টুকরো খবর
দার্জিলিং মেলে হেনস্থা প্রতিবন্ধীকে
দার্জিলিং মেলের কামরায় সংরক্ষিত আসনে এক প্রতিবন্ধী যুবককে বসতে না-দিয়ে হেনস্থার অভিযোগে দায়িত্বে থাকা রেল পুলিশ কর্মীদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হয়েছে। রেল পুলিশ সুপারের দফতর থেকে তা জানানো হয়েছে। গত মঙ্গলবার শিয়ালদহ স্টেশন থেকে দার্জিলিং মেলে নিউ জলপাইগুড়িতে ফিরছিলেন জলপাইগুড়ির স্বপ্নতোরণ সোসাইটির ওই প্রতিবন্ধী যুবক মুন্না ভগত এবং তাঁর সঙ্গী তথা সংস্থার সম্পাদক দেবাশিস চক্রবর্তী। মূক ও বধির অসুস্থ মুন্নাকে নিয়ে টিকিট কেটে সাধারণ কামরায় উঠতে না-পেরে প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত কামরায় যান তাঁরা। অভিযোগ, জায়গা থাকা সত্বেও দায়িত্বে থাকা রেল পুলিশের কর্মীরা মুন্নাকে বসতে দেননি। সারা রাত ট্রেনের মেঝেয় শুয়ে, বসে থাকতে হয় তাঁদের। অথচ খালি দুটি আসন সাধারণ যাত্রীদের কাছে অর্থের বিনিময়ে ওই রেল পুলিশের কর্মীরা বিক্রি করেন বলে অভিযোগ। বুধবার সকালে নিউ জলপাইগুড়ি স্টেশনে পৌঁছে রেল পুলিশে অভিযোগ জানান মুন্না ও দেবাশিসবাবু। রেল পুলিশের ওই কর্মীদের দুব্যর্বহারের প্রতিবাদ জানিয়েছে জলপাইগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশন। সংস্থার সম্পাদক সঞ্জয় চক্রবর্তী বলেন, “ওই ঘটনা অত্যন্ত অসম্মানজনক। একজন প্রতিবন্ধীকে এ ভাবে হেনস্থা মেনে নেওয়া যায় না। অভিযুক্তদের শাস্তির দাবিতে আমরা জলপাইগুড়িতে রেল পুলিশের দফতরে স্মারকলিপি দেব।” স্বপ্নতোরণ সংস্থার পক্ষে ওই দিনের ঘটনার ভিডিও রেকর্ডিং জেলাশাসক ও প্রতিবন্ধী দফতরের কমিশনারকে দেওয়া হয়েছে।

তালাবন্ধ পঞ্চায়েত
স্কুল পরিচালন সমিতির প্রতিনিধি নির্বাচন নিয়ে বিবাদ মেটাতে শিক্ষা কর্মাধ্যক্ষ বৈঠকে না-বসায় শুক্রবার নকশালবাড়ি পঞ্চায়েত সমিতি দফতর তালা মেরে বন্ধ করে দিলেন কংগ্রেসের একদল কর্মী সমর্থক। শুক্রবার বিকাল ৩টে নাগাদ বাগডোগরার একদল কংগ্রেস কর্মী সেখানে তালা দিয়ে দেন। বাগডোগরার শুভমায়া সূর্যনারায়ণ হাই স্কুলের পরিচালন সমিতির পঞ্চায়েত সমিতির প্রতিনিধি পদে তৃণমূলের ব্লক সভাপতি গৌতম কীর্তনীয়াকে মনোনীত করা হয়েছে। পঞ্চায়েত সমিতির ওই সিদ্ধান্তে ক্ষুব্ধ ওই কংগ্রেস কর্মীরা। তাঁদের অভিযোগ, বৃহস্পতিবার তাঁরা এই ব্যাপারে জয়েন্ট বিডিও’র হস্তক্ষেপ দাবি করলে এদিন দুপুর আড়াইটে নাগাদ শিক্ষা কর্মাধ্যক্ষ নৃপেন বর্মনের সঙ্গে বৈঠক স্থির হয়। এদিন শিক্ষা কর্মাধ্যক্ষ বৈঠকে না-আসায় ক্ষুব্ধ কংগ্রেস কর্মীরা তালা দেন। আন্দোলনকারীদের পক্ষে বাগডোগরা অঞ্চল কংগ্রেসের সভাপতি অমিতাভ সরকার বলেন, “স্কুল নিয়েও তৃণমূল যে রাজনীতি করছে তা মেনে নেওয়া যায় না। পঞ্চায়েত সমিতির প্রতিনিধি পরিবর্তন না-হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।” শিক্ষা কর্মাধ্যক্ষ জানান, তিনি অন্য কাজে ব্যস্ত থাকায় বৈঠকে যেতে পারেননি। তৃণমূলের ব্লক সভাপতির দাবি, এদিন রাতে কংগ্রেস নেতাদের সঙ্গে এই ব্যাপারে তাঁদের বৈঠক হয়, সেখানে সমস্যা মিটেছে। গৌতমবাবু বলেন, “পঞ্চায়েত সমিতিতে তালা দেওয়া অন্যায় হয়েছে। তবে কংগ্রেস নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে। আশা করছি, সমস্যা মিটে যাবে।”

খোঁজ মিলল অপহৃতের
হাতুড়ে চিকিসক নারায়ণচন্দ্র সেনকে অপহরণ করেছে অসমের অপহরণকারীরা। ঘটনার তদন্তে নেমে এই ব্যাপারে নিশ্চিত পুলিশ। গত ৯ ডিসেম্বর উত্তর পোরো বস্তি থেকে আলিপুরদুয়ার বেলতলা এলাকার বাসিন্দা নারায়ণচন্দ্র সেন অপহৃত হন। ঘটনার পর দশ দিন কেটে গেলেও নারায়ণবাবুর কোনও হদিশ মেলেনি। পুলিশের দাবি, অপহরণ কাণ্ডের পিছনে অসমের দুস্কৃতীদের হাত রয়েছে। আলিপুরদুয়ার মহকুমার অতিরিক্ত পুলিশ সুপার অনুপ জয়সোয়াল জানান, গত এপ্রিল মাসে ফোসকারডাঙার সরনা আদিবাসী হাই স্কুলের প্রধান শিক্ষক দেবদীপ্তি আচার্যকে অপহরণের ঘটনায় অসমের প্রবীন রাভা নামে এক দুস্কৃতীর নাম উঠে আসে। ওই অপহরণ কাণ্ডে অভিযুক্তকে প্রবীন রাভা এখনও অধরা। নারায়ণবাবুর অপহরণের ঘটনায় প্রবীন রাভা জড়িত কি না তা খতিয়ে দেখছে পুলিশ। অতিরিক্ত পুলিশ সুপার বলেন, “নারায়ণবাবুকে উদ্ধারের চেষ্টা চলছে।”

সরব শ্রমিক নেতারা
বিশ্ব চা দিবসের মঞ্চ থেকে বাগান শ্রমিকদের বঞ্চনা নিয়ে সরব হলেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতারা। বৃহস্পতিবার বিকেলে কালচিনির নিমতিঝোরা চা বাগানে আয়োজিত ওই অনুষ্ঠানে বাগান মালিকরা প্রভিডেন্ট ফান্ডের টাকা জমা না-করানোয় চা বাগানের বিভিন্ন শ্রমিক সংগঠনের তরফে পিএফ কমিশনারের দফতর ঘেরাও করার হুমকিও দেওয়া হয়। জাতীয় চা দিবস অনুষ্ঠানের আহ্বায়ক তথা আরএসপি চা শ্রমিক সংগঠনের রাজ্য সম্পাদক অশোক ঘোষ বলেন, “মালিকরা যে হারে শ্রমিকদের বেতন দিচ্ছেন তা জাতীয় নূন্যতম বেতনের তুলনায় অনেক কম। শুধু তাই নয়। তাঁরা পিএফের টাকা জমা করছেন না। ওই ঘটনার প্রতিবাদে সমস্ত সংগঠনের প্রতিনিধিরা মিলে আলোচনার পরে পিএফ কমিশনারের দফতর ঘেরাও করা হবে।” এ দিন অনুষ্ঠানে শ্রমিকদের জমির পাট্টা দেওয়ার দাবিও জানান শ্রমিক নেতারা।

ফল-চারা করবে স্বনির্ভর গোষ্ঠী
একশো দিনের কাজের প্রকল্পে ফল গাছের চারা তৈরি করবে স্বনির্ভর গোষ্ঠী। শুক্রবার নকশালবাড়ির সাতভাইয়ায় কমপ্রিহেনসিভ এরিয়া ডেভলপমেন্ট কর্পোরেশনের ফার্ম পরিদর্শন করে এ কথা জানান রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী চন্দ্রনাথ সিংহ। এদিন ওই ফার্মে গিয়ে শতাধিক কৃষকদের সঙ্গে তিনি কথা বলেন। কৃষকদের সমস্যার কথাও শোনেন। ফার্মের কাজে সন্তোষ প্রকাশ করেন মন্ত্রী। সিএডিসি’র শিলিগুড়ির আধিকারিক মোস্তাক হোসেন জানান, ফলের চারা তৈরির পরে তা বিক্রি করা হবে। লভ্যাংশের ২৫ শতাংশ অর্থ পাবেন গোষ্ঠীর সদস্যরা।

বেআইনি বাড়ি ভাঙল পুরসভা

ঝোরার পাশে পূর্ত দফতরের জমি দখল করে তৈরি এক বিজেপি নেতার ‘বেআইনি’ বাড়ি ভেঙে দিল শিলিগুড়ি পুরসভা। শুক্রবার শিলিগুড়ি পুর এলাকার ৪৭ নম্বর ওয়ার্ডে ওই বাড়িটি ভাঙা হয়। পুরসভার অভিযোগ, বাড়ি তৈরির সময়ে পর পর কয়েক দফা নোটিশ দেওয়া হয় ওই বিজেপি নেতাকে। তিনি নোটিশের উত্তরই দেননি। তার পরেই এদিন পুরসভার আধিকারিক দীপক দত্তের নেতৃত্বে কর্মীরা এদিন দুপুরে ওই এলাকায় গিয়ে বাড়িটি সম্পূর্ণ ভেঙে দেন। বাড়ি ভাঙার আগে ওই বিজেপি নেতা মানিক সিংহবর্মার কাছে নথি দেখতে চাওয়া হয়। পুরসভার মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “বাড়ির মালিক কোনও নথি দেখাতে পারেননি। নোটিশের জবাব দেননি। তার পরেই বাড়ি ভাঙা হয়।” ওই বিজেপি নেতা অবশ্য অভিযোগ করেছেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতে তাঁর বাড়ি ভাঙা হল। তিনি বলেন, “নোটিশ পেয়ে ১ নম্বর বোরো অফিসে গিয়েছিলাম। দফতরে ছিলেন না। এদিনও নথি দেখাতে চেয়ে সময় দেওয়ার অনুরোধ জানাই। কোনও কথাই শোনা হল না। পুরসভার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেব।” রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ উড়িয়ে দেন মেয়র। তিনি বলেন, “বেআইনি ভাবে বাড়ি তৈরি করা হলে কাউকেই রেয়াত করা হবে না।”


তদন্তের দাবি
১৯৯৪ সালে কংগ্রেস নেতা উদয় চক্রবর্তীর মৃত্যুর ঘটনার পুনরায় তদন্ত দাবি করল কংগ্রেস। শুক্রবার দলের ১৬ নম্বর ওয়ার্ড কমিটির সম্মেলনে এই ব্যাপারে আলোচনা হয়। কংগ্রেসের অভিযোগ, সিপিএমের মদতপুষ্ট দুষ্কৃতীরা খুনে জড়িত। দলের জেলা সাধারণ সম্পাদক সুজয় ঘটক বলেন, “খুনের ঘটনায় এখনও কারও শাস্তি হয়নি। ফের তদন্ত দরকার। এই দাবিতে কংগ্রেস লাগাতার আন্দোলনে নামবে।” সম্মেলনে শহরের ট্রাফিক ব্যবস্থার উন্নতি, পুর এলাকায় অবৈধ নির্মাণের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ এবং বিভিন্ন রাস্তার সংস্কারের দাবিতে আন্দোলনের সিদ্ধান্ত হয়। বক্তব্য রাখেন প্রশান্ত নন্দী, ভাস্কর নন্দী, মানস দাশগুপ্ত, আলিপুরদুয়ারের বিধায়ক দেবপ্রসাদ রায় প্রমুখ।

স্মারকলিপি
সুষ্ঠ বদলি নীতি প্রণয়ন-সহ সাত দফা দাবিতে স্মারকলিপি দিল তৃণমূল প্রভাবিত সরকারি কর্মীদের সংগঠন। শুক্রবার সংগঠনের পক্ষ থেকে জলপাইগুড়ি শহরে মিছিল করে জেলাশাসকের দফতরে স্মারকলিপি জমা দেওয়া হয়। জেলার অতিরিক্ত জেলাশাসক প্রনীতা সেওয়াকে স্মারকলিপি দেওয়া হয়। তৃণমূল রাজ্য সরকারি কর্মী ফেডারেশনের পক্ষে সরকারি দফতরে সুষ্ঠু বদলি নীতি প্রণয়নের দাবি জানানো হয়েছে।

মালবাজারে নাট্যোৎসব
দীর্ঘ ১৫ বছর পরে মালবাজারে ফের শুরু হল নাট্যোৎসব। ‘অ্যাক্টোওয়ালা’ ও মালবাজার ডামডিম যুব নাট্য সংস্থার পরিচালনায় শুক্রবার সুভাষিনী বালিকা বিদ্যালয়ের রবীন্দ্র ভবনে ওই নাট্যোৎসব শুরু হল। দু’দিনের ওই উৎসবে ৪টি নাটক মঞ্চস্থ হবে। আয়োজক কমিটির পক্ষে সাধন দাশগুপ্ত জানান, মালবাজারে নাট্যপ্রেমী দর্শক তৈরি করতেই তাঁদের উদ্যোগ।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.