টুকরো খবর
ধান কেনা নিয়ে ক্ষোভ
চালকলগুলির বিরুদ্ধে সরকার নির্ধারিত সহায়ক মূল্যে ধান না কেনার অভিযোগ এ বার তুললো এসইউসি’র সারা ভারত কৃশক ও খেত মজুর সংগঠন। বৃহস্পতিবার ওই সংগঠনের বাঁকুড়া জেলার কর্মীরা জেলাশাসক ও জেলা খাদ্য নিয়ামকের কাছে চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেয়। সংগঠনের জেলা সম্পাদক দিলিপ কুণ্ডুর অভিযোগ, “চাষিদের কাছ থেকে চালকলগুলি সহায়ক মূল্যে ধান কিনতে চাইছে না। ‘ব্যাক অ্যাকাউন্ট’ খোলা থেকে ‘চেক’ ভাঙাতে চাষিরা সমস্যায় পড়ছেন।” প্রতিটি পঞ্চায়েত এলাকায় অন্তত কম পক্ষে তিনটি করে ধান কেনার কেন্দ্র চালু করার দাবি জানিয়েছেন তাঁরা। চালকল মালিকদের তরফে আগেই এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। জেলা খাদ্য নিয়ামক শঙ্করনারায়ণ বাঁকুড়া বলেন, “তাঁদের দাবিগুলি খতিয়ে দেখা হচ্ছে। শীঘ্রই আরও সমবায় সমিতির মাধ্যমে ধান কেনা শুরু হবে।” অন্য দিকে, প্রত্যেক চাষির কাছ থেকে সরকারি সহায়ক মূল্যে ধান কেনা, সারের কালোবাজারি বন্ধ করা সহ ১২ দফা দাবিতে বৃহস্পতিবার বাঁকুড়া সদর, বিষ্ণুপুর ও খাতড়া মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল বিজেপি। বিজেপির বাঁকুড়া জেলা সম্পাদক অভিজিৎ দাস বলেন, “ধান বিক্রি করতে গিয়ে চাষিরা চরম সমস্যায় পড়ছেন। তাই আমরা প্রত্যেক ধান চাষির কাছ থেকে সরকারি ন্যায্য মূল্যে ধান কেনার দাবি জানিয়েছি। এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য মহকুমাশাসকদের কাছে আর্জি জানিয়েছি।” খাতড়া মহকুমাশাসক দেবপ্রিয় বিশ্বাস বলেন, “স্মারকলিপি পেয়েছি। চাষিরা যাতে ন্যায্য মূল্যে ধান বিক্রি করতে পারেন তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

মাওবাদী সন্দেহে ধৃত
মাওবাদী নাশকতায় যুক্ত থাকার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম অনিল সিং। বান্দোয়ান থানার চুড়কু গ্রামে তার বাড়ি। বুধবার রাতে বাড়ি থেকে গ্রেফতার করা হয়। পুরুলিয়ার পুলিশ সুপার সুনীলকুমার চৌধুরী বলেন, “অনিলের বিরুদ্ধে মাওবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ ছিল। অনেকদিন ধরে তার খোঁজ করা হচ্ছিল।” বৃহস্পতিবার পুরুলিয়া আদালতে তোলা হলে চার দিন পুলিশ হেফাজত হয়। পুলিশের দাবি, অনিল প্রথমে আদিবাসী মূলবাসী জনগণের কমিটির সঙ্গে যুক্ত ছিল। পরে মাওবাদীদের সঙ্গে যোগাযোগ গড়ে ওঠে। ২০১০-এর ২৭ জানুয়ারি বান্দোয়ানের কাঁদোয়া গ্রামে টহলদারি পুলিশ ভ্যান লক্ষ্য করে মাওবাদীরা তির ও ইট-পাটকেল ছুড়েছিল। সেই ঘটনায় অনিল অভিযুক্ত।

ক্যান্টিনের দাবি
হাসপাতাল চত্বরে স্টাফ ক্যান্টিন না থাকায় সমস্যায় পড়েছেন বাঁকুড়া মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসক, নার্স, কর্মী ও ডাক্তারি পড়ুয়ারা। তাঁদের দাবি, “হাসপাতালে কাজ করার সময় এক কাপ চা খেতে হলেও বাইরে যেতে হয়। সব থেকে বেশি সমস্যা হয় রাতে ডিউটি করার সময়। পেটে খিদে চেপে রেখেই কাজ করতে হয় আমাদের। তাই হাসপাতালে একটি স্টাফ ক্যান্টিন বানানো হোক।” হাসপাতাল সুপার পঞ্চানন কুণ্ডু বলেন, “তাঁদের সমস্যার কথা জানি। এ নিয়ে চিন্তাভাবনা চলছে। আশা করছি দ্রুত তা করা যাবে।”

বাসের ধাক্কায় মৃত্যু যুবকের
যাত্রীবাহী বাসের ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। মৃতের নাম শেখ খৈবর (৪০)। বাড়ি পুরুলিয়া মফস্সল থানার হুটমুড়া গ্রামে। বৃহস্পতিবার বেলা পৌনে বারোটা নাগাদ পুরুলিয়া-বাঁকুড়া ৬০ এ জাতীয় সড়কের উপর হুড়া থানা এলাকার মঙ্গলপুর গ্রামের অদূরে দুর্ঘটনাটি ঘটে। ওই যুবক সাইকেল চড়ে লালপুরের দিকে আসছিলেন। সেই সময় পুরুলিয়ার দিক থেকে আসা একটি যাত্রীবাহী বাস তাঁকে ধাক্কা মারে। বাসিন্দারা তাঁকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করেন। হাসপাতালে নিয়ে যাওয়ার পর তার মৃত্যু ঘটে। পুলিশ জানায়, বাসটি আটক করা হয়েছে।

হস্তশিল্পীদের বিমা
পুরুলিয়ার হস্তশিল্পীদের জীবন বিমা ও স্বাস্থ্যবিমা দেবে সরকার। বৃহস্পতিবার মানবাজার ব্লকের জয়েন্ট বিডিও শ্রীকুমার ভট্টাচার্য এলাকার হস্তশিল্পীদের জানান, তাঁদের পরিচিতি পত্র এবং স্বাস্থ্যবিমা, জীবন বিমা দেওয়ার পক্রিয়া শুরু হয়েছে। তিনি বলেন, “জনশ্রী বিমা যোজনায় দুঃস্থ হস্তশিল্পীদের জীবন বিমার কোনও ‘প্রিমিয়াম’ দিতে হবে না। ১৮-৬০ বছরের মধ্যে স্বাভাবিক মৃত্যু হলে ৩০ হাজার টাকা ও দুর্ঘটনায় মৃত্যু হলে ৭৫ হাজার টাকা তাঁদের পরিবারকে দেওয়া হবে। বিপিএল তালিকাভূক্তরা বছরে ৫০ টাকা এবং এপিএলভুক্তরা বছরে ১০০ টাকা ‘প্রিমিয়াম’ দিয়ে স্বাস্থ্যবিমায় আওতায় আসবেন।

ডুবে মৃত্যু শিশুর
পুকুরে স্নান করার সময় জলে ডুবে মৃত্যু হল এক শিশুর। বৃহস্পতিবার হুড়া থানা টাঙ্গিনওয়াদা গ্রামের ঘটনা। পুলিশ জানায়, মৃত শিশুটির নাম রাম সিংহ সর্দার (৪)। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন শিশুটিকে নিয়ে তার মা পুকুরে স্নান করতে গিয়েছিল। মায়ের অন্যমনস্কতায় সে জলে নেমে পড়ে। তার পরে সে ডুবে যায়। খেয়াল হওয়ার পরে জলে নেমে শিশুটিকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। নিকটবর্তী স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গেলে চিকিৎসক শিশুটি মৃত্যু বলে জানান।

পুরুলিয়ায় লাক্ষা মেলা
বনজ সম্পদ লাক্ষা চাষের প্রসার ঘটাতে আগামী শনি ও রবিবার শহরের জিইএল চার্চ ময়দানে লাক্ষামেলার আয়োজন করেছে পুরুলিয়া প্রশাসন। অতীতে লাক্ষা ছিল পুরুলিয়ার অন্যতম প্রধান বাণিজ্যিক শিল্প। কিন্তু নানা কারণে দিনে দিনে তার গৌরব হারিয়েছে। সেই জন্য জেলার মানুষজনকে এই বনজ সম্পদ চাষে উৎসাহিত করতেই প্রথমবার এ ধরনের মেলার আয়োজন করছে জেলা প্রশাসন। জেলাশাসক অবনীন্দ্র সিংহ বলেন, “পরীক্ষা মূলকভাবে চাষ করে ভালো ফলও পাওয়া গিয়েছে।”

মানবাজারে যানজট
পোদ্দারপাড়া থেকে পোস্টঅফিস মোড় পর্যন্ত যানজট নিত্যদিনের ঘটনা। বাসিন্দাদের অভিযোগ, ওই রাস্তার মধ্যে দৈনিক সব্জি বাজার বসায় ভিড় লেগেই থাকে। তার ওপর ভ্যান, রিকশা, গাড়ি রাস্তায় দাঁড়িয়ে থাকায় সমস্যা আরও বাড়ে। মানবাজার গ্রাম পঞ্চায়েতের প্রধান, সিপিএমের অনুরূপা সেন বলেন, “সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ওই রাস্তায় যানজট লেগে থাকে। চার চাকার গাড়িগুলি যাতে ওই সময় অন্য রাস্তা ব্যবহার করে তার পরামর্শ দেওয়া হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.