টুকরো খবর
কাজের দাবি, বিক্ষোভ
এলাকার বেকার তরুণ-তরুণীদের কাজ দেওয়া-সহ নানা দাবিতে রঘুনাথপুরের রায়বাঁধে ডিসেরগড় পাওয়ার সাপ্লাই কোম্পানির প্রকল্পস্থলে বিক্ষোভ দেখাল বে-রোজগার যুব সমিতি। বুধবার সকালে কয়েকশো মানুষ জমায়েত করে বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীদের পক্ষে বলরাম বাউরি অভিযোগ করেন, “এই শিল্পসংস্থা পরিবেশ সংক্রান্ত গণশুনানি করেনি। পাশাপাশি একটি সংস্থা কাজকর্মের সিংহভাগ দেখভাল করছে। সেই সংস্থা স্থানীয়দের বঞ্চিত করে বহিরাগতদের কাজে নিয়োগ করেছে।” তাঁদের দাবি, যোগ্যতা অনুযায়ী প্রকল্প লাগোয়া এলাকার বেকার তরুণ-তরুণীদের কাজ দিতে হবে। ওই শিল্প সংস্থাকে এলাকায় উন্নয়নের কাজ করতে হবে। শিল্পসংস্থার পক্ষে মনোরঞ্জন বন্দ্যোপাধ্যায় বলেন, “বর্তমানে প্রকল্পস্থলে পাঁচিল তৈরির কাজ চলছে। ঠিকাদার সংস্থার মাধ্যমে ওই কাজ হচ্ছে। বাসিন্দাদের দাবিপত্র পেয়েছি। উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তা পাঠিয়ে দেওয়া হয়েছে।”

বাঁকুড়ায় অবরোধ
কংগ্রেসের পরে এ বার চালকল কর্তৃপক্ষের বিরুদ্ধে সোচ্চার হল তৃণমূল। চালকল কর্তৃপক্ষ চাষিদের ঠকাচ্ছে বলে অভিযোগ তুলে বুধবার বাঁকুড়ার পোয়াবাগান এলাকায় পুরুলিয়া-বাঁকুড়া ৬০এ জাতীয় সড়ক এক ঘণ্টা অবরোধ করে তারা। বাঁকুড়া ১ব্লক তৃণমূল সভাপতি ধবল মণ্ডলের অভিযোগ, “চালকল কর্তৃপক্ষ চাষিদের ন্যায্য দাম দিচ্ছে না। ধান বিক্রি করতে যাওয়া চাষিদের ধান না কিনে ফিরিয়ে দিচ্ছে। শুধু তাই নয় চাষিদের ধানের মান ভাল হওয়া সত্ত্বেও তার মধ্যে বেশ কিছুর মান খারাপ বলে কিনতে চাইছে না। আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।” গত মঙ্গলবার একই দাবিতে দুর্গাপুর-বাঁকুড়া সড়কে হাটআশুরিয়া মোড়ে পথ অবরোধ করেছিল কংগ্রেস। তবে চালকল কর্তৃপক্ষের বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পূর্ণ মিথ্যে বলে উড়িয়ে দিয়েছেন জেলা চালকল অ্যাসোসিয়েশনের সম্পাদক সুনীল সিংহ।

কিশোরের অপমৃত্যু
এক কিশোরের ঝুলন্ত দেহ উদ্ধার হল। ঘটনাটি পুরুলিয়া মফস্সল থানার বালিগাড়া গ্রামের। পুলিশ জানিয়েছে, মৃতের নাম বৃন্দাবন মাহাতো (১৪)। মঙ্গলবার সন্ধ্যায় ঘরের ভিতর থেকে পুলিশ তার গলায় ফাঁস দেওয়া ঝুলন্ত দেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে পরিবার সূত্রে জানা গিয়েছে, বৃন্দাবন কয়েক দিন ধরে তার বাবা মাধব মাহাতোকে একটা মোবাইল ফোন কিনে দেওয়ার জন্য বায়না করছিল। মঙ্গলবার বিকেলে মাধববাবু দু’টি গরু কিনে বাড়ি ফেরার পরে বৃন্দাবনের সঙ্গে তাঁর এ নিয়ে ঝগড়া হয়। বৃন্দাবন একটি ঘরের ভিতরে ঢুকে দরজা বন্ধ করে দেয়। পরে সন্দেহ হওয়ায় বাড়ির লোকজন দরজায় ধাক্কা মারে। তার সাড়া না পেয়ে দরজা ভাঙা হয়। দেখা যায়, কড়িকাঠে বাঁধ দড়িতে গলায় ফাঁস দেওয়া অবস্থায় তার দেহ ঝুলছে। মাধববাবু পুলিশকে জানিয়েছেন, মোবাইল ফোন কিনে না দেওয়ায় ছেলে যে এমন কাণ্ড করতে পারে ভাবতে পারেননি।

বিক্ষোভ চাষিদের
সরকার নির্ধারিত দরে ধান কেনা, ধানকল মালিকদের ‘দুর্ব্যবহার’ বন্ধ করা-সহ ৫ দফা দাবিতে বুধবার পাত্রসায়র ব্লক অফিসে বিক্ষোভ দেখালেন এলাকার শ’তিনেক চাষি। পরে চাষিদের তরফে সৈয়দ নুরুল ইসলামের নেতৃত্বে বিডিওকে একটি স্মারকলিপি দিয়েছেন। এ দিন, চাষিদের সঙ্গে ছিলেন বাঁকুড়া জেলা তৃণমূল সংখ্যালঘু সেলের চেয়ারম্যান আব্দুর রহমান। তাঁর অভিযোগ, “সরকার সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে ধান কিনছে। কিন্তু পাত্রসায়র ব্লকের চাষিরা ধান বিক্রি করতে গিয়ে হয়রানির শিকার হচ্ছেন। ধানকল মালিকেরা চাষিদের সঙ্গে দুর্ব্যবহার করছেন। তাই আমরা বাধ্য হয়ে বিডিও-র দ্বারস্থ হয়েছি।” বিডিও সমীরণকৃষ্ণ মণ্ডল চাষিদের ধান বিক্রি সংক্রান্ত দাবিগুলি খতিয়ে দেখা হবে বলে আশ্বাস দিয়েছেন।

দুর্ঘটনায় মৃত দুই
পিকআপ ভ্যানের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল দুই মোটরবাইক আরোহীর। বুধবার বিকেলে ছাতনা থানার সুখনিবাসে, পুরুলিয়া-বাঁকুড়া রাস্তার উপরে দুর্ঘটনাটি ঘটে। পুলিশ সূত্রে জানা যায়, মৃতেরা হলেন তপন চেল (৩২) ও বাসুদেব কর (৫৫)। দু’জনেই বাড়ি ছাতনা থানার খয়েরবনি গ্রামে। স্থানীয় সূত্রে জানা যায়, ওই দুই ব্যক্তি মোটরবাইকে চড়ে পুরুলিয়ার দিক থেকে ছাতনার দিকে ফিরছিলেন। পথে দুর্ঘটনাটি হয়।

জয়ী নিগমনগর
কাশীপুর ব্লক স্তরের বিদ্যালয় ভিত্তিক যুব সংসদ প্রতিযোগিতায় জয়ী হল আদ্রা নিগমনগর এন এস উচ্চ বিদ্যালয়। বুধবার কাশীপুর জে কে এম গার্লস উচ্চ বিদ্যালয়ে এই প্রতিযোগিতা হয়। নিগমনগর এন এস উচ্চ বিদ্যালয় ছাড়াও জে কে এম গার্লস উচ্চ বিদ্যালয়, টাড়া পল্লীকল্যাণ উচ্চ বিদ্যালয়, সোনাথলি গার্লস উচ্চ বিদ্যালয় এবং পলাশকোলা বিদ্যাসাগর বিদ্যাপীঠ যোগ দেয়। এ দিন বিদ্যালয়গুলির প্রতিযোগীদের নিয়ে আয়োজিত ক্যুইজ প্রতিযোগিতায় কাশীপুর জে কে এম গার্লস উচ্চ বিদ্যালয় সেরার শিরোপা পেয়েছে।

পুরস্কার প্রদান
মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতকস্তরে সফল নির্মাণকর্মীর সন্তানদের আর্থিক পুরস্কার দিচ্ছে শ্রম দফতর। বুধবার বাঘমুণ্ডি ব্লকের মাধ্যমিক উত্তীর্ণ ১৮ জনের অভিভাবকের হাতে ২০০০ টাকা করে, উচ্চমাধ্যমিক উত্তীর্ণ পাঁচ জনের অভিভাবকের হাতে ৩০০০ টাকা করে এবং স্নাতক উত্তীর্ণ একজনের অভিভাবককে ৪০০০ টাকা দেওয়া হয়। জেলার সহকারী শ্রম মহাধ্যক্ষ প্রসেনজিৎ কুণ্ডু বলেন, “জেলাজুড়ে সামাজিক সুরক্ষা পক্ষ শুরু হয়েছে। তাই বিভিন্ন সরকারি প্রকল্পের সহায়তা প্রদান করা হচ্ছে।”

চোলাই বাজেয়াপ্ত
বেআইনি চোলাই বিক্রির অভিযোগে খাতড়ার আড়কামা গ্রাম থেকে একজনকে গ্রেফতার করেছে পুলিশ। বাজেয়াপ্ত করা হয়েছে কয়েক লিটার চোলাই এবং মদ তৈরির উপকরণ। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম হরি মাণ্ডি। মঙ্গলবার সন্ধ্যায় পুলিশ ওই গ্রামে চোলাই ঠেকে হানা দেয়। পুলিশের দাবি, ওই ঠেক থেকে প্রায় ৭৫ লিটার চোলাই এবং কয়েক কেজি মদ তৈরির উপকরণ পাওয়া গিয়েছে। ওই ঠেক থেকেই হরিকে ধরা হয়েছে। বুধবার ধৃতকে খাতড়া আদালতে তোলা হয়।

খুনে ধৃত এক
তৃণমূল কর্মী খুনের ঘটনায় আরও একজনকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম আলি বক্স ভুঁইয়া। বুধবার বিষ্ণুপুর আদালতে তোলা হলে পাঁচ দিন পুলিশ হেফাজত হয়। এসডিপিও (বিষ্ণুপুর) দিব্যজ্যোতি দাশ বলেন, “ঘটনার পরেই কাজল বাড়ি ছেড়ে গোয়ালতোড়ে পালিয়েছিল।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.