টুকরো খবর
ফের আগুন, বস্তির পাঁচটি বাড়ি ছাই
নতুন বছরের দ্বিতীয় দিনেও মহানগরে অগ্নিকাণ্ড। টালিগঞ্জ স্টেশনের কাছে ঝালার মাঠ এলাকার একটি বস্তিতে সোমবার সন্ধ্যায় আগুন লাগে। বস্তির পাঁচটি বাড়ি পুড়ে যায়। দমকল সূত্রের খবর, সুজয় হালদার নামে এলাকার এক বাসিন্দা আহত হয়েছেন। তাঁকে এম আর বাঙুর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দমকলের ছ’টি ইঞ্জিন এক ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। সন্ধ্যা ৭টা নাগাদ ওই বস্তিতে আগুন লাগার পরেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাসিন্দাদের অভিযোগ, দমকল আসে অনেক দেরিতে। এই নিয়ে বিক্ষোভও দেখানো হয়। ঘিঞ্জি এলাকায় ঢুকতে গিয়ে অসুবিধায় পড়ে দমকলের গাড়ি। সিইএসসি-র কর্মীরা এসে গোটা এলাকায় বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পুরো এলাকা ধোঁয়ায় ভরে যাওয়ায় অন্ধকারে ছোটাছুটি করতে থাকেন আতঙ্কিত বাসিন্দারা। অনেকে ঘরের জিনিসপত্র বাইরে বার করে দেন। রবিবার, নববর্ষে আগুন লেগেছিল পার্ক স্ট্রিটের একটি বহুতলে। তার আগে, শনিবার বছরের শেষ দিনেও পার্ক স্ট্রিটে স্টিফেন কোর্টের নীচে একটি রেস্তোরাঁয় অগ্নি নির্বাপক যন্ত্র ফেটে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। তার পরে এ দিন আগুন লাগল বস্তিতে। প্রাথমিক তদন্তের পরে দমকল জানিয়েছে, বস্তির বিদ্যুৎ লাইনে শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে। রাতেই ঘটনাস্থলে আসেন দমকলমন্ত্রী জাভেদ খান ও মেয়র শোভন চট্টোপাধ্যায়। মেয়র জানান, ত্রাণ তহবিল থেকে ভস্মীভূত পাঁচটি বাড়ির বাসিন্দাদের এককালীন অর্থসাহায্য দেওয়া হবে। সিইএসসি-র আধিকারিকেরা জানান, আজ, মঙ্গলবার সকালে দমকলকর্মীদের সঙ্গে এলাকাটি ভাল ভাবে পরিদর্শন করে ফের বিদ্যুৎ-সংযোগ দেওয়া হবে।

আমরি-কর্তাদের পাশেই ফিকি
আমরি কর্তাদের পাশে দাঁড়িয়ে বণিকসভা ফিকি প্রকারান্তরে তাঁদের ছেড়ে দেওয়ার পক্ষে সওয়াল করল। আজ এক বিবৃতিতে বণিকসভাটি জানায়, তা না হলে দেশীয় বিনিয়োগকারীদের কাছে ‘ভুল বার্তা’ যেতে পারে। আমরি অগ্নিকাণ্ডের পরে ওই হাসপাতালের সাত কর্তাকে গ্রেফতার করেছে পুলিশ। আদালতে তাঁদের বিচার চলছে। এক বিবৃতিতে ফিকি আজ জানিয়েছে, আমরিতে অগ্নিকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের অবশ্যই শাস্তি দেওয়া উচিত। কিন্তু, হাসপাতালের দৈনন্দিন কাজকর্মের সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন, তাঁদের সঙ্গে অন্যদের পার্থক্য রয়েছে। বণিকসভাটির আরও বক্তব্য, অনিচ্ছাকৃত ভাবে কোনও ভুল করে ফেলা আর ইচ্ছাকৃত ভাবে কোনও কিছু ঘটানোর মধ্যে তফাত থাকা উচিত। তাই, তারা মনে করছে,দৈনন্দিন কাজকর্মের সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন না, তাঁদের এখনই মুক্তি দেওয়া উচিত। তা হলে দেশের বিনিয়োগকারীদের মধ্যে কোনও নেতিবাচক মনোভাব তৈরি হবে না। তদন্তে যাঁরা দোষী সাব্যস্ত হবেন তাঁদের অবশ্য কড়া শাস্তি দেওয়া উচিত বলেই মনে করে ফিকি। এর পাশাপাশি ফিকির আরও বক্তব্য, তদন্তের ক্ষেত্রে কোনও ‘বৈষম্য’ না হলে তাদের পক্ষেও পশ্চিমবঙ্গে কাজ করা সম্ভব হবে।

অস্বাভাবিক মৃত্যু
এক বালকের ঝুলন্ত দেহ মিলল। সোমবার, রিজেন্ট পার্ক এলাকায়। মৃতের নাম রাহুল প্রামাণিক (১০)। পুলিশ জেনেছে, রাহুলের বাবা রবি প্রামাণিক সম্প্রতি ছেলেকে বকাবকি করেন। সেই কারণেই ওই বালক আত্মঘাতী হয়েছে বলে পুলিশের অনুমান। রাহুলের বাড়ির লোক পুলিশকে জানান, পঞ্চম শ্রেণির ছাত্র রাহুল নিয়মিত টিভি সিরিয়াল দেখত। তার প্রভাবেই ‘আত্মহত্যা’র কথা রাহুলের মাথায় এসে থাকতে পারে বলে তার বাড়ির লোকদের সন্দেহ। গত ২৬ ডিসেম্বর ঠাকুরপুকুরে গলায় ওড়নার ফাঁস জড়িয়ে অস্বাভাবিক মৃত্যু হয় অর্ণালি ঠাকুরতা ওরফে গুড্ডির। টিভিতে ‘ক্রাইম সিরিয়াল’ দেখতে ভালবাসত সে। ফাঁক পেলেই ভাইয়ের সঙ্গে গোয়েন্দা-অপরাধী খেলা খেলত। তা করতে গিয়েই ওই ঘটনা ঘটে বলে গুড্ডির বাড়ির লোকের ধারণা। রাহুলের মৃত্যুর পিছনেও টিভিকেই দায়ী করছেন তার বাড়ির লোক। পুলিশকে তাঁরা জানান, সোমবার বিকেলে রাহুলের ভাই সৌরভ দাদাকে ঝুলন্ত অবস্থায় দেখতে পায়। এম আর বাঙুরে রাহুলকে মৃত ঘোষণা করা হয়।

চারটি দুর্ঘটনা, মৃত ৪
বাসের ধাক্কায় মৃত্যু হল এক সন্ন্যাসীর। সোমবার, স্ট্র্যান্ড রোডে। মৃতের নাম সত্যম গিরি। পুলিশ জানায়, সত্যম গঙ্গাসাগরের উদ্দেশে এসেছিলেন বাবুঘাটের মেলায়। রাস্তা পেরোনোর সময়ে একটি বাস তাঁকে ধাক্কা মারে। এ দিনই আই ডি হাসপাতালের কাছে দু’টি ট্রাকের রেষারেষিতে মৃত্যু হয় বিধাননগরের বাসিন্দা অজিত গায়েনের (৪৮)। অন্য দিকে, রবিবার ভোরে বেলুড় মঠের স্বামীজির ঘাটের কাছে গঙ্গায় ডুবে মৃত্যু হয় মঠেরই এক ব্রহ্মচারীর। তাঁর নাম প্রতীক (২৫)। পুলিশ জানায়, প্রতীক বেলুড় মঠের ব্রহ্মচারী প্রশিক্ষণ কেন্দ্রে থাকতেন। পুলিশের অনুমান, স্নান করতে নেমে পা পিছলে তলিয়ে যান প্রতীক। ওই রাতেই ফোর্ট ইউলিয়ামের বাপু গেটের কাছে বছর তিরিশের এক অজ্ঞাতপরিচয় যুবককে একটি গাড়ি ধাক্কা মারে। হাসপাতালে নিয়ে যাওয়ার পরে ওই যুবককে মৃত ঘোষণা করা হয়।

পরিচয়পত্রের বিরুদ্ধে বিক্ষোভ
কলকাতা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতে হলে পরিচয়পত্র দেখাতে হবে। এর প্রতিবাদে সোমবার বিক্ষোভ দেখালেন এক দল ছাত্রছাত্রী। তাঁদের অভিযোগ, এই সিদ্ধান্তে ছাত্র সংগঠনগুলির কাজে অসুবিধা হবে। উপাচার্য সুরঞ্জন দাস জানান, অন্য ক্যাম্পাসে আগে থেকেই এই নিয়ম রয়েছে। কলেজ স্ট্রিট ক্যাম্পাসে কিছুটা শিথিলতা ছিল। কিন্তু যে-ভাবে অশান্তি ছড়াচ্ছে, তাতে এই সিদ্ধান্ত নিতেই হয়েছে। তবে কোনও পড়ুয়ার সঙ্গে পরিচয়পত্র না-থাকলে প্রবেশপথে খাতায় নামধাম লিখে বিশ্ববিদ্যালয়ে ঢোকা যাবে। তাই ছাত্রছাত্রীদের অসুবিধা হবে না। এই নিয়ম খাটবে বহিরাগতদের ক্ষেত্রেও।

বেহালায় বাবা ও শিশুপুত্র অগ্নিদগ্ধ
বেহালার জয়রামপুরের বঙ্কিমপল্লিতে সোমবার রাতে অগ্নিদগ্ধ হয়েছেন বাবা ও ছেলে। পুলিশ জানায়, তাঁরা হলেন বাপি আদক ও তাঁর ছ’বছরের ছেলে রানা। তাঁদের বাঁচাতে গিয়ে দগ্ধ হন এক পড়শিও। ৩ জনকেই হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশি সূত্রের খবর, বাপির সঙ্গে বনিবনা না-হওয়ায় ছেলেকে নিয়ে কয়েক দিন আগে তাঁর স্ত্রী সুচিত্রা জয়রামপুরে বাপের বাড়িতে চলে আসেন। এ দিন বাপি সেখানে গেলে স্ত্রীর সঙ্গে ফের ঝগড়া শুরু হয়। বাপি চানঘরে গিয়ে গায়ে কেরোসিন ঢেলে আগুন জ্বেলে আত্মহত্যার চেষ্টা করেন বলে অভিযোগ। সেই আগুন ছিটকে লাগে রানার গায়েও।

বন্দির সেলে পিস্তল
আলিপুর সেন্ট্রাল জেলে গুড্ডা নামে এক বিচারাধীন বন্দির সেল থেকে সোমবার রাতে আগ্নেয়াস্ত্র উদ্ধারকে কেন্দ্র করে উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশ জানায়, গুড্ডার সেলে একটি নাইন এমএম পিস্তল পাওয়া গিয়েছে। এই ঘটনায় দু’জন রক্ষীকে সাসপেন্ড করা হয়েছে।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.