ ঠিকা শ্রমিকদের বিরুদ্ধে চক্রান্ত করছেন। কিন্তু আমরা চাই ইসিএলের ঠিকা শ্রমিকরা স্থায়ী হোন।”

ডিপিএলে বসছে নয়া ইউনিট
প্রজেক্ট লিমিটেডে (ডিপিএল) একটি নয়া ইউনিট বসতে চলেছে। এ নিয়ে আজ, বৃহস্পতিবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে প্রস্তাব আনা হচ্ছে। ডিপিএলে এখন সাতটি ইউনিট রয়েছে। আট নম্বর ইউনিটটি ২৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হবে। ইউনিটটি বসানোর জন্য ডিপিএল পাওয়ার গ্রিভান্স কর্পোরেশনের কাছ থেকে সাড়ে ন’শো কোটি টাকা ঋণ নেবে। ঋণের জামিনদার হবে রাজ্য।

আইনজীবী-ওসি বিবাদ মিটল
পরস্পরকে মিষ্টি বিনিময়ের মাধ্যমে বিবাদ মিটল আইনজীবী এবং ওসি-র মধ্যে। গত ২৫ ডিসেম্বর আসানসোল দক্ষিণ থানার ওসি অশোক বসু আইনজীবী এএন শুক্লর সঙ্গে অভব্য আচরণ করেছিলেন বলে অভিযোগ। আসানসোল বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা দক্ষিণ থানার কোনও গাড়ি আদালতে ঢুকতে দিচ্ছিলেন না। বুধবার বিকেলে ওসি অশোকবাবু সরকারি আইনজীবী (এজিপি) মুকুল ঘটকের চেম্বারে গেলে বিবাদ মেটে। ছিলেন আসানসোল বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বাণী মণ্ডল, এডিসিপি ভাস্কর মুখোপাধ্যায়।

স্কুলে ‘দুর্নীতি’
দুর্নীতির অভিযোগ তুলে জামুড়িয়ার তালতোড়ে রাধাবিনোদ নিম্ন বুনিয়াদি প্রাথমিক বিদ্যালয়ে তৃণমূলের নেতৃত্বে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, সর্বশিক্ষা অভিযান থেকে পাওয়া ১৫ হাজার টাকা এক ব্যক্তিকে ধার দিয়েছেন স্কুল কর্তৃপক্ষ। ৪ বস্তা চাল এক জনকে বিক্রি করা হয়েছে, এক বস্তা দান করা হয়েছে। এ সব বেআইনি কাজের প্রতিবাদে এ দিন বিক্ষোভ দেখানো হয় বলে জানান তিনি। এর পরেই স্কুল অবর পরিদর্শক চিন্ময় হাজরার নেতৃত্বে একটি প্রতিনিধি দল স্কুলে যায়। প্রধান শিক্ষক সাধন লায়েক জানান, যা বলার তাঁরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জানিয়েছেন। চিন্ময়বাবু বলেন, “পরিদর্শনে এসে কোনও অসঙ্গতি নজরে পড়েনি। তবে বিষয়টি নিয়ে তদন্ত চলছে।”

শ্রমিক বিক্ষোভ
আইএনটিটিইউসি অনুমোদিত দুর্গাপুর ঠিকা শ্রমিক কংগ্রেসের পক্ষ থেকে বুধবার অস্থায়ী শ্রমিকদের দশ দফা দাবি নিয়ে বিক্ষোভ দেখানো হয় দুর্গাপুর ইস্পাত কারখানার প্রশাসনিক ভবনের সামনে। আইএনটিটিইউসি-র জেলা সভাপতি প্রভাত চট্টোপাধ্যায় জানান, উৎপাদন ব্যাহত না করে এ দিন বিক্ষোভ দেখানো হয়। তাঁর অভিযোগ, প্রতিশ্রুতি দেওয়ার পরেও অস্থায়ী শ্রমিকদের স্থায়ীকরণ হয়নি। কিছু বিভাগে অস্থায়ী শ্রমিকদের নির্দিষ্ট সময়ের পরেও অতিরিক্ত সময় কাজ করিয়ে নেওয়া হয়। আধুনিকীরণ প্রকল্প যথা সময়ে শেষ করা ও এই প্রকল্পে যুক্ত অস্থায়ী শ্রমিকদের পিএফ, ইএসআইয়ের সুবিধার দাবিও জানানো হয় এ দিন। দাবিগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন কর্তৃপক্ষ।

রূপনারায়ণপুরে ধৃত অস্ত্র-সহ তিন দুষ্কৃতী
আগ্নেয়াস্ত্র-সহ তিন দুষ্কৃতীকে গ্রেফতার করেছে রেল পুলিশ। রূপনারায়ণপুর স্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্মের পাশ থেকে তাদের ধরা হয়। রেল পুলিশ সূত্রে জানা গিয়েছে, রেলের একটি পরিত্যক্ত ছাউনির তলায় মঙ্গলবার রাতে সাত জনের একটি দুষ্কৃতী দল জড়ো হয়েছিল। অভিযান চালিয়ে পুলিশ তিন জনকে ধরে। বাকিরা পালিয়ে যায়। তাদের কাছ থেকে একটি ৯ এমএম পিস্তল, চারটি কার্তুজ ও একটি ভোজালি উদ্ধার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম মহাবীর মণ্ডল, মহাদেব মণ্ডল ও মনি মণ্ডল। তারা সবাই ঝাড়খণ্ডের জামতাড়া থানার করমাটর এলাকার বাসিন্দা। পুলিশের প্রাথমিক অনুমান, ডাকাতি বা নাশকতার উদ্দেশেই জড়ো হয়েছিল ওই দুষ্কৃতীরা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃতদের বিরুদ্ধে একাধিক থানায় নানা অপরাধমূলক কাজের অভিযোগ আছে।

বিবাদ মিটল
পরস্পরকে মিষ্টি বিনিময়ের মাধ্যমে বিবাদ মিটল আইনজীবী এবং ওসি-র মধ্যে। গত ২৫ ডিসেম্বর আসানসোল দক্ষিণ থানার ওসি অশোক বসু আইনজীবী এএন শুক্লর সঙ্গে অভব্য আচরণ করেছিলেন বলে অভিযোগ। আসানসোল বার অ্যাসোসিয়েশনের আইনজীবীরা দক্ষিণ থানার কোনও গাড়ি আদালতে ঢুকতে দিচ্ছিলেন না। বুধবার বিকেলে ওসি অশোকবাবু সরকারি আইনজীবী (এজিপি) মুকুল ঘটকের চেম্বারে যান। সেখানে ছিলেন আসানসোল বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বাণী মণ্ডল, এডিসিপি ভাস্কর মুখোপাধ্যায়। সেখানেই দু’পক্ষের মধ্যে বিবাদ মেটে। ওসি অশোকবাবু অবশ্য পুরো বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চাননি।

সম্প্রসারণের তথ্য চাইলেন শিল্পমন্ত্রী
যে কোনও সমস্যার মোকাবিলা করে ইস্কো সম্প্রসারণ প্রকল্প শেষ করার পরামর্শ দিলেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার আসানসোলে এসে ইস্কোর সিইও-র সঙ্গে বৈঠকে তিনি এই কথা বলেন। পুরুষোত্তমপুর গ্রাম সংলগ্ন একটি ধর্মস্থানে নির্মাণ কাজে গ্রামবাসী বাধা দেওয়ায় প্রায় এক মাস কাজ বন্ধ ছিল। আপাতত সেখানে পাঁচিল না তোলার আশ্বাস দিয়ে কাজ শুরু করে ইস্কো। পার্থবাবু বলেন, “বাসিন্দাদের সমস্যা নিয়ে ইস্কো কর্তৃপক্ষের কাছে বিস্তারিত তথ্য চেয়েছি।” মন্ত্রী জানান, জমিদাতাদের দাবিগুলি নিয়ে ইস্কো কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা মেটানো হবে। কোনও অবস্থাতেই ইস্কো সম্প্রসারণ প্রকল্প ব্যাহত করা যাবে না।

কারখানায় জমা টায়ারে আগুন
একটি বেসরকারি ইস্পাত কারখানায় আগুন লাগার ঘটনা ঘটল দুর্গাপুরে। বুধবার রাত সাড় ৮ টা নাগাদ আরআইপি প্লটের ওই কারখানাটিতে ডাঁই করে রাখা পুরনো টায়ার-টিউবে আগুন লাগে। দমকলের ৩টি ইঞ্জিন গিয়ে ঘণ্টাখানেকের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। দমকলের এক আধিকারিক জানান, কোনও ক্ষয়ক্ষতি হয়নি। ঘটনাস্থলে জলের উৎস না থাকায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তিনটি ইঞ্জিন পাঠানো হয়েছিল। কারখানা সূত্রে জানা গিয়েছে, ফার্নেস অয়েল তৈরির জন্য টায়ার জমা করে রাখা হয়েছিল। এ দিন কোনও ভাবে সেখানে আগুন লাগে।

কাজের দাবি
সিপিএম পরিচালিত পঞ্চায়েতের গড়িমসির কারণে ব্লক এলাকায় একশো দিনের কাজের প্রকল্প বন্ধ হয়ে পড়ে রয়েছে। বুধবার এই অভিযোগে কাঁকসায় মিছিল বের করে তৃণমূল। দলের ব্লক যুব সভাপতি পল্লব বন্দ্যোপাধ্যায় জানান, পাশাপাশি পানাগড় শিল্পতালুকে স্থানীয় বেকারদের কাজের দাবিও জানানো হয় এ দিন। কাঁকসা ৩ নম্বর কলোনি থেকে ডাকবাংলো মোড় হয়ে মিছিল শেষ হয় মিনি বাজারে। ব্লক এলাকার বিভিন্ন গ্রাম থেকে দলীয় কর্মী-সমর্থকেরা এ দিনের মিছিলে যোগ দিয়েছিলেন।

দুর্ঘটনায় জখম
গঙ্গাসাগর মেলা থেকে ফেরার পথে গাড়ি উল্টে জখম হয়েছেন ১৫ জন যাত্রী। বুধবার বিকেলে আসানসোল দক্ষিণ থানার গাড়ুইয়ের কাছে ২ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। স্থানীয় বাসিন্দা ও পুলিশ জখম যাত্রীদের উদ্ধার করে আসানসোল মহকুমা হাসপাতালে পাঠান। ৬ জনকে ভর্তি আছেন। প্রাথমিক চিকিৎসার পরে বাকিদের ছেড়ে দেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, জাতীয় সড়ক ধরে গাড়িটি যাওয়ার পথে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়।

দুর্ঘটনায় মৃত্যু, ক্ষোভ
রাস্তা পারাপারের সময় গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির। বুধবার ২ নম্বর জাতীয় সড়কে জামুড়িয়ার চাঁদা মোড়ে এই দুর্ঘটনার পরে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থার দাবিতে প্রায় দু’ঘণ্টা ধরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা।

টিডিবি কলেজে অনুষ্ঠান
ভূতত্ত্ব বিভাগের পুনর্মিলন অনুষ্ঠান হল রানিগঞ্জের টিডিবি কলেজে। অধ্যক্ষ শীতল গঙ্গোপাধ্যায় জানান, নাচ, গান, আবৃত্তি ইত্যাদি আয়োজিত হয়। ভূতত্ত্ব বিভাগের প্রাক্তনীদের পক্ষ থেকে কলেজের উন্নয়নের জন্য ১০ হাজার টাকা দেওয়া হয়েছে।

দুর্গাপুরে আন্তর্জাতিক আলোচনা চক্র
সকাল ১০ টা ১৫ মিনিট। উদ্যোগ: সিএসাইআর-সিএমইআরআই।

আসানসোলে বই মেলা
বুধা রেল মাঠ। দুপুর ১টা। উদ্যোগ: আসানসোল যুব শিল্পী সংসদ।

খাদ্য মেলা
আসানসোলে খাদ্য মেলা। হটন রোড সংলগ্ন মাঠ। দুপুর ১টা। উদ্যোগ: অবকাশ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.