টুকরো খবর
বোর্ডকে ১৯ শো-কজ ইডি-র
বিদেশি মুদ্রা আইন (ফেমা) অমান্য করার জন্য ভারতীয় বোর্ডকে ১৯টা শো-কজ নোটিশ পাঠিয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সংসদে এ দিন এই তথ্য ফাঁস করে দিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন। স্পোর্টস বিল ঘিরে বেশ কয়েক মাস ধরেই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে যাঁর লড়াই চলছে। মঙ্গলবারের ঘটনার পর আরও জোরদার ভাবে আলোচনা শুরু হয়ে গিয়েছে যে, ভারতীয় বোর্ডের উপর চাপ তৈরি করে স্পোর্টস বিল নিয়ে তাদের সম্মতি আদায় করতে চান মাকেন। শুধু তাই নয়, ২০১১ বিশ্বকাপের আয়ের উপর আইসিসি-কে ৪৫ কোটি টাকা আয়কর ছাড় দেওয়া নিয়েও সংসদে প্রশ্ন তুলেছেন মাকেন। স্ট্যান্ডিং কমিটি অব ফিন্যান্সের রিপোর্ট বলছে, আইসিসি-কে দেওয়া এই ছাড় ‘অযৌক্তিক’। এ দিন স্ট্যান্ডিং কমিটির সেই রিপোর্ট সংসদে পড়ে শোনান মাকেন। ইডি-র প্রধান আপত্তি হল, আইসিসি এবং ভারতীয় বোর্ডকে দিনের পর দিন প্রচুর ছাড় দিয়ে আসছে আয়কর বিভাগ। আইপিএল এবং অন্যান্য টুর্নামেন্ট আয়োজন করে প্রচুর টাকা উপার্জন করেও যথেষ্ট আয়কর দিচ্ছে না আইসিসি এবং ভারতীয় বোর্ড। আরও বলা হয়েছে, বিশ্বকাপ আয়োজনে প্রচুর টাকার স্পনসরশিপ পেয়েছিল আইসিসি। সুতরাং তাদের আয়কর ছাড় দেওয়ার কোনও যুক্তি নেই। স্ট্যান্ডিং কমিটির রিপোর্টে দাবি করা হয়েছে, আয়করে ছাড় দেওয়া নিয়ে তদন্ত করে এক মাসের মধ্যে তাদের কাছে রিপোর্ট জমা দিতে হবে। শুধু তা-ই নয়, ভবিষ্যতে বোর্ডকে আয়কর ছাড় দেওয়া নিয়ে নির্দিষ্ট নীতিও তৈরি করতে হবে। আইপিএলকে আয়করের আওতায় আনতে হবে।

জো’বার্গে: ভারত-৭ পোল্যান্ড-০
ফুটবলের লজ্জা মুছে দিল হকি। জাম্বিয়ার কাছে রহিম নবিদের ৫-০ হারের দিনে চ্যাম্পিয়ন্স চ্যালেঞ্জ হকিতে পোল্যান্ডকে ৭-০ উড়িয়ে দিল ভারত। গ্রুপ পর্বের তিন ম্যাচ থেকে সাত পয়েন্ট নিয়ে গ্রুপ শীর্ষে থেকে প্রথম পর্ব শেষ করল ভারত। বৃহস্পতিবারের কোয়ার্টার ফাইনালে ভারতের লড়াই অন্য গ্রুপের চতুর্থ স্থানে থাকা মালয়েশিয়ার সঙ্গে। ভারত এবং বেলজিয়াম দু’দেশ সাত পয়েন্টে গ্রুপ পর্ব শেষ করলেও মঙ্গলবার বড় ব্যবধানে জেতায় গোল পার্থক্যে এগিয়ে ছিল ভারত। গ্রুপ পর্বের বাকি দুটো ম্যাচের দুটোই বড় ব্যবধানে হারা পোল্যান্ড বিপক্ষ হিসেবে কখনওই খুব একটা বিপজ্জনক ছিল না। গোটা ম্যাচেই কর্তৃত্ব নিয়ে খেলল ভারত। জোড়া গোল করলেন তুষার খাণ্ডেকর এবং যুবরাজ বাল্মিকী। প্রথমার্ধে দুটো সুযোগ পেয়েও গোল করতে পারেনি পোল্যান্ড। ১৯ মিনিটে বাল্মিকীর প্রথম গোলের চার মিনিটের মধ্যে ২-০ করে দেন শিবেন্দ্র সিংহ। ৩৩ মিনিটে বাল্মিকীর দ্বিতীয় গোলে ৩-০ এগিয়ে প্রথমার্ধ শেষ করে ভারত। দ্বিতীয়ার্ধে মনপ্রীত সিংহ এবং বীরেন্দ্র লাকড়া-র দুটো গোলের পর জোড়া গোল করে ম্যাচ শেষ করেন খাণ্ডেকর।

জিতল মহমেডান
কলকাতা প্রিমিয়ার লিগে মোহনবাগানের বিরুদ্ধে নামার আগে জয়ের রাস্তায় ফিরল মহমেডান। মঙ্গলবার তারা মইনুল মণ্ডলের গোলে ১-০ হারাল টালিগঞ্জ অগ্রগামীকে। আগামী ৮ ডিসেম্বর মহমেডান খেলবে মোহনবাগানের সঙ্গে। আগের ম্যাচেই হেরে গিয়েছিল অলোক মুখোপাধ্যায়ের মহমেডান। জর্জ টেলিগ্রাফের কাছে। অলোক বলছিলেন, “মোহনবাগানের বিরুদ্ধে নামার আগে বাড়তি উৎসাহ জোগাবে এই জয়।” ম্যাচে অনেক সুযোগ নষ্ট করে মহমেডান। মোক্তারের কর্নার থেকে হেডে গোল করে মান রক্ষা করেন লেফট ব্যাক মইনুল। অবৈধ ট্যাকলের জন্য টালিগঞ্জের নুরুদ্দিন লাল কার্ড দেখেন। ‘বি’ লাইসেন্স করতে চান রজত: কোচিংয়ের ‘বি’ লাইসেন্সের জন্য আবেদন করলেন প্রাক্তন জাতীয় গোলকিপার রজত ঘোষ দস্তিদার। ২০০৭ থেকে তিনি ওএনজিসিতে খেলছেন। গত বার আই লিগে খেলেছেন। ওএনজিসির অবনমন হয়ে যাওয়ায় এ বারে খেলছেন মুম্বই লিগে। রজতের কথায়, “ফিট থাকতে থাকতে কোচিং করালে সুবিধাই হবে। সে কারণে এখনই কোচিংয়ে আসতে চাই।” টানা চার বছর জাতীয় দলের গোলকিপার ছিলেন রজত।

অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে নেই প্রবীণ
ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে শুধু নয়। অস্ট্রেলিয়ার মাটিতে ২৬ ডিসেম্বর শুরু টেস্ট সিরিজেও প্রবীণ কুমারকে পাচ্ছে না ভারত। পাঁজরের বাঁ দিকে চোট আছে প্রবীণের। চোট সারিয়ে অন্তত আরও এক মাস লাগবে মাঠে ফিরতে। এ দিন এক বিবৃতিতে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, “গতকাল প্রবীণের স্ক্যান করানো হয়েছে। তাতে ওর পাঁজরের একটা হাড়ে চিড় ধরা পড়েছে। আশা করা হচ্ছে, পাঁচ থেকে ছ’সপ্তাহ লাগবে ওর সুস্থ হতে। প্রবীণের বদলে কে অস্ট্রেলিয়া যাবে তা ঠিক হবে ৫ ডিসেম্বর। যে দিন আমদাবাদে নির্বাচকদের বৈঠকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শেষ দু’টি ওয়ান ডে-র দল বাছা হবে।” ২৯ অক্টোবর ইডেনে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ চলাকালীন বুকে ব্যথা অনুভব করেন প্রবীণ। তারপর চিকিৎসকের পরামর্শে দু’সপ্তাহের বিশ্রাম চান। কিন্তু মাঝখানে রঞ্জি ট্রফির একটা ম্যাচ খেলতে গিয়ে তাঁর সমস্যা বেড়ে যায়।

পাক কোচ হতে পারেন হোয়াটমোর
শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী কোচ এবং বর্তমানে কলকাতা নাইট রাইডার্সের কোচের দায়িত্বে থাকা ডাভ হোয়াটমোর পাকিস্তানের জাতীয় কোচ হতে পারেন। পাক বোর্ডের নতুন চেয়ারম্যান জাকা আশরফ জানিয়েছেন, প্রধান কোচ হিসেবে হোয়াটমোরের পাশাপাশি ফিল্ডিং কোচ হিসেবে জন্টি রোডসের নামও বিবেচনায় রয়েছে। এর আগে ২০০৮-এও পাক কোচ হওয়ার দৌড়ে ছিলেন হোয়াটমোর। শেষ পর্যন্ত অবশ্য দায়িত্ব পেয়েছিলেন তাঁর স্বদেশীয় জিওফ লসন। যদিও প্রশ্ন উঠছে, হোয়াটমোর পাকিস্তানের কোচ নিযুক্ত হলে নাইট রাইডার্সের দায়িত্ব তিনি ছাড়বেন না রাখবেন? শাহিদ আফ্রিদিদের অন্তবর্তী কোচ মহসিন খানও আবার পাকাপাকি ভাবে জাতীয় কোচ হতে আগ্রহী। এ দিকে, পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার ব্যাপারে আশাবাদী জাকা আশরফ।

শুরু হল টেলিগ্রাফ স্কুল দাবা
দ্য টেলিগ্রাফ স্কুল দাবার উদ্বোধনে কনিষ্ঠতম দাবাড়ুর সঙ্গে সূর্যশেখর। মঙ্গলবার। ছবি: উৎপল সরকার
দ্য টেলিগ্রাফ স্কুল দাবা শুরু হল মঙ্গলবার দুপুরে গোর্কি সদনে। এ বারের সবচেয়ে খুদে দাবাড়ু নীতিশা রানির সঙ্গে এক চাল খেলে উদ্বোধন করলেন সূর্যশেখর গঙ্গোপাধ্যায়। প্রথম রাউন্ডে সব বাছাই দাবাড়ুরাই জিতল। শীর্ষ বাছাই দীপ্তায়ন ঘোষ যোগ দেবে দ্বিতীয় রাউন্ডে শুক্রবার থেকে। যে সদ্য ব্রাজিলে বিশ্ব যুব দাবায় চতুর্থ হয়েছে।

ইংল্যান্ডে ট্রায়াল দেবেন মেহতাব
সুব্রত পালের পর আর এক বাঙালি ফুটবলার ট্রায়াল দিতে যাচ্ছেন বিদেশে। সব ঠিকঠাক চললে, আই লিগের পরেই ইংল্যান্ডে ট্রায়াল দিতে যাচ্ছেন মেহতাব হোসেন। মঙ্গলবার ইস্টবেঙ্গলের তারকা ফুটবলার বলছিলেন, “ইংল্যান্ডে ট্রায়ালে যাওয়ার একটা সুযোগ পেয়েছি ঠিকই। তবে এপ্রিল মাসের আগে কিছু হচ্ছে না।”

সুপার লিগে দুই রেল ও বিবেকানন্দ
মেয়রস কাপ ওয়াটারপোলোয় জিতল বিবেকানন্দ সুইমিং ও ইস্টার্ন রেল। সেন্ট্রাল সুইমিং ক্লাবে ১৬-৩ জেতে বিবেকানন্দ। বউবাজার ব্যায়াম সমিতির বিরুদ্ধে। ভবানীপুর সুইমিং ক্লাবকে ১৭-১ হারায় ইস্টার্ন রেল। সুপার লিগ পর্যায়ে উঠল সাউথ ইস্টার্ন রেল, ইস্টার্ন রেল এবং বিবেকানন্দ।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.