টুকরো খবর
দিল্লিতে মৃত রায়গঞ্জের দিনমজুর
দিল্লিতে দিনমজুরির কাজ করতে গিয়ে বহুতল থেকে পড়ে উত্তর দিনাজপুরের এক যুবকের মৃত্যু হয়েছে। গত শনিবার দুপুরে দিল্লির একটি ডালমিলে কাজ করার সময়ে দোতলা থেকে পড়ে ওই যুবকের মৃত্যু হয়। পুলিশ জানায়, মৃতের নাম মতি পাশোয়ান (১৯)। তাঁর বাড়ি করণদিঘি থানার পান্ডেপুর এলাকায়। সোমবার সকালে পরিবারের লোক মৃতদেহটি বাড়িতে নিয়ে আসলে এলাকায় শোকের ছায়া নেমে আসে। প্রায় তিন মাস আগে স্থানীয় এক শ্রমিক সরবরাহকারী ঠিকাদারের অধীনে পাণ্ডেপুর এলাকার বেশ কিছু যুবক দিল্লিতে দিনমজুরির কাজ করতে গিয়েছিলেন। মতিবাবুর সঙ্গে ওই ডালমিলে কাজ করতেন তাঁর ভাই শচীনবাবুও। শচীনবাবুর কাছ থেকে ঘটনার সবিস্তার বিবরণ শুনে এদিন মৃতের বাবা গাঙ্গোবাবু মিল মালিক এবং ওই শ্রমিক সরবরাহকারী ঠিকাদারের বিরুদ্ধে করণদিঘি থানায় কর্তব্যে গাফিলতির অভিযোগ জানিয়েছেন। অভিযোগের ভিত্তিতে পুলিশ একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা দায়ের করে মৃতদেহটি এদিনই রায়গঞ্জ জেলা হাসপাতালের পুলিশ মর্গে ময়নাতদন্তে পাঠিয়েছে। গাঙ্গোবাবু বলেন, “ছেলে পড়ে যাওয়ার পর মিল কর্তৃপক্ষ ও ওই ঠিকাদার ছেলের চিকিৎসা করানোর ব্যাপারে কেউ উদ্যোগী হননি। ছেলেকে হাসপাতালে ভর্তি করানো হয়নি। বিনা চিকিৎসায় দীর্ঘক্ষণ পড়ে থাকার কারণে আমার ছেলের মৃত্যু হল। পুলিশের কাছে দোষীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছি।” করণদিঘি থানার আইসি সুকুমার মিশ্র বলেন, “যে হেতু ঘটনাটি দিল্লিতে ঘটেছে। তাই মৃতের পরিবারের লোকজনকে দিল্লি পুলিশের কাছে এফআইআর করার পরামর্শ দেওয়া হয়েছে। আমরাও বিষয়টি নিয়ে দিল্লি পুলিশের সঙ্গে যোগাযোগ করেছি। প্রয়োজনে ময়নাতদন্তের রিপোর্ট দিল্লি পুলিশের কাছে পাঠিয়ে দেওয়া হবে।”

পুরসভায় দুর্নীতি, নালিশ তৃণমূলের
ফরওয়ার্ড ব্লকের দখলে থাকা দিনহাটা পুরসভার বিরুদ্ধে দূর্নীতি ও স্বজনপোষণের অভিযোগ তুলে আন্দোলনে নামল তৃণমূল। সোমবার পুরসভার সামনে বিক্ষোভ দেখানোর পাশাপাশি দিনহাটা শহরে পথসভা করেন তাঁরা। রাজ্যের মুখ্যমন্ত্রীকেও সমস্ত অভিযোগের ব্যাপারে চিঠি পাঠিয়ে দলের তরফে তদন্ত দাবি করা হয়েছে। সদ্য দলে ফেরা প্রাক্তন বিধায়ক তথা দিনহাটা পুরসভার কাউন্সিলর অশোক মন্ডল দিনভর ওই আন্দোলনের নেতৃত্বে ছিলেন। তৃণমূলের অভিযোগ, ফরওয়ার্ড ব্লকের দখলে থাকা ওই পুরসভায় বিভিন্ন কাজে একের পর এক অনিয়ম হচ্ছে। সম্প্রতি ৩২ জন কর্মী নিয়োগে ব্যাপক স্বজনপোষণ হয়। তাঁদের মধ্যে সিংহভাগ নিজেদের দলের লোককে সাফাই কর্মী হিসাবে স্থায়ী নিয়োগপত্র দেওয়া হয়। যাদের অনেকেই এখন সাফাইয়ের কাজ না করে অফিসে চেয়ার টেবিলে বসে সময় কাটিয়ে বাড়ি ফিরছেন বলে তৃণমূলের অভিযোগ। যেসব কাজে অনিয়ম ও দুর্নীতি হয়েছে বলে তৃণমূলের অভিযোগ, তার মধ্যে ৩ লক্ষ ১৫ হাজার টাকার জেনারেটর ৩ লক্ষ ৯২ হাজার টাকায় কেনা, বিধি ভেঙে পছন্দের ঠিকাদারকে ১ কোটি টাকার অফিস ভবন সংস্কারের বরাত দেওয়া, একই রাস্তা নির্মাণে ৮ জন ঠিকাদারকে টাকা পাইয়ে দেওয়ার বিষয়গুলি রয়েছে। পুরসভার কাউন্সিলর তথা তৃণমূল নেতা অশোক মন্ডল বলেন, “নিয়ম অনুযায়ী ৫০ লক্ষ টাকার বেশির কাজ হলে চিফ ইঞ্জিনিয়রের অনুমতি নিতে হয়। অফিস সংস্কারের বরাত দেবার ক্ষেত্রে ওই নিয়ম মানা হয়নি। জেনারেটর কেনার ব্যাপারেও আর্থিক নয়ছয় হয়েছে। রাস্তার কাজ, কর্মী নিয়োগের মতো কাজেও প্রচুর অনিয়ম ও দূর্নীতি হয়েছে। সবই এদিন মুখ্যমন্ত্রীকে পাঠিয়ে তদন্ত চেয়েছি।” সন্ধ্যায় ওই সব দুর্নীতি ও স্বজনপোষণের প্রতিবাদে চৌমাথার মোড়ে পথসভা করে তৃণমূল। দলের স্থানীয় নেতা মনোজিত সাহাচৌধুরী, অমল মিত্র-সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। দিনহাটা পুরসভার চেয়ারম্যান চন্দন ঘোষ অবশ্য বলেছেন, “এসবই ভিত্তিহীন অভিযোগ। পুরসভার উন্নয়ন দেখে তা বানচাল করতেই আমাদের সুনাম নষ্ট করতে চাইছেন তিনি। নিয়ম না মেনে কোনও কাজ পুরসভা করেনি। ২০টি বোর্ড মিটিঙয়ের মধ্যে মাত্র ৫টিতে উপস্থিত থাকায় অশোকবাবু অনেক কিছু সঠিক ভাবে জানেন না।”

ভোট নিয়ে বৈঠক
হলদিবাড়ি কলেজে আসন্ন নির্বাচন নিয়ে সোমবার বিডিও অফিসে বৈঠক করলেন মেখলিগঞ্জের মহকুমাশাসক দেবাশিস কর্মকার। তাঁর সঙ্গে ছিলেন মাথাভাঙা মহকুমা পুলিশ আধিকারিক সীতারাম সিংহ। পরে হলদিবাড়ি কলেজে গিয়ে কলেজ কর্তৃপক্ষ এবং ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সঙ্গেও এরা বৈঠক করেন। সর্বদল বৈঠকে সর্বসন্মতিক্রমে সিদ্ধান্ত হয় যে নির্বাচনের সময় কলেজে মোবাইল ব্যবহার নিষিদ্ধ থাকবে এবং ব্লকের কোথাও রাত ৯টার পর কেউ প্রচার করতে পারবেন না। কলেজের ভেতরেও প্রচারের সময় নির্দিষ্ট থাকবে। এ ছাড়াও কলেজের মধ্যে নির্বাচনের সময় কোনও পতাকা বা ফেস্টুন লাগানো চলবে না। কলেজের বাইরে মূল রাস্তায় দুটো জায়গা পুলিশের নিয়ন্ত্রণে থাকবে। কলেজের বাইরে রাস্তায় কোনও অবাঞ্ছিত ব্যক্তি যাতে গোলমাল পাকাতে না পারে সেদিকে পুলিশের নজর থাকবে। মেখলিগঞ্জের মহকুমাশাসক দেবাশিস কর্মকার বলেন, “কলেজ নির্বাচনের সময় আইনশৃঙ্খলা যাতে বজায় থাকে সে বিষয়ে সব দল একমত হয়েছেন। কোনও মতেই বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না।” হলদিবাড়ি কলেজ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার এবং বুধবার কলেজে মনোনয়নপত্র বিলি করা হবে। বৃহস্পতিবার এবং শুক্রবার মনোনয়নপত্র গ্রহণ করা হবে। শনিবার স্ক্রুটিনি হবে। ২৪শে জানুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহার করার শেষ দিন। ৪ ফেব্রুয়ারি হলদিবাড়ি কলেজের নির্বাচন হবে। এবার মোট ২ হাজার ২৬০ জন ভোট দেবেন।

মার্চ মাসে মালদহে মনমোহন
গনি খান চৌধুরী টেকনিক্যাল ইন্সস্টিটিউট-এর শিল্যানাস করতে মার্চ মাসের মাঝামাঝি প্রধানমন্ত্রী মনমোহন সিংহ মালদহে আসছেন। অথচ এখন পর্যন্ত ওই প্রতিষ্ঠানের জন্য ৩০০ বিঘা জমি না মেলায় মহাফাঁপড়ে ইন্সস্টিটিউটের বোর্ড অব গভর্নসের চেয়ারম্যান তথা রাজ্যে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী আবু নাসের খান চৌধুরী। তিনি বলেন, “প্রধানমন্ত্রী দফতরের সঙ্গে আমার কথা হয়েছে। তাঁরা জানান, প্রধানমন্ত্রী মার্চ মাসের মাঝামাঝি শিলান্যাস করতে মালদহে আসবেন। ইন্সস্টিটিউটের জন্য ২০০ বিঘা জমি কেনা হয়ে গিয়েছে। বাকি ১০০ বিঘা জমি কিছুদিনের মধ্যে রেজিষ্ট্রি হয়ে যাবে। একসঙ্গে ৩০০ বিঘা জমি না থাকায় কেন্দ্রীয় মানব সম্পদ কারিগরি ইন্সস্টিটিউটের ভবন তৈরির কাজ শুরু করার সবুজ সংকেত দিচ্ছে না।” দু’বছর আগে গনিখান চৌধুরী টেকনিক্যাল কারিগরি ইন্সস্টিটিউট চালু হয়েছে। নিজস্ব বিল্ডিং তৈরি না হওয়ায় গত দুই বছর ধরে মালদহ পলিটেকনিক কলেজে মেকানিক্যাল, ফুড প্রসেসিং, ইলেকট্রিক্যাল বিভাগে সার্টিফিকেট কোর্সের পঠনপাঠন শুরু হয়েছে। জুলাই মাসে ডিপ্লোমা কোর্সের পঠনপাঠন শুরু হবে বলে জানিয়েছেন আবু নাসের খান চৌধুরি। তিনি জানান, জমি সমস্যা মিটলেই ইন্সস্টিটিউটের কাজ শুরু করা হবে।

সহায়ক মূল্যে ধান
ছবি: অমিত মোহান্ত।
সহায়ক মূল্যে ধান কেনার দাবিতে সোমবার বালুরঘাট এবং কুশমন্ডি এলাকায় চাষিদের বিক্ষোভে উত্তেজনা ছড়াল। এদিন বালুরঘাটে জেলা কিসান কংগ্রেসের চাষিরা জেলাশাসকের অফিসের সামনে অবস্থান করে বিক্ষোভ দেখান। সমাবেশে উপস্থিত প্রদেশ কিসান কংগ্রেসের চেয়ারম্যান দেবাশিস দত্ত, জেলা সভাপতি লগিন দাস অভিযোগ করেন, নগদ টাকায় প্রতি হাট থেকে সরকারি ভাবে ধান কিনতে হবে। পরে জেলাশাসককে তাদের পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়। অন্যদিকে সরকারি ঘোষণা মতো গত ১৪ জানুয়ারি কুশমণ্ডি ব্লকে ধান কেনার কর্মসূচি বিনা নোটিশে বাতিলের প্রতিবাদে এদিন দিনভর সেখানকার এগ্রিকালচারাল মার্কেটিং কোঅপারেটিভ সোসাইটিতে তালা ঝুলিয়ে শতাধিক ধান চাষি বিক্ষোভ দেখাতে থাকেন। অভিযোগ পেয়ে এদিন বিকেলে খাদ্য নিয়ামককে ডেকে ভর্ৎসনা করেন জেলাশাসক দুর্গাদাস গোস্বামী। জেলাশাসকের নির্দেশে ধান কেনার আশ্বাসে চাষিরা তালা খুলে দেন।

পথ দুর্ঘটনায় মৃত্যু
পথ দূর্ঘটনায় এক কিশোরের মৃত্যু হয়। রবিবার সন্ধ্যায় উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়ার কানকি এলাকায় ঘটনাটি ঘটে। মৃত ওই কিশোরের নাম মহম্মদ একলাখ (১১)। বাড়ি কানকি ফাঁড়ির নাকারপুর এলাকায়। সন্ধ্যায় বিহারের এক আত্মীয়ের বাড়ি থেকে ফেরার সময় একটি ট্রাক তাঁকে ধাক্কা মারে। জখমকে উত্তরবঙ্গ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে তাঁর মত্যু হয়।

আত্মঘাতী দিনমজুর
অবসাদে আত্মঘাতী হলেন এক দিনমজুর মহিলা। সোমবার বাঁশঝাড় থেকে তার ঝুলন্ত দেহ পুলিশ উদ্ধার করে। রবিবার রাতে ঘটনাটি ঘটে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুরের কাটাবনে। নাম কবিতা মন্ডল (৩৫)।

জয়ী টিএমসিপি
তুফানগঞ্জ কলেজের ছাত্র সংসদ নির্বাচনে ৩৮টি আসনেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হল টিএমসিপি প্রার্থীরা। সোমবার ওই কলেজের ছাত্র সংসদ নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল।

রক্তাক্ত দেহ উদ্ধার
অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির মৃতদেহ উদ্ধারে চাঞ্চল্য ছড়াল। সোমবার দুপুরে রায়গঞ্জ থানার বরুয়া গ্রাম পঞ্চায়েতের পেঁয়াজি মোড় এলাকার রাস্তার ধার থেকে মৃতদেহটি উদ্ধার করে পুলিশ। মৃতের বয়স ৩৫ বছরের কাছাকাছি। এ দিন বাসিন্দারা দেহ দেখে পুলিশে খবর দেন। মৃতের মাথা, গলা সহ বিভিন্ন জায়গায় ধারাল আঘাতের চিহ্ন রয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.