কী নেই কী চাই
উত্তর
বাঙুর অ্যাভিনিউতে ৫০ বছর ধরে বসবাস করছি। এক দিকে ভি আই পি রোড এবং অন্য দিকে যশোহর রোড থাকায় এই জায়গাটি বাটির আকার ধারণ করেছে। এখানে বর্ষাকালে জল জমে, এ নতুন কথা নয়। এখন শুরু হয়েছে কিছু প্রোমোটারের দৌরাত্ম্য। খুব ছোট জমিতেও চার/পাঁচতলা বাড়ি তৈরি হচ্ছে। বাঙুর অ্যাভিনিউয়ে স্যানিটেশন বলতে সেফ্টি ট্যাঙ্কই ভরসা। দু’কাঠা জমিতে নিয়মকানুন মেনে সেফ্টি ট্যাঙ্ক করে একটি পরিবারেরই যেখানে বাড়ি করতে অসুবিধে হয় সেখানে প্রোমোটার চারটি পরিবারের অর্থাৎ মোটামুটি ১৬জনের থাকার ব্যবস্থা করছে। ১৫ ফুট দূরে সেফ্টি ট্যাঙ্ক, যেখানে পাইপের মাধ্যমে বর্জ্য জমা হবে। পাইপে প্রায়শ বর্জ্যের পুরো নিস্কাশন হয় না। দুর্গন্ধ ছড়ায়, কখনও বা পাইপের নোংরা জল উপচে ওঠে। মিউনিসিপ্যালিটি তবু প্ল্যান অনুমোদন করে। বিষয়টি বিবেচনা করে উপযুক্ত ব্যবস্থা করা হোক।

প্রশাসন বহু টাকা খরচ করে ভিআইপি রোড ও ই এম বাইপাসে রাস্তার দু’ধারে মেহগনি, শাল, অর্জুন, শিরীষের মতো কিছু দুর্লভ গাছ রোপণ করেছে। দুঃখের বিষয়, কিছু মানুষ বহুমূল্য ও দুর্লভ এ সব গাছ কেটে বিক্রি করে ফেলছে। অনেক সময় গাছের গায়ে গর্ত করে বিষ ঢুকিয়ে গাছ মেরে ফেলা হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ, এ বিষয়ে যেন সতর্ক দৃষ্টি দেওয়া হয়।

পূর্ব
বারাসত ১১নং রেলগেট থেকে ফ্লাইওভার পর্যন্ত সাইডিং-সংলগ্ন এলাকায় বসবাসকারীদের দুঃসহ পরিবেশে বাস করতে হয়। প্রায় পাঁচ বছর আগে আপ হোম সিগনাল পর্যন্ত রেলের সাইডিং-এর পিচ রাস্তা ও গার্ডওয়াল তৈরি হয়। তার পাশে গেটবাজার পর্যন্ত পুরসভার কাঁচা গভীর নর্দমা তৈরি হয়েছিল। আপ হোম সিগনাল থেকে ফ্লাইওভার পর্যন্ত রাস্তা কাঁচা ও গর্তে ভর্তি, বর্ষায় যেগুলো ডুবে যায়। কাঁচা নর্দমার নোংরা পলি ও আবর্জনা রাস্তার দিকে ফেলা হয়, যা শুকিয়ে ধুলো বাড়ে ও বাতাস বিষাক্ত হয়। প্রায়ই নর্দমার মাটি ধসে জল যাওয়ার মুখ বন্ধ হওয়ায় জল জমে দুর্গন্ধ ও মশার উৎপাত বাড়ে। তা ছাড়া, গেটবাজারের কাছের সাইডিং আবর্জনা ফেলার জায়গা ও গণ শৌচালয়ে পরিণত হয়েছে। পরিবেশকে দূষণমুক্ত করতে এখনই ব্যবস্থা করা হোক।

আমাদের লিখুন আপনার পাড়ার নাগরিক সমস্যা জানিয়ে
অনধিক ১৫০ শব্দে লিখে পাঠান। ঠিকানা:

কী নেই কী চাই,
কলকাতা উত্তর/ দক্ষিণ/ পুর্ব,
আনন্দবাজার পত্রিকা,
৬ প্রফুল্ল সরকার স্ট্রিট,
কলকাতা ৭০০০০১।

আপনার নাম, ঠিকানা, টেলিফোন নম্বর অবশ্যই লিখবেন।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.