টুকরো খবর
ধুবুলিয়ায় বাস উল্টে জখম ২১
আহতদের চিকিৎসা। নিজস্ব চিত্র।
বাস উল্টে জখম হয়েছেন ২১ জন যাত্রী। সোমবার সকালে একটি বেসরকারি বাস ধুবুলিয়ার সিংহাটির কাছে ৩৪ নম্বর জাতীয় সড়কে নিয়ন্ত্রণ হারায়। একটি গাছের সঙ্গে ধাক্কা লেগে বাসটি উল্টে যায়। আহতদের শক্তিনগর জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, যাত্রীবোঝাই বাসটি বেথুয়াডহরির দিকে যাচ্ছিল। রাস্তার গর্তে পড়ে বাসটি নিয়ন্ত্রণ হারায় বলে পুলিশের অনুমান। স্থানীয় বাসিন্দা ও পুলিশকর্মীরা আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যান। পুলিশ বাসটিকে আটক করেছে। ঘটনাস্থলে যান কৃষ্ণনগরের মহকুমাশাসক (সদর) পূর্ণেন্দু মাঝি। তিনি বলেন, “বাসটি অত্যন্ত দ্রুত গতিতে যাচ্ছিল। বাসের চাকা রাস্তার গর্তে পড়ায় নিয়ন্ত্রণ হারিয়ে গাছের গায়ে ধাক্কা মারে।” নদিয়া জেলা বাস মালিক সমিতির সহ-সম্পাদক অসীম দত্ত বলেন, “অনেক বাস চালত খুব জোরে বাস চালান। তাদের বহুবার বারন করা হয়েছে। জাতীয় সড়কের বেশ কিছু অংশ বেহাল।” ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার নদিয়া-মুর্শিদাবাদ শাখার প্রোজেক্ট ডিরেক্টর গৌতম দত্ত বলেন, “ক’দিনের বৃষ্টিতে রাস্তার কোথাও কোথাও একাধিক গর্ত তৈরি হয়েছে। খুব শীঘ্রই সংস্কারের কাজ করা হবে।”

কৃষি বিশ্ববিদ্যালয়ে কর্মবিরতি
সোমবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছেন নদিয়ার বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দুর্নীতি এবং উপাচার্যের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগে বেশ কিছুদিন ধরেই তোপ দাগছিলেন শিক্ষকদের একাংশ। বিশ্ববিদ্যালয়ের আচার্য তথা রাজ্যপাল-সহ মুখ্যমন্ত্রীর কাছে এবং কৃষি দফতরে অভিযোগও জানিয়েছেন তাঁরা। তৃণমূল সমর্থিত অধ্যাপক সমিতি রিলে অনশন ও উপাচার্যের ঘরের সামনে অবস্থান বিক্ষোভ করছেন গত দু’মাস ধরে। এ দিন তাঁরাই কর্মবিরতির ডাক দিয়েছিলেন। উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ে চারটি শিক্ষক সংগঠনের মধ্যে বাম সমর্থিত টিচার্স অ্যাসেসিয়েশনও এই কর্মবিরতিকে সমর্থন জানিয়েছে। অধ্যাপক সমিতির সম্পাদক শ্রীকান্ত দাস বলেন, “আমরা কাজ বন্ধ করলাম দুর্নীতির প্রতিবাদে। তবে পরীক্ষাগুলি যথারীতি নেওয়া হচ্ছে। উপাচার্য আমাদের বার বার মীমাংসার প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তিনি কথা রাখেননি।” প্রসঙ্গত, সোমবারই শিক্ষকদের অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ে এসেছেন রাজ্য সরকারের ‘ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি’র চার সদস্যের প্রতিনিধিদল। আজ, মঙ্গলবার তাঁরা শিক্ষকদের অভিযোগগুলি শুনবেন। কথা বলবেন কর্তৃপক্ষের সঙ্গেও। যদিও উপাচার্য সরোজকুমার সান্যাল বর্তমানে এখানে নেই। লোকসভায় কৃষি নিয়ে একটি সেমিনারে যোগ দিতে তিনি দিল্লি গিয়েছেন। ফোনে ধরা হলে তিনি বলেন, “ফ্যাক্টস ফাইন্ডিং কমিটি গত অক্টোবর ও ডিসেম্বর মাসেও এসেছিল। এটা স্বাভাবিক প্রক্রিয়া। আর শিক্ষকেরা ক্লাস বয়কট করেছেন ঠিকই। তবে এমনিতেও এখন তেমন ক্লাস নেই। কারণ আন্ডার গ্র্যাজুয়েটের পরীক্ষা চলছে। আগামী ২৫ জানুয়ারি এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে শিক্ষকদের অভিযোগগুলি নিয়ে আলোচনা হবে।”

প্রৌঢ়ের রক্তাক্ত দেহ উদ্ধার
নিজের বাড়িতেই খুন হলেন এক প্রৌঢ়। মৃতের নাম আখের আলি (৫৫)। কান্দির মহালন্দির বাবুপাড়ায় তাঁর বাড়িতে একাই থাকতেন আখের। সোমবার সকালে দাদুর জন্য চা নিয়ে গিয়ে বাড়ির উঠোনে রক্তাক্ত অবস্থায় তাঁকে পড়ে থাকতে দেখে তাঁর এক নাতনি। এর পরেই বিষয়টি জানাজানি হয়। খবর পেয়ে কান্দি থানার পুলিশ ঘটনাস্থলে পৌঁছে যায়। পুলিশ মৃতদেহটি উদ্ধার করে নিয়ে যায়। মুর্শিদাবাদের অতিরিক্ত পুলিশ সুপার আন্নাপ্পা ই বলেন, “ওই ব্যক্তির মাথার পিছনের দিকে হাতুড়ির আঘাতের চিহ্ন রয়েছে। পারিবারিক বিবাদের জেরে খুন বলে প্রাথমিক তদন্তে অনুমান। তবে পরিবারের তরফে থানায় সুনির্দিষ্ট কোনও অভিযোগ হয়নি। তদন্ত চলছে।”

বাউল-ফকির উৎসব শুরু
নিজস্ব চিত্র।
নওপুকুরিয়া মা ডুমনি লোক সংস্কৃতি পরিষদের উদ্যোগে ১৮তম বাউল ফকির উৎসব শুরু হল বেলডাঙায়। চলবে ১৬-১৮ জানুয়ারি অবদি।এই উৎসবের উদ্দেশ্যই হল মানুষের মধ্যে সম্প্রীতির প্রসার ঘটানো। শুধু বাউল নয় চারণ কবিগানও এই উৎসবের একটা অংশ। এলাকার প্রচুর মানুষ একত্রিত হয়েছেন উৎসবকে ঘিরে। উৎসব কমিটির সম্পাদক দেবশরণ ঘোষ বলেন, “বাউল সঙ্গীত ব্রক্ষজ্ঞাণ প্রদান করে; সংহতি, সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, সার্বিক সাক্ষরতা প্রসার, পণ প্রথার উচ্ছেদ, নারীর অধিকার, স্বাধীনতা, পরিকল্পিত পরিবার ও সার্বিক স্বাস্থ্য গঠনে পূর্ণ জ্ঞাণ এনে দেয়।” উৎসবে বাংলাদেশের আরতি বালা বিত্তার এবং করিমপুরের হাসান ফকির তরজা গানের মধ্যে দিয়ে নারী স্বাধীনতা ও সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলেছেন। বাউল উৎসব কমিটির সভাপতি মনোহর মণ্ডলও জোর দেন শিক্ষা ও সাম্প্রদায়িক সম্প্রীতির প্রসারের উপর। বলেন, “মুর্শিদাবাদ তথা পশ্চিমবঙ্গে হিন্দু ও মুসলিমের পাশাপাশি থাকার জন্য এই সম্প্রীতি জরুরি। তাহলেই মানুষের উন্নতি হবে।”

ছাত্র পরিষদের পথ সভা
শিক্ষা ক্ষেত্রে নৈরাজ্যের অভিযোগ তুলে পথে নামলেন ছাত্র পরিষদ কর্মী ও সমর্থকেরা। সোমবার থেকে লালগোলা ব্লকে একাধিক পথসভাও করেন তারা। ছাত্র পরিষদের ব্লক সভাপতি মইনুল ইসলাম বলেন, “ছাত্র রাজনীতিতে সুস্থ অবস্থা ফিরিয়ে আনতে উদ্যোগী হতে হবে সমস্ত ছাত্র সংগঠনকে। সাম্প্রতিক কালে একাধিক কলেজে অশান্তির জেরে ছাত্র রাজনীতি নিয়ে ভুল বার্তা যাচ্ছে রাজ্যের সর্বত্র। আমরা এই অবস্থা বদলাতে চাই।” তিনি আরও জানান, এর ফলে অভিভাবকেরা ছেলেমেয়েদের কলেজে পাঠাতে আতঙ্কিত হচ্ছেন। আর কৃতী ছাত্রছাত্রীরাও আকৃষ্ট হচ্ছেন না রাজনীতির প্রতি। অথচ অশান্তির জন্য দায়ী কিছু ছাত্র। তাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে লালগোলার ১২টি পঞ্চায়েতে পথ সভা শুরু করা হয়েছে। প্রথম দিন সভা হয় লালগোলা নেতাজি মোড়ে। উদ্যোক্তাদের দাবি, “অন্যান্য সংগঠনেরও উচিত রাজনীতিকে কলুষমুক্ত করতে পথে নামা।”

দুর্ঘটনায় মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে এক সাইকেল আরোহীর। মৃতের নাম অনিল কোঁড়া (৪৫)। রবিবার রঘুনাথগঞ্জ-মুরারই রাজ্য সড়কের মিত্রপুরের কাছে দুর্ঘটনাটি ঘটে। তাঁর বাড়ি ঝাড়খণ্ডের মহেশপুরের অমিত্রপুরে। ওই দিন তিনি কনকপুরে মেয়ের বাড়িতে যাচ্ছিলেন। তাঁর সাইকেলে একটি লরি ধাক্কা মারে। গুরুতর আহত অবস্থায় তাঁকে জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার সময়ে পথেই তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, লরিটিকে আটক করা হয়েছে। অন্য দিকে, সোমবার সকালে লরির ধাক্কায় মৃত্যু হল মইনুল শেখ (৬০) নামে এক ব্যক্তির। বাড়ি ধুলিয়ানের দক্ষিণ কৃষ্ণনগর গ্রামে। লরিটিকে আটক করেছে পুলিশ। রতনপুর থেকে ফেরার পথে এক লরির ধাক্কায় জখম হন মইনুল। অনুপনগর স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয় তাঁকে। সকাল সাড়ে ৯টা নাগাদ সেখানেই তাঁর মৃত্যু হয়।

ছাত্রের মৃত্যু
লরির ধাক্কায় মৃত্যু হয়েছে এক যুবকের। নাম বিশ্বজিৎ সাহা (১৭)। বাড়ি কোতোয়ালিতে। সোমবার কৃষ্ণনগর-মাজদিয়া রাজ্য সড়কে একটি লরি তাকে ধাক্কা মারে। শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তার মৃত্যু হয়। এর জেরে স্থানীয়রা লরিটি ভাঙচুর করেন।

ত্রীড়া প্রতিযোগিতা
কিশলয় প্রাথমিক বিদ্যালয় ছাত্রছাত্রীদের পঞ্চদশ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল রবিবার। স্কুল সংলগ্ন মাঠের এই প্রতিযোগিতায় শতাধিক প্রতিযোগী যোগ দেয়। স্কুলের বার্ষিক পরীক্ষায় কৃতিদের পুরস্কৃতও করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রাক্তন কাউন্সিলার গৌতম রুদ্র।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.