টুকরো খবর
সংশোধনাগারে কেক, মিষ্টি বিলি রায়গঞ্জে
বড়দিন উপলক্ষে রায়গঞ্জ জেলা সংশোধনাগারের বিচারাধীন বন্দিদের মধ্যে কেক ও মিষ্টি বিলি করলেন তৃণমূল কংগ্রেস ও তৃণমূল ছাত্র পরিষদের কর্মী সমর্থকেরা। রবিবার দুপুরে উত্তর দিনাজপুর জেলা তৃণমূলের সাধারণ সম্পাদক অরিন্দম সরকার ও তৃণমূল ছাত্র পরিষদের জেলা পর্যবেক্ষক প্রিয়ব্রত দুবের নেতৃত্বে কর্মী সমর্থকেরা সংশোধনাগারের প্রায় ৩০০ জন বিচারাধীন বন্দিদের মধ্যে কেক ও মিষ্টি বিলি করেন। পাশপাশি, সংশোধনাগারের কর্মীদের মধ্যেও কেক বিলি করা হয়। প্রিয়ব্রতবাবু বলেন, “বিচারাধীন বন্দিদের বড়দিনের আনন্দে সামিল করতেই এদিন ওই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে!” অন্যদিকে, বড়দিন উপলক্ষে এদিন বিকেলে মূক ও বধির আবাসিক কিশোর কিশোরীদের মধ্যে কেক, মিষ্টি ও নানা উপহার সামগ্রী বিলি করলেন রায়গঞ্জের সূর্যোদয় মূক ও বধির আবাসিক হোম কর্তৃপক্ষ। হোমের তরফে এদিন সকাল, দুপুর ও রাতে মূক ও বধির আবাসিকদের জন্য বিশেষ খাওয়া দাওয়ার আয়োজনও হয়। হোমের অধ্যক্ষ পার্থসারথি দাস বলেন, “অভিভাবকহীন মূক ও বধির আবাসিকরা সারা বছর হোমের চার দেওয়ালের মধ্যে বন্দি থাকে। মানসিক বিকাশের লক্ষ্যে সাধারণ কিশোর কিশোরীদের মতো তাদেরকে বড়দিনের আনন্দে সামিল করাটাও আমাদের প্রধান কর্তব্য।” বড়দিন উপলক্ষে এদিন সকাল থেকেই রায়গঞ্জের ক্যারিটাস ও মিশন চার্চে দর্শনার্থীরা ভিড় জমান। শনিবার রাতে ও এদিন সকালে চার্চগুলিতে বিশেষ প্রার্থনা সভায় যোগ দেন শহরের বহু খ্রিস্ট ধর্মাবলম্বী মানুষ। যীশুখ্রিস্টের জীবনের নানা ঘটনা মডেলের মাধ্যমে চার্চগুলিতে ফুটিয়ে তোলা হয়েছিল। বিভিন্ন চার্চের সামনে মেলারও আয়োজন করা হয়। এদিন বিভিন্ন জেলা থেকে বহু পর্যটক রায়গঞ্জ কুলিক পক্ষিনিবাস চত্বরে পিকনিকে সামিল হন। রায়গঞ্জ পুর পার্ক, কর্ণজোড়া পার্ক, পক্ষিনিবাস, ইকো পার্ক ও পিকনিক স্পটে এদিন দর্শনার্থীদের ভিড়ে তিল ধারণের জায়গা ছিল না।

জেনকিন্সে প্রস্তুতি শেষ অনুষ্ঠানের
আজ কোচবিহারে জেনকিন্স হাই স্কুলে আসছেন রাজ্যপাল। চলছে প্রস্তুতি। ছবি: হিমাংশুরঞ্জন দেব।
আজ সোমবার, জেনকিন্স হাই স্কুলের সার্ধ শতবর্ষের চারদিন ব্যাপী সমাপ্তি অনুষ্ঠানের উদ্বোধন করতে কোচবিহারে আসছেন রাজ্যপাল এম কে নারায়ণন। জেলা প্রশাসন ও স্কুল সূত্রে জানা গিয়েছে, এদিন বিকাল ৩টায় রাজ্যপাল ওই স্কুলে যাবেন। ২৬-৩০ ডিসেম্বর চারদিন ব্যাপী অনুষ্ঠানের সুচনা করবেন তিনি। প্রায় ১ ঘন্টা রাজ্যপাল জেনকিন্স স্কুলে থাকবেন। স্কুলের প্রধান শিক্ষক কার্তিকচন্দ্র পাত্র বলেন, “রাজ্যপাল চারদিন ব্যাপী সমাপ্তি অনুষ্ঠানের সূচনা করবেন। বিকেল ৩টে থেকে ৪টা পযন্ত তাঁর ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা রয়েছে তাঁর। প্রশাসন সূত্রেই জানা গিয়েছে, সোমবার সকালে নিউ কোচবিহার স্টেশনে পৌঁছবেন তিনি। সেখান থেকে সরাসরি রাজ্যপাল কোচবিহার সার্কিট হাউসে যাবেন। জেনকিন্স স্কুলের অনুষ্ঠানে যোগ দিতে যাওয়ার আগে সার্কিট হাউসে বিভিন্ন সংগঠনের নেতারা তাঁর সঙ্গে দেখা করতে চান। রাজ্যপালের সঙ্গে আগ্রহী সাক্ষাৎ প্রার্থীদের তালিকায় গ্রেটার কোচবিহার পিপলস আস্যোসিয়েশনের প্রাক্তন সম্পাদক বংশীবদন বর্মনও রয়েছেন। প্রায় ৬ বছর পর সম্প্রতি জামিনে ছাড়া পান তিনি। বংশীবদনবাবু বলেন, “সুযোগ পেলে রাজ্যপালকে কোচবিহারের ভারতভুক্তির ইতিহাস পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করার আর্জি জানাতে চাইছি। জেলা প্রশাসনের সঙ্গে ওই ব্যাপারে অনুমতি পেতে যোগাযোগের চেষ্টা করছি।” কোচবিহারের পুলিশ সুপার প্রণব দাস বলেন, “রাজ্যপালের জন্য নিরাপত্তা ব্যবস্থায় কোন খামতি রাখা হচ্ছে না। সোমবারই সন্ধ্যায় রাজ্যপালের কলকাতা ফিরে যাওয়ার কথা।”

জেলা সম্পাদক জীবন মৈত্রই
সিপিএমের জেলা সম্পাদক নির্বাচিত হলেন জীবন মৈত্র। শুক্রবার থেকে রবিবার টানা তিনদিন ধরে জেলা সম্মেলনের শেষে এদিন পুনরায় সম্পাদক নির্বাচিত হয়েছেন জীবন মৈত্র। এই নিয়ে নবম বার তিনি দলের মালদহের জেলা সম্পাদক পদে নির্বাচিত হলেন। এদিন ৪০ জনের জেলা কমিটিরও অনুমোদন হয়। ৩৮ জনকে জেলা কমিটিতে নির্বাচিত করা হয়েছে। আরও দুজনকে জেলা কমিটিকে নেওয়া হবে বলে জানিয়েছেন জীবনবাবু। তিনি বলেন, “নতুন কমিটিতে পুরানো কয়েকজন বাদ গিয়েছেন। পাশাপাশি কয়েকজন নতুন মুখ এসেছেন।” ৮ বার জেলা সম্পাদক থাকার পর এ বার সম্পাদক পদ থেকে অব্যাহতি চেয়েছিলেন জীবনবাবু। দলের একাংশ দাবি করেছিলেন, এখনই সম্পাদক পদ থেকে জীবনবাবুকে সরানো হোক। কেননা তিন বছর পর জীবনবাবুকে সরে যেতে হবেই। তখন সম্পাদক পদে নতুন কাউকে আনলে তাঁর পক্ষে বিধানসভা নির্বাচন সামাল দেওয়া কঠিন হয়ে পড়বে। কিন্তু জীবনবাবুকে সরানো হলে দলের গোষ্ঠীকোন্দল মাথা চাড়া দিয়ে উঠবে আশঙ্কায় তা করা হয়নি বলে সিপিএম সূত্রেই জানা গিয়েছে।

পিকনিকে গিয়ে মৃত্যু
গৃহ শিক্ষকের সঙ্গে পিকনিকে গিয়ে পুকুরে ডুবে সপ্তম শ্রেণির এক ছাত্রের মৃত্যু হল। রবিবার দুপুরে মালদহ থানার সাহাপুরে ওই ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃত ছাত্রের নাম সুব্রত মন্ডল (১৩)। সে মালদহ শহরের একটি বেসরকারি ইংলিশ মিডিয়ামের সপ্তম শ্রেণির ছাত্র। এই ঘটনায় শহরে শোকের ছায়া নেমে এসেছে। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, বড়দিনের ছুটিতে ওই বেসরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের ইংরেজির শিক্ষক শেখর আচার্য তাঁর কাছে টিউশন নিতে আসে এমন ৭ ছাত্রকে নিয়ে সাহাপুরে একটি পুকুরের ধারে পিকনিক করতে গিয়েছিলেন। দুপুরে খেলতে খেলতে পুকুরে নামতে গিয়ে জলে ডুবে যায় সুব্রত। ওই বেসরকারি ইংলিশ মিডিয়ামে স্কুলের অভিজিৎ ঝা বলেন, “স্কুলের এক শিক্ষক ৭ জন ছাত্রকে নিয়ে পিকনিকে গিয়েছিলেন। সেখানে ছাত্রদের রেখে ওই শিক্ষক খাবার আনতে শহরে গিয়েছিলেন। সেই সময়ে ওই ছাত্রটি পুকুরে নামতে গিয়ে জলে ডুবে মারা যায়।” ওই শিক্ষক পুলিশকে জানিয়েছে, খাবার আনতে যাওয়ার সময় ছাত্রদের বারবার তিনি পুকুরে নামার ব্যাপারে নিষেধ করে যান। তার পরেও ঘটনাটি ঘটে যায়।

ছাত্রী-মৃত্যু, অবরোধ
ট্রাকের ধাক্কায় এক স্কুল ছাত্রীর মৃত্যুর পরে ইসলামপুরে সড়ক অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ জানায়, মৃত ওই ছাত্রীর নাম সঞ্চিতা চক্রবর্তী (১৪)। মিলনপল্লি এলাকায় তাঁর বাড়ি থেকে সামান্য দূরেই রায়গঞ্জগামী দুর্ঘটনা ঘটে। ইসলামপুর শহরের ফুটপাত তৈরীর দাববি ও শহরের বাইপাস তৈরির দাবিতে ৩১ নং জাতীয় সড়ক প্রায় আড়াই ঘন্টা অবরোধ করে রাখেন স্থানীয় বাসিন্দারা। মহকুমা শাসকের হস্তক্ষেপে অবরোধ ওঠে। অবরোধের জেরে বহু দূরপাল্লার গাড়ি আটকে যায়।

পুনর্বাসনের দাবি
পুনর্বাসনের দাবিতে রবিবার দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জের মোহনা এলাকায় ২৪ ঘন্টা বন্ধ পালন করলেন স্থানীয় ব্যবসায়ীরা। জেলা পূর্ত দফতর থেকে কুমারগঞ্জের রাস্তা চওড়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। নির্বাহী বাস্তুকার ফয়েজ আহমেদ বলেন, “বর্তমানে ১৮ ফুট চওড়া রাস্তাকে ৩০ ফুট চওড়া করা হবে। মোট ৩০০ মিটার অবধি রাস্তা চওড়ার কাজ হবে। এ ছাড়া মোহনা এলাকায় প্রায় ১৫০ ফুট লম্বা ও ১০ ফুট চওড়া গাড়ি ঘোরানোর মতো প্রশস্ত জায়গা তৈরি করা হবে।”

জেলা সম্মেলনে অসুস্থ শৈলেন
শুক্রবার থেকে মালদহের হবিবপুরে পার্টির জেলা সম্মেলন চলাকালীন গুরতর অসুস্থ হয়ে পড়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা সিপিএমের রাজ্য কমিটির সদস্য শৈলেন সরকার। মালদহে এক বেসকারি নার্সিংহোমে ভর্তি করানোর পর তার শারিরিক অবস্থার অবনতি হতে শুরু করলে চিকিৎসকরা তাঁকে কলকাতায় পাঠানোর পরামর্শ দেন। এরপরই রবিবার দলের নেতা কর্মীরা তাঁকে কলকাতায় নিয়ে যান। সিপিএমের রাজ্য সম্পাদকমন্ডলীর সদস্য শ্যামল চক্রবর্তী বলেন, “শৈলেন সরকার অসুস্থ। তাঁর চিকিৎসার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.