টুকরো খবর
কণ্ঠিবাড়িতে হাড়গোড় ‘উদ্ধার’ ঘিরে চাপানউতোর
অবশেষে খেজুরির সেই কণ্ঠিবাড়িতে রসুলপুর নদীর চর থেকে হাড়গোড় উদ্ধার হল। ডিসেম্বরের মাঝামাঝি এক বার শাসক তৃণমূল শিবির থেকে ধুয়ো তোলা হয়েছিল যে, কণ্ঠিবাড়িতে রসুলপুর নদীর চরে ১০ বছর ধরে ‘নিখোঁজ’ কাঁথি-৩ ব্লকের ভাজাচাউলির তৃণমূল কর্মী শচীন ধাড়ার দেহ পোঁতা আছে। সে সময়ে ম্যাজিস্ট্রেট, পুলিশের উপস্থিতিতে তিন দিন ধরে বিস্তর খোঁড়াখুঁড়ির পরেও সন্দেহজনক কিছুই মেলেনি। যদিও শাসকদলের দাবির জেরে গ্রেফতার হয়ে গিয়েছিলেন দুই সিপিএম কর্মী। বিষয়টি থিতিয়ে যাওয়ার পরে বৃহস্পতিবার আচমকা ফের দাবি ওঠেদেহাবশেষ পাওয়া গিয়েছে। এবং তা শচীন ধাড়ার বলেই দাবি করে তৃণমূল। ২০০১-এর ৩০ এপ্রিল কাঁথি দেশপ্রাণ ব্লকের কুলঞ্জরায় পিসির বাড়ি থেকে ভাজাচাউলির বামুনিয়ায় সাইকেলে ফেরার পথে ‘নিখোঁজ হন শচীন। সিপিএমের লোকজনই তাঁকে ‘গুমখুন’ করেছিল বলে অভিযোগ তৃণমূলের। বৃহস্পতিবারের ‘হাড়গোড় উদ্ধার’ তাঁদের অভিযোগের সত্যতা প্রমাণ করছে বলে দাবি পূর্ব মেদিনীপুর জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক মামুদ হোসেনের। অন্য দিকে এই ঘটনাকে ‘নাটক’ বলে কটাক্ষ করেছেন সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য প্রশান্ত পাত্র। তাঁর মন্তব্য, “অনেক লোকজনের উপস্থিতিতে এর আগে তিন দিন ধরে নদীর চরে ব্যাপক খোঁড়াখুঁড়ি করেও কিছু মেলেনি। মুখ পুড়েছিল শাসকদলের। এ বার পুলিশের সঙ্গে বন্দোবস্ত করে অন্য কোথাও থেকে হাড়গোড় এনে নাটক করছে তৃণমূল।” ওই ‘হাড়গোড়’ শচীনেরই কি না তা শনাক্ত করতে ডিএনএ পরীক্ষা হবে বলে জানিয়েছেন কাঁথির অতিরিক্ত পুলিশ সুপার উজ্জ্বলকুমার ভৌমিক।

ক্ষতিপূরণের দাবি, বিক্ষোভ
সিইএসসি প্রকল্পে রেল লাইন সম্প্রসারণের কাজের জন্য চাষজমি ক্ষতিগ্রস্ত হচ্ছে অভিযোগ তুলে ক্ষতিপূরণের দাবি জানালেন চাষিরা। বৃহস্পতিবার সকালে সুতাহাটা ব্লকের জয়নগরের পঞ্চায়েত প্রধানের কাছে জনা পঁচিশেক চাষি গিয়ে বিক্ষোভও দেখান। তাঁদের অভিযোগ, মাটি ভরাটের জন্য ভারী যানবাহনের আসা-যাওয়ায় ক্ষতিগ্রস্ত হচ্ছে চাষের জমি। ক্ষতি হচ্ছে ফসলেরও। কিন্তু ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিচ্ছে না প্রকল্পের দায়িত্বপ্রাপ্তঠিকাদার সংস্থা। ক্ষতিগ্রস্ত চাষি আরশেদ আলি, শ্যাম মাইতিরা বলেন, “আমরা ওই ঠিকাদার সংস্থার কাছ থেকে বিঘা প্রতি ১০ হাজার টাকা দাবি করেছি। কিন্তু ওরা তা দিতে রাজি হয়নি। কোনও কোনও চাষিকে ওই ঠিকাদারি সংস্থা গোপনে সামান্য টাকা দিয়ে চুুপ করিয়ে দিয়েছে। আমরা তাই অঞ্চল প্রধানের কাছে অভিযোগ জানিয়েছি।” এ দিকে, ওই ঠিকাদার সংস্থার সার্কেল ইন-চার্জ শেখ সানোয়ারের দাবি, “অধিকাংশ চাষি নিজেরাই ঠিক করে টাকা নিয়ে নিয়েছেন। বাকি চাষিদেরও একই টাকা দেওয়া হবে। তবে কয়েক জন যে ১০ হাজার টাকা দাবি করছেন তা মেনে নেওয়া সম্ভব নয়।” প্রধান পার্বতী পাত্র বলেন, “আমি ক্ষতিগ্রস্ত চাষিদের পাশে থেকে বিষয়টি নিয়ে ঠিকাদার সংস্থাকে বলেছি। ওরা সময় চেয়েছে। দেখছি কতটা কী করা যায়।” ব্লক উন্নয়ন আধিকারিক দীপাঞ্জন দে বলেন, “আমার কাছে এ বিষয়ে কোনও অভিযোগ এখনও পর্যন্ত আসেনি। অভিযোগ এলে বিষয়টি খতিয়ে দেখব।”

জামিন পেয়েও ফের গ্রেফতার
পুরনো একটি মামলায় আদালতে আত্মসমর্পণ করে শর্তাধীনে অন্তবর্তী জামিন পেয়েছিলেন। কিন্তু এজলাস থেকে বেরোনোর মুখে অন্য মামলায় তাঁকে গ্রেফতার করল ঝাড়গ্রাম থানার পুলিশ। ধৃতের নাম সহদেব মাহাতো। বাড়ি ঝাড়গ্রামেরই ঘৃতখামে। গত ২৮ ডিসেম্বর ঘৃতখাম গ্রামে মাওবাদী-ঘনিষ্ঠ সন্দেহে ৫ জনকে মারধর করে পুলিশের হাতে তুলে দিয়েছিলেন গ্রামবাসীরা। মাওবাদী-ঘনিষ্ঠ সন্দেহে সহদেবকেও পাকড়াও করতে গিয়েছিলেন এলাকাবাসী। সহদেব পালিয়ে যান। বৃহস্পতিবার তাঁর আইনজীবী সজলকুমার মিত্রের মাধ্যমে রাস্তা-অবরোধের পুরনো একটি মামলায় ঝাড়গ্রাম এসিজেএম আদালতে আত্মসমর্পণ করেন সহদেব। সপ্তাহে দু’দিন অভিযুক্তকে তদন্তকারী অফিসারের সঙ্গে দেখা করতে হবেএই শর্তে সহদেবের জামিনের আবেদন মঞ্জুর করেন এসিজেএম রোহন সিংহ। কিন্তু বিকেলেই আদালত-প্রাঙ্গণ থেকে সহদেবকে আটক করে পুলিশ। পুলিশের দাবি, আরও কয়েকটি মামলায় ওই যুবক অভিযুক্ত।

দুর্ঘটনায় মৃত একই পরিবারের তিন জন
পথ দুর্ঘটনায় এক পরিবারের তিন জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে রয়েছেন এক মহিলা। আহত হয়েছেন ওই পরিবারেরই আরও দু’জন। বুধবার সন্ধ্যায় ঝাড়গ্রামের ফাঁসিতলায় ৬ নম্বর জাতীয় সড়কে লরির সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয় একটি গাড়ির। নিহত ও আহতেরা ওই গাড়ির আরোহী। সবারই বাড়ি জামশেদপুরে। নিহতেরা হলেন কমলজিৎ সিংহ (৫৮), চতবন্ত সিংহ (৩৩) ও হরভজন কৌর (৫০)। গাড়িটিতে দু’জন মহিলা-সহ মোট ৫ জন ছিলেন। চন্দ্রকোনায় একটি গুরুদ্বারে ধর্মীয় অনুষ্ঠানে গিয়েছিলেন তাঁরা। সেখান থেকে জামশেদপুর ফেরার সময়ে দুর্ঘটনাটি ঘটে। ঝাড়গ্রাম মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে তিন জনকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। এক মহিলা-সহ গুরুতর জখম দু’জনকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। লরি চালক পলাতক।

নিরাপত্তা নিয়ে বৈঠক
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন্ন জঙ্গলমহল-সফরের আগে সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা খতিয়ে দেখতে বুধবার ঝাড়গ্রাম পুলিশ জেলার সদর দফতরে এক উচ্চ পর্যায়ের বৈঠক হল। বুধবার ওই বৈঠকে উপস্থিত ছিলেন রেল সুরক্ষা বাহিনীর (আরপিএফ) আইজি এ কে সিংহ, আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ, ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) বিনীত গোয়েল, পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি, ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার গৌরব শর্মা, বাঁকুড়ার এসপি প্রণব কুমার, পুরুলিয়ার এসপি সুনীল চৌধুরী, খড়্গপুরের রেল-পুলিশ সুপার শঙ্কর চক্রবর্তী, ঝাড়গ্রামের মহকুমাশাসক বাসব বন্দ্যোপাধ্যায় প্রমুখ। আগামী ১০-১২ তারিখ ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসব হচ্ছে। ওই উৎসবে আসার কথা মুখ্যমন্ত্রীর।

ছিনতাই, ধৃত
টাকা ছিনিয়ে পালানোর সময় এক কিশোরকে ধরে পুলিশের হাতে তুলে দিল ভগবানপুর থানার বাজকুলের বাসিন্দারা। শুক্রবার তাকে কাঁথি এসিজেএম আদালতে হাজির করা হবে। পুলিশ জানিয়েছে, ওডিশা থেকে একটি বানজারা দলের সঙ্গে এসেছে ওই কিশোর। তার পরিচয় জানার চেষ্টা চলছে। বৃহস্পতিবার দুপুরে বাজকুলের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে পেনশনের টাকা তুলে সাইকেলে চম্পকরাই গ্রামে ফিরছিলেন অবসরপ্রাপ্ত শিক্ষক বামেশ্বর দাম। তাঁর অন্যমনস্কতার সুযোগে বাজকুল রেলগেটের কাছে টাকার ব্যাগটি ছিনিয়ে নিয়ে পালানোর চেষ্টা করে ওই কিশোর। এলাকাবাসী পিছু নিয়ে তাকে ধরে ফেলে।

যুব সংসদ প্রতিযোগিতা
রামনগর ১ পঞ্চায়েত সমিতি আয়োজিত যুব সংসদ ও প্রশ্নোত্তর প্রতিযোগিতায় জিতল নিমতলা হাইস্কুল ও অনিরুদ্ধ হাইস্কুল। রাজ্য সরকারের পরিষদীয় বিষয়ক দফতরের উদ্যোগে বৃহস্পতিবার নিমতলা হাইস্কুলে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতায় ব্লকের ৫টি হাইস্কুল যোগ দেয়। প্রশ্নোত্তর বিভাগে অনিরুদ্ধ হাইস্কুল ও যুব সংসদ বিভাগে নিমতলা হাইস্কুল বিজয়ী হয়। সফলদের হাতে পুরস্কার তুলে দেন রামনগর ১ পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস, বিডিও রানা বিশ্বাস। উপস্থিত ছিলেন পূতর্র্ কর্মাধ্যক্ষ নিতাই সার ও শিক্ষা কর্মাধ্যক্ষ উত্তম দাস প্রমুখ। নিমতলা স্কুলের প্রধান শিক্ষক দিব্যেন্দু সরকার জানান, বিজয়ী স্কুল দু’টি এ বার জেলাস্তরের প্রতিযোগিতায় যোগ দেবে।

মুখ্যমন্ত্রীর সফরের নিরাপত্তা নিয়ে বৈঠক
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আসন্ন জঙ্গলমহল-সফরের আগে সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা খতিয়ে দেখতে বুধবার ঝাড়গ্রাম পুলিশ জেলার সদর দফতরে এক উচ্চ পর্যায়ের বৈঠক হল। বুধবার ওই বৈঠকে উপস্থিত ছিলেন রেল সুরক্ষা বাহিনীর (আরপিএফ) আইজি এ কে সিংহ, আইজি (পশ্চিমাঞ্চল) গঙ্গেশ্বর সিংহ, ডিআইজি (মেদিনীপুর রেঞ্জ) বিনীত গোয়েল, জেলাশাসক সুরেন্দ্র গুপ্ত, পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি, ঝাড়গ্রাম পুলিশ জেলার সুপার গৌরব শর্মা, বাঁকুড়ার এসপি প্রণব কুমার, পুরুলিয়ার এসপি সুনীল চৌধুরী, খড়্গপুরের রেল-পুলিশ সুপার শঙ্কর চক্রবর্তী প্রমুখ। আগামী ১০-১২ তারিখ ঝাড়গ্রামে জঙ্গলমহল উৎসব হচ্ছে। ওই উৎসবে আসার কথা মুখ্যমন্ত্রীর।

ব্লকস্তরে উৎসব
পশ্চিম মেদিনীপুরের জঙ্গলমহলে ব্লক-ভিত্তিক জঙ্গলমহল উৎসব শুরু হয়েছে। উৎসবে মূলত আদিবাসী লোকনৃত্য প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। শীর্ষস্থানাধিকারী দলগুলি আগামী ১০-১২ জানুয়ারি ঝাড়গ্রামে অনুষ্ঠেয় জঙ্গলমহল উৎসবের চূড়ান্ত প্রতিযোগিতায় যোগ দেওয়ার সুযোগ পাবে। বুধবার নয়াগ্রামের ব্লক-সদর বালিগেড়িয়ায় অনুষ্ঠিত হল নয়াগ্রাম ব্লক-পর্যায়ের জঙ্গলমহল উৎসব। নয়াগ্রামের বিডিও তাপস ভট্টাচার্য জানান, ১৫টি আদিবাসী লোকনৃত্য দলের মধ্যে করম ও পাতা নাচের দু’টি দল শীর্ষ-স্থান লাভ করে ঝাড়গ্রামে মূল প্রতিযোগিতায় যোগদানের ছাড়পত্র পেয়েছে।

পাথর বোঝাই ১৪ লরি আটক
প্রতি দিনই লক্ষ লক্ষ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে লরি লরি পাথর পাচার হয়ে যাচ্ছে বিভিন্ন প্রান্তে। বহু দিন থেকেই সাঁকরাইল ব্লকে এমন অভিযোগ উঠছিল। বুধবার রাতে তল্লাশি চালিয়ে ‘বেআইনি’ পাথর বোঝাই এমন ১৪টি লরি আটক করল প্রশাসন। যার থেকে কমপক্ষে সাড়ে তিন লক্ষ টাকা রাজস্ব আদায় হবে বলে প্রশাসনিক কর্তৃপক্ষের হিসাব। এর বাইরেও ওভারলোড, গাড়ির কাগজপত্রে গাফিলতি-সহ বিভিন্ন ক্ষেত্রে জরিমানা বাবদ আরও তিন লক্ষ টাকা রাজস্ব আদায় হতে পারে বলে প্রশাসন জানিয়েছে। সাঁকরাইলের বিডিও সৌরভ চট্টোপাধ্যায় বলেন, “এই সব বেআইনি গাড়ি থেকে প্রায় ৭ লক্ষ টাকা রাজস্ব আদায় হবে।”

বিজেপি-র স্মারকলিপি
সহায়ক-মূল্যে ধান কেনা, সারে ভর্তুকি, একশো দিনের প্রকল্পে আরও কাজ-সহ বিভিন্ন দাবিতে গোটা রাজ্যের সঙ্গেই পশ্চিম মেদিনীপুর জেলার চারটি মহকুমার মহকুমাশাসকের কাছে বৃহস্পতিবার স্মারকলিপি দিল বিজেপি। মেদিনীপুরে মহকুমাশাসকের দফতরের সামনে বিক্ষোভও দেখানো হয়।

নব-দের জেল হেফাজত
নন্দীগ্রাম নিখোঁজ-কাণ্ডে ধৃত নন্দীগ্রামের সোনাচূড়ার সিপিএম নেতা নব সামন্ত এবং তাঁর সঙ্গেই ধৃত গোকুলনগরের সিপিএম কর্মী লালু মাকুড়কে সিআইডি হেফাজতের মেয়াদ শেষে বৃহস্পতিবার হাজির করা হয় হলদিয়া আদালতে। তাঁদের ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক সর্বাণী মল্লিক চট্টোপাধ্যায়। এই মামলায় ধৃত অন্য ৫ সিপিএম নেতা-কর্মীও আছেন জেলেই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.