টুকরো খবর
সম্প্রতি গল্ফ গ্রিন সেন্ট্রাল পার্কে শুরু হয়েছে ‘গল্ফ গ্রিন উৎসব’। এ বার তৃতীয় বছর। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় থাকছে পশ্চিমবঙ্গের হস্তশিল্প, ইস্টবেঙ্গল ক্লাবের ব্র্যান্ড স্টোর। রয়েছে অলকানন্দা রায়ের পরিচালনায় আলিপুর ও প্রেসিডেন্সি জেলের কয়েদিদের বাল্মীকি প্রতিভা, ফোক অর্কেস্ট্রা, ত্রিপুরার শিল্পীদের পরিবেশনায় ‘টেগোর অ্যান্ড ত্রিপুরা’, তন্ময় বসুর পরিচালনায় ‘রিদম্স্ অফ ইস্ট’, রূপঙ্করের গান ও মমতাশঙ্কর ব্যালে ট্রুপের নাচ। সোমবার উৎসবের শেষ দিন।

ছবি: অর্কপ্রভ ঘোষ
সল্টলেক আই ফাউন্ডেশন-এর ‘সিক্সটি প্লাস প্রিভিলেজ কার্ড’-এর উদ্বোধন করছেন দ্বিজেন মুখোপাধ্যায়। আছেন সংস্থার কর্ণধার পূর্ণেন্দুবিকাশ সরকার। এ ছাড়াও ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ‘সপ্তদশী’। অংশগ্রহণ করেন স্বাগতালক্ষ্মী দাশগুপ্ত, পার্থ মুখোপাধ্যায়, বর্ণালী সরকার, বিশ্বরূপ রুদ্র, সুদেষ্ণা স্যান্যাল রুদ্র। সম্প্রতি সল্টলেকের রবীন্দ্র-ওকাকুরা ভবনে।

মুকুলবীথির প্রতিষ্ঠাতা প্রয়াত অমিয়সাধন সেনগুপ্তের ৯১তম জন্মদিন উপলক্ষে সম্প্রতি কাঁকুড়গাছিতে মুকুলবীথি প্রাঙ্গণে হয়ে গেল এক অনুষ্ঠান। স্কুলের পড়ুয়ারা পরিবেশন করে নাচ, গান, আবৃত্তি, ও নাটক। এ ছাড়াও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতী ছাত্রছাত্রীদের হাতে শংসাপত্র ও বই তুলে দেওয়া হয়।

সত্যজিতের নায়কেরা। বরুণ চন্দ, হারাধন বন্দ্যোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়,
ধৃতিমান চট্টোপাধ্যায়, অরুণ মুখোপাধ্যায় ও প্রদীপ মুখোপাধ্যায়। দ্য বেঙ্গল চেম্বার ও
‘অন্যমন’ আয়োজিত আড্ডা উপলক্ষে। আছেন সঞ্চালক অলকানন্দা রায়। ছবি: অর্কপ্রভ ঘোষ
পূর্বাচল সেন্ট্রাল কমিটির আয়োজনে সম্প্রতি বিধাননগরের পূর্বাচল কমিউনিটি হল-এ অনুষ্ঠিত হল ১৫তম পূর্বাচল উৎসব-২০১২। ‘বিধানচন্দ্র রায়’, ‘কবিগুরু’, ‘আচার্য প্রফুল্লচন্দ্র রায়’, ‘সুবিনয় রায়’, ‘নজরুল’, ‘নেতাজি সুভাষ’ ও ‘স্বামী বিবেকানন্দ’ মঞ্চে সাত দিনের ওই উৎসবে ছিল নাচ, গান, আবৃত্তি, যন্ত্রসঙ্গীত, যোগাসন প্রদর্শন, নাটক ইত্যাদি।

দুই ফকিরের গানের লড়াই। যাদবপুরের বাউল ফকির উৎসবে। ছবি: দেশকল্যাণ চৌধুরী
‘পূর্ব কলকাতা নাট্য উৎসব’-এ বার পাঁচ বছরে পড়ল। সম্প্রতি এই নাট্যোৎসব ফুলবাগানের সুকান্ত মঞ্চে অনুষ্ঠিত হয়। নয়দিন ব্যাপী এই নাট্য উৎসবে এ বার ‘নাকছাবিটা’, ‘অ-পরাজিতা’, ‘চৈতন্য’, ‘মুন্নি ও সাত চৌকিদার’, ‘মনশ্চক্ষু’, ‘মল্লভূমি’, ‘মায়ের মতো’, ‘দুলিয়া’, ‘মূল্য ফেরত’ প্রভৃতি নাটক মঞ্চস্থ হয়। আয়োজনে ‘মাঙ্গলিক’।
প্রয়াত বেহালাবাদক রবীন ঘোষ এবং বলরাম পান্তু স্মরণে সম্প্রতি নিমতা পান্তুপাড়ায় এক উচ্চাঙ্গ সঙ্গীত সন্ধ্যার আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে রঞ্জন ঘোষের পরিচালনায় ‘বৃন্দবাদন’ পরিবেশন করেন তপন কুমার পান্তু এবং তাঁর ছাত্রছাত্রীরা। সঙ্গতে ছিলেন পার্থ বসু, এষা বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

ব্যারাকপুর গাঁধী স্মারক সংগ্রহালয়ের মাঠে শিশুমেলা। ছবি: বিতান ভট্টাচার্য।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.