টুকরো খবর
সাহায্যের প্রতিশ্রুতি
পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চকে শিলিগুড়িতে বিজ্ঞান চর্চাকেন্দ্র তৈরির ব্যাপারে সাহায্যের আশ্বাস দিলেন শিলিগুড়ির তৃণমূল বিধায়ক তথা এসজেডিএর চেয়ারম্যান রুদ্রনাথ ভট্টাচার্য। শুক্রবার অল ইন্ডিয়া চিলড্রেন্স সায়েন্স ফেস্টিভ্যালের সমাপ্তি অনুষ্ঠানে শিলিগুড়িতে একটি বিজ্ঞান চর্চাকেন্দ্রের জন্য সাহায্য চান বিজ্ঞান মঞ্চের সদস্যরা। এসজেডিএ-র চেয়ারম্যান বলেন, “ছোট ছোট ছেলেমেয়েদের বিজ্ঞান চর্চা দেখে সত্যিই ভাল লেগেছে। উদ্যোক্তারা প্রস্তাব পাঠালে অবশ্যই বিষয়টি খতিয়ে দেখব।” পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের নেতা প্রবীর পাণ্ডা বলেন, “বিধায়কের আশ্বাসে উৎসাহিত। দ্রুত প্রস্তাব পাঠানো হবে।” ষষ্ট থেকে অষ্টম শ্রেণির প্রায় ৩০০ ছেলেমেয়েকে নিয়ে ২৬ ডিসেম্বর শিলিগুড়ি বয়েজ স্কুলে ওই উৎসব শুরু হয়। দেশের ১৮টি রাজ্য এবং অন্য জেলাগুলি থেকে ১৫০ ছেলেমেয়ে এই অনুষ্ঠানে যোগ দেয়।

বিরোধীদের অভিযোগ
পুর কর্তৃপক্ষ খাস জমিতে ভবন তৈরির নকশা অনুমোদন করছেন বলে অভিযোগ তুললেন বিরোধীরা। শুক্রবার শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিংয়ে ওই অভিযোগ তোলেন তাঁরা। এ দিন অনুমোদনের জন্য বোর্ড মিটিংয়ে পেশ করা তালিকায় ৪৩ নম্বর ওয়ার্ডে ওই জমিতে নকশা পাশ করানো হচ্ছে দেখে প্রতিবাদ জানান বামেরা। দিলীপ সিংহ, মুকুল সেনগুপ্তের মতো সিপিএম কাউন্সিলররা অভিযোগ করেন, ইন্দিরা ময়দান লাগোয়া হোটেল এবং রেস্টুরেন্ট করার জন্য একটি নকশা অনুমোদনের করতে এ দিন বোর্ড মিটিংয়ে পেশ করা হয়েছে। ১১০ কাটা জায়গায় ৬ তলা ওই ভবনটি তৈরি করার কথা। যে জায়গায় ভবনটি তৈরির হবে তার একাংশে খাস জমি রয়েছে। ইতিমধ্যে বিল্ডিং কমিটি নকশা অনুমোদন করেছে। খাস জমির একাংশ নিয়ে ওই ভবন তৈরি নকশা কী করে অনুমোদন করা হল তা তাঁরা বুঝতে পারছেন না। এর আগে বাম কাউন্সিলর খুদিরাম রায়ের সময় ওই জমিতে নির্মাণ কাজ করতে বাধা দেওয়া হয়েছিল। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “জমির নথিপত্র বিস্তারিত খতিয়ে দেখেই সাধারণত অনুমতি দেওয়া হয়। তবে এ ক্ষেত্রে অভিযোগ ওঠায় তা খতিয়ে দেখে তবেই নকশা অনুমোদন করা হবে।”

বাম-বিবাদে পুড়ল বাড়ি
জমির সীমানা নিয়ে সিপিএম ও সিপিআই (এমএল) লিবারেশন সমর্থকদের বিবাদের জেরে ভস্মীভূত হয়ে গেল ১৫টি ঘর। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটে আলিপুরদুয়ার থানার দক্ষিণ সোনারপুরে। এদিন ওই এলাকায় সিপিএমের একটি পথ অবরোধ কর্মসূচি ছিল। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অগ্নিকাণ্ডের জেরে তিনটি ধানের গোলাও পুড়ে যায়। সিপিআই (এমএল) লিবারেশনের অভিযোগ, সিপিএম সমর্থকরা তাঁদের সমর্থক দীনেশ বর্মনের বাড়িতে আগুন লাগিয়ে দেয়। সেই আগুন ছড়িয়ে পড়াতেই আরও ৪ বাসিন্দার ঘর পুড়ে যায়। সিপিএমের পাল্টা অভিযোগ, লিবারেশনের এক সমর্থক নিজের বাড়িতে পরিকল্পিত ভাবে আগুন লাগিয়ে সিপিএম সমর্থকদের ফাঁসানোর চেষ্টা করছেন। আলিপুরদুয়ারের অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “কেউ অভিযোগ জানাননি। এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে।”

নগদে ধান কেনার দাবি
রাজগঞ্জের বিভিন্ন হাট থেকে সরাসরি নগদে ধান কেনার দাবিতে রাজগঞ্জ ব্লক তৃণমূল কংগ্রেসের তরফে রাজগঞ্জের বিডিও’র কাছে একটি স্মারকলিপি দেওয়া হল। তৃণমূল নেতা তপন দে’র অভিযোগ, দিন কয়েক আগে মাত্র একদিন সরকারিভাবে ধান কেনা হয়েছিল। তা বন্ধ। বিপাকে পড়েছেন চাষিরা। বাধ্য হয়ে তাঁরা ফড়েদের কাছে কম দামে ধান বিক্রিতে বাধ্য হচ্ছেন। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সরকার থেকে আর টাকা না মেলায় আপাতত ধান কেনা বন্ধ রয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

দায়িত্বে নতুন জিপি
জলপাইগুড়ি জেলার গর্ভমেন্ট প্লিডার (জিপি) নিযুক্ত হলেন গৌতম দাস। শুক্রবার রাজ্যের বিচার বিভাগ থেকে বিজ্ঞপ্তির প্রতিলিপি পাঠিয়ে জিপি পদের দায়িত্ব নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে গৌতমবাবুকে। রাজ্যের খাদ্য দফতরের বিশেষজ্ঞ কমিটিতেও আছেন গৌতমবাবু। তিনি বলেন, “নির্দেশ পেয়েছি। মাননীয় আইনমন্ত্রীর অনুরোধেই দায়িত্ব নিয়েছি। জলপাইগুড়িতে দীর্ঘদিন বিভিন্ন মামলা জমে রয়েছে। সেগুলির দ্রুত নিষ্পত্তি করতে উদ্যোগী হব।”

সার তৈরিতে সাহায্য
রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা প্রকল্পে মিশ্র সার তৈরির জন্য রাজগঞ্জের বিভিন্ন এলাকার কৃষকদের ১০০০ টাকা করে দেওয়া হচ্ছে। রাজগঞ্জ ব্লক কৃষি আধিকারিক মধুসূদন রায় জানান, অনুদান হিসাবে এখন পর্যন্ত ১৬২ জন কৃষকের মধ্যে মাথা পিছু ১০০০ টাকা করে দেওয়া হয়েছে। গর্ত করে গোবর ও আবর্জনা গর্তে জমা করে ওই সার তৈরির জন্য রাষ্ট্রীয় বিকাশ যোজনা প্রকল্পে ওই অনুদান দেওয়া হচ্ছে।

বিরেধিতায় অশোক
শিক্ষাক্ষেত্রে জারি করা নতুন অর্ডিন্যান্সের বিরোধিতা করে সরব হলেন প্রাক্তন মন্ত্রী তথা সিপিএমের দার্জিলিং জেলা সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য অশোক ভট্টাচার্য। শুক্রবার শিলিগুড়ি সংলগ্ন সূর্য সেন কলোনিতে বাল্মীকি স্কুলের মাঠে এসএফআইয়ের দার্জিলিং জেলা কনভেনশনে বক্তব্য রাখতে গিয়ে ওই কথা বলেন তিনি। তিনি বলেন, “নতুন অর্ডিন্যান্স জারির ফলে বিশ্ববিদ্যালয় ও কলেজে সমস্যা তৈরি হয়েছে। ছাত্র ও শিক্ষকদের উপর হামলা চালানো হচ্ছে বিভিন্ন জায়গায়। এটা মানা যায় না।”

রেস্তোরাঁ সিল
অগ্নিনির্বাপক ব্যবস্থা না থাকার অভিযোগে একটি রেঁস্তোরা সিল করে দিল দমকল কর্তৃপক্ষ। শুক্রবার দুপুরে শিলিগুড়ি থানার খালপাড়া এলাকায় ওই রেস্তোরায় দমকল কর্মীরা যান। সেখানে ঘুরে দেখার পর তা সিল করা হয়। দমকলের এক কর্তা জানান, ওই রেঁস্তোরায় অগ্নিনির্বাপক ব্যবস্থা নেই। কয়েক দফায় তা করার নোটিশ দেওয়ার পরও কোনও উদ্যোগ নেওয়া হয়নি। এ ছাড়া দোকানে খাবারের লাইন্সেসও নেই বলে অভিযোগ।

স্মারকলিপি পেশ
মেধার ভিত্তিতে পঞ্চম শ্রেণিতে ভর্তির নেওয়ার দাবিতে জেলা শিক্ষা পরিদর্শককে স্মারকলিপি দিল ওয়েস্ট বেঙ্গল প্রাইভেট প্রাইমারি স্কুল ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন। শুক্রবার শিলিগুড়ি জেলা শিক্ষা জেলার পরিদর্শক সঞ্জীব কুমার ঘোষকে স্মারকলিপি দেয় তাঁরা। সংগঠনের দাবি, লটারির মাধ্যমে ভর্তি বন্ধ করে মেধাকে গুরুত্ব দিতে হবে। সংগঠনের নেতা রঞ্জন মজুমদার বলেন, “লটারি মানে জুয়া। এটা বন্ধ করতে হবে। আর ভর্তির ক্ষেত্রে বৈষম্য চলবে না।”

তৃণমূলের দাবি
চম্পাসারি গ্রাম পঞ্চায়েতে ফের গ্রামসভা ডাকার দাবি তুলল তৃণমূল। শুক্রবার ওই গ্রাম পঞ্চায়েতের গ্রামসভা ডাকা হলে তৃণমূল সমর্থকেরা সেখানে বিক্ষোভ দেখান। সংসদের সভা না-করেই গ্রাম সভা করা অবৈধ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.