টুকরো খবর
সেই অনুজই ফের লালগড়ে সিপিএম জোনাল সম্পাদক
এলাকার বাইরে ‘গোপনে’ই অনুষ্ঠিত হল সিপিএমের লালগড় (বিনপুর) জোনাল সম্মেলন। শুক্রবার মেদিনীপুর শহরের কৃষকভবনে দলের জেলা সম্পাদক দীপক সরকারের উপস্থিতিতে এই সম্মেলনে জোনাল কমিটির সম্পাদক পুনর্নির্বাচিত হয়েছেন সেই অনুজ পাণ্ডেই। নেতাই-মামলায় অভিযুক্ত হয়ে যিনি দীর্ঘ দিনই ‘ফেরার’। সম্মেলনেও হাজির ছিলেন না। অনুজের মতোই ১৪ জনের জোনাল কমিটিতে ঠাঁই হয়েছে নেতাই-কাণ্ডে ‘ফেরার’ অন্য ৬ নেতানেত্রীরও। অনুজবাবুর সম্পর্কিত ভাই ডালিম পাণ্ডে, চণ্ডী করণ, শেখ খলিলুদ্দিন, জয়দেব গিরি, তপন দে ও ফুল্লরা মণ্ডলও রয়েছেন নতুন কমিটিতে। এর আগে বেলাটিকরি লোকাল কমিটির সম্পাদক হিসাবে পুনর্নির্বাচিত হয়েছেন ‘পলাতক’ চণ্ডীবাবু। কয়েক দিন আগে মেদিনীপুরে দলের লালগড় ও ধরমপুর লোকাল কমিটির সম্মেলনে জয়দেব গিরি ও ডালিম পাণ্ডেরাও পুনর্নির্বাচিত হন। শুক্রবারই গোয়ালতোড় জোনাল কমিটির সম্মেলনও হয়েছে মেদিনীপুর শহরেই। সম্পাদক হিসাবে পুনর্নির্বাচিত হয়েছেন একটি কঙ্কাল-কাণ্ডে অভিযুক্ত হয়ে ‘ফেরার’ কৃষ্ণপ্রসাদ দুলে।

দুর্ঘটনায় মৃত চালক-খালাসি
নিজস্ব চিত্র
সড়ক দুর্ঘটনায় মৃত্যু হল মাছবোঝাই একটি ম্যাটাডরের চালক ও খালাসির। বৃহস্পতিবার রাতে এই ঘটনা ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক থানার রাধামনি বাজারের কাছে হলদিয়া-মেচেদা ৪১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম সামশের আনসারি (২৬) ও কৃষ্ণ ধীবর (২৩)। গুরুতর জখম হয়েছেন ওই ম্যাটাডরের আরও এক আরোহী। আহত ও মৃতদের বাড়ি ঝাড়খণ্ডের ধানবাদ জেলার নিরসা থানার গোপালগঞ্জ এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ময়না থেকে মাছবোঝাই ওই ম্যাটাডর চালিয়ে ধানবাদ যাচ্ছিলেন সামশের ও তাঁর দুই সঙ্গী। বৃহস্পতিবার রাত ১টা নাগাদ মেচেদার দিকে যাওয়ার সময় বিপরীত দিক থেকে আসা গ্যাসের সিলিন্ডার বোঝাই একটি লরির সঙ্গে মুখোমুখি ধাক্কা লাগে। ঘটনাস্থলেই মৃত্যু হয় ম্যাটাডরের চালক সামশেরের। গুরুতর আহত অন্য দু’জনকে তমলুক জেলা হাসপাতালে ভর্তি করানো হয়। শুক্রবার সকালে হাসপাতালেই মৃত্যু হয় কৃষ্ণ ধীবরের। পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার কারণ জানতে তদন্ত শুরু করা হয়েছে। সিলিন্ডার বোঝাই লরিটি আটক করা হয়েছে।

স্মারকলিপি
মেদিনীপুরে লোধাদের মিছিল
বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে পশ্চিম মেদিনীপুরের জেলাশাসকের কাছে স্মারকলিপি দিল লোধাশবর কল্যাণ সমিতি। শুক্রবার এই কর্মসূচিতে যোগ দিতে জেলার বিভিন্ন এলাকা থেকে লোধা সম্প্রদায়ের মানুষ শহরে জড়ো হন। মিছিলও করে। টাকা থাকলেও লোধা উন্নয়নে সরকার বা প্রশাসন কেন উদাসীন, এখনও কেন লোধা-সেল চালু হল না, অন্ত্যোদয়-অন্নপূর্ণা যোজনা থেকেও কেন লোধারা বঞ্চিত, শিক্ষিত বেকার লোধারা চাকরি পাচ্ছে না কেনসে সব প্রশ্ন তোলা হয়। সমিতির সম্পাদক বলাই নায়েক বলেন, “পূর্বতন সরকার লোধাদের প্রতি বঞ্চনা করেছিল। নতুন সরকারের আমলে আমরা আশায় বুক বেঁধেছি। কিন্তু এখনও তেমন উল্লেখযোগ্য কিছুই দেখতি পাচ্ছি না। তাই উন্নয়নের দাবিতেই এই বিক্ষোভ-আন্দোলন।”

ব্যাঙ্কের সামনে অনশন
নিজস্ব চিত্র
ব্যাঙ্কের শাখা স্থানান্তকরণের প্রতিবাদে কাঁথি থানার সাবাজপুট স্টেট ব্যাঙ্কের সামনে অনশনে বসলেন কয়েকশো গ্রাহক। অনশনে যোগ দেন সাবাজপুট গ্রাম পঞ্চায়েতের প্রধান নমিতা দাস,পঞ্চায়েত সমিতির সদস্য সত্যরঞ্জন খাটুয়া, কাঞ্চন জানা, বিক্রম মাইতি, রামগোবিন্দ দাস প্রমুখ। প্রধান নমিতা দাস জানান,১৯৯০ সাল থেকে সাবাজপুটে স্টেট ব্যাঙ্কের শাখা রয়েছে। প্রায় চার হাজারের কাছাকাছি গ্রাহকের মধ্যে ৩৬৭ জন বয়স্কভাতা, ৮৫ জন বিধবা ভাতা ও ৭ জন প্রতিবন্ধী ভাতা নেন এই শাখা থেকে। এ ছাড়াও স্বনির্ভর গোষ্ঠীর ১৩২টি অ্যাকাউন্ট রয়েছে। এখন ব্যাঙ্ক কতৃর্পক্ষ শাখাটিকে সাবাজপুট থেকে ৭-৮ কিমি দূরে ছত্রধরায় নিয়ে যেতে চাওয়ায় সমস্যায় পড়েছেন এলাকাবাসী। এ দিন গেট অবরোধ করে অনশন কর্মসূচি চলায় ব্যাঙ্কের কর্মী-আধিকারিকেরা ভিতরে ঢুকতে পারেননি। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। দুপুরে তমলুক থেকে রিজিওনাল ম্যানেজার সৌমিত্র মণ্ডল বিক্ষুব্ধদের সঙ্গে আগামী ৪ জানুয়ারি বৈঠকে বসার প্রতিশ্রুতি দিলে বেলা ৩টা নাগাদ অনশন তুলে নেওয়া হয়।

পিঠে-পুলি উৎসব
নিজস্ব চিত্র
শুরু হল এগরা ‘পিঠে-পুলি উৎসব’। স্থানীয় সংস্থা ‘স্বয়ংসিদ্ধা’র পরিচালনায় শুক্রবার থেকে কৃষ্টিচক্র সংস্থা প্রাঙ্গণে শুরু হয়েছে তিন দিনের এই উৎসব। প্রায় ২৫ রকমের পিঠে-পুলি তৈরি করা হয়েছে। তাতে পাটিসাপ্টা, দুধপুলি, গোকুল পিঠে রয়েছে। তেমনই আছে দইবড়া, রসবড়া, সুজিমণ্ডা প্রভৃতি। ‘স্বয়ংসিদ্ধা’র সম্পাদক লাবণি জানা ও সভাপতি শিখা মিশ্র বলেন, “ক্রমশ হারিয়ে যাচ্ছে এই সব পিঠে-পুলি। শহরের বাসিন্দাদের কাছে সেই সব পিঠে-পুলির স্বাদ পৌছে দেওয়াই আমাদের লক্ষ্য। সংস্থার সদস্যেরাই এ সব তৈরি করেছেন।” শিখাদেবী জানান, আগামী ১৮ জানুয়ারি গণবিবাহের আয়োজন করা হয়েছে। তারই কিছু অর্থ এখান থেকে উঠে আসবে বলে তাঁর আশা।

বিদ্যুদয়নের দাবি
বিদ্যুদয়নের দাবিতে শুক্রবার এগরা-২ পঞ্চায়েত সমিতির সভাপতিকে ঘেরাও করে রাখলেন স্থানীয় মঞ্জুশ্রী পঞ্চায়েতের বিশরপুর গ্রামের লোক। শুক্রবার বেলা ১টা থেকে ৪টে পর্যন্ত সভাপতি প্রকাশ রায়চৌধুরীকে তাঁর দফতরে ঘেরাও করে স্মারকলিপি দেওয়া হয়। গ্রামে বিদ্যুৎ পৌছে দেওয়ার আশ্বাস দিলে পরিস্থিতি শান্ত হয়। প্রকাশবাবু বলেন, “প্রকল্প তৈরি হয়েছে। আগামী এক মাসের মধ্যেই কাজ শুরু হবে।” ওই গ্রামের অন্তত ১৭৫টি পরিবার তফশিলি জাতি ও সংখ্যালঘু সম্প্রদায়ের। অভিযোগ, রাজীব গাঁধী গ্রামীণ বিদ্যুদয়ন প্রকল্পে এলাকায় কোনও কাজই হয়নি।

জন্মদিবস পালন
প্রয়াত সমাজসেবী তথা জাতীয় শিক্ষক ঈশ্বরচন্দ্র প্রামাণিকের শততম জন্মদিবস উপলক্ষে শুক্রবার স্মরণসভার আয়োজন করেছিল খেজুরির জরানগর সুভাষপল্লি শিল্পভারতী। অনুষ্ঠানের সূচনা করেন কাঁথি রামকৃষ্ণ মিশনের স্বামী পরিতৃপ্তানন্দ। ছিলেন জেলার সহ-সভাধিপতি মামুদ হোসেন, বিধায়ক রণজিৎ মণ্ডল। কাঁথি হাইস্কুলের অনুষ্ঠানে স্মৃতিচারণ করেন প্রাক্তন অধ্যক্ষ হরিপদ মাইতি, প্রেমানন্দ প্রধান, সুশীলকুমার দাস প্রমুখ।

গ্রাম-সভা
নন্দীগ্রাম ২ ব্লকের খোদামবাড়ি ২ গ্রাম পঞ্চায়েতের ষাণ্মাসিক গ্রাম সভা হল শুক্রবার। রেয়াপাড়া সিদ্ধনাথ প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে এ দিন পঞ্চায়েতের উদ্যোগে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের পর্যালোচনা ও আয়-ব্যয়ের হিসাব পেশ করা হয়। পঞ্চায়েত তহবিল থেকে এলাকার তিনশো দুঃস্থ বাসিন্দাকে শীতবস্ত্র প্রদান করা হয়। ছিলেন বিডিও শুভজিৎ গড়াই, পূর্ত কর্মাধ্যক্ষ মহাদেব বাগ প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.