|
|
|
|
|
|
|
পুস্তক পরিচয় ৩... |
|
গ্রন্থচিত্রের আদি পর্ব |
বাংলা বইয়ের ইতিহাস নিয়ে যাঁদের চর্চা তাঁদের অনেকেই গঙ্গাকিশোর ভট্টাচার্যের নাম জানেন। সেই গঙ্গাকিশোর, ছাপার ব্যাপারে যাঁর হাতেখড়ি শ্রীরামপুর মিশন প্রেসে, পরে সম্ভবত যিনি চলে আসেন কলকাতায় ফেরিস কোম্পানির প্রেসে। আর ফেরিস থেকেই ১৮১৬-য় তিনি ছাপেন ভারতচন্দ্রের অন্নদামঙ্গল। সে বইয়ে ছ’টা ছবি ছিল, আর সেটাই এখনও পর্যন্ত প্রথম বাংলা সচিত্র বই।
ঐতিহাসিক ঘটনাটির দুশো বছর হতে চলল, বাংলা গ্রন্থচিত্রণের উজ্জ্বল ইতিহাসটি এখনও কোনও আনুপূর্বিক সমগ্রতায় ধরা গেল না। বিংশ শতাব্দীর অলংকরণ নিয়ে একটি অ্যালবাম প্রকাশিত হয়েছে কিছু কাল আগে। কিন্তু বাংলা গ্রন্থচিত্রণের আদিযুগ, ঊনবিংশ শতক সুলভ-দৃশ্য ছিল না। বঙ্গীয়-সাহিত্য-পরিষৎ-এর চিত্রশালা প্রকাশনার পাঁচ নম্বর বইটি (উনিশ শতকে বাংলা গ্রন্থচিত্রণ। ২৫০.০০) সেই অভাব কিছুটা হলেও মিটিয়েছে।
এ বই মূলত দেখার, ছবি দেখার। ঊনবিংশ শতকের বাংলা বই ও পত্রপত্রিকা থেকে নির্বাচিত ১১৪টি ছবি এ বইয়ে সংকলিত। গঙ্গাকিশোরের অন্নদামঙ্গল-এর ছ’টি দিয়ে শুরু, তার পরে পশ্বাবলী, গৌরীবিলাস, হরিহরমঙ্গল, বিবিধার্থ সংগ্রহ, চা-কর দর্পণ, বালক, বসন্তক ইত্যাদি গ্রন্থ ও পত্রিকা থেকে ছবি সংকলিত হয়েছে।
দেখার মজাকে সম্পূর্ণতার পথে এগিয়ে দিয়েছে সংকলিত প্রবন্ধগুলি। ব্রজেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের ‘খোদাই-চিত্রে বাঙালী: প্রাচীন কাঠ-খোদাই’, ‘বাংলার প্রাচীন ধাতু-খোদাই চিত্র’, ‘সেকালের সচিত্র বাংলা পত্র-পত্রিকা’, ‘সেকালের সাময়িক-পত্রে ব্যঙ্গচিত্র’, যোগেশচন্দ্র বাগলের ‘সেযুগের ধাতু-খোদাই ও কাঠ-খোদাই শিল্প’, পঙ্কজকুমার দত্তের ‘বটতলার বইয়ের ছবি ও পটপ্রসঙ্গে’, নরেন্দ্রনাথ লাহার ‘অক্ষর-শিল্পী কৃষ্ণচন্দ্র মিস্ত্রী’ এবং সবচেয়ে উজ্জ্বল সংযোজন হিসেবে কমলকুমার মজুমদারের ‘বঙ্গীয় গ্রন্থ-চিত্রণ’। ইতিহাসের তথ্যটুকু নির্ধারণ ও বিবরণ যেখানে এ বইয়ের অন্য প্রবন্ধগুলির মূল সার্থকতা, কমলকুমারের প্রবন্ধ সেখানে তথ্যের অন্তর্লীন সত্যের ধারাটিকে প্রকাশ করে ইতিহাসের মুক্তি ঘটিয়েছে। বঙ্গীয় গ্রন্থ-চিত্রণ যে বাঙালির সংস্কৃতির বিবর্তনের কী অসামান্য প্রকাশ কমলকুমার ধরতে চেয়েছেন সেটাই।
সেটাই নিশ্চয় আলোচ্য বইটিরও উদ্দেশ্য। নইলে তা সাধারণের পাঠ্য হবে কী করে? স্বপন বসু-লিখিত ভূমিকাটি তথ্যে খুবই সমৃদ্ধ, কিন্তু সরস নয়। তা ছাড়া ছবিগুলির পরিচয় ছবির সঙ্গেই থাকলে ভাল হত, বার বার চিত্রসূচির সঙ্গে মিলিয়ে দেখা বিরক্তিকর। অধিকাংশ ছবিই সুমুদ্রিত।
গঙ্গাকিশোর যে ধারার সূচনা করেছিলেন তার বহমানতা পেরোতে চলল দুই শতাব্দী। তার সযত্ন সংরক্ষণ এবং প্রকাশের ধারাটির যথার্থ শুরু হোক এই বার। |
|
|
|
|
|