টুকরো খবর
আন্দোলনের পথে বামেরা
শিলিগুড়ি জলপাইগুড়ি উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে মহানন্দা অ্যাকশন প্ল্যান, হকারদের পুনর্বাসন, বস্তি এবং পিছিয়ে পড়া এলাকার উন্নয়নমূলক কাজ থমকে পড়েছে অভিযোগ তুলে আন্দোলনে নামল বামেরা। সোমবার ওই অভিযোগে দার্জিলিং জেলা বামফ্রন্টের তরফে শিলিগুড়িতে এসজেডিএ দফতরের সমানে জমায়েত হয়ে বিক্ষোভ সভা করা হয়। পরে কর্তৃপক্ষকে ১৩ দফা দাবিতে স্মারকলিপি দেন তারা। চেয়ারম্যানের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। কর্মীদের নিজের রাজনৈতিক দলে আনতে তিনি বাধ্য করতে চাইছেন বলে অভিযোগ। দফতরে নিয়োগের ক্ষেত্রেও বিভিন্ন অনিয়ম হচ্ছে বলে এ দিন সরব হন বামেরা। এসজেডিএ’র চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্যের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, “অভিযোগ ভিত্তিহীন। দফতরে রাজনীতি নিয়ে কর্মীদের সঙ্গে কখনই কথা বলি না। এসজেডিএ’র তরফে বিভিন্ন উন্নয়ন পরিকল্পনা নেওয়া হচ্ছে। পুরনো কাজগুলি দ্রুত শেষ করার চেষ্টা চলছে।” এ দিন বামেরা দফতরের মুখ্য কার্য নির্বাহী আধিকারিক গোদালা কিরণ কুমারকে স্মারকলিপি দিলে তিনি জানিয়ে দেন, মহানন্দা অ্যাকশন প্ল্যানের প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষ পর্যায়ে। তবে জমির বাধায় কিছু কাজ বাকি ছিল। হকারদের পুনর্বাসনের ব্যবস্থা হচ্ছে। অন্য দাবির বিষয়গুলিও দেখা হচ্ছে। এ দিন দার্জিলিং জেলা সিপিএম এবং তাদের শরিক দল সিপিআই, ফরওয়ার্ড ব্লক, আরএসপি নেতারা বিক্ষোভ সভায় যোগ দেন। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য জীবেশ সরকার বলেন, “নিয়োগে অনিয়ম হচ্ছে বলে আমি অভিযোগ পেয়েছি। উন্নয়নের কোনও সুনির্দিষ্ট পরিকল্পনা নিতে পারছেন না চেয়ারম্যান। আগে যে সব উন্নয়ন কাজের সিদ্ধান্ত হয়েছিল সেগুলিও অসমাপ্ত পড়ে। সমস্যা না মিটলে বড় ধরনের আন্দোলনে নামব।”

জনসভায় হুঁশিয়ারি কেপিপি-কেএলও’র
তরাই-ডুয়ার্সের কোনও অংশ গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের (জিটিএ) অন্তর্ভুক্তি’র চেষ্টা হলে পথে নেমে বিরোধিতা করবে কামতাপুর প্রোগ্রেসিভ পার্টি (অতুল গোষ্ঠী)। সোমবার শিলিগুড়িতে প্রকাশ্য সভায় এই কথা জানিয়ে অতুল রায় বলেন, “উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীকে ১৯ দফা দাবি জানিয়ে আলোচনার আবেদন করেছিলাম। দাবি মানা হয়নি। কামতাপুর পিপলস পার্টি, গ্রেটার কোচবিহার ডেমোক্রেটিক পার্টিকে নিয়ে আন্দোলনের প্রস্তুতি চলছে। অস্থিরতা তৈরি হলে সরকার দায়ী থাকবে।” সভায় যোগ দেন একাধিক প্রাক্তন কেএলও জঙ্গি। আলোচনাপন্থী কেএলও জঙ্গিদের অন্যতম টম অধিকারী’র হুঁশিয়ারি, “সরকার দাবি না মানলে প্রয়োজনে ফের অস্ত্র ধরা হবে।” গোর্খা জনমুক্তি মোর্চার কেন্দ্রীয় কমিটির প্রচার সচিব তথা বিধায়ক হরকা বাহাদুর ছেত্রী এ বিষয়ে বলেন, “তরাই ও ডুয়ার্সের মৌজা জিটিএ-তে অন্তর্ভুক্তি নিয়ে রাজ্য সরকারের নিরপেক্ষ কমিটি কাজ করছে। তারা যা সিদ্ধান্ত নেবেন আমরা তাই মেনে নেব। এই সময় কেপিপি বা অন্য কোনও সংগঠন কী বলল তা নিয়ে মন্তব্য করার মানে হয় না।”

মাটি কাটার নালিশ
চ্যাংরাবান্ধা-মালবাজার রেলপথের জন্যে মালবাজারের নিদাম, রাঙামাটি এবং রাজা চা বাগানের থেকে বিনা অনুমতিতে প্রচুর মাটি কেটে নেওয়ার অভিযোগ উঠলঠিকাদারদের বিরুদ্ধে। এই অভিযোগে সোমবার এলাকা সরেজমিনে খতিয়ে দেখলেন জলপাইগুড়ির অতিরিক্ত জেলাশাসক তন্ময় চক্রবর্তী, মালবাজারের মহকুমাশাসক দেবযানী ভট্টাচার্য এবং মালবাজারের বিডিও প্রেমবিভাস কাঁসারী। সংশ্লিষ্ট ঠিকাদারকে আর্থিক জরিমানা করার সিদ্ধান্ত নেন তাঁরা। মহকুমাশাসক জানান, যে অনুমতি নেওয়া হয়েছিল তার থেকে অনেক বেশি মাটি কাটা হয়েছে। ঠিকাদারকে তাই আর্থিক জরিমানা করা হবে।

আঁকা প্রতিযোগিতা
‘শিলিগুড়ি’ বিষয়ে ছবি আঁকবেন কচিকাঁচারা! রবিবার, ২২ জানুয়ারি শিলিগুড়ির পূবালী সেনগুপ্ত স্মৃতি সংস্থার উদ্যোগে আঁকা প্রতিযোগিতা হবে। জোৎস্নাময়ী গার্লস হাইস্কুলে ৭টি বিভাগে অংশ নেবেন উৎসাহীরা। শিশু থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ৪টি বিভাগে বিষয় থাকছে যেমন খুশি আঁকো। সপ্তম এবং অষ্টম শ্রেণির ছাত্রছাত্রীদের বিভাগে আঁকার বিষয় ‘শিলিগুড়ি’। নবম ও দশম শ্রেণির পড়ুয়াদের জন্য থাকছে ‘একটি খেলা’। উন্মুক্ত বিভাগে আঁকতে হবে ‘কর্মরত মানুষ’। অংশ গ্রহণকারী প্রতিযোগীর জন্য থাকছে বিশেষ উপহার। ৭টি বিভাগে ১৩০টি নির্বাচিত ছবির জন্য রয়েছে পুরস্কার।

কংগ্রেসের কর্মিসভা
রবিবার জলপাইগুড়ি লাগোয়া অসম মোড়ের একটি প্রাথমিক স্কুলে জেলা কংগ্রেসের ওবিসি সেলের কর্মিসভা আয়োজিত হয়। কর্মিসভায় কংগ্রেস বিধায়ক দেবপ্রসাদ রায়, কৃষক নেতা দুলাল দেবনাথ-সহ অনান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। ওবিসিদের ৫০ শতাংশ সংরক্ষণের দাবি জানিয়ে আগামীতে আন্দোলনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

পথ-দুর্ঘটনায় মৃত্যু
সেনাবাহিনীর গাড়ির ধাক্কায় বাইক আরোহী এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে অভিযোগ। সোমবার ঘটনাটি ঘটেছে বেলা ১ টা নাগাদ শিকারপুর এলাকার ফকটিয়া মোড়ে। পুলিশ জানায়, মৃত ব্যক্তির নাম সঞ্জয় মণ্ডল (২১)। বাড়ি শিলিগুড়ির ভক্তনগরের শান্তিনগরে। এ দিন বাইকে করে তিনি এবং অমল সরকার গজলডোবায় যাচ্ছিলেন।

থানায় বিক্ষোভ
পঞ্চায়েতের বিরুদ্ধে জব কার্ড আটকে রাখার অভিযোগ তুলে একদল বাসিন্দা নকশালবাড়ি থানায় বিক্ষোভ দেখালেন। সোমবার নকশালবাড়ির রায়পাড়ার বাসিন্দারা বিক্ষোভ দেখান। পঞ্চায়েতের পক্ষ থেকে একশো দিনের চারটি প্রকল্পে ওই এলাকায় কাজ চলছে। অভিযোগ, ১৭ দিন তাঁরা কাজ করলেও এক পয়সাও দেওয়া হয়নি। তাছাড়া জব কার্ড আটকে রাখা হয়েছে। অনিতা দাস, সুমিতা সিংহ, টিডো টোপ্পো, দিলা তামাংয়ের মতো বেশ কিছু বাসিন্দা পুলিশে অভিযোগ দায়ের করার পরে প্রকল্পের সুপারভাইজাররা সেগুলি ফেরত দেন বলে অভিযোগ। তৃণমূলের অঞ্চল সভাপতি তপন কুণ্ডু বলেন, “মারাত্মক অভিযোগ। বিডিওকে ঘটনার তদন্তের জন্য বলা হয়েছে।” জব কার্ড আটকে রাখার অভিযোগ অস্বীকার করে পঞ্চায়েত প্রধান সিপিএমের অনিল বর্মন। তিনি বলেন, “কিছু লোককে ভুল বুঝিয়ে এসব অভিযোগ করানো হয়েছে।”

পুড়ল ৪টি ঘর
গ্যাস সিলিন্ডার ফেটে পুড়ে গেল ৪টি ঘর। রবিবার সন্ধ্যা ৭টায় ঘটনাটি ঘটে এনজেপি পুলিশ ফাঁড়ির শান্তিনগর এলাকায়। দমকলের দুটি ইঞ্জিন আগুন নিয়ন্ত্রণে আনে। শান্তিনগরের পরিতোষ সরকারের বাড়িতে আগুন লাগে। ওই ঘরগুলি ভাড়া দিয়েছিলেন পরিতোষবাবু। সেখানে দুটি পরিবার বসবাস করছিলেন। এদিন রান্নার সময় একটি ঘরে আগুন লাগে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.