টুকরো খবর
তফসিলি কোটায় শূন্য পদ পূরণে সায় মন্ত্রিসভার
কেন্দ্রীয় সরকারি চাকরিতে তফসিলি জাতি এবং উপজাতির কোটায় শূন্য পদগুলিতে নিয়োগের সিদ্ধান্তে সায় দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের দিন ঘোষণা হয়ে যাওয়ায় নির্বাচনী আচরণবিধির জন্য এখনই এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে না। ভোটের মুখে এই সিদ্ধান্ত ওই সব রাজ্যের তফসিলি জাতি-উপজাতির মানুষের কাছে ইতিবাচক বার্তা দেবে বলেই ধারণা। বিশেষত উত্তরপ্রদেশ, পঞ্জাব এবং উত্তরাখণ্ডে দলিত ও উপজাতি ভোট ব্যাঙ্ক বেশ বড়। সরকারি সূত্রে খবর, এই সিদ্ধান্তে ৫০ হাজার মানুষ উপকৃত হবেন। সম্প্রতিই সরকারি চাকরি এবং কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে অন্যান্য অনগ্রসর শ্রেণির আওতায় সংখ্যালঘুদের জন্যও আলাদা সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। ২০০৮ সালে তফসিলি জাতি এবং উপজাতিভুক্তদের কোটায় নিয়োগের ব্যাপারে উদ্যোগী হয় কেন্দ্র। এ দিন বৈঠকে যে নোট দেওয়া হয়, তাতেও স্বীকার করা হয়েছে, কেন্দ্র সরকারি চাকরিতে তফসিলি জাতি -উপজাতি কোটায় নিয়োগে ব্যর্থ। সরকারি সূত্র জানাচ্ছে, অন্তত ছ’টি মন্ত্রক শূন্য পদে নিয়োগ করতে পারেনি। বৈঠকে স্বয়ং প্রধানমন্ত্রী মন্ত্রক ধরে ধরে জিজ্ঞেস করেন, কোথায় তফসিলি কোটায় কত পদ খালি আছে।

ভাঁওয়ারি খুনের কিনারা, দাবি
ভাঁওয়ারি দেবী খুনের রহস্য সমাধানের দাবি করল সিবিআই। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার দাবি, ভাঁওয়ারি দেবীকে খুনের পর যে ব্যক্তি তাঁর দেহ পুড়িয়ে দিয়েছিল, সেই কৈলাস জাখরকে গ্রেফতার করা হয়েছে। একই সঙ্গে যে জায়গায় ভাঁওয়ারি দেবীর দেহ পোড়ানো হয়েছিল, তা-ও চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছে সিবিআই। এই ঘটনায় জড়িত অভিযোগে আজ বিষ্ণো রাম বিষ্ণোই নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। এই বিষ্ণোর দলই ভাঁওয়ারি দেবীর দেহ পুড়িয়ে দেয় বলে দাবি সিবিআইয়ের। সিবিআই সূত্রে খবর, মঙ্গলবার রাতে জোধপুর-অজমের হাইওয়ে থেকে কৈলাস জাখরকে ধরা হয়। কৈলাস জেরায় স্বীকার করে, ভাঁওয়ারি দেবীর দেহ পুড়িয়ে জালোদা গ্রামের কাছে রাজস্থান খালে ভাসিয়ে দেয় সে। তখন তার সঙ্গে ছিল বিষ্ণো রাম বিষ্ণোইয়ের ভাই ওম প্রকাশ বিষ্ণোই। ওম প্রকাশকে সিবিআই আগেই গ্রেফতার করেছিল। সিবিআইয়ের দাবি, প্রাক্তন মন্ত্রী মহীপাল মাদেরনা ও কংগ্রেস বিধায়ক মালখান সিংহের পরিকল্পনায় শাহি রাম বিষ্ণোইয়ের সাহায্যে পুরো খুনের ছক কষা হয়েছিল। ভাঁওয়ারি দেবীকে অপহরণ করার পর একটি গাড়িতে তাঁকে খুন করা হয়। তার পর বিষ্ণো রাম বিষ্ণোইয়ের দলের হাতে তাঁর দেহ তুলে দেওয়া হয়। সিবিআইয়ের আরও বক্তব্য, ভাঁওয়ারির স্বামী অমরচন্দ আগে থেকেই এই অপহরণের কথা জানত। অপহরণের দিন ভাঁওয়ারি যাতে একা বিল্লারা এলাকায় আসে, সে ব্যবস্থা করার জন্য অমরচন্দকে ১০ লক্ষ টাকা দিয়েছিলেন মালখান সিংহ।

বিধায়কের বাড়িতে জোড়া গ্রেনেড মণিপুরে
বিধায়কের বাড়িতে জোড়া গ্রেনেড ছুড়ল জঙ্গিরা। ঘটনাটি ঘটেছে মণিপুরের থৌবাল জেলায়। সেই সঙ্গে কংগ্রেসের আঞ্চলিক দফতরেও আগুন লাগিয়ে দেওয়া হয়। পুলিশ জানায়, গত কাল রাতে বিধায়ক মইরাংথেম হেমন্ত সিংহের ওয়াংজিং টেন্থার বাড়ি লক্ষ্য করে জঙ্গিরা দুটি গ্রেনেড ছোড়ে। একটি গ্রেনেড বাড়ি থেকে ৪০ মিটার দূরে পড়ে ফাটে। অন্যটি বাড়ির দরজায় পড়লেও ফাটেনি। ঘটনায় কেউ জখম হননি। অন্য দিকে, আজ ভোরে, ইম্ফলের কেইসামথং কংগ্রেস ভবনে আগুন লাগিয়ে দেওয়া হয়। আগুনে বাড়িটির অনেকটা অংশ ক্ষতিগ্রস্থ হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জয়ন্তকুমারের কেন্দ্র এটি। জয়ন্তকুমারের বাড়িতেও ৩১ ডিসেম্বর গ্রেনেড ছোড়া হয়েছিল। অন্য দিকে , জঙ্গিদের হুমকির জেরে এ বার ইম্ফলে বেশ কয়েকটি সংবাদপত্র অফিসে পুলিশ বা নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। নববর্ষে স্থানীয় একটি সংবাদপত্র অফিসে রাংতায় মুড়ে তাজা গ্রেনেড ‘উপহার’ পাঠিয়েছিল জঙ্গিরা। তার জেরেই এই সতর্কতামূলক ব্যবস্থা।

নির্বিঘ্নেই ভোট কার্বি আংলংয়ে
পুলিশ ও প্রশাসনের আশঙ্কা সত্ত্বেও প্রায় নির্বিঘ্নেই মিটল কার্বি আংলং স্বশাসিত পরিষদের নির্বাচন। আজ সকাল সাতটা থেকে বিকেল তিনটে অবধি ভোটদান চলে। দিফুতে ভোট পড়েছে ৭৫ শতাংশ। বোকাজান ও হারমেনে যথাক্রমে ৭০ ও ৬৮ শতাংশ ভোট পড়ে। ২৬টি আসনের জন্য প্রার্থী ছিলেন ১২৮ জন। ৫৫৫টি বুথের মধ্যে ২৫৪টি উত্তেজনাপ্রবণ, ৯৮টি অতি উত্তেজনা প্রবণ ও ৩৬টি অত্যধিক উত্তেজনাপ্রবণ (হাইপার সেনসিটিভ) বুথ ছিল। উত্তেজনাপ্রবণ বুথগুলিতে ৩৬ কোম্পানি সিআরপি জওয়ান পাহার দেন। সেই সঙ্গে পুলিশ ও সেনাবাহিনীর টহল ছিলই। ছোটোখাটো সংঘর্ষ বাদে আজ বড় কোনও সমস্যা বা সংঘর্ষ হয়নি। গত বার ২৬টির মধ্যে ২১টি আসনে জিতেছিল কংগ্রেস। এ বার কংগ্রেস ২৬টি আসনেই লড়েছে। শাসকদল বিরোধী, ৫৪টি সামাজিক ও রাজনৈতিক সংগঠনের যৌথ মঞ্চ পিপল্স অ্যালায়েন্স ফর পিস এগ্রিমেন্ট (পাপা) ২৫ টি আসনে প্রার্থী দিয়েছে। এবারই প্রথমবার কার্বি জঙ্গি সংগঠন ইউপিডিএস সরাসরি ভোটে দাঁড়াল। সংগঠনের সাধারণ সম্পাদক হরেন সিংহ বে-সহ ছয় প্রাক্তন জঙ্গি নেতা প্রার্থী হয়েছেন। ৯ জানুয়ারি ভোট গণনা হবে। সেই দিনও সম্ভাব্য হিংসার আশঙ্কায় কড়া সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে মণিপুর প্রশাসন।

মাওবাদীদের হাতে গ্রামবাসী খুন
ফের মাওবাদী হামলায় জামুইয়ে এক গ্রামবাসীর মৃত্যু ঘটল। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, কাল রাতে সশস্ত্র মাওবাদীরা হানা দেয় রোপা গ্রামে রাজেন্দ্র তিরুর বাড়িতে। রাজেন্দ্রকে ঘর থেকে টেনে বার করে এনে মাওবাদীরা ধারালো অস্ত্র দিয়ে তাঁর গলা কেটে ফেলে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু ঘটে। এর পর জঙ্গিরা প্রদীপ সিংহ নামে আর এক গ্রামবাসীর উপরে চড়াও হয়। প্রদীপকে কিছুক্ষণ মারধর করার মাওবাদীরা তাঁকে অপহরণ করে নিয়ে যায়। প্রদীপ একটি ঠিকাদারি সংস্থার কর্মী।

জিপ খাদে, মৃত ২
সড়ক দুর্ঘটনায় ত্রিপুরায় মৃত্যু ঘটল দু’জনের। কাল যাত্রিবাহী একটি জিপ বিলাইহামপাড়া থেকে তেলিয়ামুড়া যাচ্ছিল। তেলিয়ামুড়া-ওম্পি রোড হয়ে দ্রুতগতিতে যাওয়ার সময় জিপটি নিয়ন্ত্রণ হারিয়ে পথের ধারে একটি খাদে পড়ে যায়। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, জিপটিতে জনা পনেরো যাত্রী ছিল। গাড়িটি খাদে পড়ে যাওয়ায় প্রত্যেকেই গুরুতরভাবে জখম। কৃষ্ণমোহন রিয়াং নামে এক যাত্রী ঘটনাস্থলেই মারা যান। হাসপাতাল নিয়ে যাওয়ার সময় পথেই মারা যান আরও একজন যাত্রী, তারিতি রিয়াং। জখম যাত্রীদের আগরতলার জিবি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জওয়ান আত্মঘাতী
মাথায় গুলি করে আত্মহত্যা করলেন সিআইএসএফের এক জওয়ান। শিবসাগরে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, আজ বিকেলে পানিদিহিং শিবির থেকে গুলির আওয়াজ আসে। শব্দ শুনে সিআইএসএফ জওয়ানরা শিবিরে খোঁজাখুঁজি শুরু করেন। দেখা যায়, নিজের ঘরে রক্তাক্ত অবস্থায় পড়ে আছেন পূর্ণকান্ত বরা নামে এক জওয়ান। হাতে ধরা রয়েছে একটি পিস্তল। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। প্রাথমিক তদন্তের পরে পুলিশের সন্দেহ, আত্মঘাতী হয়েছেন বরা। কেন তিনি এমন করলেন তা জানতে তদন্ত হচ্ছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.