টুকরো খবর
বিডিও বিয়ে আটকালেন নাবালিকার
সপ্তম শ্রেণির ছাত্রীর বিয়ে রুখে দিলেন হবিবপুরের বিডিও অভিজিত ঘোষ। পাশাপাশি ওই নাবালিকাকে ফের স্কুলে পাঠানোর ব্যাপারে তিনি উদ্যোগী হয়েছেন। শুক্রবার এই ঘটনাটি ঘটেছে হবিবপুরের আকতৈল গ্রাম পঞ্চায়েতের তপসাহা গ্রামে। হবিবপুর ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গণেশ মুর্মুর মেয়ে অষ্টমী মুর্মু দক্ষিণ ২৪ পরঘনার মগরাহাটের মরপাইয়ের এক মিশনারি স্কুলের সপ্তম শ্রেণির ছাত্রী। বাবা ও মা গাজলে মেয়ের বিয়ে ঠিক করে স্কুল থেকে ছাড়িয়ে আনেন। বিয়েতে আপত্তি জানালেও পরিবারের লোকেরা তাতে কান দেননি বলে অভিযোগ। শেষ পর্যন্ত অষ্টমী গ্রাম পঞ্চায়েত প্রধানের দ্বারস্থ হয়। আকতৈল গ্রাম পঞ্চায়েত প্রধানের কাছ থেকে খবর পাওয়ার পরেই ওই নাবালিকাকে উদ্ধার করে ব্লক অফিসে তুলে নিয়ে আসেন বিডিও। মেয়ের বাবা ও মাকে বুঝিয়ে নাবালিকার বিয়ে রুখে দেন। হবিবপুরের বিডিও বলেন, “অভাবের তাড়নায় স্কুলের পড়াশুনা ছাড়িয়ে ১২ বছরের মেয়েকে গাজলের এক ছেলের সঙ্গে বিয়ে ঠিক করেছিল মেয়েটির বাবা-মা। মেয়েটির বিয়ে বন্ধ করা হয়েছে। তাকে আর্থিক সাহায্য করে পুনরায় স্কুলে ভর্তির ব্যবস্থা করা হবে।” আকতৈল গ্রাম পঞ্চায়েতের প্রধান মাঝিলা হাঁসদা বলেন, “আমার কথা কিছুতে শুনছিল না। বিডিও না এগিয়ে আসলে নাবালিকার বিয়ে রোখা যেত না।” মেয়ের বাবা গণেশ মুর্মু বলেন, “মেয়ে বড় হয়ে যাচ্ছে। কতদিন আর মেয়েকে টানতে পারব। সেজন্য বিয়ে ঠিক করেছিলাম।”

শ্লীলতাহানি, শিক্ষক ধৃত
শ্লীলতাহানির অভিযোগে এক শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে বিন্নাগুড়ি সেনা ছাউনির ভেতর কেন্দ্রীয় প্রাথমিক বিদ্যালয়ের ওই শিক্ষক গ্রেফতার গ্রেফতার হন। পুলিশ জানায়, সেনা ছাউনির ভেতর ওই শিক্ষক তার পাশের কোয়ার্টারের এক সেনা অফিসারের নাবালিকা কন্যার শ্লীলতাহানি করেন বলে অভিযোগ। ওই ঘটনার পর ছাউনির সেনারা ওই শিক্ষককে আটক করে পুলিশের হাতে তুলে দেন। দেড় বছর আগে ওড়িশার ওই শিক্ষক প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতার চাকরি পান। কিছুদিন ধরে পাশের কোয়ার্টারের নাবালিকাকে তিনি কুপ্রস্তাব দিচ্ছিলেন বলে অভিযোগ। বৃহস্পতিবার সন্ধ্যায় খালি বাড়িতে ওই নাবালিকাকে একা পেয়ে শ্লীলতাহানি করেন বলে অভিযোগ। বালিকার চিৎকারে লোকজন ছুটে যান। এর পর সেনা জওয়ানরা শিক্ষককে আটক করেন।

হিসাব চায় তৃণমূল
গ্রাম পঞ্চায়েতে গত দুই বছরের অর্থের যোগান এবং খরচের হিসাব চাইল হলদিবাড়ি ব্লক তৃণমূল কংগ্রেস। দলের তরফে ওই দাবিতে শুক্রবার ব্লকের ছয়টি পঞ্চায়েতে স্মারকলিপি দেওয়া হয়। ব্লক তৃণমূল সভাপতি গোপাল রায় বলেন, “পঞ্চায়েত প্রধানরা উন্নয়নের টাকা ঠিক মতো খরচ করছেন না। উন্নয়ন নিয়েদলবাজি হচ্ছে। আমরা ওই পরিস্থিতির অবসান চাই।” এ স্মারকলিপিতে তৃণমূলের তরফে একশো দিনের প্রকল্পে সমস্ত জব কার্ডধারীদের কাজ দেওয়া, বিপিএল এবং এপিএলভুক্ত সমস্ত পরিবারকে বিদ্যুতের আলো দেওয়া, বেহাল রাস্তা সংস্কার করা, এলাকা উন্নয়নের জন্য বরাদ্দ টাকা ঠিক মতো খরচ করা, বিধবাভাতা ও বার্ধক্যভাতা নিয়ে দলবাজি বন্ধের দাবি জানানো হয়। যদিও গ্রাম পঞ্চায়েত কর্তারা উন্নয়নের কাজে দলবাজির অভিযোগ অস্বীকার করেছেন। দেওয়ানগঞ্জ গ্রাম পঞ্চায়েতের প্রধান আশুতোষ রায় বলেন, “দু’বছরে উন্নয়নখাতে কত টাকা খরচ হয়েছে সেই হিসাব দিতে প্রস্তুত। পঞ্চায়েতের এক্তিয়ারভূক্ত অন্য দাবিগুলিও সমাধান করা হবে।” হলদিবাড়ি ব্লকের কোনও গ্রাম পঞ্চায়েতে তৃণমূল সদস্য নেই। ছয়টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে বক্সিগঞ্জ, দেওয়ানগঞ্জ এবং পারমেখলিগঞ্জে ফরওয়ার্ড ব্লকের প্রধান। দক্ষিণ বড় হলদিবাড়ি কংগ্রেসের এবং উত্তর বড় হলদিবাড়িতে সিপিএমের দখলে। হেমকুমারীতে ফরওয়ার্ড ব্লকের প্রধান বিচারাধীন থাকায় কংগ্রেসের উপপ্রধান কাজ চালাচ্ছেন।

ট্রেনে কাটা পড়ে মৃত মাসি-বোনঝি
লাইন পার হওয়ার সময়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল মাসি ও ভাগ্নির। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে রায়গঞ্জের পূর্ব নেতাজিপল্লি এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়ক সংলগ্ন রেল লাইনে। রেল পুলিশ জানিয়েছে, মৃত দুই তরুণীর নাম প্রমিলা বর্মন (১৯) ও রমা বর্মন (২২)। তাঁদের বাড়ি রায়গঞ্জ থানার ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ বিষ্ণুপুর এলাকায়। রমা সম্পর্কে প্রমিলার মাসি। প্রমিলা স্থানীয় মাড়াইকুড়া ইন্দ্রমোহন উচ্চ বিদ্যালয়ে দ্বাদশ শ্রেণির কলা বিভাগের ছাত্রী ছিলেন। রমা রবীন্দ্র মুক্ত বিদ্যলয়ে দ্বাদশ শ্রেণিতে পড়াশুনা করতেন। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, এদিন ওই দুই তরুণী রেল লাইন পার হওয়ার চেষ্টা করছিলেন। সেই সময় রাধিকাপুর-কাটিহারগামী প্যাসেঞ্জার ট্রেন তাঁদের ধাক্কা মারে। ঘটনাস্থলেই রমার মৃত্যু হয়। আশঙ্কাজনক অবস্থায় প্রমিলাকে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হলে সেখানেই তিনি মারা যান। পঞ্চায়েতের প্রধান তথা কংগ্রেস নেতা বরেন রায় বলেন, “ওই দুই তরুণী পড়াশুনা ও পরীক্ষার ফরম পূরণের ব্যাপারে সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন বলে জানতে পেরেছি। সম্ভবত তাঁরা নিজেরা গল্পে ব্যস্ত হয়ে অন্যমনস্ক হয়ে পড়েছিলেন। সেই কারণে লাইন পার হওয়ার সময়ে ট্রেনের ধাক্কায় তাঁদের মৃত্যু হয়।” রায়গঞ্জ স্টেশনের রেল পুলিশের অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর চিত্ত সরকার জানান, কী কারণে ওই দুই তরুণীকে ট্রেন ধাক্কা মারল তা জানতে তদন্ত শুরু হয়েছে। পাশাপাশি, এটি দুর্ঘটনা নাকি আত্মহত্যা তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রতিযোগিতা
ছবি ও তথ্য: রাজা বন্দ্যোপাধ্যায়।
শুক্রবার যুবসংসদ এবং প্রশ্নোত্তর প্রতিযোগিতা হল হলদিবাড়ি রবীন্দ্রভবনে। আয়োজক পুরসভা। প্রশ্নোত্তর প্রতিযোগিতায় হলদিবাড়ি বয়েজ, গার্লস হাই স্কুল, দেওয়ানগঞ্জ হাই, বাংলা মিডিয়াম স্কুল এবং হলদিবাড়ির শান্তিনগর হাইস্কুল অংশগ্রহণ করে। যুব সংসদ প্রতিযোগিতায় শান্তিনগর হাইস্কুল ছাড়া আরও চারটি স্কুল অংশ নেয়।

মৃত্যু, জখম ৭
দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল অজ্ঞাত পরিচয় এক ট্রাক চালকের। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে করণদিঘি থানার সালামপুর এলাকার ৩৪ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানিয়েছে, এদিন পাথর বোঝাই একটি ট্রাক পাকুর থেকে শিলিগুড়ির দিকে যাচ্ছিল। সেই সময় ওই ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় মালদহগামী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই পাথরবোঝাই ট্রাকের চালকের মৃত্যু হয়। আশঙ্কাজনক অবস্থায় অপর ট্রাকের চালক ও খালাসিকে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দুর্ঘটনার পর অন্য একটি ছোটগাড়ি পাথর বোঝাই ট্রাকটির পিছনে গিয়ে ধাক্কা মারলে ওই গাড়ির ৭ জন যাত্রী জখম হয়েছেন। করণদিঘি ও রায়গঞ্জ জেলা হাসপাতালে তাঁদের প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে। ঘন কুয়াশার কারণে দুর্ঘটনাটি ঘটেছে বলে পুলিশ মনে করছে। মৃত ট্রাক চালকের পরিচয় উদ্ধারের চেষ্টা করছে পুলিশ।

নির্যাতন, ধৃত
বধূ নির্যাতনের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল ফাঁসিদেওয়া থানার পুলিশ। বৃহস্পতিবার চটহাটের কালামগছ এলাকা থেকে তাকে ধরা হয়। বছর খানেক আগে স্থানীয় খুদিগছ এলাকায় সাহেদা খাতুন নামে এক মহিলার সঙ্গে তার বিয়ে হয়। বিয়ের পর থেকে স্বামী-সহ শ্বশুরবাড়ির লোকেরা অত্যাচার করতেন বলে ওই গৃহবধূর বাপের বাড়ির পক্ষ থেকে থেকে পুলিশে অভিযোগ করা হয়।

জয়ী কংগ্রেস
বুধুগছ টেংনাপাড়া সমবায় কৃষি উন্নয়ন সমিতির কমিটি গঠনে নির্বাচনে জয়ী হল কংগ্রেস। বৃহস্পতিবার ওই সমবায় সমিতিতে ভোট হয়। এ দিন ৯ আসনে ভোট হয়। কংগ্রেস সমর্থিত ৯, সিপিএমের ৯ ও তৃণমূলের ৪ জন প্রতিদ্বন্দ্বিতা হয়। কংগ্রেসের ৯ জনের মধ্যে ৮ জন, সিপিএমের ১ জন জয়ী হন।

দেহ উদ্ধার
এক মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার সকালে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার সোনাপুর এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, মৃত ওই মহিলার নাম ফুটুরানি খাঁ (৬০)। বাড়ি ওই এলাকায়। এদিন সকালে ওই মহিলাকে তাঁর বাড়িতেই ঝুলন্ত অবস্থায় দেখে পরিবারের লোকেরা পুলিশকে খবর দে। পুলিশ দেহটি উদ্ধার করে। প্রাথমিক তদন্তে পুলিশ জানিয়েছে, মানসিক অবসাদেই ওই মহিলা আত্মহত্যা করেছেন।

দেহ উদ্ধার
অজ্ঞাত পরিচয় এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার উত্তর দিনাজপুর জেলার ডালখোলয়। জানায়, মৃত ব্যক্তির আনুমানিক বয়স ৩৫ বছর।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.