টুকরো খবর
পুলিশের অভিযান
মগরাহাটের ঘটনার পর শিলিগুড়ি শহর জুড়ে বেআইনি মদের ঠেকের বিরুদ্ধে অভিযান শুরু করল পুলিশ। প্রধাননগর এবং শিলিগুড়ি থানার পুলিশ বুধবার বিকাল থেকে অভিযানে নামে। শিলিগুড়ি থানার বর্ধমান রোড, বিবেকানন্দ রোড, বাগরাকোট, ফুলেশ্বরী এলাকায় রাতভর অভিযান চলে। প্রতিটি বেআইনি মদের ঠেক ভেঙে চোলাই এবং অনান্য মদ নষ্ট করে দেওয়া হয়। নিউ চামটা লাগোয়া একটি বস্তিতে আবগারি দফতরের কর্মীদের নিয়ে অভিযান চালান প্রধাননগর থানার পুলিশ কর্মীরা। ৫০০ নকল মদের বোতল, ছিপি, বোতেল লেবেল ছাড়াও স্পিরিট এবং মদ তৈরির অন্যান্য উপকরণ নষ্ট করে দেওয়া হয়। দুই থানার অন্যত্র রাতভর অভিযান চলবে বলে জেলা পুলিশ কর্তারা জানিয়েছেন। পাশাপাশি, শিলিগুড়ি পুরসভার তরফে প্রত্যেক কাউন্সিলর, পুলিশ এবং আবগারি দফতরকে নিয়ে বৈঠক বসার কথা জানিয়েছেন মেয়র গঙ্গোত্রী দত্ত। মেয়র বলেন, “ওয়ার্ড ধরে ধরে বেআইনি ঠেক চিহ্নিত করে পুলিশকে অভিযান চালাতে বলা হবে।”

কৃতীদের সংবর্ধনা
কৃতী খেলোয়াড়, ছাত্রছাত্রীদের সংবর্ধনা দেবে শিলিগুড়ি পুরসভা। ১৭ ডিসেম্বর মিত্র সম্মিলনী হলে তাদের সংবর্ধনা জানানো হয়ে। সেই সঙ্গে পুরসভার তরফে শারদ সম্মান পেয়েছেন যে পুজো কমিটিগুলি তাদেরও সংবর্ধনা জানানো হবে। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলন করে তা জানানো হয়েছে। ছিলেন মেয়র গঙ্গোত্রী দত্ত, ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা, ক্রীড়া বিভাগের মেয়র পারিষদ অরিন্দম মিত্র-সহ অনেকেই। কৃতী ছাত্রছাত্রীদের তালিকায় রয়েছেন ৫০৬ জন। খেলোয়াড়দের তালিকায় ১৭৫ জন।

টেন্ডার প্রক্রিয়া শুরু
রাজ্যর সেচমন্ত্রী মানস ভুঁইয়ার নির্দেশে তিস্তা ক্যানেলের মেরামত করার কাজের টেন্ডার প্রক্রিয়া শুরু হল। ফুলবাড়ি মহানন্দা ব্যারেজ ডিভিশনের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার কৃষ্ণেন্দু ভৌমিক বৃহস্পতিবার জানান, সেচমন্ত্রীর নির্দেশে ফাঁসিদেওয়া, উত্তর দিনাজপুর ও জলপাইগুড়ির তিস্তা ক্যানালগুলির লাইনিং, স্ল্যাব মেরামতির কাজের টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। রাজ্যের সেচমন্ত্রীর নির্দেশে বুধবার থেকে ওই কাজের টেন্ডার প্রক্রিয়া শুরু হয়েছে। এ জন্য ১ কোটি ২৫ লক্ষ টাকা বরাদ্দ মিলেছে বলে এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার বৃহস্পতিবার জানান।

২৮ অনাথ শিশুর পাশে
উত্তরবঙ্গ অনাথ আশ্রমের ২৮ জন অনাথ শিশু কন্যার হাতে বার্ষিক শিক্ষা সংক্রান্ত আর্থিক সাহায্য তুলে দিল অ্যামওয়ে অপরচুনিটি ফাউন্ডেশন। বৃহস্পতিবার আয়োজিত ওই অনুষ্ঠানে ওই শিশু কন্যাদের হাতে টিউশন ফি, স্কুল ফি, যাতায়াত ভাড়া, স্কুল ব্যাগ, বই ও অন্যান্য স্টেশনারি সামগ্রী তুলে দেন রেল পুলিশের সুপার শ্যামল ভট্টাচার্য। শিশুদের বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার টাকাও দেওয়া হয়। অনুষ্ঠানে উত্তরবঙ্গ অনাথ আশ্রমের কর্ণধার উমা মল্লিক এবং অ্যামওয়ে অপরচুনিটি ফাউন্ডেশনের তরফে দেবপ্রিয় সেনগুপ্ত উপস্থিত ছিলেন। ‘প্রজেক্ট সানরাইজ’ প্রকল্পে ওই বাণিজ্যিক সংস্থাটি গত তিন বছর ধরে এই অনাথ আশ্রমটিকে নানা ভাবে সাহায্য করছে। অনাথ শিশু কন্যাদের পড়াশোনার খরচ ছাড়াও আশ্রমে জলের ব্যবস্থা করে সংস্থাটি।

হাতুড়ের খোঁজে মন্ত্রী
ডুয়ার্সের অপহৃত হাতুড়েকে খোঁজার জন্য জলপাইগুড়ির পুলিশ সুপারকে নির্দেশ দিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। বৃহস্পতিবার রাজাভাতখাওয়ায় এক অনুষ্ঠানে গিয়ে মন্ত্রী জানতে পারেন, ৯ই ডিসেম্বর উত্তর পোরো বস্তি থেকে হাতুড়ে নারায়ণ সেন নিখোঁজ হন। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী বলেন, “ওই চিকিৎসককে দ্রুত খুঁজে বার করার জন্য জলপাইগুড়ির পুলিশ সুপারকে নির্দেশ দিয়েছি। কালচিনি থানার ওসি রিংচেন লামা ভুটিয়া জানান অপহৃত ওই হাতুড়ের খোঁজে তদন্ত করছে পুলিশ। অপহৃত নারায়ণবাবুর ছেলে নবীন সেন এই দিন জানান, অপহরণের ঘটনার প্রায় নয় দিন কেটে গেলেও এখনও তার বাবার হদিস দিতে পারেনি পুলিশ।

ক্রেডিট কার্ড বিলি
রাজগঞ্জ ব্লক কৃষি দফতরের তরফে এলাকার কৃষকদের কিসান ক্রেডিট কার্ড বিলি করার কাজ শুরু হয়েছে। ব্লক কৃষি আধিকারিক মধূসুদন রায় জানান, মাসখানেক ধরে ওই কার্ড বিলি করার কাজ শুরু করা হয়েছে। ইতিমধ্যে ৬০০’র মতো কার্ড বিলি করা হয়েছে। বিভিন্ন পঞ্চায়েতের মাধ্যমে সাড়ে ১২ হাজার কার্ড বিলির লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। নানা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মাধ্যমে চাষিকে ঋণদানের ব্যবস্থা করা হবে।

বিক্ষোভ ফরওয়ার্ড ব্লকের
তথ্য ও ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
বৃহস্পতিবার হলদিবাড়ি ব্লকের বয়স্ক, বিধবা এবং প্রতিবন্ধীদের হলদিবাড়ি বিডিও অফিসে জড়ো করে বিক্ষোভ দেখাল ফরওয়ার্ড ব্লক। ফবর দাবি, অবিলম্বে বার্ধক্য এবং বিধবা এবং প্রতিবন্ধী ভাতা প্রদান করতে হবে। কেন্দ্রীয় সরকারের ঘোষিত নীতি অনুসারে ৬০ বছর বয়সের বেশি বয়স্কদের এবং ৪০ বছরের বেশি বিধবাদের ভাতা দিতে হবে। বিডিওর কাছে একটি স্মারকলিপি দেওয়া হয়। কেন্দ্রীয় সরকারের ঘোষিত ইন্দিরা গান্ধী জাতীয় ভাতা প্রকল্প অনুসারে, হলদিবাড়ি ব্লকের ৬০ বছরের ওপর সমস্ত বয়স্ক ব্যাক্তিদের এই প্রকল্পের আওতায় এনে ভাতা দেওয়ার কথা। কিন্তু, বাস্তবে তা হচ্ছে না। হলদিবাড়ি বিডিও অফিস সূত্রের খবর, নতুন তালিকা অনুসারে হলদিবাড়ি ব্লকে বিপিএল তালিকাভুক্ত মোট ২ ৭৪৩ জনের নাম বার্ধক্য ভাতা প্রাপকদের নতুন তালিকায় উঠেছে। বিপিএল তালিকাভুক্ত বিধবা ভাতা প্রাপকদের সংখ্যা ৭১৮ জন এবং প্রতিবন্ধী ভাতা পেতে পারেন এমন ৭৪ জনের নাম তালিকাভুক্ত হয়েছে। ফরওয়ার্ড ব্লক দলের হলদিবাড়ি ব্লকের সম্পাদক ইন্দ্রজিৎ সিংহ বলেন, “আমাদের দাবি বকেয়া ভাতা অবিলম্বে দিতে হবে। নতুন নীতি অনুসারে যারা বার্ধক্য, বিধবা এবং প্রতিবন্ধী ভাতা পাওয়ার যোগ্য তাদের সবাইকে আওতায় আনতে হবে।” বিডিও দিব্যেন্দু মজুমদার জানান, বকেয়ার মধ্যে আপাতত দুমাসের ভাতা দেওয়া হচ্ছে। বাকি দাবিগুলির বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে বলে বিডিও দাবি করেছেন।

আত্মহত্যায় প্ররোচনা, ধৃত
এক কিশোরীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে এক ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। বৃহস্পতিবার শিলিগুড়ি থানার সর্বহারা কলোনিতে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ধৃতের নাম মিহির বিশ্বাস। ওই এলাকায় তার একটি চায়ের দোকান রয়েছে। এলাকাটি বস্তি এলাকা বলেই শিলিগুড়ি পুর এলাকায় পরিচিত। গত ১৩ ডিসেম্বর ধৃতের দোকানের সামনে বুলবুল মজুমদার (১৬) নামের ওই তরুণী মলমূত্র ত্যাগ করে বলে অভিযোগ। এর পরে মিহির বিশ্বাস ওই তরুণীকে মারধর করে গালিগালাজ করেন বলে অভিযোগ। অপমানে তরুণী আত্মহত্যা করে বলে পরিবারের লোকজনের অভিযোগ।

সাংসদের দাবি
তিস্তা-জলঢাকা সেতু সংস্কারের কাজে ঢিলেমির অভিযোগ এনে দ্রুত ওই কাজ করার দাবি তুললেন জলপাইগুড়ির সিপিএম সাংসদ মহেন্দ্রকুমার রায়। সাংসদ জানান, কেন্দ্রীয় পূর্তমন্ত্রীকে চিঠি দিয়ে এ দাবি জানানো হয়েছে। সাংসদের নালিশ, ৩১ নম্বর জাতীয় সড়কে তিস্তা নদী ও জলঢাকার সেতুটির বেহাল হওয়ায় সংস্কার শুরু হয়েছে। খুব ধীরে কাজ হচ্ছে।

দুর্ঘটনায় মৃত্যু
বড় গাড়ির সঙ্গে সংঘর্ষে এক মোটর সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। বুধবার গভীর রাতে ঘটনাটি ঘটে ফালাকাটার হেলাকদম গ্রামের পাশে ৩১ জাতীয় সড়কে। মৃত ওই যুবকের নাম,মিন্টু দাস (২২)। তাঁর বাড়ি কোচবিহার জেলার লতাপাতা গ্রামে। তিনি বীরপাড়ায় একটি মুরগির খামারে কাজ করতেন। ফেরার সময় গাড়ির সঙ্গে বাইকের সংঘর্ষে তাঁর মৃত্যু হয় পুলিশের অনুমান।

তহবিল থেকে
রাজগঞ্জ কলেজে লাইব্রেরির জন্য ২ লক্ষ টাকা বরাদ্দ করলেন জলপাইগুড়ির সাংসদ সিপিএমের মহেন্দ্রকুমার রায়। সাংসদ জানান, সম্প্রতি তাঁর তহবিল থেকে ওই টাকা বরাদ্দ হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.