টুকরো খবর
সুভাষচন্দ্র নিয়ে তথ্য সংশোধনের আশ্বাস
সংসদ প্রকাশিত পুস্তিকায় সুভাষচন্দ্র বসুর মৃত্যুদিবসের যে উল্লেখ করা হয়েছে, তা সংশোধন করা হবে বলে ফরওয়ার্ড ব্লকের নেতাদের আশ্বাস দিলেন লোকসভার স্পিকার মীরা কুমার। সুভাষচন্দ্রকে নিয়ে সংসদ থেকে প্রকাশিত একটি পুস্তিকায় তাইহোকু বিমান দুর্ঘটনার দিনটিকেই তাঁর মৃত্যুদিবস বলে উল্লেখ করা হয়েছে। ফব নেতাদের দাবি, ১৯৪৫ সালের ১৭ অগস্ট ওই বিমান দুর্ঘটনায় যে নেতাজির মৃত্যু হয়েছে, তার কোনও প্রমাণ নেই। তাই সংসদের পুস্তিকায় ওই তারিখ উল্লেখের প্রতিবাদে ফব-র নেতারা আজ দিল্লির যন্তর মন্তরে ধর্নায় বসেছিলেন।

জমি বিবাদ মেটাতে নয়া বিল
সারা দেশেই জমি সংক্রান্ত বিবাদ এক পুরনো ব্যাধি। বিহারও তার থেকে মুক্ত নয়। এই ব্যাধি থেকে মুক্তি পেতেই নীতীশ সরকার নতুন একটি আইন আনতে চাইছে। বিধানসভার আগামী শীতকালীন অধিবেশনেই এই নিয়ে বিল আনবে সরকার। যে আইনের সাহায্যে নির্দিষ্ট সময়ের মধ্যে জমি সংক্রান্ত বিবাদের মীমাংসা হবে। নীতীশ সরকারের ছ’বছর পূর্তিতে প্রতি বছরের মতো এবারেও সরকারের পক্ষ থেকে একটি ‘রিপোর্ট কার্ড’ প্রকাশ করেন নীতীশ কুমার। দ্বিতীয় মন্ত্রিসভার এটি প্রথম বছর। আগামী বছরে সরকারের লক্ষ্য কী ও তাঁর সরকার গত এক বছরে কী করেছে, কার্ডে তার উল্লেখ রয়েছে। রাজ্যে উন্নয়নের দিশা পেতে ২০১২-’২২ পর্যন্ত একটি ‘রোড ম্যাপ’ তৈরির কথাও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী আজ বলেন, “সেবা যাত্রা নিয়ে আমার সমালোচনা করা হচ্ছে। কিন্তু আমি গ্রামে গ্রামে ঘুরে অনুপ্রাণিত হই। এখান থেকে আমি নানারকম পরামর্শ পাচ্ছি। সুতরাং এই গ্রাম ঘোরা আমি বন্ধ করছি না।

বিস্ফোরক উদ্ধার
ওড়িশার কোরাপুট জেলায় মাওবাদী দমন অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করেছে সীমান্তরক্ষী বাহিনী (বি এস এফ)। জেলার পুলিশ সুপার অনুপকুমার সাহু বলেন, “মনে হচ্ছে একটি বড়সড় হামলার জন্য প্রস্তুত হচ্ছিল মাওবাদীরা। যে পরিমাণ বিস্ফোরক মিলেছে তাতে একই সঙ্গে বেশ কয়েকটি বড় গাড়ি উড়িয়ে দেওয়া সম্ভব।” সাহু জানান, নারায়ণপটনা থানার রাজিনগুড়া গ্রামে তল্লাশি চালিয়ে মোট ৪৫ কিলো বিস্ফোরক পাওয়া গিয়েছে। এর মধ্যে রয়েছে তিন বালতি ভর্তি আইইডি, ২০০ মিটার কোডেক্স তার, সাড়ে সাত কিলো বারুদ ইত্যাদি। তল্লাশি অভিযানে কেউ হতাহত হননি। এখনও কাউকে গ্রেপ্তারও করা হয়নি।

সংসদ মুলতুবির জেরে ক্ষতি ১২ কোটি
সরকার ও বিরোধী পক্ষের চাপানউতোর আর গোলমালের জেরে আগামী সোমবার পর্যন্ত সংসদ মুলতুবি থাকবে। আর শুধুমাত্র সেই কারণে দেশের ক্ষতি হচ্ছে প্রায় ১২ কোটি টাকা। শীতকালীন অধিবেশনের শুরুর দিন থেকেই মূল্যবৃদ্ধি, কালো টাকা-সহ বিভিন্ন বিষয় নিয়ে গোলমালের ফলে অচলাবস্থা চলছে সংসদে। শুক্রবার খুচরো ব্যবসায় বিদেশি লগ্নির বিষয়টি নিয়েও সংসদে গোলমাল শুরু হয়। এর ফলে আগামী সোমবার পর্যন্ত সংসদ মুলতুবি রাখার কথা ঘোষণা করা হয়। আর সংসদের এই অচলাবস্থার জেরে চার দিনে বারো কোটি টাকার ক্ষতি হবে বলে অনুমান।

পাচারকারীদের গুলিতে হত ২
গরু চুরিকে ঘিরে এক সংঘর্ষে ভাগলপুরের নওগাছিয়া পুলিশ জেলায় পাচারকারীদের গুলিতে দু’জনের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন দু’জন । আজ সকাল সাড়ে সাতটা নাগাদ জগৎপুর এলাকার একটি হাটে ঘটনাটি ঘটে। নিহতরা বীরেন্দ্র যাদব (৪০) ও উনিক যাদব (৫০)। জখম হয়ে ভাগলপুরের জওহরলাল মেডিক্যালে ভর্তি দীনেশ মণ্ডল ও জয়করণ যাদব। কাল রাতে দীনেশের বাড়ি থেকে দু’টি গরু চুরি যায়। আজ সকালে দীনেশ কিছু লোককে নিয়ে গরু খুঁজতে জগৎপুর হাটে আসেন। দেখেন একটি ট্রাকে অনেক গরুর সঙ্গে তাঁর গরুও রয়েছে। গ্রামবাসীদের নিয়ে দীনেশ গরু দু’টি নামাতে গেলে পাচারকারীরা গুলি চালায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় দু’জনের। এসপি ধীরাজ কুমার বলেন, “গরুগুলি পাচারের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। গ্রামবাসীরা বোঝেননি পাচারকারীরা এতটা হিংস্র হতে পারে।”

সৌমিত্র সেনের ইমপিচমেন্ট নিয়ে মামলা খারিজ
কলকাতা হাইকোর্টের অধুনা ‘প্রাক্তন’ বিচারপতি সৌমিত্র সেনের ইমপিচমেন্টের প্রক্রিয়া নিয়ে মামলা খারিজ হয়ে গেল সুপ্রিম কোর্টে। বিচারপতি আফতাব আলম ও বিচারপতি রঞ্জনা দেশাইয়ের এজলাসে মামলাটি দায়ের হয়েছিল। কিন্তু বিচারপতিরা শুক্রবার জানিয়ে দেন, সৌমিত্রবাবু ইতিমধ্যেই ইস্তফা দিয়েছেন। তাঁকে পুনর্বহালের দাবিও আবেদনকারীরা তুলছেন না। সুতরাং, এই নিয়ে মামলা চালিয়ে গিয়ে লাভ নেই। সৌমিত্রবাবুর কৌঁসুলি শুভাশিস চক্রবর্তীর বক্তব্য ছিল, সংসদে ইমপিচমেন্ট প্রক্রিয়া ‘অসাংবিধানিক’ ছিল। সৌমিত্রবাবুর বিরুদ্ধে অভিযোগ নিয়ে ‘জাজেস এনকোয়ারি কমিটি’র রিপোর্টকে গুরুত্ব না-দিয়ে যে ভাবে ‘বিচারবিভাগীয় অসততা’র উপরে দাঁড় করিয়ে রাজ্যসভায় ইমপিচমেন্ট প্রস্তাব নিয়ে আলোচনা হয়, তা নিয়েই তাঁরা প্রশ্ন তুলতে চেয়েছিলেন। লোকসভায় ইমপিচমেন্ট প্রস্তাব ওঠার আগেই বিচারপতি পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সৌমিত্রবাবু।

ডিসেম্বরে মণিপুরে যাচ্ছেন মনমোহন
আগামী মাসের প্রথম সপ্তাহেই মণিপুরে আসছেন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ। সরকারের মুখপাত্র তথা খাদ্যমন্ত্রী এন বীরেন বলেন, সব ঠিক থাকলে ৩ ডিসেম্বর প্রধানমন্ত্রী ও কংগ্রেস সভানেত্রী ইম্ফলে আসছেন। প্রধানমন্ত্রীর তহবিল থেকে চিংমেইরং ক্যাপিটল প্রজেক্ট ও সিটি কনজারভেশন সেন্টার তৈরি হয়েছে। প্রধানমন্ত্রীর হাতে প্রকল্প দু’টির উদ্বোধন করে বিধানসভা ভোটের আগে কংগ্রেস কর্মীদের মনোবল, রাজ্যবাসীর ভরসা ফেরাতে চেষ্টা চালাচ্ছেন মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ।

সুখরাম মামলায় সিবিআইকে নোটিস হাইকোর্টের
সিবিআই আদালতের রায়ের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেন সাজাপ্রাপ্ত প্রাক্তন টেলিকম মন্ত্রী সুখরাম। তাঁর আবেদনের ভিত্তিতে আদালত সিবিআইয়ের কাছে নোটিস পাঠিয়েছে। শুক্রবার বিচারপতি সুরেশ কাইট আগামী ২৮ নভেম্বরের মধ্যে সিবিআইকে নোটিসের জবাব দিতে বলেছেন। বয়স ও শারীরিক অসুস্থতার কারণে ৮৬ বছরের সুখরাম জামিন চাওয়ায় আদালত তাঁর চিকিৎসা সংক্রান্ত রিপোর্টও চেয়ে পাঠিয়েছে। ১৯৯৬ সালে টেলিকম মন্ত্রী থাকাকালীন একটি সংস্থাকে অন্যায় ভাবে বরাত পেতে সাহায্য করেছিলেন সুখরাম। বিনিময়ে সংস্থার কাছ থেকে তিন লক্ষ টাকা ঘুষ নিয়েছিলেন। এই কারণে ১৯ নভেম্বর সিবিআই আদালত তাঁকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়। সঙ্গে চার লক্ষ টাকা জরিমানা। বর্তমানে সুখরাম তিহাড় জেলে রয়েছেন।আজ হাইকোর্টে সুখরামের আইনজীবী অরবিন্দ নিগম স্বাস্থ্যের কারণে তাঁর জামিনের আবেদন জানান। তাঁর দাবি, সিবিআই আদালত সুখরামকে ‘অনুমানের’ ভিত্তিতে সাজা দিয়েছে। নিগম বলেন, “সিবিআই যে টাকা, ভিজিটিং কার্ড, এবং খামের কথা বলছে, তা একেবারে ভিত্তিহীন। ঘুষের টাকা এবং তার খাম, কোনও কিছুই সিবিআই আদালতে জমা দেয়নি।”

গ্রেনেড উদ্ধার ত্রিপুরায়
রাস্তা সারাইয়ের সময় শ্রমিকরা একটি গ্রেনেড উদ্ধার করল। ধলাই জেলার কমলপুর ও খোয়াইয়ের মধ্যবর্তী ভারত চৌধুরী পাড়ায় ১০০ দিনের প্রকল্পে রাস্তা সংস্কারের কাজ চলছিল। রাস্তার পাশে মাটি কাটতে গিয়ে কাল গ্রেনেডটি দেখতে পান শ্রমিকরা। সালেমা থানার পুলিশ কর্মীরা গ্রেনেডটি নিয়ে আসে। পরে সেটিকে নিষ্ক্রিয় করা হয় বলে সালেমা থানার ওসি, সৌগত চাকমা জানান। ভারত চৌধুরী পাড়া সালেমা থানা থেকে প্রায় ১৫ কিমি দূরে। এই এলাকায় এক সময়ে সন্ত্রাসবাদীদের বিচরণক্ষেত্র ছিল। জঙ্গিদের সঙ্গে নিরাপত্তারক্ষীদের বহুবার সংঘর্ষ হয়েছে এখানে। পুলিশের ধারণা, হয়তো সে সময়ে জঙ্গিরা গ্রেনেডটি পুঁতে রেখেছিল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.