টুকরো খবর
অভিভাবকদের বিক্ষোভ
শিক্ষকদের সঙ্গে পরিচালন সমিতির সম্পাদকের গণ্ডগোলের জেরে শুক্রবার সকালে কোতয়ালির দোগাছি হাইস্কুলে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। পাশাপাশি, স্কুলে ভতির্র ফি কমানোর দাবিতে শিক্ষকদের তালাবন্দি করে বিক্ষোভ দেখায় নাকাশিপাড়ার হরিনারায়ণপুর জনকল্যাণ বিদ্যাপীঠের ছাত্রেরা। স্থানীয়দের দাবি, সম্প্রতি স্কুলে শিক্ষকদের সঙ্গে পরিচালন সমিতির সম্পাদকের ঝামেলা হয়েছে। তারই জেরে স্কুল বন্ধ করে বিক্ষোভ দেখান সম্পাদকের ঘনিষ্ঠ অভিভাবকেরা। এ দিন স্কুলের দরজা খুললেও পঠানপাঠন বন্ধ ছিল। স্কুলের শিক্ষক অমল সাধুখাঁ বলেন, “আমরা এসে দেখি বিক্ষোভকারীদের সঙ্গে সম্পাদকও আছেন। উনিই আমাদের সঙ্গে দাবি দাওয়া নিয়ে বিক্ষোভের কথা জানান। ব্যাপারটি অত্যন্ত দুঃখজনক।” অভিভাবকদের অভিযোগ ভর্তির ফি বাড়ানো হয়েছে, বহু ছাত্রছাত্রী গ্রন্থতালিকা হাতে পায়নি। অমলবাবু বলেন, “সম্পাদক অবশ্য আমাদের বলেছেন যে, তাঁকে না জানিয়ে বিবেকানন্দের সার্ধশতবর্ষে অনুষ্ঠান ও প্রভাতফেরিতে স্কুলের ছাত্রছাত্রীদের পাঠানোয় অভিভাবকরা ক্ষুব্ধ হয়েছেন।” প্রধান শিক্ষক জহর বিশ্বাস বলেন, “আমি সকলকে জানিয়েই রামকৃষ্ণ আশ্রমের প্রভাতফেরিতে ছাত্রছাত্রীদের পাঠিয়েছিলাম।” অভিযোগ অস্বীকার করে সম্পাদক বিশ্বজিৎবাবু বলেন, “আমি বিক্ষোভকারীদের সঙ্গে ছিলাম না। স্কুলের সামনে বিক্ষোভ দেখে দাঁড়িয়ে যাই। আর বিবেকানন্দের সার্ধশতবর্ষ পালনের অনুষ্ঠানের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।” ভর্তির ফি কমানোর দাবিতে শিক্ষকদের তালাবন্দি করে বিক্ষোভ দেখাল নাকাশিপাড়ার হরিনারায়ণপুর জনকল্যাণ বিদ্যাপীঠের ছাত্রেরা। শুক্রবার ভর্তি ফি কমানোর দাবিতে তারা প্রধান শিক্ষকের কাছে বিক্ষোভ দেখায়। ছাত্রদের দাবি, আশেপাশের স্কুলে অনেক কম টাকা ভর্তি ফি নেওয়া হচ্ছে। বেলা বারোটা নাগাদ তারা স্কুলের দরজা বন্ধ করে শিক্ষকদের আটকে রেখে বিক্ষোভ দেখাতে থাকে। পরে ফি কমানোর বিষয়ে আলোচনার প্রতিশ্রুতি দিলে শিক্ষকদের তালা মুক্ত করা হয়। প্রধান শিক্ষক সাধন দত্ত বলেন, “সরকারি নিয়ম মেনেই ভর্তি ফি নিচ্ছি। বিষয়টি ছাত্রের বুঝিয়ে বলা হয়েছে।”

জলঙ্গিতে মিলল মহিলার রক্তাক্ত দেহ
এক মহিলার ছিন্নভিন্ন দেহ উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম হাসিনা বিবি (২০)। শুক্রবার নওদার জগাইপুরে জলঙ্গি নদী থেকে ওই মহিলার দেহ মিলেছে। পুলিশ জানিয়েছে, ধারাল অস্ত্র দিয়ে ওই মহিলাকে খুন করে মাথা ও দেহ বিচ্ছিন্ন করে জলে ভাসিয়ে দেয় দুষ্কৃতীরা। ঘটনাস্থল থেকে কয়েকটি মদের বোতলও পাওয়া গিয়েছে। প্রাথমিক ভাবে পুলিশের অনুমান, পরিকল্পিত ভাবে তাঁকে খুন করা হয়েছে। হাসিনা বিবির বাড়ি নওদার পনেরো মাইল গ্রামে। মৃতের মা মাজেরা বিবি এ ব্যাপারে থানায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আড়াই বছর আগে হাসিনার বিয়ে হয় স্থানীয় এক যুবকের সঙ্গে। কর্মসূত্রে তাঁর স্বামী কাশ্মীরে থাকেন। বৃহস্পতিবার বিকেলে হাসিনা বাড়ি থেকে বেরিয়েছিল। রাতে ফেরেনি। মৃতার পরিবার সূত্রে জানা গিয়েছে, এর আগে হাসিনার এক বার বিয়ে হয়েছিল। তবে তার পরে বিবাহ বিচ্ছেদ হয়ে যায়। তিনি দিল্লী চলে গিয়েছিলেন। তার পরে স্থানীয় যুবক আলম শেখের সঙ্গে তাঁর বিয়ে হয়। মৃতার মামা মুক্তার শেখ বলেন, “ওই দিন রাতে ওকে কেউ একটা ফোন করেছিল। তারপরেই হাসিনা আমতলা গিয়েছিল।” পুলিশ জানিয়েছে,দেহটি ময়না-তদন্তের জন্য পাঠআনো হয়েছে। ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।

বাড়তি টাকায় ভর্তি, ক্ষোভ
টাকা দিলে তবেই সুযোগ মিলবে ভর্তির। অভিভাবকদের অভিযোগ, এমনই চলছে ফতুয়া ডোমকল বালিকা বিদ্যাপীঠে। যদিও স্কুলের তরফে জানানো হয়েছে, স্কুলে আসন সংখ্যা কম। তবুও ছাত্রীদের ভর্তি নিতে হচ্ছে। ক্লাসঘরে বেঞ্চের অভাব মেটাতেই টাকা চাওয়া হয়েছে। জেলা বিদ্যালয় পরিদর্শক শুভেন্দু বিকাশ দত্ত বলেন, “এমনটা হওয়ার কথা নয়। ছাত্রীরা যাতে বিনা পয়সায় ভর্তি হতে পারে তার জন্য ওই স্কুলের সঙ্গে কথা বলব।” ডোমকল বাজার-সহ আশপাশের বেশ কিছু গ্রামের এক মাত্র মেয়েদের স্কুল ডোমকল বালিকা বিদ্যাপীঠ। মানিকনগর, রঘুনাথপুর, এমএসকে ও শেখপাড়া জুনিয়ার স্কুলের ছাত্রীদের এখানেই ভর্তি হতে হয়। ফলে অতিরিক্ত ছাত্রীর চাপ রয়েছেই। তবে ভর্তির জন্য দাবি করা হচ্ছে অতিরিক্ত একশো টাকা। ডোমকলের হাডুড়পাড়ার আবুল কালাম বলেন, “আমার মেয়ে এ বার নবম শ্রেণিতে উঠেছে। ডোমকল বালিকা বিদ্যাপীঠে গিয়ে ফিরে এসেছি। ভর্তি হবে না শুনে ভেবেছিলাম ওকে আর পড়াব না। শুক্রবার অনেকে মিলে গিয়ে আন্দোলন শুরু করি। স্কুলের তরফে জানানো হয়, একশো টাকা বেশি দিলে তবেই ভর্তি নেওয়া হবে।” ওই স্কুলে ভর্তির সময়ে বিভিন্ন খাতে ১৫৫ টাকা দিতে হয়। স্কুলের পক্ষ থেকে ওই কথা স্বীকার করেও বলা হয়, এই প্রথম অতিরিক্ত টাকা চেয়েছি আমরা। মেয়েদের না হলে মেঝেতে বসতে হবে। প্রধান শিক্ষিকা আলেয়া বেগম বলেন, “অভিভাবকেরাই টাকা দিয়ে ভর্তির প্রস্তাব দেন। বসার জায়গা নেই বলতেই উপস্থিত অভিভাবকেরা বলেন আমরা টাকা দিচ্ছি বেঞ্চ বানিয়ে নিন। আমরা ওই প্রস্তাবে রাজি হয়েছি মাত্র।” যদিও অভিভাবকেরা অন্য কথা বলছেন।

রাস্তা অবরোধ
অবরোধে বাস বন্ধ। দুর্ভোগ যাত্রীদের। নিজস্ব চিত্র।
বেসরকারি এক বাস চালককে মারধর করে টাকা ছিনতাই করে নেয় এক দল দুষ্কৃতী। মায়াপুর-১ পঞ্চায়েতের জাঙ্গাল মোড়ে বৃহস্পতিবার রাতের ওই ঘটনার প্রতিবাদে বাস কর্মীদের নিরাপত্তার দাবিতে শুক্রবার সকাল থেকে বেলা ১১টা পর্যন্ত কৃষ্ণনগর-মায়াপুর রাজ্য সড়ক অবরোধ করেন বাসকর্মীরা। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মায়াপুর-কৃষ্ণনগর রুটের একবেসরকারি বাসের চালক হামিদ মল্লিক রাতে সাইকেলে চড়ে বাড়ি ফিরছিলেন। সেই সময়ে তাঁর কাছ থেকে টাকা, ঘড়ি ছিনতাই করে পালায় তারা। বাস চালককে বেধড়ক মারধর করা হয় বলেও অভিযোগ। গুরুতর আহত হামিদ মল্লিক মায়াপুর গ্রামীণ স্বাস্থকেন্দ্রে ভর্তি রয়েছেন। ওই পঞ্চায়েতের উপপ্রধান মির সাইনুর বলেন, “জাঙ্গাল মোড়ে এর আগেও ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ওই জায়গায় নিয়মিত পুলিশ পাহারা থাকলেও ওই রাতে ছিল না। এরই প্রতিবাদে বাসকর্মীরা এ দিন অবরোধ করেন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে নিরাপত্তার আশ্বাস দিলে অবরোধ ওঠে।”

দুর্ঘটনায় জখম
বাসের ধাক্কায় জখম হয়েছে দু’জন ছাত্র। কান্দির হাটপাড়ায় কান্দি-বহরমপুর রাজ্য সড়কে শুক্রবার দুর্ঘটনাটি ঘটে। জখম ছাত্রদের নাম মফিজুল ইসলাম ও জং শেখ। তারা গোকর্ণ প্রসন্নময়ী হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্র। পুলিশ জানায়, এ দিন দুপুরে রাস্তা পার হওয়ার সময়ে কান্দিগামী বেসরকারি বাসটি তাদের ধাক্কা মারে। গুরুতর আহত অবস্থায় দু’জনকেই গোকর্ণ ব্লক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় মফিজুলকে বহরমপুর নিউ জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। অন্য জনকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়েছে। এর জেরে রাজ্য সড়ক অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। ভাঙচুর চালানো হয় তিনটি বাসেও। হাটপাড়া মোড়ে ‘এক্সপ্রেস বাস স্টপেজ’ করার দাবি জানান তাঁরা। ঘণ্টা খানেক ধরে পথ অবরোধ হওয়ায় ওই রাস্তায় যানজট সৃষ্টি হয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি আয়ত্তে আনে।

দুর্ঘটনা স্মরণে
ঘন কুয়াশায় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছিলেন বাসের চালক। রাস্তা থেকে বাসটা সোজা নেমে যায় পদ্মার জলে। মর্মান্তিক সেই দুর্ঘটনায় জলে ডুবে মৃত্যু হয়েছিল করিমপুরের এক শিক্ষক ও ৬১ জন ছাত্রছাত্রীর। ১৯৯৮ সালের ১৩ জানুয়ারির সেই দিনটিকে শুক্রবার নানা অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করলেন করিমপুর ও তার কয়েকটি স্কুল, ও স্বেচ্ছাসেবী সংস্থা। এছাড়া কলেজ মাঠে খুদে পড়ুয়াদের নিয়ে দৌড় প্রতিযোগিতা, যেমন খুশি সাজো ছাড়াও বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করে তারা। এ ছাড়া হরেকৃষ্ণপুর ধনারপাড়া প্রাথমিক বিদ্যালয়ের মাঠে হরেকৃষ্ণপুর মিলন সঙ্ঘ মৃতদের স্মৃতির উদ্দেশ্যে একটি আট দলের নকআউট ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে। করিমপুরের জগন্নাথ উচ্চ বিদ্যালয়ের সামনে মৃতদের স্মৃতি স্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্কুলের শিক্ষক শিক্ষিকা ও ছাত্রছাত্রীরা।

অসংগঠিত শ্রমিকদের ৮৩ জনকে সাইকেল, ২৩৯ জনকে আর্থিক সাহায্য
দিল রাজ্য সরকার। শুক্রবার কল্যাণীতে বিদ্যাসাগর মঞ্চে শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু
শ্রমিকদের হাতে ওই সাহায্য তুলে দেন। ছবি: বিতান ভট্টাচার্য।

খুনে যাবজ্জীবন
খুনের ঘটনায় পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিলেন কৃষ্ণনগর জেলা আদালতের ফাস্ট ট্রাক ১ আদালতের বিচারক উত্তম কুমার নন্দী। ১৯৯৯ সালের ২০ জুলাই থানারপাড়ার ভুঁইপাড়াঘাটে খুন হন ফাজিলনগরের বাসিন্দা ফজলুল হক মোল্লা(৪৫)। শুক্রবার এই ঘটনায় বিচারক চর মোক্তারপুরের বাসিন্দা ইছাব মণ্ডল, রেজাউদ্দিন মণ্ডল, ছাত্তার মণ্ডল, খোকন মিঞা ও পচা শেখকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেন। এরই মধ্যে খুন হয়ে যান আর দুই অভিযুক্ত কালাম মণ্ডল ও বাবু মণ্ডল। সরকারি আইনজীবী শুভেন্দু ঘোষ বলেন, ‘‘ব্যবসা সংক্রান্ত লেনদেনের জেরেই খুন হয়েছিলেন ফজলুল হক মোল্লা।’’

রেশম মেলা
শুরু হয়েছে রেশম শিল্প ও খাদি মেলা। পর্যটকদের কাছে মুর্শিদাবাদের রেশম ও খাদির তৈরি জিনিসপত্র আরও আকর্ষনীয় করে তুলতে জেলা রেশম শিল্প দফতর ও জেলা খাদি ও গ্রামীণ শিল্প পর্ষদের যৌথ ভাবে লালবাগে এই মেলার আয়োজন করেছে। বৃহস্পতিবার থেকে শুরু ওই মেলা চলবে ২ ফেব্রুয়ারি পর্যন্ত। মেলার সূচনা করেন ক্ষুদ্র ও কুটির শিল্প দফতরের প্রতিমন্ত্রী মনোজ চক্রবর্তী। ওয়াসিফ মঞ্জিল বা নিউ প্যালেস প্রাঙ্গনে ওই মেলা চলছে। মেলা সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা থাকছে। মেলায় রয়েছে ১৭টি স্টল। ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লালবাগ ব্যবসায়ী সমিতি। ওই সমিতির সম্পাদক স্বপন ভট্টাচার্য বলেন, “হাজারদুয়ারি প্রাঙ্গণে মুর্শিদাবাদের নকল সিল্ক বিক্রি করতেন কিছু ব্যবসায়ী। গত কয়েক বছর ধরে আমরা রেশম শিল্প দফতর থেকে প্রশাসনের বিভিন্ন মহলে তার প্রতিবাদ জানিয়ে আসছি। এর পরেই ২০১০ সাল থেকে ওই নকল সিল্ক বিক্রি রুখতেই মূলত ওই মেলার উদ্যোগ নেওয়া হয়েছে।”

স্মৃতি ফুটবল
শুরু হল ২৭ তম রমজান আলি ও মজিবুর রহমান স্মৃতি ফুটবল। বড়ুয়া যুবক সঙ্ঘ আয়োজিত এই টুর্নামেন্টে যোগ দেবে নদিয়া, মুর্শিদাবাদ, হুগলি, উত্তর চব্বিশ পরগনা ও কলকাতার ৮টি দল এই প্রতিযোগিতায় যোগ দিচ্ছে। শুক্রবার হুগলির পান্ডুয়া অ্যাকাডেমি ও উত্তর চব্বিশ পরগনার বেলঘড়িয়া স্পোর্টং ক্লাবের খেলা দিয়ে প্রতিযোগিতা শুরু হয়। এক হাজার আসন বিশিষ্ট বড়ুয়া যুবক সঙ্ঘের মাঠে খেলা হয়। উপস্থিত ছিলেন জেলা পরিষদ ও ব্লক প্রশাসনের বিশিষ্টেরা।

দুঃস্থদের সাহায্য
ভাঙনে গৃহহীন ৮০টি পরিবারগুলির মধ্যে শুক্রবার লালবাগের একটি স্বেচ্ছাসেবী সংস্থার তরফে কম্বল বিলি করা হয়। উপস্থিত ছিলেন লালগোলা পঞ্চায়েত সমিতির সভাপতি শাজাহান আলি, ময়া পণ্ডিতপুর প্রাথমিক বিদ্যালয় পরিচালন সমিতির সম্পাদক লক্ষণ সিংহ-সহ এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.